Ticker

6/recent/ticker-posts

ফেসবুক আইডির নাম পরিবর্তন কিভাবে করবেন?

অনেক বন্ধুরা আছেন যারা ফেসবুক আইডির নাম কিভাবে বদলানো বা পরিবর্তন করা যায় সেটা জানতে চায়।



তাই সেইসব বন্ধুদের উদ্দেশ্যে বলছি এই আর্টিকেলের মাধ্যমে খুব সহজে কিভাবে ফেসবুক আইডির নাম চেঞ্জ বা ফেসবুক প্রোফাইলের নাম পরিবর্তন করতে পারবেন সেই নিয়মটি জেনে নিতে পারবেন।


ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম

বন্ধুরা অনেকেই নতুন ফেসবুক একাউন্ট খোলার পর নিজের নাম চেঞ্জ করার চিন্তাভাবনা করেন কারণ তারা দেখে তাদের বন্ধুবান্ধবরা তাদের নামের আগে বা পরে বিভিন্ন ধরনের এর স্টাইলিশ টেক্সট এড করে যেমন সুইটি প্রিয়া এঞ্জেল প্রিয়া এই ধরনের।


তখন আপনার হয়তো মনে হয় যে আমি ও আমার ফেসবুক আইডির নামটা পরিবর্তন করব,কিন্তু জানেন না সেটি কিভাবে ফেসবুক অ্যাপ এর মধ্যে করতে হয়।


তাহলে চিন্তা নেই এই আর্টিকেল পড়ে নেওয়ার পর আপনি খুব সহজে নিজের নাম চেঞ্জ করতে পারবেন।


বন্ধুরা আমরা প্রায় সকলে ফেসবুক নামক সোশ্যাল নেটওয়ার্ক টি ব্যবহার করে থাকি আর এই ফেসবুক সোশ্যাল নেটওয়ার্ক টিতে আমাদের সবার একটা হলেও একটা প্রোফাইল বা আইডি আছে।


আর এই ফেসবুক প্রোফাইলে আমাদের নাম দেখেই কিন্তু আমাদের চেনা পরিচিত বন্ধুবান্ধবরা আমাদেরকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠায়।


তাই বন্ধুরা আমাদের প্রোফাইলে সবচেয়ে জরুরি যেটা হলো প্রোফাইলের নাম। নামটা ঠিকঠাক আছে নাকি সেটা খুব গুরত্বপূর্ণ।


অনেক সময় কি হয় বন্ধুরা ভুলবশত আমাদের প্রোফাইলের নামটা ভুল হয়ে যায় তখন আমরা অনেকটা চিন্তায় পড়ে যাই আমরা ভাবি যে কিভাবে ফেসবুক প্রোফাইলের নাম পরিবর্তন করব।


কিন্তু চাইলে আমরা ওই ভুলভাল নামটা পরিবর্তন করতে পারি। তবে তার জন্য আপনাদেরকে আমার এই পোস্টটি একদম শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে কারণ আজকে এই পোষ্টের মাধ্যমে সেটাই আপনাদেরকে বিস্তারিতভাবে বলব কিভাবে ফেসবুকের নাম পরিবর্তন করবেন।


বন্ধুরা আমরা প্রায়ই লক্ষ্য করে দেখি বেশিরভাগ ক্ষেত্রে মেয়েরাই তাদের ফেসবুক প্রোফাইলের নামের আগে বিভিন্ন ধরনের শব্দ যেমন কিউট, সুইট, এঞ্জেল এরকম অনেক কিছু শব্দ ব্যবহার করে।


যাইহোক ছেলে বা মেয়ে এরকম কোন কথা নেই আপনিও চাইলে আপনার প্রোফাইলের নামের আগে বিভিন্ন ধরনের স্টাইলিশ টেক্সট বা এরকম সুন্দর সুন্দর শব্দ এড করতে পারেন।


তবে বন্ধুরা একটা কথা অবশ্যই মনে রাখবেন নিজের ফেসবুক আইডির নাম বদলানোর কিছু নিয়ম আছে। ভয় পাবে না সে রকম কিছু নিয়ম নেই আপনাকে খালি এতোটুকু মনে রাখতে হবে যে একবার নিজের ফেসবুক আইডির নাম পরিবর্তন করার পর আপনি কিন্তু আর 60 দিনের মধ্যে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবেন না।


মানে একবার যদি আপনি আপনার ফেসবুক আইডির নাম বদলান তাহলে 60 দিন অবধি অপেক্ষা করতে হবে আপনাকে পরবর্তী নাম পরিবর্তন করার জন্য।


তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব আপনি আপনার ফেসবুক প্রোফাইলে যে নামটা দিবেন বা যেটা চেঞ্জ করবেন সেটা একটু ভেবেচিন্তে দিবেন।


তাহলে বন্ধুরা চলুন বেশী সময় নষ্ট না করে আমরা জেনে নেই যে নিজের ফেসবুক আইডির নাম কিভাবে পরিবর্তন করা যায়।


কিভাবে ফেসবুক আইডির নাম পরিবর্তন করা যাবে?

আমি আপনাদেরকে পুরো স্টেপ বাই স্টেপ এই পোষ্টের মাধ্যম ভালোভাবে বুঝিয়ে দিব যে কিভাবে ফেসবুক আইডির নাম পরিবর্তন করা যায়।


বন্ধুরা আপনারা চাইলে আপনার কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমেও এটা করতে পারেন বা চাইলে আপনার এন্ড্রয়েড ফোন যদি থাকে অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে ও এটা করতে পারেন।


আমি আজকে অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে কিভাবে ফেসবুক আইডির নাম পরিবর্তন করা যায় সেটা আপনাদেরকে বলবো।


তাহলে বন্ধুরা চলুন বেশী কথা না বলে আসল কাজে আসা যাক।


ফেসবুকে নাম বদলানোর নিয়ম

স্টেপ১:

বন্ধুরা সর্বপ্রথম আপনাকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট কে লগইন করতে হবে আপনি চাইলে কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে লগ ইন করতে পারেন বা আপনার কাছে যদি এন্ড্রয়েড ফোন থাকে ওটার মাধ্যমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন করতে পারেন।লগইন করার পরে আপনি আশা করি আপনার নিজের ফেসবুক একাউন্টের হোম পেজ দেখতে পাবেন।


স্টেপ২:

বন্ধুরা এরপরে আপনারা কি করবেন সরাসরি আপনার ফেসবুক প্রোফাইলে ডানদিকে টপ কর্নারে দেখতে পাবেন ওখানে থ্রী লাইন রয়েছে যেটাকে মেনুবার বলা হয় ওই থ্রী লাইনে ক্লিক করবেন এবং ক্লিক করার পর আপনারা অনেকগুলো অপশন পেয়ে যাবেন। একদম নিচে স্লাইড করে যাবেন দেখবেন Settings and Privecy বলে একটা অপশন রয়েছে ওখানে ক্লিক করবেন।


স্টেপ৩:

Settings and Privecy তে ক্লিক করার পরে আবার অনেকগুলো অপশন এর লিস্ট চলে আসবে তার মধ্যে Settings বলে একটা অপশন রয়েছে ওই অপশনে আপনারা ক্লিক করবেন।


স্টেপ৪:

Settings এ ক্লিক করার পরে আপনারা অনেকগুলো আবার অপশন দেখতে পাবেন তার মধ্যে Personal information বলে একটা অপশন রয়েছে ওই অপশন এ ক্লিক করবেন ক্লিক করার পরে দেখতে পাবেন ওখানে আপনার নাম মোবাইল নাম্বার ইমেইল আইডি এগুলো চেঞ্জ করার অনেকগুলো অপশন পাবেন।




তার মধ্যে আপনারা যেহেতু ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে চাইছেন তাই Name এ ক্লিক করবেন ক্লিক করার পরে বন্ধুরা আপনারা নিচের ছবির মত ইন্টারফেস দেখতে পাবেন।




স্টেপ৫:

বন্ধুরা এখানে দেখুন প্রথম বক্সে ফার্স্ট নেম দ্বিতীয় বক্সে মিডিল নেম এবং তৃতীয় বক্সে লাস্ট নেম লিখা রয়েছে। আপনারা যেভাবে আপনার ফেসবুক আইডির নামটা পরিবর্তন করতে চাইছেন নামগুলোকে এডিট করে আপনাদের পছন্দের মত টাইপ করে দিবেন।



টাইপ করার পরে Review Change বলে একটা বাটন রয়েছে ওই বটনে ক্লিক করে দিবেন।


স্টেপ৬:

Review Change বাটনে ক্লিক করে দেওয়ার পরে আপনারা আবার একটা নতুন পেজ দেখতে পাবেন যেখানে আপনাকে আপনার ফেসবুক আইডির যে পাসওয়ার্ডটা রয়েছে ওই পাসওয়ার্ড দেওয়ার কথা বলা হবে।



ওখানে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দিয়ে দিবেন এবং নেক্সট এ ক্লিক করে দিবেন দেখবেন আপনার যে ফেসবুক আইডির নামটা ছিল এবং বর্তমানে নতুন যেটা নামটা দিলেন ওই নামটাই আপনার ফেসবুক আইডি তে চলে এসেছে।


এবং এইভাবে আপনারা খুব সহজে আমার বলা উপরের স্টেপ গুলো ফলো করে যেকোন ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবেন।


এছাডাও এই বিষয়ের ওপর বিস্তারিত একটা ভিডিও রয়েছে আমাদের ইউটিউব চ্যানেলে দেখে নিতে পারেন




তাহলে বন্ধুরা যদি আপনার এই আর্টিকেল কি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই বন্ধুর সাথে শেয়ার করবেন যে বন্ধুটি জানতে চায় ফেসবুক আইডির নাম কিভাবে পরিবর্তন করতে হয় এছাড়া আপনাদের যদি কোন প্রব্লেম থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


এগুলোও পড়ুন:

  1. ফেসবুক ভিআইপি অ্যাকাউন্ট তৈরি করব কিভাবে?
  2. ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?
  3. ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে ফিরে পাবেন মোবাইল নাম্বার ও ইমেইল আইডি ছাড়া 
  4. স্ক্রিন অফ রেখে ইউটিউব থেকে গান শোনা যাবে কিভাবে?
  5. ফেসবুক আইডি ভেরিফাই করব কিভাবে?
  6. মোবাইলের অ্যাপস লুকিয়ে রাখবো কিভাবে?


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ