Ticker

6/recent/ticker-posts

আর্থিং এবং গ্রাউন্ডিং এর মধ্যে পার্থক্য কি? What are the differences between earthing and grounding?

আর্থিং এবং গ্রাউন্ডিং এর মধ্যে পার্থক্য কি? What are the differences between earthing and grounding?

বন্ধুরা আপনারা যদি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ফিল্ডের সাথে কোনো না কোনো ভাবে যুক্ত থাকেন বা কোন ইলেকট্রিক্যাল কাজকর্ম করেন তাহলে নিশ্চয়ই এই Earthing এবং Grounding শব্দটি শুনেছেন এবং মনে মনে এই প্রশ্নটা হয়তো করেছেন যে এই আর্থিং এবং গ্রাউন্ডিং টা আসলে কি এবং এই আর্থিং এবং গ্রাউন্ডিং এর মধ্যে পার্থক্য কি রয়েছে।

আর্থিং এবং গ্রাউন্ডিং এর মধ্যে পার্থক্য কি?

তাহলে বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই আর্টিকেলটি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য কারণ এই আর্টিকেলে আমি আপনাদেরকে ওটাই পুরো বিস্তারিত ভাবে বলতে চলেছি যে আর্থিং এবং গ্রাউন্ডিং এর মধ্যে পার্থক্য কি রয়েছে।

বন্ধুরা আর্থিং এবং গ্রাউন্ড এর মধ্যে পার্থক্য কি রয়েছে সেটা জানার আগে আমরা সর্বপ্রথম আর্থিং আসলে কি এবং গ্রাউন্ডিং আসলে কি সেটা জেনে নিব।

বন্ধুরা সর্বপ্রথম একটা কথা মনে রাখবেন আর্থিং এবং গ্রাউন্ডিং দুটো কিন্তু একই পদ্ধতিতেই করা হয় মানে, দুটো করার জন্য কিন্তু আমাদেরকে মাটি খুঁড়ে গর্ত করতে হয় এবং ওখানে একটা লোহার বা তামার পাইপ লাগিয়ে ওই গর্তের মধ্যে ঢুকিয়ে দিয়ে ওখান থেকে একটা তার বের করে নিতে হয়।

কিন্তু বন্ধুরা ওই বের করানো তার আমরা ঠিক কোথায় গিয়ে জুড়েছে ওই জায়গাটাই কিন্তু আর্থিং এবং গ্রাউন্ডিং এর মধ্যে ফারাক তৈরি করে।


What is Earthing? ( আর্থিং কি)

বন্ধুরা আর্থিং করতে গিয়ে আমরা মাটিতে গর্ত করে পাইপ ঢুকিয়ে যে তার টা বের করি, ওই তার আমরা যে সমস্ত ইলেকট্রিক্যাল উপকরণ গুলো ব্যবহার করি তাদের বডিতে জুড়ে দেই।

এবং ওই আর্থিং তারকে আমরা সেই সমস্ত ইলেকট্রিক্যাল ইকুপমেন্ট এর বডিতে জুড়ি যাদের বডি মেটালিক হয়, কারণ মেটালিক বডির মধ্য দিয়ে কারেন্ট খুব সহজে প্রবাহিত হতে পারে।


আর্থিং করার উপকারিতা কি? (Benifits of Earthing)

বন্ধুরা আর্থিং করাটা কিন্তু খুবই জরুরি কারণ আর্থিং আমাদের জীবন বাঁচাতে সাহায্য করে।

সেটা কিভাবে বন্ধুরা সেটা এই ভাবে, যখন কোন কারণে ইলেকট্রিক্যাল ইকুইপমেন্টের বডিতে লাইভ ওয়ার গিয়ে টাচ করে তখন কিন্তু ওই আর্থিং তারের মাধ্যমে কারেন্ট সরাসরি মাটিতে চলে যায় এবং সেই কন্ডিশনে যদি ওই ইকুইপমেন্টের বডি তে আমরা টাচ করি তখন কিন্তু একটা দুর্ঘটনার হাত থেকে আমরা বেঁচে যাই অর্থাৎ আমরা ইলেকট্রিক শক খাইনা।


What is Grounding (গ্রাউন্ডিং কি)

বন্ধুরা গ্রাউন্ডিং এর ক্ষেত্রেও আমরা মাটিতে একটা গর্ত করে ওখানে পাইপ ঢুকিয়ে ওখান থেকে একটা তার বের করি এবং ওই তার কিন্তু আমরা তখন কোন ইলেকট্রিক্যাল ইকুমেন্ট এর বডিতে জুড়ি না।

Is Neutral same as ground?

ওই তার আমরা সরাসরি থ্রী ফেজ ইলেকট্রিক্যাল সাপ্লাইর যে নিউট্রাল পয়েন্ট থাকে ওখানে কানেক্ট করি এবং যখনই কোনো বড় ধরনের ফল্ট ঘটে বা আনব্যালেন্স লোড প্রবাহিত হয় তখন তা গ্রাউন্ড ওয়ারের মাধ্যমে মাটিতে চলে যায় এবং আমাদের বাড়িতে ব্যবহৃত উপকরণ গুলো ক্ষতি হওয়ার হাত থেকে বেঁচে যায়।


Earthing and Grounding Difference in Bengali

আর্থিং এর ব্যবহার ইলেকট্রিক্যাল ফল্ট ঘটলে আমাদের সেফটির জন্য করা হয়ে থাকে।

কিন্তু গ্রাউন্ডিং এর ব্যবহার ইলেকট্রিক্যাল কোন ফল্ট ঘটলে ইলেকট্রিক্যাল উপকরণগুলোর সেফটির জন্য করা হয়ে থাকে।


আর্থিং এর সময় আমরা ইলেকট্রিক্যাল ইকুইপমেন্ট এর বডি এবং মাটিকে একসাথে কানেক্ট করি।

কিন্তু গ্রাউন্ডিং এর সময় আমরা ইলেকট্রিক্যাল সাপ্লাইর নিউট্রাল পয়েন্ট এবং মাটিকে এক সাথে কানেক্ট করি।


আর্থিং করার সময় বেশিরভাগ ক্ষেত্রে সবুজ রঙের তার ব্যবহার করা হয় কিন্তু গ্রাউন্ডিং করার সময় বেশিরভাগ ক্ষেত্রে কালো রঙের তার ব্যবহার করা হয়।


আর্থিং এর ব্যবহার ইলেকট্রিক্যাল শক থেকে বাঁচার জন্য করা হয়ে থাকে কিন্তু গ্রাউন্ডিং করার মুখ্য কারণ হলো থ্রি ফেজ ইলেকট্রিক্যাল সিস্টেমকে আনব্যালেন্স হওয়ার থেকে বাঁচানো।


গ্রাউন্ডিং এর সময় লাইভ পার্ট অর্থাৎ যার মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হচ্ছে, তার সাথে মাটির সংযোগ থাকে, যেমন ট্রান্সফর্মার এবং জেনারেটরের নিউট্রাল পয়েন্টকে আমরা গ্রাউন্ড করে রাখি এবং এই পদ্ধতিটাকেই গ্রাউন্ডিং বলা হয়।

কিন্তু আর্থিং এর সময় ডেথ পার্ট অর্থাৎ কারেন্ট প্রবাহিত হয় না এমন কোন অংশের সাথে মাটির সংযোগ করা হয়।

যেমন ধরুন কোনো ট্রান্সফরমার বা মেটালিক বডির ইলেকট্রিক্যাল ইকুপমেন্ট কে আমরা মাটির সাথে আর্থ ওয়ারের মাধ্যমে কানেক্ট করে রাখি নিজেদেরকে শক খাওয়ায় হাত থেকে বাঁচিয়ে রাখতে পারি, এবং এই পুরো পদ্ধতিটাকেই আর্থিং বলা হয়।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে আর্থিং এবং গ্রাউন্ডিং এর মধ্যে একচুয়াল কি পার্থক্য রয়েছে সেটা বিস্তারিত ভাবে বোঝাতে পেরেছি।

যদি আপনাদের এই আর্টিকেলের রিলেটেড কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন আমরা তার উত্তর দিব এবং পারলে এই আর্টিকেলটি আপনার ওই সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারাও জানতে চায় যে আর্থিং এবং গ্রাউন্ডিং এর মধ্যে পার্থক্য কি রয়েছে।

তাহলে বন্ধুরা এখানে আজকের মতো এই আর্টিকেলটি শেষ করছি দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল আর্টিকেলের সাথে, ততক্ষন আপনার সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলোও পড়ুন:

  1. ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে কেন করা হয়?
  2. ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন করবেন কিভাবে?
  3. নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি?
  4. ট্রান্সফরমার কয় প্রকার ও কি কি?
  5. সিটি(CT) এবং পিটি (PT) কি? এবং কিভাবে কাজ করে?
  6. MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য কি?
  7. ইলেকট্রিক্যাল কেবিলের মধ্যে সাদা পাউডার কেন ব্যবহার করা হয়?
  8. ঝড় বৃষ্টির সময় বিদ্যুত কেন চলে যায়?
  9. সাব স্টেশনে পাথর কেন ব্যবহার করা হয়?


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. ভাই কারেন্ট ও ভোল্টেজের মধ্যে প্রাথক্য নিয়ে কোন আর্টিকেল আছে? Voltage Lab এ এই টাইপের লেখা নিয়ে আলোচনা করা হয়।

    উত্তরমুছুন