Ticker

6/recent/ticker-posts

সিম কার্ড কে আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে? Who invented SIM Card?

SIM Card কে আবিস্কার করে এবং কবে আবিষ্কার করে Who invented SIM Card:

বন্ধুরা আপনাদের সকলকে নতুন এই পোস্টে স্বাগত জানাই পূর্বের পোস্ট গুলোতে আমরা আলোচনা করেছি মোবাইল কে আবিষ্কার করে এবং স্মার্ট ফোন কে আবিষ্কার করে। আপনারা যদি না জেনে থাকেন তাহলে নিচের দেওয়া লিংকে গিয়ে সবকিছু জেনে নিতে পারেন।

সিম কার্ড কে আবিষ্কার করেন

তবে বন্ধুরা আজকের টপিক হলো SIM Card কে আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে। যদি আপনি না জানেন যে সিম কার্ডের খোঁজ সর্বপ্রথম কে করেছিল এবং কবে করেছিল তাহলে আপনাকে বলব এই পোষ্টটি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য কারন এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পেরে যাবেন সিম কার্ডের পুরো ইতিহাস সাথে সাথে আপনারা আরও জানতে পারবেন SIM Card এর ফুল ফর্ম কি


বন্ধুরা আজকের দিনে এমন কেউ নেই যে মোবাইল ফোন ব্যবহার করে কিন্তু সিম কার্ড ব্যবহার করেনা কারণ মোবাইল ফোন SIM Card ছাড়া একদম বেকার কোন কাজ নেই এবং আমরা এটা জানি যে সিম কার্ড কেন মোবাইলে ব্যবহার করা হয়। বন্ধুরা আপনারা ঠিকই ভেবেছেন SIM Card মোবাইলে ফোন করার জন্য এবং Internet ইউজ করার জন্য ব্যবহার করা হয়।


এছাড়া বন্ধুরা আপনাদের মনে এই প্রশ্নটা কি কোনদিন এসেছে, আপনাদের ফোনে যে Jio, Vodafone, Airtel এর সিম গুলো ব্যবহার করেন ওগুলো আসলে কে আবিষ্কার করেছিল এবং কবে আবিষ্কার করেছিল? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা কিন্তু সবকিছু জানতে পেরে যাবেন।


SIM কার্ড এর ফুল ফর্ম কি?

বন্ধুরা SIM কার্ডের ফুল ফর্ম হলো সাবস্ক্রাইবার আইডেন্টিফিকেশন মডিউল(Subscriber Identification Module) যাকে আমরা শর্টকাটে SIM নামে জানি।

S-Subscriber(সাবস্ক্রাইবার)

I-Indentification(আইডেন্টিফিকেশন)

M-Module(মডিউল)



SIM Card আবিষ্কার কে করে এবং কবে করে?

বন্ধুরা সিম কার্ড কে আবিষ্কার করেছিলো এটা কিন্তু বলা খুবই মুশকিল কারণ সিম কার্ড সর্বপ্রথম একটা German Company বানিয়েছিল এবং ওই জার্মান কোম্পানির জন্য কে সিম কার্ড বানিয়ে ছিল সেটা বলা খুবই মুশকিল কারণ কোনো একজন নয়, হয়তো অনেকে মিলে এই SIM Card বানিয়ে ছিল।

বন্ধুরা আপনাদের কে বলেছি SIM Card কোনো এক German Company বানিয়েছিল এবং ওই জার্মান কোম্পানির নাম হলো Giesecke & Devrient 1991 সালে বিশ্বে সর্বপ্রথম সিমকার্ড ওই জার্মান কোম্পানি Giesecke & Devrient বানিয়েছিল।


SIM Card এর ইতিহাস

বন্ধুরা সিমকার্ড তো এই জার্মান কোম্পানি বানিয়েছিল কিন্তু এরা কিন্ত SIM Card সর্বপ্রথম ব্যবহার করেনি, অন্য আরেকটা দেশ Finland এর কোম্পানি Radiolinja Giesecke & Devrient প্রথম 300 সিম কার্ড এদের কাছ থেকে কিনে নেয়।

বন্ধুরা প্রথম যখন সিমকার্ড আবিষ্কার হয়েছিল সেই SIM Card এখনকার আমরা যে সিম কার্ড গুলো ইউজ করি এরকম দেখতে ছিল না। ওই সিম কার্ড গুলো পুরো ATM Card এর মতন দেখতে ছিল। ধীরে ধীরে সিম কার্ডের সাইজ ছোট হতে থাকে এবং তার নাম ও বদল হতে থাকে।

সিম কার্ড কে আবিষ্কার করে

1996 সালের মোবাইল গুলোতে বেশিরভাগ MINI Sim ব্যবহার করা হতো এবং এরপরে 2003 সালে আরো ছোট SIMCard তৈরি হয় এবং যার নাম হয় Micro SIM এবং এই Micro SIM সর্বপ্রথম Apple Company তাদের iPhone 4 এ ব্যবহার করে এবং ধীরে ধীরে Apple এর পরে সমস্ত অ্যান্ড্রয়েড ফোন গুলোতেও এই Micro SIM এর ব্যবহার শুরু হয়।

বন্ধুরা এই মাইক্রো-সিম এরপর আরো একটা ছোট সিমের ব্যবহার শুরু হয় সেটার নাম হলো Nano SIM এবং ওটাও সর্বপ্রথম Apple Company ব্যবহার করে তাদের iPhone5 মোবাইলটিতে।

সিম কার্ড কে আবিষ্কার করে

এবং 2004 এর পরে যতগুলো স্মার্টফোন মার্কেটে আছে সবগুলোতেই এই ন্যানো সিম (Nano SIM) এর ব্যবহার চালু হয়।এছাড়া বন্ধুরা সদ্য মার্কেটে micro-sim nano-sim ছাড়াও নতুন আর একটা SIM আসে যেটার নাম হল E-SIM এবং এই সিমটা আলাদাভাবে মার্কেট থেকে কিনে লাগাতে হয় না মোবাইল তৈরি হওয়ার সময় ইনবিল্ট থাকে এবং মজার কথা হল বন্ধুরা এই E-SIM ও সর্বপ্রথম Apple Company তাদের iPhone x মোবাইলটিতে ব্যবহার করে।

তাহলে বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে আশাকরি আমি আপনাদেরকে পুরো সিম কার্ড কে আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে এবং সবকিছু সিমের ইতিহাস কিন্তু আপনাদের কে জানাতে পেরেছি।

তাহলে বন্ধুরা আমাদের এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে যদি হেল্প ফুল বলে মনে হয় তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ঐ সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা জানতে চায় SIM Card কে আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে(Who invented SIM Card)।

বন্ধুরা পোস্টটি শেষ করার আগে আপনাদের কে রিকোয়েস্ট করব আপনারা চাইলে আমাদের ইউটিউব চ্যানেল BM tricks এ ভিজিট করতে পারেন এই ধরনের হেল্পফুল পোষ্টের আপডেট পাওয়ার জন্য এবং আমাদের ফেসবুক পেজ লাইক করতে পারেন।

বন্ধুরা এখানেই আজকের পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলো পড়ুন:

  1. মোবাইল কে আবিস্কার করে?
  2. স্মার্টফোন কে আবিষ্কার করে?
  3. YouTube কে আবিষ্কার করে? ইউটিউব এর জনক কে?
  4. ফেসবুক আইডি ভেরিফাই করব কিভাবে?
  5. গেম ডাউনলোড না করে খেলব কিভাবে?
  6. জিও ফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে?
  7. জিও ফোনে ফেসবুক ভিডিও ডাউনলোড করব কিভাবে?
  8. কল ওয়েটিং সেটিং চালু করব কিভাবে?
  9. ফেসবুকে জন্মদিন পরিবর্তন করবেন কিভাবে?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ