Ticker

6/recent/ticker-posts

ফেসবুক আইডি ভেরিফাই করব কীভাবে?

ফেসবুক আইডি ভেরিফাই করব কীভাবে(Facebook ID Verify):

বন্ধুরা সোশ্যাল মিডিয়ার মধ্যে অন্যতম হলো ফেসবুক আর এই ফেসবুক ব্যবহার করি না আমাদের মধ্যে এমন কেউ কিন্তু নেই।

কিন্তু বন্ধুরা একটা জিনিস আমরা ফেসবুক ব্যবহার করতে গিয়ে লক্ষ্য করেছি যে অনেক ব্যক্তির প্রোফাইলের বা ফেসবুক পেজের নামের পাশে একটা ব্লু টিক মার্ক রয়েছে যেটাকে ফেসবুকের ব্লু টিক ভেরিফাই ব্যাচ বলা হয়।


ফেসবুক আইডি ভেরিফাই করব কিভাবে

এই ভেরিফাইড ব্যাজ কিভাবে আনবেন বা আপনার ফেসবুক অ্যাকাউন্ট কিভাবে ভেরিফাই করবেন বা ফেসবুক পেজ কিভাবে ভেরিফাই করবেন সেটা আজকে এই পোস্ট এর মাধ্যমে আমরা বিস্তারিত ভাবে জানবো।

তাই বন্ধুরা আপনাদেরকে রিকুয়েস্ট করবো এই পোস্টটি মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পড়ার জন্য।

বন্ধুরা অনেক সেলিব্রিটি লোকেদের ফেসবুক অ্যাকাউন্ট এর পাশে একটা ব্লু ভেরিফিকেশন টিক মার্ক থাকে অনেক পেজেও এটা আমরা লক্ষ্য করেছি তখনই কিন্তু আমাদের মনে হয় যে, এটা যদি এদের নামের পাশে থাকে কেন আমার একাউন্টের নামের পাশে থাকবে না।

আর এই চিন্তার সঠিক উত্তর দেওয়ার জন্য কিন্তু আজকে আমরা এই পোস্টটি নিয়ে চলে এসেছি।

তাই বন্ধুরা আপনাদেরকে বলবো নিজে ফেসবুক অ্যাকাউন্ট বা পেজ ভেরিফাই করার জন্য কিছু নিয়মকানুন বা কিছু শর্ত রয়েছে যেগুলো আমরা পুরো বিস্তারিত ভাবে এই পোষ্টের মাধ্যমে জানব আর সেগুলো কি তাহলে আগে আমরা ওটাই জেনে নেই


  1. ফেসবুক ব্লু ব্যাচ ভেরিফাই কি বা এটা কেন করা হয়?
  2. ফেসবুক আইডি ভেরিফাই করলে কি হয়?
  3. ফেসবুক আইডি ভেরিফাই করতে কি কি লাগে?
  4. ফেসবুক অ্যাকাউন্ট বা ফেসবুক পেজ ভেরিফাই করার নিয়ম কি?
  5. ফেসবুক কি সব একাউন্ট বা সব পেজ ভেরিফাই করে দেয়?
  6. ফেসবুক আইডি ভেরিফাই করব কীভাবে?
  7. ফেসবুক প্রোফাইলের ব্লু ব্যাচ ভেরিফিকেশনের জন্য আবেদন কিভাবে করব?

বন্ধুরা উপরের বলা এই সাতটি স্টেপ আমরা বিস্তারিতভাবে নিচে আলোচনা করব

তাহলে সর্বপ্রথম বন্ধুরা জেনে নেই


ফেসবুক ভেরিফাই ব্যাচ কি বা এটা কেন করা হয়?

বন্ধুরা ফেসবুক তাদের নিজস্ব কিছু কিছু নির্দিষ্ট ব্যক্তি এবং নির্দিষ্ট প্রতিষ্ঠান অ্যাকাউন্টকে সুরক্ষিত করার কারণে এই ব্লু ব্যাচ ভেরিফিকেশন সিস্টেমটি রেখেছে যাতে করে তাদের কে একটি নির্দিষ্ট পর্যায়ে ভেরিফাই করে তাদের অ্যাকাউন্ট কে সুরক্ষা দিতে পারে।

আপনি চাইলে আপনার একাউন্ট কেও ভেরিফাই করতে পারবেন তবে তার জন্য আপনাকে নির্দিষ্ট কিছু নিয়মকানুন বা নির্দিষ্ট কিছু শর্তাবলী মানতে হবে।


ফেসবুক আইডি ভেরিফাই করলে কি হয়?

বন্ধুরা ফেসবুক ভেরিফাই একাউন্ট এর কিছু সুবিধা রয়েছে আর সেই কারণে আমরা প্রায় ফেসবুকে বড় বড় সেলিব্রিটি বা বড় বড় ফেসবুক পেজ গুলো ভেরিফাই হয়ে থাকতে দেখি তবে এর মানে নয় যে, যে কেউ চাইলে ফেসবুক একাউন্ট বা ফেসবুক পেজ ভেরিফাই করে নিতে পারবেন তবে তার জন্য কিছু নিয়মকানুন রয়েছে সেগুলো আপনারা নিচের দিকে অবশ্যই জানতে পারবেন।

তবে বন্ধুরা ফেসবুক একাউন্ট ভেরিফাই করা থাকলে আপনি আপনার ফেসবুক একাউন্টকে নিশ্চিতভাবে সুরক্ষিত রাখতে পারবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টে কেউ ইচ্ছা খুশি রিপোর্ট করলেও আপনার ফেসবুক একাউন্ট নষ্ট হওয়ার কোন চান্স থাকবেনা।

এবং অনেক সময় ফেসবুক অনেক অ্যাকাউন্ট ফিল্টারিং করে এবং সেই ফিল্টারের মাধ্যমে অনেক জেনুইন একাউন্ট বন্ধ হয়ে যায় কিন্তু এক্ষেত্রে আপনার একাউন্টটা 100% সুরক্ষিত থাকবে।

তাই আমাদের উচিত ফেসবুক আইডি বা ফেসবুক পেজ ভেরিফাই করে নেওয়ার।

তবে এর মানে নয় যে যে কেউ ফেসবুক একাউন্ট বা ফেসবুক আইডি ভেরিফাই করে নিতে পারবে তবে এর জন্য নির্দিষ্ট কিছু ক্রাইটেরিয়া আছে যেগুলো অবশ্যই ফলো করতে হবে।


ফেসবুক আইডি ভেরিফাই করতে কি কি লাগে?

বন্ধুরা আপনার ফেসবুক প্রোফাইল বা ফেসবুক পেজ ভেরিফাই করতে গেলে আপনাকে কিছু ডকুমেন্ট প্রমাণ স্বরূপ অবশ্যই ফেসবুকের কাছে সাবমিট করতে হবে কারণ এর মাধ্যমে আপনার একাউন্টটা কে সঠিকভাবে ভেরিফাই করার একমাত্র উপায় রয়েছে ফেসবুকের কাছে।

তবে চলুন আমরা জেনে নেই যে ফেসবুক প্রোফাইল বা ফেসবুক পেজ ভেরিফাই করতে গেলে ঠিক কোন কোন ডকুমেন্টস গুলো প্রয়োজন হয়

  1. পাসপোর্ট।
  2. ড্রাইভিং লাইসেন্স।
  3. জাতীয় পরিচয় পত্র।
  4. জন্ম নিবন্ধন সনদ।
  5. স্টুডেন্ট আইডি কার্ড।


আর আপনি যদি কোনো প্রতিষ্ঠানের নামে আইডি ভেরিফিকেশন করতে চান সেক্ষেত্রে যেগুলো দরকার তা হচ্ছে:


  1. ফোন অথবা ইউটিলিটি বিল সনদ।
  2. Tax আইডি।
  3. সার্টিফিকেট অফ ফরমেশন।


ফেসবুক অ্যাকাউন্ট বা ফেসবুক পেজ ভেরিফাই করার নিয়ম কি?

বন্ধুরা ফেসবুক কিন্তু সমস্ত ব্যক্তির প্রোফাইল বা সব ফেসবুক পেজকে ভেরিফাই করে না তার জন্য নির্দিষ্ট কিছু ক্রাইটেরিয়া বা নিয়ম রয়েছে যেগুলো অবশ্যই আপনাকে মানতে হবে।

এবং আপনি যদি নিচের বলা ক্রাইটেরিয়া বা নিয়মগুলি ফলো করতে পারেন তবে আপনি আপনার ফেসবুক প্রোফাইল বা ফেসবুক পেজকে ভেরিফাই করে নিতে পারবেন।

তাহলে বন্ধুরা চলুন জেনে নেই যে একচুয়ালি ফেসবুক পেজ বা ফেসবুক প্রোফাইল ভেরিফাই করার নিয়ম কি রয়েছে।

1. আপনাকে অবশ্যই অথেন্টিক হতে হবে।

2. ইউনিক হতে হবে অর্থাৎ আপনার ফেসবুক প্রোফাইলে অবশ্যই ইউনিক কনটেন্ট পাবলিশ করতে হবে। আপনি চাইলে কিন্তু অন্য কারোর ফেসবুক প্রোফাইল থেকে কোন কনটেন্ট কপি করে আপনার প্রোফাইলে এসে পেস্ট করে পাবলিশ করতে পারবেন না, এতে আপনার ফেসবুক প্রোফাইল ভেরিফাই করার সময় কিন্তু অনেক অসুবিধা হতে পারে।

তাই সব সময় নিজের ইউনিক কন্টেন্ট পাবলিশ করার চেষ্টা অবশ্যই আপনাকে করতে হবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট বা পেজ কে ভেরিফাই করার জন্য।


3. প্রোফাইল বা পেইজ কমপ্লিট হতে হবে, যদি আপনার প্রোফাইলে কোন অংশ বা ইনফরমেশন ফিলাপ করতে বাকি থেকে থাকে তাহলে অবশ্যই আপনাকে সেই সমস্ত ইনফরমেশন গুলো দিয়ে প্রোফাইলটাকে ১০০% কমপ্লিট করতে হবে।


4. আপনার প্রোফাইল বা পেইজ সবার কাছে নোটেবল হবে যা প্রমাণ করবে আপনি আসল ব্যক্তি।

5. ফলোয়ার: বন্ধুরা আপনি আপনার ফেসবুক প্রোফাইল বা পেজ ভেরিফাই করতে যাচ্ছেন অথচ আপনার ফলোয়ার সংখ্যা যদি কম হয় তাহলে কিন্তু ওটা মানানসই হয় না তাই আপনার ফেসবুক প্রোফাইলে ফলোয়ার কিছুটা বাড়িয়ে নিতে হবে যাতে দেখা যায় প্রোফাইলটি কিছুটা হলেও মান সম্মত।


তবে বন্ধুরা আপনারা ভুলবশত অটো ফলোয়ার এর চিন্তা করবেন না কারণ এতে আপনার প্রোফাইল ভেরিফাই হওয়া তো দুরের কথা আপনার প্রোফাইলটা ব্যান হওয়ার সম্ভাবনা থাকে।

তাই প্রত্যেকদিন আপনার প্রোফাইলে বা পেজে ভালো কিছু কন্টেন পাবলিশ করুন দেখবেন অটোমেটিকই আপনার প্রোফাইলের বা পেজের ফলোয়ার সংখ্যা দিনকে দিন বাড়তে থাকবে আপনাকে আর অটো ফলোয়ার এর চিন্তা করতে হবে না।

বন্ধুরা অবশ্যই আপনাদেরকে মনে রাখতে হবে যে উপরের বলা ক্রাইটেরিয়া গুলো বা নিয়ম গুলো যদি আপনার ফলো করেন তবে কিন্তু আপনি আপনার ফেসবুক প্রোফাইল ফেসবুক পেজকে ভেরিফাই করতে পারবেন না হলে কিন্তু পারবেন না এবং যখনই আপনি আপনার এই ক্রাইটেরিয়া গুলো সম্পন্ন করবেন ফেসবুক অটোমেটিকই আপনাকে ই-মেইল বা নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে যে আপনার ফেসবুক একাউন্ট বা পেজ টি ভেরিফাই হয়ে গেছে।


ফেসবুক কি সব একাউন্ট বা সব পেজ ভেরিফাই করে দেয়?

ফেসবুক কিন্তু সমস্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের আইডি বা ফেসবুক পেজ ভেরিফাই করে দেয় না তবে নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠান বা ব্যক্তি রয়েছে তাদের ফেসবুক পেজ বা আইডি ভেরিফাই করে দেয় যেগুলো নিচে দেওয়া হল

  1. পাবলিক ফিগার।
  2. সেলিব্রিটি।
  3. গ্লোবাল ব্র্যান্ড।


ফেসবুক আইডেন্টিটি ভেরিফাই এবং ব্লু বেজ ভেরিফাই এক কথা নয়। তবে ব্লু বেজ ভেরিফাই করতে প্রথমে আইডেন্টিটি ভেরিফাই করতে হবে।

তাহলে বন্ধুরা চলুন জেনে নেই 


ফেসবুক আইডি ভেরিফাই করব কীভাবে?

বন্ধুরা ফেসবুক আইডি ভেরিফাই করার জন্য আপনি আপনার ফেসবুক অ্যাপ টা কে ব্যবহার করবেন না, যে কোন ব্রাউজারের মাধ্যমে সমস্ত কাজ গুলো কমপ্লিট করবেন।

তবে বন্ধুরা আপনি চাইলে কিন্তু কম্পিউটার ছাড়াও আপনার মোবাইল দিয়ে ফেসবুক আইডি ভেরিফাই করতে পারেন তবে একটা কথা মনে রাখবেন যখনই আপনি আপনার মোবাইলের ব্রাউজারটা ওপেন করবেন তখন ব্রাউজার টা কে অবশ্যই ডেক্সটপ মোডে কনভার্ট করবেন এবং তার পরে আপনার ফেসবুক প্রোফাইল টি লগিন করে নিচে বলা পরবর্তী স্টেপ গুলো ফলো করবেন।

1. প্রথমে আপনার ফেইসবুকের Settings এ যান।

2. দেখুন একটা পেইজ পাবেন, সেখানে নিচে Identity Confirmation এর সোজা ডান দিকে View তে ক্লিক করুন।

3. আপনার ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে Continue করুন।

4. তারপর পর্যায়ক্রমে 

Country;

Get Started;

Yes, Continue;

Upload your ID এর ডান দিকে সিলেক্ট করে Next করুন।

তবে তার আগে Two Factor Authentication টা অন করে রাখবেন।

5. আপনি যে আইডি টা দ্বারা আপনার একাউন্ট ভেরিফাই করতে চান সেই আইডি নাম সিলেক্ট করুন এবং Next এ ক্লিক করুন।

6. এবার আপনার আইডি কার্ডের ছবি তুলুন মোবাইলে।

তবে মনে রাখবেন ছবিটা যেন পরিষ্কার হয় যাতে ভালো করে বোঝা যায় এবং একটা কথা মনে রাখবেন ছবিটা কিন্তু কোন এডিটিং করে আপলোড করবেন না একদম অরিজিনাল ছবি আপলোড করার চেষ্টা করবেন। এবং দুই সাইডের ছবি তুলে তা একটা ছবিতে রুপান্তর করবেন।

7. এবার ফেসবুকের পেইজে যান। এবং Upload your ID জায়গাতে ক্লিক করে আপনার আইডি আপলোড করুন, Next এ ক্লিক করুন।

8. Submitting হয়ে গেলে Finish এ ক্লিক করুন।

এবং এখানেই আপনার ফেসবুক আইডি ভেরিফিকেশন এর জন্য আবেদন কমপ্লিট হচ্ছে এবং এরপরে আপনি যদি আপনার এই ভেরিফিকেশনের স্ট্যাটাসটা দেখতে চান তাহলে View গিয়ে ক্লিক করে দেখে নিতে পারেন।

আইডেন্টি ভেরিফাই হওয়ার জন্য ম্যাক্সিমাম এক সপ্তাহের জন্য আপনাকে অপেক্ষা করতে হবে তবে অনেক সময় টেকনিক্যাল সমস্যার কারণে আরো বেশি দিনও লাগতে পারে।


ফেসবুক ব্লু ভেরিফিকেশন ব্যাচের জন্য আবেদন কিভাবে করব?

বন্ধুর আগেই আমরা বলেছি ফেসবুক ব্লু ভেরিফিকেশন ব্যাচের আবেদন করার আগে আপনাকে ফেসবুক আইডেন্টি ভেরিফিকেশন করতে হবে তাই আমরা উপরে আইডেন্টি ভেরিফিকেশন কিভাবে করতে হয় সেটা আমরা জেনে নিয়েছি এখন আমরা জেনে নিব ফেসবুক ব্লু ভেরিফিকেশন ব্যাচের জন্য আবেদন কিভাবে করব তাহলে চলুন বন্ধুরা আসল কাজটা শুরু করা যাক।


1. সর্বপ্রথম বন্ধুরা নিচের দেওয়া লিংক টা কপি করুন এবং আপনার মোবাইলের ব্রাউজারে পেস্ট করে সার্চ করুন

https://www.facebook.com/help/contact/342509036134712

দেখবেন সর্বপ্রথম যে লিংকটা আসছে ওটাই হচ্ছে ফেসবুক ব্লু বেজ ভেরিফিকেশনের লিঙ্ক।


অথবা

প্রথমে আপনার ফেসবুকে লগ ইন করার পর Help Center এ প্রবেশ করুন, সার্চ করুন Facebook badge verification, সার্চ করার পর How do I request a blue verification badge? লেখা আসলে সেখানে ক্লিক করুন, তারপর আর একটা পেইজ আসবে তখন নিচ দিকে যান this form এ ক্লিক করুন।


2. এবার Chrome ব্রাউজার দিয়ে প্রবেশ করুন। তবে তার আগে ঐ ব্রাউজারে আপনার ফেসবুক লগ ইন করে রাখবেন। এবং যদি মোবাইল দিয়ে এসব করে থাকেন তাহলে অবশ্যই লিংক টি তে ঢোকার আগে ব্রাউজার Desktop Mode করে নিবেন।


3. লিংকে ক্লিক করার পর একটা পেইজ পাবেন। এবং ঠিক একইভাবে উপরের লিংকে ক্লিক করেও সরাসরি আপনারা এই পেজ এ আসতে পারেন। এরপর পেইজটি কিভাবে ফিল আপ করবেন তার বর্ণনা আমি নিচে দিয়ে দিচ্ছি।

Verification type: 

আপনি যদি আপনার ফেসবুক প্রোফাইল ব্লু ভেরিফাই করতে চান তাহলে "Profile" সিলেক্ট করুন আর যদি পেইজ ব্লু ভেরিফাই করতে চান তাহলে "Page" সিলেক্ট করুন।


Provide your Facebook Profile's link: 

এখানে আপনার ফেসবুক একাউন্ট এর লিঙ্ক দিন। যে আইডি ব্লু ভেরিফাই করতে চান।   


Please attach a photo of your ID: 

এখানে একটি সরকারি ডকুমেন্ট দিন( যেমন ভোটার আইডি বা স্কুল সার্টিফিকেট) যেটা আপনার জন্ম তারিখ এবং নাম অনুসারে রিয়েল ডকুমেন্ট হিসেবে প্রুফ করে।

মনে রাখবেন, আপনার ফেসবুক প্রোফাইল যেন সঠিক হয়। আপনার আইডি কার্ড এবং আপনার প্রোফাইল এর নাম, জন্ম তারিখ,ঠিকানা সব যেন ১০০% মিল থাকে।

Additional information: 

এখানে আপনি আপনার নিজের সম্পর্কে কিছু লিখুন তবে আপনাকে রিকোয়েস্ট করবো ভুয়ো কিছু লিখবে না যা লিখবেন রিয়াল জেনুইন কিছু কথা লিখতে পারেন। তবে আপনি কোন কাজের সাথে যুক্ত, আপনি কি করেন বা আপনার পাবলিক ফিগার কি রয়েছে সবকিছু আপনারা ডিটেলস এখানে বর্ণনা করতে পারেন।

তবে বন্ধুরা আপনাদের বলব এখানে লিখার সময় ইংলিশে লিখবেন আর যদি ইংলিশ লিখতে না পারেন তাহলে বাংলায় লিখে গুগল ট্রান্সলেট থেকে ইংলিশে কনভার্ট করে এখানে পেস্ট করতে পারেন।

4. লেখা হয়ে গেলে Send বাটনে ক্লিক করুন। দেখবেন ফেসবুক আপনাকে একটা নোটিফিকেশন পাঠিয়েছে। সেখানে ফেসবুক আপনাকে ধন্যবাদ জানিয়েছে ভেরিফিকেশনের জন্য আবেদন করেছেন তাই।

এবং সেই সাথে জানিয়েছে এই মুহুর্তে বিষয়টি রিভিউ করতে পারছে না। তবে যতো তাড়াতাড়ি সম্ভব তারা বিষয় টি দেখবে। এবং ৩০ দিনের ভিতরে আপনি ভেরিফিকেশন না পেলে আবার এপ্লাই করতে পারবেন।

এবং ভেরিফাই হয়ে গেলে আপনি আপনার নোটিফিকেশনে তার খবর তো পাবেনই, সেই সাথে আপনার ফেসবুকের নামের পাশে ব্লু টিক চিহ্নটি দেখতে পাবেন।

বন্ধুরা আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে পুরো প্রসেসটা বোঝাতে পেরেছি যে কিভাবে আপনারা ফেসবুক প্রোফাইল ভেরিফাই করবেন বা ফেসবুক ব্লু ব্যাচ ভেরিফিকেশনের জন্য আবেদন করবেন কিভবে এবং ফেসবুক পেজ বা ফেসবুক প্রোফাইল ভেরিফাই করতে কি কি নিয়ম রয়েছে সবকিছু ডিটেলস বোঝাতে পেরেছি।

বন্ধুরা পোস্টটি ভাল লাগলে বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করতে ভুলবেন না এবং এবং কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

এছাড়া বন্ধুরা আপনারা চাইলে আমাদের ইউটিউব চ্যানেল BM tricks ভিজিট করতে পারেন এই ধরনের হেল্প ফুল ভিডিও পোষ্টের আপডেট পাওয়ার জন্য।

বন্ধুরা এখানে আমার এই পোস্টটি শেষ হচ্ছে তবে দেখা হচ্ছে নতুন কোন এ ধরনের হেল্পফুল পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

  1. ২০২২ সালে নতুন পদ্ধতিতে ফেসবুক ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে?
  2. ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে ফিরে পাবেন মোবাইল নাম্বার ও ইমেইল আইডি ছাড়া?
  3. মোবাইলে পিডিএফ ফাইল এডিট করবো কিভাবে?
  4. অটোমেটিক কল রেকর্ডিং চালু করব কিভাবে কোন অ্যাপ ছাড়া?
  5. ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?
  6. মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে কোন অ্যাপ ছাড়া?
  7. মোবাইল দিয়ে টিভি রিমোট বানাবো কিভাবে?
  8. মোবাইলে পিডিএফ ফাইল তৈরি করবেন কিভাবে? মোবাইলে PDF ফাইল তৈরি করার নিয়ম?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ