Ticker

6/recent/ticker-posts

স্মার্ট ফোন কে আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে?

স্মার্ট ফোন কে আবিষ্কার করেন? এবং কবে আবিষ্কার করে?(Who Invented Smartphone in Bengali):

বন্ধুরা আজকালকার আধুনিক যুগে আমরা প্রায় সকলেই মোবাইল ইউজ করি, কিন্তু বন্ধুরা সেই মোবাইলটা কিন্তু এখন আর বোকা নেই স্মার্ট হয়ে গেছে, এক কোথায় আমরা সকলে স্মার্টফোন ইউজ করি।


কিন্তু বন্ধুরা আপনারা কি এটা একবার ভেবে দেখেছেন যে প্রথম স্মার্টফোন কে আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে এবং স্মার্টফোন কবে প্রথম বাজারে আসে?

যদি না ভেবেছেন তাহলে আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা সবকিছু বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন যে, স্মার্টফোন কে আবিষ্কার করেন এবং কবে আবিষ্কার করেন এবং কবে স্মার্টফোন প্রথম বাজারে আসে।

তাহলে চলুন বন্ধুরা বেশি দেরি না করে আমরা জেনে নেই যে আজকের এই পোস্টে কি কি জানবো:

  • স্মার্টফোন কত সালে আবিষ্কৃত হয়?
  • স্মার্ট ফোনের জনক কে?
  • বিশ্বের প্রথম স্মার্ট ফোন দেখতে কেমন ছিল?
  • বিশ্বের প্রথম স্মার্টফোনের ফিচার কেমন ছিল?
  • কবে স্মার্টফোন প্রথম বাজারে আসে এবং তার দাম কি ছিল?
  • কোথায় পাওয়া যেত বিশ্বের প্রথম স্মার্টফোন?


ইমেজ ক্রেডিট উইকিপিডিয়া


বিস্তারিতপড়ুন:


  • স্মার্টফোন কত সালে আবিষ্কৃত হয়?

১৯৯৪ সালে আইবিএম(IBM) কোম্পানি এবং মিতসুবিসি ইলেকট্রিক কর্পোরেশন একসাথে মিলে যৌথ উদ্যোগে তৈরি করেছিল বিশ্বের প্রথম স্মার্ট ফোন এবং যার নাম ছিল আইবিএম সিমন এবং এই স্মার্টফোন বাজারে আসার প্রায় ১৫ বছর পরে অ্যাপল আইফোন বাজারে আসে।


  • স্মার্ট ফোনের জনক কে?

বন্ধুরা স্মার্ট ফোনের জনক যদি কাউকে বলা হয় তিনি হলেন অ্যান্ডি রুবিন, কারণ অ্যান্ডি রুবিন এন্ড্রয়েড আবিষ্কার করে। এন্ড্রয়েড এর জনক হিসেবে ধরা হয় এন্ডি রুবিন(Andy Rubin) কে। তবে পরে তার সাথে আরো তিন জন মিলে Android.Inc নামের কোম্পানি টি প্রতিষ্ঠা করেন, তারা হলেন রিচ মাইনার্স(Rich Miner), নিক সিয়ার্স(Nick Sears) ও ক্রিস হোয়াইট (Chris White)। তারা এন্ড্রয়েড কোম্পানি টি ২০০৩ সালে প্রতিষ্ঠা করেন এবং ২০০৫ সালে Google তাদের থেকে কোম্পানি টি কিনে নেয় এবং তাদেরকে গুগলে চাকুরী করার সুযোগ দেয়।


  • বিশ্বের প্রথম স্মার্ট ফোন দেখতে কেমন ছিল?

বিশ্বের প্রথম স্মার্ট ফোন ছিল সিমন, যে ফোনটিতে কোন কিপ্যাড ছিলনা। বর্তমান সময়ে বাজারে পাওয়া অভিনব স্মার্টফোনের মতোই টাচস্ক্রিনে ভেসে ওঠা নম্বরে আঙুল ছুঁইয়ে কল করতে হতো। ফোনটির দৈর্ঘ্য ছিল ৮ ইঞ্চি, চওড়ায় ২.৫ ইঞ্চি এবং ফোনটি ১.৫ ইঞ্চি পুরু ছিল। ওজন ছিল ৫০০ গ্রাম।


  • বিশ্বের প্রথম স্মার্টফোনের ফিচার কেমন ছিল?

বন্ধুরা বিশ্বের প্রথম স্মার্টফোনের মেমরি ছিল মাত্র ১ এমবি এবং এই ফোনের ব্যাটারিও ছিল খুবই দুর্বল। কারণ একবার ফুল চার্জ দেয়ার পর মাত্র ১ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ পাওয়া যেত। বর্তমান স্মার্টফোনের মতো আইবিএম সিমন স্মার্টফোনেও ছিল গেম, নোটপ্যাড, ফ্যাক্স, এমনকি মেইল আদান-প্রদানও করা যেত এ স্মার্টফোনে।


  • কবে স্মার্টফোন প্রথম বাজারে আসে এবং তার দাম কি ছিল?

বন্ধুরা আমরা যেহেতু সকলে স্মার্টফোন ইউজ করি তাই আমাদের মনে প্রশ্নটা প্রায় আসে যে, কবে স্মার্টফোন প্রথম বাজারে আসে এবং তার দাম কি ছিল। তাই বন্ধুরা তাহলে চলুন আমরা জেনে নেই আসল তথ্যটা কি রয়েছে। ১৯৯৪ সালের ১৬ আগস্ট যুক্তরাষ্ট্রে প্রথম সিমন ফোনটি উন্মুক্ত হয় দাম ছিল ৮৯৯ ডলার। সে সময় এক বছরের মধ্যে মোট ৫০ হাজার ইউনিট IBMসিমন ফোনটি বিক্রি হয়েছিল। কিন্তু ১৯৯৫ সালেই এ ফোনের উৎপাদন বন্ধ করে দেয় আইবিএম আর মিতসুবিসি কোম্পানি।


  • কোথায় পাওয়া যেত বিশ্বের প্রথম স্মার্টফোন?

আইবিএম কোম্পানির তৈরি সিমন ফোনটি কেবল মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যেত। সে সময় যুক্তরাষ্ট্রের ১৫টি রাজ্যের টেলি নেটওয়ার্কের আওতায় এটি ব্যবহার করা যেত। বন্ধুরা আপনারা যদি বর্তমানে আইবিএম কোম্পানির সিমন ফোনটি দেখতে চান তাহলে আপনাকে চলে যেতে হবে লন্ডনে কারণ এই সিমন স্মার্টফোনটি বর্তমানে লন্ডনের বিজ্ঞান জাদুঘরে রাখা হয়েছে।


বন্ধুরা আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে সব কিছু তথ্য দিতে পেরেছি যে কে সর্বপ্রথম স্মার্ট ফোন আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে এবং সর্বপ্রথম কবে স্মার্টফোন বাজারে আসে।

তাহলে বন্ধুরা যদি পোস্টটি পড়ে আপনাদের একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং পারলে আপনার ঐ সমস্ত বন্ধু-বান্ধব দের কাছে শেয়ার করবেন যারা জানতে চাই স্মার্ট ফোন কে আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে এছাড়া স্মার্টফোন প্রথম কবে বাজারে আসে এসব তথ্য গুলো।

বন্ধুরা এখানে আমি আমার এই পোস্টটি শেষ করছি দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্প পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এটা পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ