Ticker

6/recent/ticker-posts

মোবাইল কে আবিষ্কার করে?

মোবাইল কে আবিষ্কার করে (Who Invented Mobile in Bengali):

বন্ধুরা আজকের দিনে যদি আপনাদের কে জিজ্ঞাসা করা হয়েছে সবচেয়ে নেশাগ্রস্থ জিনিস কোনটি? হয়তো আপনি বলবেন যে অ্যালকোহল, সিগারেট এই সব।

বন্ধুরা ঠিকই বলছেন তবে তার সাথে সাথে আপনাকে আর একটা জিনিস অ্যাড করতে হবে সেটা হল মোবাইল ফোনের ব্যবহার, কারন আজকালকার দিনে মোবাইল ছাড়া কিন্তু সবকিছুই অচল।

আর আমরা এক মুহূর্তের জন্য মোবাইল কে ছেড়ে থাকতে পারিনা তাই নেশার মধ্যে এই মোবাইলের ব্যবহারটাকেও আপনাকে ধরতে হবে।


আজকালকার দিনের নতুন প্রজন্ম মাঠে ঘাটে গিয়ে কিন্তু ক্রিকেট ফুটবল খেলছে না তারা হাতে স্মার্টফোন বা মোবাইল পেয়ে ওই মোবাইলের মাধ্যমে গেম খেলে সময় কাটিয়ে দিচ্ছে।

আর বন্ধুরা আপনার কাছে যদি একটি ফোন এবং ইন্টারনেট থাকে তাহলে আপনি চাইলে কিন্তু পুরো বিশ্বের সাথে যোগাযোগ রাখতে পারছেন আর আপনার বন্ধু যদি অন্য কোন দেশে থাকে আপনি যদি চান আপনার বন্ধুর সাথে কথা বলতে, মেসেজ করতে এমনকি ভিডিও কলেও ওই বন্ধুকে দেখতে তাহলে আপনি আপনার মোবাইল ইউজ করে কিন্তু আপনার কাছে যদি ইন্টারনেট থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুর সাথে যোগাযোগ রাখতে পারছেন।

আর তাই আমরা সকলেই আমাদের ফোনে প্রতিদিন কয়েক ঘন্টা ব্যয় করি তবে আপনি কি জানেন যে ফোন কে আবিষ্কার করে এবং ফোন কবে আবিষ্কার হয়েছিল?

যদি ওটা না জানেন তাহলে আপনাদেরকে রিকোয়েস্ট করব এই পোস্টটি একদম মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পড়ার জন্য কারন এই পোষ্টের মাধ্যমে আপনারা জেনে নিতে পারবেন প্রথম মোবাইল ফোন কে আবিষ্কার করেছিল এবং কখন আবিষ্কার করেছিল


বন্ধুরা ফোন কে আবিষ্কার করেছিল এবং কখন আবিষ্কার করেছিল এটা জানার আগে আমাদের সর্বপ্রথম জেনে নেওয়া দরকার যে,


মোবাইল ফোন কি? এবং মোবাইল ফোনের উপকারিতা কি?

বন্ধুরা ফোন হলো এমন একটি Device যার মাধ্যমে দু’জন একে অপরের থেকে দূরে থাকা সত্ত্বেও একে অপরের সাথে কথা বলতে পারে। যদি কোনও ব্যক্তি বিশ্বের এক কোণে বসে থাকে এবং অন্য একজন ব্যক্তিও বিশ্বের অন্য কোনায় বসে থাকে তবে ফোনের মাধ্যমে সে একে অপরের সাথে যোগাযোগ রাখতে পারে,এখন জেনে নেই বন্ধুরা,


মোবাইল ফোন কে আবিষ্কার করে? বা মোবাইল ফোনের জনক কে?

মোবাইল ফোনটি আবিষ্কার করেছিলেন – মার্টিন কুপার ১৯৭৩ সালে, যিনি ছিলেন মটোরোলা কোম্পানির প্রতিষ্ঠাতা এবং সিইও। আমেরিকান বিজ্ঞানী মার্টিন কুপার তার সহকর্মী জন এফ মিশেলের সাথে যৌথভাবে মোবাইল ফোন বা সেলুলার ফোন আবিষ্কার করেন।



কোন বিজ্ঞানী মোবাইল ফোন আবিষ্কার করে?

কিন্তু মার্টিন কুপার তাঁর নামে মোবাইল ফোনের পেটেন্ট বা মেধাস্বত্ত্ব করান, ফলে আবিষ্কারক হিসেবে তাঁর নাম ব্যবহৃত হয়। যার ওজন ছিল ২ কিলোগ্রাম বা ৪.৪ পাউন্ড। ফোনটি একবার Charge দেওয়ার পরে, 30 মিনিটের জন্য সংগ্রহ করা যেতো। এই ফোনটি চার্জ করতে 10 ঘন্টা সময় লাগত। বিশ্বে এই প্রথম ফোনের দাম ছিল 2700 মার্কিন ডলার, অর্থাত্ প্রায় 2 লাখ টাকা।



মোবাইল ফোনে প্রথম কত সালে কথা বলা শুরু হয়?

সেলুলার ফোনের প্রথম প্রজন্মের নেটওয়ার্ক উন্মোচিত করে ১৯৭৯ সালে জাপানি কোম্পানি নিপ্পন টেলিগ্রাফ ও টেলিফোন সর্বপ্রথম । মার্টিন কুপারের প্রতিষ্ঠিত Dyna LLC নামক অপর একটি কোম্পানি ১৯৮৩ সালে DynaTAC 8000x নামে সেলুলার ফোনটি সর্বপ্রথম বাণিজ্যিকভাবে বাজারে আনে।


বন্ধুরা আমরা তো চিনে নিলাম যে মোবাইল ফোন কে আবিষ্কার করেছে এবং কবে আবিষ্কার করেছে এখন যেই ব্যক্তিটি মোবাইল ফোন আবিষ্কার করেছে চলুন জেনে নেই তার সম্পর্কে খুঁটিনাটি।



মোবাইল ফোনের জনক মার্টিন কুপারের জীবনী

মার্টিন কুপার, যিনি বিশ্বের প্রথম সেল ফোন আবিষ্কার করেছিলেন, ১৯২৮ সালে আমেরিকা যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে জন্মগ্রহণ করেছিলেন। মার্টিন প্রাথমিক শিক্ষা শিকাগো শহর থেকে পেয়েছিলেন।

এর পরে, 1957 সালে Illinois Institute of Technology থেকে Electrical Engineering বিষয় নিয়ে মার্টিন স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। মার্টিন 1958 সাল থেকে মোটরোলার সাথে কাজ শুরু করেন এবং 1970 সালে তাকে সংস্থার Executive পদে পদোন্নতি দেওয়া হয়। মার্টিন কেবল নিজের Computer কে পিছনে ফেলে সেল ফোন আবিষ্কার করার কথা ভেবেছিলেন।


বন্ধুরা আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে পুরো বিস্তারিত ভাবে জানতে পেরেছি যে মোবাইল কে আবিষ্কার করেছিল এবং মোবাইল কবে আবিষ্কার করা হয়েছিল এছাড়া মোবাইল ফোনের জনক মার্টিন কুপারের জীবনী সম্পর্কে সঠিক ধারণা আশাকরি আপনাদের দিতে পেরেছি।


বন্ধুরা পোস্টটি ভাল লাগলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই সমস্ত বন্ধুদের সাথে শেয়ার করবেন যারা জানতে চাই যে মোবাইল কে আবিষ্কার করে এবং কবে আবিষ্কার করে।

বন্ধুরা এখানে আমার এই পোস্ট শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এ ধরনের নতুন পোষ্টের সাথে, ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ