Ticker

6/recent/ticker-posts

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?

বন্ধুরা এখনকার দিনে আমরা একসঙ্গে অনেকগুলো সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট ব্যবহার করি তার মধ্যে ফেসবুক হল অন্যতম।


তাই এতগুলো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্যবহার করার ফলে সবার পাসওয়ার্ড মনে রাখা অনেকটা জটিল হয়ে ওঠে।


শুধু আপনারা নয় আমারও অনেক সময় ফেসবুক পাসওয়ার্ড মনে থাকে না,যেহেতু এক সঙ্গে অনেক গুলো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্যবহার করি তাই ভুলে যাওয়াটা স্বাভাবিক।


তাই বন্ধুরা ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব এই সমস্যা সমাধানের জন্য আমি আপনাদের কাছে নতুন একটা হেল্পফুল পোস্ট নিয়ে চলে এসেছি।




এছাড়াও আমার অনেক বন্ধু বান্ধবরা আমাকে অনেক সময় জিজ্ঞাসা করেছে যে ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?


তাই আজকে আপনাদের হেল্প করতে এবং আমার ওই বন্ধুবান্ধবদের হেল্প করতে আমি ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন,আজকে এই পোষ্টের মাধ্যমে পুরো বিস্তারিত ভাবে আপনাদেরকে বলবো।

বন্ধুরা পূর্বের পোস্টে আমি ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন কিভাবে করতে হয় সেটা আপনাদের কে বলেছিলাম আপনারা চাইলে এই লিংকে ক্লিক করে দেখে নিতে পারেন।


নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

বন্ধুরা আপনারা ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছেন বা আমার একজন বন্ধু আমাকে বলছে যে আমি ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি।


বন্ধুরা নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় রয়েছে তবে সেটা যদি আপনি একটু নিজে থেকে ফেসবুক পাসওয়ার্ড সেভ করে রাখার ব্যবস্থা করেন।


বন্ধুরা সেটা কিরকম? বন্ধুরা আমরা মোবাইলে অনেক সময় ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ইউজ করা ছাড়াও আমরা আমাদের মোবাইলের ক্রোম ব্রাউসার এর মাধ্যমে অনেক সময় ফেসবুক অ্যাকাউন্টে লগইন করি।


তাই আপনাদের মোবাইলে যদি ক্রোম ব্রাউসার থাকে তাহলে খুব সহজে আপনি নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় বের করে ফেলতে পারবেন।


বন্ধুরা আপনারা ভাবছেন যে সেটা কিভাবে? বন্ধুরা ক্রোম ব্রাউসারের মাধ্যমে যদি আপনারা ফেসবুক অ্যাকাউন্ট লগইন করেন তাহলে ফাস্ট টাইম ক্রোম ব্রাউজারের তরফ থেকে কিন্তু একটা নোটিফিকেশন আসে যে, আপনি আপনার পাসওয়ার্ড টাকে কি সেভ করতে চান তখন কিন্তু আপনাকে ইয়েস করে নিতে হবে।


ক্রোম ব্রাউসারের মাধ্যমে শুধু ফেসবুক কেন আপনি চাইলে আপনার যে সমস্ত অ্যাকাউন্ট লগইন করবেন সবার পাসওয়ার্ড কিন্তু সেভ করে রাখতে পারবেন।


কারণ ফিউচারে যদি আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে যান তাহলে আপনার মনে আর এই প্রশ্নটা আসবেনা যে, নিজের ফেসবুক পাসওয়ার্ড কিভাবে দেখবো কারণ বন্ধুরা আপনি গুগল ক্রোম ব্রাউসার এর উপর একটা বিশ্বাস রাখতে পারেন।


তবে বন্ধুরা তার জন্য আপনাকে ছোট্ট একটা সেটিংস করতে হবে।


আপনারা আপনাদের ক্রোম ব্রাউসার এর সেটিংসে যাবেন সেটিংসে গিয়ে দেখতে পাবেন সেভ পাসওয়ার্ড বলে একটা অপশন রয়েছে।



আপনারা ওই অপশনটা অন করে দিবেন এবং অন থাকা অবস্থায় আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ফাস্ট টাইম এর জন্য ক্রোম ব্রাউজারের মাধ্যমে লগইন করেন তাহলে কিন্তু আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর পাসওয়ার্ডটা সেভ হয়ে যাবে


এবং ফিউচারে আপনি ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলেও গুগল ক্রোম ব্রাউসার থেকে বের করে নিতে পারবেন।


বন্ধুরা এটা তো হলো নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় এর একটা পদ্ধতি


কিভাবে ফেসবুক পাসওয়ার্ড দেখা যায়?

বন্ধুরা আমি আপনাদেরকে দ্বিতীয় আরেকটি পদ্ধতি বলব যে পদ্ধতির মাধ্যমে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় বের করতে পারবেন।


সর্বপ্রথম তার জন্য আপনারা আপনাদের জিমেইল অ্যাপ টা ওপেন করবেন এবং ডান দিকের কর্ণারে গুগল একাউন্টের একটা গোল আইকন দেখতে পাবেন ওই আইকনে ক্লিক করবেন ক্লিক করার পরে আপনারা ম্যানেজ গুগল অ্যাকাউন্ট বলে একটা অপশন দেখতে পাবেন ওখানে ক্লিক করবেন ক্লিক করার পরে আপনারা স্লাইড করে ডান দিকে যাবেন দেখবেন সিকিউরিটি বলে একটা অপশন পেয়ে যাবেন এবং পরে নিচের দিকে স্লাইড করে যাবেন দেখবেন ওখানে ম্যানেজ পাসওয়ার্ড বলে একটা অপশন রয়েছে।



আপনারা ওখানে ক্লিক করবেন ক্লিক করার পরে বন্ধুরা যে সমস্ত একাউন্ট গুগলের মাধ্যমে লগ ইন করা হয়েছিল সবার পাসওয়ার্ড আপনারা এখান থেকে দেখতে পারবেন এবং আপনারা যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টও গুগলের মাধ্যমে লগইন করে থাকেন তাহলে কিন্তু নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় এর দ্বিতীয় পদ্ধতি কি সেটা আপনারা খুব সহজে বের করে নিতে পারবেন।


ফেসবুকের পাসওয়ার্ড দেখার নিয়ম

বন্ধুরা একটা কথা মনে রাখবেন নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় বা কিভাবে ফেসবুক পাসওয়ার্ড দেখা যায় এটা তখনই সফল হবেন যখন আগে থেকেই আপনি অ্যাডভান্স নিজেই নিজের ফেসবুক একাউন্টটা ক্রোম ব্রাউসারে লগইন করে রাখবেন বা গুগলের কোন ব্রাউসারে লগইন করে রাখবেন আর তখনই কিন্তু গুগল এবং ক্রোম ব্রাউসার আপনার ওই লগইন করা পাসওয়ার্ড টা সেভ করে রাখবে এবং পরে চাইলে আপনি ফেসবুক পাসওয়ার্ড খুঁজে বের করতে পারবেন।


ফেসবুক ফরগেট পাসওয়ার্ড বা ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে রিকভার করবেন?

বন্ধুরা এবার আসল কথায় আসি আপনি ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছেন তো ভাবছেন ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব বা যেটাকে ইংরেজী তে ফেসবুক ফরগেট পাসওয়ার্ড বলে।


বন্ধুরা তারই জন্য উপরের যে পদ্ধতি দুটো বললাম সেগুলোর মাধ্যমে আপনার ফেসবুকের ভুলে যাওয়া পাসওয়ার্ড ফিরে পেতে পারেন না হলে আপনাকে ফেসবুকের তরফ থেকে একটা ছোট্ট একটা সেটিংস রয়েছে


সেই সেটিংসগুলো আপনারা যদি ফলো করেন তাহলে ফেসবুকের ভুলে যাওয়া পাসওয়ার্ড সহজে রিকভার করতে পারবেন।


বন্ধুরা সেটিংস টির নাম হলো ফেসবুক ফরগেট পাসওয়ার্ড এবং এই সেটিংস এর মাধ্যমে আপনারা আপনাদের ফেসবুক একাউন্টের যেই পাসওয়ার্ডটা ভুলে গেছেন ওটাকে বাদ দিয়ে নতুন করে আবার একটা পাসওয়ার্ড জেনারেট করে নিতে পারবেন।


এবং ওই জেনারেট করা নতুন পাসওয়ার্ড দিয়ে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করে ইউজ করতে পারবেন।


তাহলে চলুন বন্ধুরা বেশি কথা না বলে আমি আপনাদেরকে ফেসবুক ফরগেট পাসওয়ার্ড এর সেটিংস টা দেখাই এবং আপনাদেরকে পুরো বিস্তারিত ভাবে বুঝিয়ে দেই ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে রিকভার করবেন।


ফেসবুকের ভুলে যাওয়া পাসওয়ার্ড কিভাবে খুলবো?

বন্ধুরা সত্যি কথা বলতে গেলে কি ফেসবুকের ভুলে যাওয়া পাসওয়ার্ড কিভাবে খুলবো এরকম কোন সেটিংস নেই তবে আপনি আপনার ফেসবুকের ভুলে যাওয়া পাসওয়ার্ড খুলতে পরার পরিবর্তে ফেসবুকে তরফ থেকে ফেসবুক ফরগেট পাসওয়ার্ড বলে একটা সেটিংস রয়েছে


যে সেটিংস এর মাধ্যমে আপনারা আমার বলা নিচের স্টেপ গুলো ফলো করে খুব সহজে আপনার ফেসবুকের একটা নতুন পাসওয়ার্ড জেনারেট করে নিতে পারবেন।


এবং আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলেও জেনারেট করা নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ফেসবুক আইডি টা লগইন করতে পারবেন।

তাহলে চলুন বন্ধুরা স্টেপ গুলো আপনাদেরকে বলা যাক:


স্টেপ১: যখনই আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে যাচ্ছেন তো আপনাকে Incorrect Password বলে একটা মেসেজ দেখাচ্ছে।



তখন আপনারা কি করবেন নিচে Not Now বাটনে ক্লিক করে দিবেন এবং ক্লিক করে দেওয়ার পরে আপনারা একদম নিচে দেখতে পারবেন পাবেন Forget Password বলে একটা অপশন রয়েছে ওই অপশন এ ক্লিক করবেন।



স্টেপ২: ক্লিক করার পরে আপনার যতগুলো ফেসবুক অ্যাকাউন্ট এই একেই মোবাইল নাম্বার বা ইমেল আইডি দিয়ে খোলা ছিল সব গুলোর একটা লিস্ট দেখাবে। আপনাদেরকে এখানে কিছু করার দরকার নেই, Cancel করে দিবেন এবং দেখবেন আপনার মোবাইল নাম্বার আর ইমেল আইডি দেওয়ার একটা Box পেয়ে যাবেন যেটা আপনারা নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।




ওখানে আপনার ফেসবুক একাউন্টের সাথে লিংক থাকা মোবাইল নাম্বারটা বা ইমেল আইডি টা দিয়ে দিবেন।


কারণ হচ্ছে আপনার অ্যাকাউন্ট ভেরিফিকেশন করার জন্য আপনার মোবাইল নাম্বারে বা ইমেল আইডিতে একটা ভেরিফিকেশন কোড যাবে যেটা আপনাকে এখানে এন্ট্রি করতে হবে।


স্টেপ ৩: আপনারা যদি মোবাইল নাম্বার দেন তাহলে মোবাইল নাম্বারে ভেরিফিকেশন কোড যাবে এবং আপনারা যদি ইমেইল আইডি দেন তাহলে ইমেইল আইডিতে একটা ভেরিফিকেশন কোড যাবে।


আপনারা ওই কোডটা এখানে এন্ট্রি করে দিবেন যেটা আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন।




এবং এন্ট্রি করে দেওয়ার পরে আপনাদেরকে বলা হবে যে আপনার অন্যান্য মোবাইলে যদি ফেসবুক অ্যাকাউন্ট লগ ইন করা থাকে তাহলে সেই সমস্ত অ্যাকাউন্ট থেকে কি আপনি লগআউট করতে চান নাকি আপনি এই লগইন থাকা অবস্থায় পরবর্তী স্টেপে যেতে চান।




আপনাদেরকে বলবো আপনারা অন্যান্য যে সমস্ত ডিভাইসে আপনার ফেসবুক অ্যাকাউন্টে Login করা ছিল সেগুলো Logout করে নিবেন যেটা আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন।




স্টেপ ৪: লগআউট করে নেওয়ার পরে আপনাদের কাছে নিচের ছবির মত একটা ইন্টারফেস আসবে যেখানে আপনাকে নতুন পাসওয়ার্ড এন্টার করার কথা বলা হচ্ছে।



এবার আপনি আপনার মনে রাখতে পারবেন এরকম একটা পাসওয়ার্ড এখানে এন্ট্রি করে দিবেন যেই পাসওয়ার্ড টা আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড হবে এবং আপনি এই পাসওয়ার্ড দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে পারবেন তখন কিন্তু আপনাকে আর ভাবতে হবে না ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব বা ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে ফিরে পাওয়ার উপায় কি?


স্টেপ ৫: নতুন পাসওয়ার্ড জেনারেট করে নেওয়ার পরে আপনার কাছে আপনার মোবাইলের স্ক্রিনে মেন একাউন্টের একটা ইন্টারফেস চলে আসবে এবং আপনার একটা প্রোফাইল ফটো থাকবে সাথে।


আপনারা কি করবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টে এন্ট্রি করার জন্য ওই প্রোফাইলের বাটনে ক্লিক করবেন সেটা আপনারা নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।



আপনারা নতুন করে আবার আপনার ফেসবুক একাউন্টকে ফিরে পাবেন এবং খুব সহজে ব্যবহার করতে পারবেন।


তবে বন্ধুরা এখানে আপনাদের একটা টিপস দিব যে আপনার যে পাসওয়ার্ডটা নতুন জেনারেট করলেন ওই পাসওয়ার্ডটা কোন একটা জায়গায় লিখে রাখবেন।


এছাড়াও আপনাদের কে সর্বপ্রথম বলেছি ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় এর দুটি পদ্ধতি, ওই পদ্ধতি অবলম্বন করে আপনারা কিন্তু গুগল ক্রোম ব্রাউজারে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ফাস্ট টাইম লগইন করে আপনার পাসওয়ার্ড টাকে সেভ করে রাখতে পারবেন তার জন্য গুগলের গুগল ক্রোম ব্রাউজারের একটা সেটিংস রয়েছে সেটাও আপনাদের কে সর্বপ্রথম করে বলেছি।


আপনারা ওই পদ্ধতি অবলম্বন করে কিন্তু আপনি ফিউচার যদি আবার ফেসবুক পাসওয়ার্ড ভুলে যান তাহলে কিন্তু ফেসবুক পাসওয়ার্ড ফিরে পেতে পারেন খুব সহজে।


তাহলে বন্ধুরা আশাকরি আমি আপনাদেরকে বিস্তারিত ভাবে সবকিছু বোঝাতে পেরেছি এবং আপনাদের মনে আসা সমস্ত প্রশ্ন গুলো যেমন ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন? বা ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় কি? এবং নিজের ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব? এইসব প্রশ্নের উত্তর আমি আপনাদেরকে দিতে পেরেছি।

এছাড়া আপনারা চাইলে আমাদের ইউটিউব চ্যানেলে এই বিষয়টা বিস্তারিত ভিডিও রয়েছে গিয়ে দেখতে পারেন।




বন্ধুরা আপনাদের কাছে রিকোয়েস্ট করব যদি আমার এই পোস্ট টি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই বন্ধুকে শেয়ার করবেন যেই বন্ধুটা জানতে চায় ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব? বা ফেসবুক পাসওয়ার্ড ফিরে পাবার উপায় কি! বা নিজের ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে দেখব?

বন্ধুরা এখানেই আমার ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের নতুন হেল্প পোষ্টের সাথে ততক্ষণ আপনারা ভাল থাকুন সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন।


এগুলো পড়ুন:

ফেসবুক ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে?

ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করে কিভাবে?

ফেসবুকে জন্ম তারিখ পরিবর্তন করবেন কিভাবে?

ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায়?

ফেসবুকে থ্রিডি ফটো আপলোড করবো কিভাবে?

ফেসবুকে দেখা ভিডিও হিস্টোরি ডিলিট করব কিভাবে?

মোবাইলে ওয়াইফাই কিউআর কোড বের করবেন কিভাবে?





Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ