Ticker

6/recent/ticker-posts

ব্রিদার এর কাজ কি? ট্রান্সফরমারে ব্রিদার কেন ব্যবহার করা হয়? What is Breather in transformer?

ব্রিদার এর কাজ কি? ট্রান্সফরমারে ব্রিদার কেন ব্যবহার করা হয়? What is Breather in transformer?

নমস্কার বন্ধুরা সকলকে এই ব্লগে স্বাগত জানাই। বন্ধুরা এই ব্লগে আজকে আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হল  ট্রান্সফরমারের একটি ইম্পর্টেন্ট অংশ  ব্রিদার, আর এই ব্রিদার ট্রান্সফরমারে কেন ব্যবহার করা হয় এবং এর কাজ কি তার পষ্ট ধারণা আজ এই ব্লগের মাধ্যমে আপনাদেরকে দিব,তাই চলুন আসল কথায় আসা যাক।

ব্রিদারের কাজ কি?

বন্ধুরা এক কথায় বলতে গেলে ব্রিদার আমাদের শরীরের নাকের লোমের মত কাজ করে, তাহলে বন্ধুরা বলুন আমাদের শরীরে নাকটা কি কাজে লাগে, বিশেষ করে নাকের ভেতর যে লোমগুলো থাকে সেই লোমগুলো একচুয়াল কি কাজে ব্যবহৃত হয়।


বন্ধুরা নাকের ভিতর যদি লোমগুলো না থাকতো তাহলে আমরা যখন শ্বাস প্রশ্বাস নিতাম, তখন বাইরের বায়ুমণ্ডলের সাথে প্রচুর পরিমাণে ধূলিকণা জীবাণু যেগুলো আমাদের শরীরের মধ্যে সহজে প্রবেশ করতো এবং আমরা অসুস্থ হয়ে পড়তাম, আমাদের শরীরের ক্ষতি হতো।


কিন্তু নাকের মধ্যে লোমগুলো থাকার কারণে বায়ুমণ্ডলের সাথে যে ধূলিকণা, জীবাণুগুলো থাকে সেগুলো  শ্বাস প্রশ্বাস চালানোর সময় নাকের মধ্যে থাকা লোম এর মাধ্যমে আটকে যায় এবং শরীরের মধ্যে সহজে প্রবেশ করতে পারে না আর সেই কারণে আমরা অনেকটা রোগমুক্ত থাকি।


তাহলে বন্ধুরা বলুন, নাকের মধ্যে যে লোম গুলো আছে সেগুলো একচুয়াল কি কাজ করছে নিশ্চয়ই বুঝতে পেরেছেন,আর ঠিক একই কারণে ট্রান্সফরমারে ব্রিদার ইউজ করা হয়।


ট্রান্সফরমারের যখন লোড বৃদ্ধি পায় তখন ট্রান্সফরমারের মধ্যে যে অয়েল থাকে সেটা অনেক গরম হয় এবং আমরা জানি ওয়েল যখন গরম হয় তখন সেটা আয়তনে বাড়ে আবার যখন ঠান্ডা হয়ে আসে তখন তার আয়তন কমে যায়।


আর এই কারণে ট্রান্সফরমারের মেইন ট্যাংক টি কনজারভেটর ট্যাংক এর সাথে যুক্ত থাকে আর এই কনজারভেটর ট্যাংকের সাথে একটা পাইপের মাধ্যমে ব্রিদার লাগানো থাকে আর যখন ট্রান্সফর্মার তেলটি গরম হয়ে আয়তনে বাড়ে তখন তেলের উপরিভাগে থাকা বায়ু কনজারভেটর ট্যাংক হয়ে ব্রিদার এর ভেতর দিয়ে বাইরে বেরিয়ে যায় ।


আবার যখন ট্রান্সফরমারের তেল ঠান্ডা হয়ে আয়তন কমে তখন আবার ঠিক বিপরীতমুখী কাজটি হয়, মানে বাইরের বায়ু ব্রিদার এর ভেতর দিয়ে গিয়ে কনজারভেটর ট্যাংক হয়ে মেইন ট্যাংক এ প্রবেশ করে।


তাহলে বন্ধুরা বলুন এই পুরো কার্যপ্রণালীর মধ্যে ব্রিদার এর কাজটি কি হলো?


বন্ধুরা ব্রিদার এর মধ্যে সিলিকা জেল (সিলিকন ডাই অক্সাইড) বলে একটি পদার্থ থাকে, যার কালার ডার্ক ব্লু হয় এবং এটি  আমাদের নাকের মধ্যে যে লোমগুলো যেভাবে কাজ করে সিলিকা জেল ঠিক একই ভাবে কাজ করে।


তাহলে বন্ধুরা এখন প্রশ্ন হল যে ব্রীদার কি কাজ করে?


যখন ব্রিদার এর মধ্য দিয়ে বাইরের বায়ু ট্রান্সফরমারের মধ্যে প্রবেশ করে তখন বায়ুতে উপস্থিত ময়শ্চার গুলোকে ব্রিদার এ থাকা সিলিকা জেল শুষে নেয়, এবং  ধূলিকণা গুলো বিদারের নিচে থাকা অয়েল সিলে আটকে  যায়, তার ফলে পুরো শুকনো ও পরিষ্কার বায়ু ট্রান্সফরমারের মধ্যে প্রবেশ করে এবং ট্রান্সফর্মারকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।


এর ফলে সিলিকা জেল এর কালার কিছু দিন পর ডার্ক ব্লু থেকে বাদামি রঙের আকার ধারন করে এবংওটা যদি পুনরায় ব্যবহার করার মতো অবস্থায় থাকে তাহলে সেটাকে আবার কড়াইয়ে গরম করে নাড়ানাড়ি করলে সেটা আবার পূর্বের কালার অর্থাৎ বেগুনি কালারের ফিরে আসে এবং সেটাকে পুনরায় আবার ইউজ করা যেতে পারে।


বন্ধুরা এখানে ব্লগটি শেষ করছি,ভালো লাগলে লাইক,কমেন্ট ও বন্ধুদের সাথে শেয়ার করবেন।


এগুলো পড়ুন:




Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ