Ticker

6/recent/ticker-posts

নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি?

নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি(Difference Between Neutral and Earthing):

নমস্কার বন্ধুরা আজকের এই ব্লগে আপনাদের সকলকে স্বাগত জানাই।

বন্ধুরা আপনারা কি কোনদিন ভেবে দেখেছেন যে নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি? কি ফারাক রয়েছে নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে?


বন্ধুরা এই প্রশ্নটা কিন্তু বিভিন্ন ধরনের ইলেকট্রিক্যাল ইন্টারভিউ গুলোতে জিজ্ঞাসা করা হয়ে থাকে আর তাই আজকে আপনাদেরকে ওটাই বলতে চলেছি যে একচুয়ালি নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি এবং কেনই বা করা হয় এই কালেকশন গুলো?


ফেজ, নিউট্রাল এবং আর্থিং এর তার কিভাবে চিনবো?

বন্ধুরা আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন আপনাদের বাড়িতে যে সমস্ত ইলেকট্রিকাল এপ্লায়েন্স গুলো থাকে তাদের কানেকশন দেওয়ার জন্য হয় দুটো, না হয় তিনটে তার ব্যবহার করা হয়ে থাকে।

যে সমস্ত অ্যাপ্লায়েন্স গুলোতে আমরা দুটো তারা দেখতে পাই, সেখানে একটা নিউট্রাল (Neutral) এবং আর একটা ফেজের (Phase) জন্য দেওয়া হয়ে থাকে কিন্তু বন্ধুরা কিছু কিছু অ্যাপ্লায়েন্স যেমন ইলেকট্রিক আয়রন, হিটার, যে সমস্ত অ্যাপ্লায়েন্স গুলোর মেটালিক বডি রয়েছে তাদের ক্ষেত্রে কিন্তু আমরা কানেকশন দেওয়ার জন্য তিনটি তার লক্ষ্য করি যার প্রধান কারণ হলো আমাদের সেফটি, মানে তিনটি তাদের মধ্যে দুটো তার ফেজ ও নিউট্রাল এর জন্য এবং অপর আরেকটি মানে তিন নম্বর তার হলো আর্থিং এর কানেকশন দেওয়ার জন্য।


এখন বন্ধুরা আমরা জানবো ফেজ, নিউট্রাল এবং আর্থিং এর তার কিভাবে চিনবো?

বন্ধুরা কোনটা কি তার সেটা চেনার জন্য আমরা সাধারণত কালার কোড (Colour Code) ব্যবহার করে থাকি যেমন ধরুন লাল বা ধূসর (Read or Brown) কালারের তার আমরা ফেজ তার হিসেবে ব্যবহার করি এবং কালো (Black) কালারের তার আমরা সবসময় নিউট্রাল তার হিসেবে ব্যবহার করি এবং সবুজ (Green) কালারের তার আমরা সবসময় আর্থিং এর জন্য ব্যবহার করি।


বন্ধুরা এতক্ষণ আমরা তিনটে তার নিয়ে আলোচনা করলাম।এখন আমরা চারটি তার নিয়ে আলোচনা করব।

কারণ বন্ধুরা আমরা যদি কোম্পানি গুলোতে ব্যবহৃত ইলেকট্রিক্যাল সিস্টেম নিয়ে আলোচনা করি তাহলে সেখানে কিন্তু থ্রি ফেজ সিস্টেমের ওপর সমস্ত ইলেকট্রিকাল এপ্লায়েন্স গুলো চলে তাই এখানে তিনটে তার নয় এখানে চারটি তারের ব্যবহার করা হয় এবং প্রত্যেকটি তারকে কালার কোডের মাধ্যমে চিহ্নিত করা হয় যেমন একটি হলো Red এবং এটা কে R দিয়ে চিহ্নিত করা হয়। দ্বিতীয় টি হল Yellow যেটাকে Y দিয়ে চিহ্নিত করা হয় এবং তৃতীয়টি হলো Blue যেটাকে B দিয়ে চিহ্নিত করা হয়।

কারণ থ্রি ফেজ সিস্টেমে তিনটি ফেজ R,Y,B এবং যে চতুর্থ তারটি রইলো সেটি হল নিউট্রাল এবং এটা Black কালারের হয়ে থাকে।


নিউট্রাল তার কেন ব্যবহার করা হয়?

বন্ধুরা সিঙ্গেল ফেজ সিস্টেমে কোন ইলেকট্রিকাল এপ্লায়েন্স কে চালু করার জন্য নিউট্রাল এবং ফেজ দুটো তারের কিন্তু প্রয়োজন রয়েছে কারণ নিউট্রাল তারটি সিঙ্গেল ফেজ সিস্টেমে পুরো সার্কিটকে কমপ্লিট করতে সাহায্য করে। বন্ধুরা এটা নিশ্চয়ই জানেন যেভাবে DC সিস্টেমে কারেন্ট কিন্তু পজেটিভ থেকে নেগেটিভ এর দিকে প্রবাহিত হয় ঠিক একইভাবে AC সিস্টেমেও কারেন্ট, ফেজ থেকে নিউট্রাল এর দিকে প্রবাহিত হয় এবং যদি কোন কারনে নিউট্রাল তার টি কেটে যায় বা অন্য কোনো কারণে সার্কিট যদি কমপ্লিট না হয় তাহলে কিন্তু আমাদের ইলেকট্রিক লোড গুলো আর চলবে না। তাহলে আমরা বলতে পারি নিউট্রাল তার সার্কিটকে কমপ্লিট করতে সাহায্য করে


আর্থিং তার কেন ব্যবহার করা হয়?

আর্থিং যেটাকে আমরা গ্রাউন্ডিংও বলে থাকি এবং এটা ব্যবহার করার একটাই কারণ রয়েছে এবং সেটি হল সেফটি

যে কোন মেশিন বা আমাদের বাড়িতে যে ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্স গুলো ব্যবহার করা হয়, যেগুলোর বডি মেটালিক রয়েছে, সেই সমস্ত অ্যাপ্লায়েন্স গুলোর বডির সাথে আর্থিং তার জোড়া থাকে কারন ঐ সমস্ত অ্যাপ্লায়েন্স গুলো যখনই কোন ভুলবশত কারণে ফেজ তারের সংস্পর্শে আসে তখন কিন্তু পুরো বডিতে কারেন্ট প্রবাহিত হতে থাকে এবং সেই কন্ডিশনে যখনই ওই মেটালিক বডি গুলোতে কেউ টাচ করে ফেলে তখন কিন্তু শক খায় এবং এই শক খাওয়ার হাত থেকে এই আর্থিং তারটি আমাদেরকে বাঁচিয়ে রাখে কারণ যেহেতু অ্যাপ্লায়েন্স গুলোর বডির সাথে আর্থিং তার সংযুক্ত থাকে সেহেতু যখনই কোন ফল্ট এর সংস্পর্শে মেটালিক বডি গুলো আসে তখনই ফলটি কারেন্টটা সরাসরি আমাদের শরীরে প্রবাহিত না হয়ে গ্রাউন্ডে চলে যায় আর তাই আর্থিং তারকে গ্রাউন্ডিং তারও বলা হয় এবং এইভাবে আমাদেরকে মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে নেয় এবং ঠিক এই কারনে আর্থিং তার ব্যবহার করা হয়।


তাহলে বন্ধুরা আশা করবো আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি এবং আপনাদের যদি এই পোষ্টটি ভাল লেগে থাকে তাহলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই বন্ধুবান্ধবদের কাছে শেয়ার করবেন যারা জানতে চায় নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি?

তাহলে বন্ধুরা এখানে আজকে আমার এই পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল পোষ্টের সাথে ততক্ষণ আপনার সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন


এগুলো পড়ুন:

  1. কারেন্ট কি, ভোল্টেজ কি, রেজিস্ট্যান্স কি, পাওয়ার কি?
  2. ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন কিভাবে করবেন?
  3. থ্রি পিন প্লাগ এর আর্থ পিন মোটা ও লম্বা হয় কেন?
  4. ট্রান্সফরমার কি এবং কিভাবে কাজ করে?
  5. ট্রান্সফরমার কত প্রকার ও কি কি?
  6. পাখিরা বৈদ্যুতিক তারের উপর বসলে শক খায় না কেন?
  7. CT কি এবং PT কি এবং কিভাবে কাজ করে?
Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ