Ticker

6/recent/ticker-posts

ইন্টারনেট আবিষ্কার করেন কে এবং কত সালে? Who Invented Internet?

ইন্টারনেট আবিষ্কার করেন কে এবং কত সালে? Who Invented Internet (Bengali):

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে নতুন এই পোস্টে স্বাগত জানাই। বন্ধুরা বর্তমান যুগ হল Internet এর যুগ, ইন্টারনেট আমাদের নিত্য জীবনের সঙ্গী হয়ে উঠেছে, ঘুম থেকে উঠা থেকে শুরু করে ঘুমোতে যাওয়া পর্যন্ত কিন্তু আমাদের ইন্টারনেটের প্রয়োজন হয়।

ইন্টারনেট কে আবিষ্কার করে?

কেননা বন্ধুরা আমরা সকলে কিন্তু মোবাইল ইউজ করি, কেউ কেউ ল্যাপ্টপ ইউজ করে, কেউ কম্পিউটার ইউজ করে। কিন্তু বন্ধুরা এইগুলো তখনই কাজ করে যখনই তাতে ইন্টারনেট কানেকশন থাকে মানে আমি যেটা বলতে চাইছি ইন্টারনেট ছাড়া এই সমস্ত মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, প্রায় বেকার বলতে পারেন।


কারণ ইন্টারনেট ছাড়া এখনকার দিনে কোন কিছুই কাজ হয় না। ইন্টারনেটে কিন্তু সবকিছু হয়, আপনার প্রয়োজনীয় অফিশিয়াল কাজকর্ম থেকে শুরু করে, অনলাইন অ্যাপ্লিকেশন, কাজের খবর সব কিছুর আপডেট বা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় নিজেকে অ্যাক্টিভ রাখার জন্য এবং ইন্টারনেটে বিভিন্ন ধরনের পণ্য কেনাবেচা থেকে শুরু করে সবকিছু করার জন্য ইন্টারনেট অবশ্যই জরুরি রয়েছে।

তাই বন্ধুরা আজকের এই পোস্টে আমি আপনাদেরকে বলবো যে এই ইন্টারনেট তো আমরা সকলেই ব্যবহার করি কিন্তু এই ইন্টারনেট কে আবিষ্কার করে এবং ইন্টারনেট কবে আবিষ্কার হয় বা এই ইন্টারনেটের ইতিহাস কি রয়েছে।

তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য এবং ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না।


ইন্টারনেট কবে আবিষ্কার হয়?(Internet in Bengali)

বন্ধুর একটা সময় ইন্টারনেটের নাম ছিল আরপানেট (Arpanet) যা ১৯৬৯ সালের ১৪ই জানুয়ারি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় লস এঞ্জেলেস এবং স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট-এর মধ্যে প্রথম নেটওয়ার্ক যোগাযোগ স্থাপিত হয়। 

অন্যদিকে প্রথম আন্তর্জাতিক নেটওয়ার্ক যোগাযোগ স্থাপিত হয়েছিল ২৫শে জুলাই ১৯৭৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের লন্ডনের ইউনিভার্সিটি কলেজে।

১৯৭৩ সালেই Arpanet এর Robert Kane আর Winton G. Curfew প্রথমবারের মতো তৈরি করেন Transmission Control Protocol এবং Internet Protocol – যাকে বলা হয় TCP IP এবং ১৯৮০ র দশকে এটাই পরিণত হয় Internet এর সার্বজনীন ভাষায়।


কোন দেশে প্রথম ইন্টারনেট চালু হয়েছে?

বন্ধুরা Internet একদিনে আবিষ্কর হয়নি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কিছু সময় পরে যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত এর মধ্যে ঠান্ডা যুদ্ধের সময়, ইউএসএ সম্ভাব্য যুদ্ধের পরিস্থিতিতে তাদের যোগাযোগ ব্যবস্থা যেন একদম ধ্বংস না হয়ে যায় সেই জন্য TelegraphTelephone এর বিকল্প হিসেবে তাদের সামরিক বাহিনীর জন্য MILNET নামে একটা Computer Network System তৈরি করে। এবং পরবর্তী সময়ে এটা ধীরে ধীরে আরও উন্নতি হয় এবং আজকের দিনে এসে এটা Internet এ পরিণত হয়েছে। এবং এই আধুনিক Internet এর আবিষ্কার হয় ১৯৬৯ সালে।


ইন্টারনেট এর জনক কে ?(Who Invented Internet)

বন্ধুরা ইন্টারনেটের জনক ভিন্টন গ্রে ভিন্ট সার্ফ কে বলা হয় যিনি ১৯৪৩ সালে ২৩ শে জুন আমেরিকার ইউএসএ তে জন্মগ্রহণ করেন। যিনি পেশায় একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী ছিলেন যাকে আধুনিক ইন্টারনেটের জনক বলা হয়ে থাকে।


ভিন্টন গ্রে "ভিন্ট" সার্ফ

ইন্টারনেটের ইতিহাস (History of Internet)

ইন্টারনেটের ইতিহাস শুরু হয়, ১৯৫০ সালে ইলেকট্রনিক কম্পিউটারের অগ্রগতির সাথে। ইন্টারনেট সম্পর্কে জনসাধারণের মধ্যে প্রথম ধারণা এসছিল যখন কম্পিউটার বিজ্ঞান অধ্যাপক লিওনার্ড ক্রাইনরক তার গবেষণাগার ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস থেকে অর্পানেটের মাধ্যমে একটি বার্তা স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট এ পাঠিয়েছিল। এবং নেটওয়ার্ক সরঞ্জামের দ্বিতীয় অংশ সেখানে স্থাপিত করা হয়েছিল। ১৯৬০ সালের শেষ দিকে এবং ১৯৭০ সালের প্রথম দিকে প্যাকেট সুইচিং নেটওয়ার্ক যেমন ইউকের এনপিএল, সিক্লিডিস এবং আরো অন্যান্য প্রোটোকল ব্যবহার করে এই নেটওয়ার্ক এর বিকাশ ঘটানো হয়।


বাংলাদেশে ইন্টারনেট কত সালে চালু হয়েছে?

বাংলাদেশে ইন্টারনেটের ব্যবহার চালু হয় ১৯৯৩ সালে এবং বাংলাদেশ ইন্টারনেটের ব্যবহার সবার জন্য উন্মুক্ত করে ১৯৯৬ সালে। তবে বন্ধুরা বিশ্বের অন্যান্য উন্নত এবং উন্নয়নশীল দেশের মত বাংলাদেশেও ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তির ব্যবহার বিষ্ময়করহারে বৃদ্ধি ঘটেছে এবং এই ইন্টারনেট ও তথ্য প্রযুক্তি তে যাতে সাধারণ মানুষ বেশি ইন্টারেস্টেড হয় সেই কারণে বাংলাদেশ সরকার খুব ভালোভাবে কাজ করেছে যার ফলে অনেক বাধা থাকা সত্ত্বেও ২০২০ সাল নাগাদ বাংলাদশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি বৃদ্ধি পেয়েছে।


তাহলে বন্ধুরা আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে ইন্টারনেট সম্বন্ধে সবকিছু বিস্তারিত জানাতে পেরেছি বিশেষ করে ইন্টারনেটের জনক কে, ইন্টারনেট কে আবিষ্কার করে, কোন দেশে প্রথম ইন্টারনেট আবিষ্কৃত হয় এবং ইন্টারনেটের ইতিহাস রয়েছে সবকিছু।

এছাড়া বন্ধুরা আপনাদের যদি ইন্টারনেট সম্বন্ধে আরও কিছু প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানান আমরা অবশ্যই আপনাদের কমেন্টের উত্তর দিবো এবং আপনারা পারলে অবশ্যই এই পোস্টটি বন্ধুবান্ধবের সাথে এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অবশ্যই শেয়ার করবেন যাতে করে আপনার বন্ধুবান্ধবরাও জানতে পারে যে ইন্টারনেট কে আবিষ্কার করে এবং ইন্টারনেটের ইতিহাস কি রয়েছে।

তাহলে বন্ধুরা এখানে আজকের মতো এই পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন হেল্প ফুল এবং ইন্টারেস্টিং পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পুরনো:



Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ