Ticker

6/recent/ticker-posts

টাকা আবিষ্কারের ইতিহাস? টাকা আবিষ্কার হয় কত সালে? Who Invented Money?

টাকা আবিষ্কারের ইতিহাস? টাকা আবিষ্কার হয় কত সালে? Who Invented Money?

বন্ধুরা আজকের দিনে টাকা ছাড়া কিন্তু সবকিছু অচল অর্থাৎ আপনি যেই কাজ সফল করতে জান না কেন, তার পেছনে কিন্তু টাকা থাকাটা অবশ্যই জরুরি।

টাকা ছাড়া আপনি আপনার মনের চাহিদা, আনন্দ-ফুর্তি কোন কিছুই করতে পারবেন না।


টাকা আবিষ্কারের ইতিহাস


আর তাই বন্ধুরা আপনাদের অনেকের মনে হয়ত এই প্রশ্নটা জাগে যে আসলে এই টাকা কে আবিষ্কার করে এবং টাকা আবিষ্কারের ইতিহাস কি?

তাই গুগলে হয়তো এই টপিকের সার্চ করেছেন এবং আপনারা আমাদের এই আর্টিকেল এসে পৌঁছেছেন।

পৌঁছে যখন গেছেন আপনাদের কে রিকোয়েস্ট করবো এই আর্টিকেলটি একদম মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পড়ার জন্য যাতে করে আপনারা পুরো বিস্তারিত ভাবে জানতে পারেন যে আসলে এই টাকা কে আবিষ্কার করে এবং এই টাকা কত সালে আবিষ্কার হয় বা টাকা আবিষ্কারের ইতিহাস কি রয়েছে।


টাকা আবিষ্কারের ইতিহাস Who Invented Money?

বন্ধুরা আপনারা নিশ্চয়ই ইতিহাসে পড়েছেন যে আগেকার দিনে মানুষ কোন টাকা পয়সা দিয়ে জিনিসের লেনদেন করত না, লেনদেন কোন দ্রব্যের বিনিময়ে হত অর্থাৎ আপনি যদি এক কেজি চাল কাউকে দেন তাহলে সে আপনাকে একটা থালা দিত, কিংবা বাটি দিত।

কিন্তু পরবর্তী সময়ে মানুষ এগুলো বন্ধ করে দেয় এবং শুধুমাত্র প্রয়োজনীয় বা নিত্যপ্রয়োজনীয় জিনিসের সাহায্যে কিন্তু লেনদেন করা শুরু করে।

কিন্তু পরবর্তী পর্যায়ে আবার মানুষ ধাতু দিয়ে মুদ্রা তৈরি করতে শুরু করে এবং সেগুলোর মাধ্যমে লেনদেন করার চালু করে।

কিন্তু বন্ধুরা যেহেতু ধাতুর বিভিন্ন সাইজ রয়েছে, গঠন রয়েছে তাই এগুলো দিয়ে লেনদেন করা কিন্তু অনেকটা কঠিন হয়ে দাঁড়ায় তাই তারা পরবর্তী সময়ে এই অসুবিধার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ঢালাই মুদ্রা তৈরি করতে শুরু করে।


টাকা আবিষ্কার হয় কত সালে?


কোন দেশ সোনা, আবার কোন দেশ রুপোর মুদ্রাও তৈরি করে এবং যেহেতু ঢালাইয়ের মুদ্রা তাই এগুলো ওজনে প্রায় সমান থাকে এবং ব্যবহার করতে সুবিধা হয়।

সমস্ত মুদ্রাগুলো যাতে কেউ আবার ডুবলিকেট করতে না পারে সেই কারণে প্রত্যেকটি মুদ্রার পেছনে মোহর অংকিত থাকত।

যার পিছনের মোহর অংকিত থাকত সেটাকে আসল আর যার পেছনে মোহর অংকিত থাকতো না সেটাকে নকল বলা হতো অর্থাৎ সেটাকে অবৈধ মুদ্রা বলে মনে করা হতো।

পরবর্তী সময়ে প্রায় সমস্ত দেশে সোনা এবং রুপোর মুদ্রার ব্যবহার বাড়তে শুরু করে এবং মুদ্রার গঠন এবং আকৃতি অনুযায়ী বিভিন্ন মুদ্রার আলাদা আলাদা মূল্য ঠিক করা হয়।


টাকা কে আবিষ্কার করেন?

পরবর্তী সময়ে মানুষের যখন চাহিদা বাড়তে শুরু করে তখন ঐ সমস্ত মুদ্রার ব্যবহার কমে যায় এবং টাকার আবিষ্কার হয়।

এবং এই টাকা কে আবিষ্কার করেছে সেটা কিন্তু নির্দিষ্টভাবে বলা সম্ভব নয় কারণ, এই টাকা কোন একটা দেশ বা কোনো একটা সংগঠন মিলে আবিষ্কার করেছে, এখানে নির্দিষ্ট কোন ব্যক্তির কিন্তু হাত নেই।


কাগজের টাকা সর্বপ্রথম কে আবিষ্কার করেন? টাকা আবিষ্কার হয় কত সালে?

বন্ধুরা কাগজের টাকা আবিষ্কারের কথা যদি বলেন তাহলে এইটা চীনের রাজবংশীয়রা প্রথম চালু করে এবং এই বংশটি ৬১৮ থেকে ৯৬০ সালের মধ্যে চিনে শাসন চালায় এবং পরবর্তী সময়ে এই কাগজের নোট পুরো চিন জুড়ে ব্যবহার হয় এবং ধীরে ধীরে পুরো পৃথিবী জুড়ে এই কাগজের টাকার মাধ্যমে লেনদেন করা শুরু হয়।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে বিস্তারিত ভাবে বুঝাতে পেরেছি যে এই টাকা কে আবিষ্কার করে এবং এই টাকা আবিষ্কারের ইতিহাস কি রয়েছে এবং কোন দেশ প্রথম কাগজের টাকা আবিষ্কার করে।

বন্ধুরা আপনাদের যদি এই আর্টিকেল রিলেটেড কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন আমরা অবশ্যই তার উত্তর দিব, এছাড়া যদি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে বিভিন্ন বন্ধু-বান্ধবদের সাথে এবং বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না।

তাহলে বন্ধুরা এখানে আজকের মতো এই আর্টিকেলটি শেষ হচ্ছে দেখাও যে পরবর্তী কোন এই ধরনের হেল্প ফুল আর্টিকেলের সাথে, ততক্ষন আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:

  1. মোবাইল কে আবিষ্কার করে?
  2. স্মার্টফোন কে আবিষ্কার করে?
  3. ইন্টারনেট কে আবিষ্কার করে?
  4. সিম কার্ড কে আবিষ্কার করে?
  5. ফেসবুক ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে?
  6. ফেসবুক আইডি ভেরিফাই করবেন কিভাবে?
  7. ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?
  8. জিও ফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন কিভাবে?
  9. ফেসবুক আইডির নাম পরিবর্তন করবেন কিভাবে?


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ