Ticker

6/recent/ticker-posts

CT এবং PT কি? এবং কেনো ব্যবহার করা হয়? What is CT & PT transformer in Bengali?

CT এবং PT কি? এবং কেনো ব্যবহার করা হয়? What is CT & PT transformer in Bengali?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে Electrical Engineering ক্যাটাগরির নতুন এই পোস্টে স্বাগত জানাই। বন্ধুরা আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে CT এবং PT কি এবং কেন ব্যবহার করা হয়, CT Ratio কি, PT Ratio কি, CT এবং PT মধ্যে পার্থক্য কি, সবকিছু বিস্তারিত ভাবে জানবো।

CT এবং PT কি

বন্ধুরা আপনাদের যদি কোন ইন্টারভিউতে এটা জিজ্ঞাসা করে যে ইন্সট্রুমেন্ট ট্রান্সফর্মার কি? তাহলে আপনাদেরকে এটা বলে রাখি, এই CT এবং PT কেই ইন্সট্রুমেন্ট ট্রান্সফর্মার বলা হয়


CT এবং PT এর ফুল ফর্ম কি?

  • CT-Current Transformer
  • PT-Potential Transformer

CT এবং PT দুটোই হলো ট্রান্সফর্মার, এই কারণে এদেরকে কেবলমাত্র AC Supply তে ব্যবহার করা যেতে পারে।


CT এবং PT কি?What is CT & PT?

সিটি এবং পিটি হল মেজারিং ডিভাইস। মেজারিং ডিভাইস মানে, লাইনের কারেন্ট এবং ভোল্টেজের মান মাপার জন্যই কিন্তু এই দুটো ডিভাইস ব্যবহার করা হয়।


যেখানে লার্জ অ্যামাউন্ট অফ কারেন্ট এবং ভোল্টেজ রয়েছে সেখানে কিন্তু এই দুটো ট্রান্সফর্মার ব্যবহার করা হয়। এই দুটো ট্রান্সফরমারের কাজ হল ইলেকট্রিক লাইনে প্রবাহিত লার্জ অ্যামাউন্ট অফ কারেন্ট এবং ভোল্টেজের মানকে কমানো।


CT কি? What is CT?

সিটি হল কারেন্ট ট্রানসফর্মার। ইলেকট্রিক্যাল সিস্টেমে প্রবাহিত কারেন্টের মনকে কমানোই হলো এই সিটির প্রধান কাজ


কারেন্ট ট্রান্সফরমার কেন ব্যবহার করা হয়? Why a Current Transformer is used?

যখন ইলেকট্রিক্যাল সিস্টেমে প্রচুর পরিমান কারেন্ট প্রবাহিত হয় তখন সেই কারেন্টকে মেজার করার জন্য অর্থাৎ মাপ করার জন্যই কিন্তু কারেন্ট ট্রান্সফরমার বা CT ব্যবহার করা হয়।


বন্ধুরা আপনারা এখন বলবেন যে Clamp মিটার দিয়ে তো কারেন্ট মেজার করা যায়। হ্যাঁ অবশ্যই যায়, কিন্তু সেটা হাই এম্পিয়ারের ক্ষেত্রে নয় কারণ, Clamp মিটারে কারেন্ট মেজারমেন্ট করার একটা লিমিট রয়েছে।


কিন্তু ইলেকট্রিক্যাল সিস্টেমে হাই অ্যাম্পিয়ার যেখানে রয়েছে সেখানে কিন্তু মেজারমেন্ট করার জন্য কেবলমাত্র একটা ডিভাইস ব্যবহার করা হয় সেটা হল কারেন্ট ট্রানসফর্মার বা CT

কিন্তু বন্ধুরা আপনাদেরকে একটা কথা বলে রাখি যখন আমরা Clamp মিটার দিয়ে কারেন্ট মেজারমেন্ট করি তখন কিন্তু Clamp মিটার এর উপরিভাগ টা পুরো সিটির CT মতোই কাজ করে। কিন্তু এই সিটির ক্যাপাসিটি খুব কম, তাই লার্জ অ্যামাউন্ট অফ কারেন্ট মেজারমেন্ট করার জন্য কিন্তু আমরা এই Clamp মিটার ব্যবহার করতে পারিনা।


কারেন্ট ট্রান্সফরমার কিভাবে কাজ করে? How to work CT?

 প্রতিটি কারেন্ট ট্রান্সফরমারের কিন্তু একটা রেশিও রয়েছে, এদেরকে আমরা CT Ratio বলি এবং আমরা এটা জানি যে কারেন্ট ট্রানসফর্মার লাইনে প্রবাহিত কারেন্টের মানকে কমানোর জন্য ব্যবহার করা হয় এবং সেই কমানোর পরিমাণটা কতটা সেটা জানার জন্য কারেন্ট ট্রান্সফরমারের গায়ে একটা রেশিও লিখা থাকে যাকে আমরা সিটি রেশিও (CT Ratio) বলি



CT রেশিও কি? What is CT Ratio?

বন্ধুরা এই সিটি রেশিওর মাধ্যমে আমরা জানতে পারি যে, কতটা পরিমাণ কারেন্ট এই CT আমাদেরকে কমিয়ে আউটপুট হিসেবে দিবে।

CT Ratio in Bengali

উদাহরণ: ধরুন বন্ধুরা কোন একটা কারেন্ট ট্রানসফরমারের বা সিটির রেশিও রয়েছে 1000/5, এর মানে হলো যখন ইলেকট্রিক্যাল সিস্টেমে 1000 এম্পিয়ার কারেন্ট প্রবাহিত হবে তখন সিটি বা কারেন্ট ট্রানসফর্মার এটাকে কমিয়ে আউটপুট হিসেবে আমাদেরকে 5 এম্পিয়ার কারেন্ট দিবে।

এবং যখন কোন সিটির রেশিও থাকবে 1000/1 , তখন এর মানে হবে, ইলেকট্রিক লাইনে যখন 1000 এম্পিয়ার কারেন্ট প্রবাহিত হবে তখন এই সিটি আউটপুট হিসেব 1 এম্পিয়ার কারেন্ট দিবে।


তাহলে বন্ধুরা আশাকরি আপনারা CT কি, কেন ব্যবহার করা হয় সিটির প্রধান কাজ কি রয়েছে সবকিছু নিশ্চয়ই বিস্তারিতভাবে জানতে পেরেছেন তাহলে চলুন আমরা এখন আমরা জেনে নেই যে PT কি, এবং এটি কিভাবে কাজ করে এবং কেন ব্যবহার করা হয়।


PT কি?What is PT?

PT এর পুরো ফর্ম হলো পটেনশিয়াল ট্রান্সফরমার (Potential Transformer) এবং এই PT ব্যবহার করি ইলেকট্রিক্যাল সিস্টেমের হাই ভোল্টেজ কে মাপার জন্য। এতক্ষণ আমি আপনাদেরকে সিটি যেভাবে কাজ করে বললাম PT ও ঠিক একইভাবে কাজ করে কিন্তু সেটা কারেন্টের সাথে নয় ভোল্টেজের সাথে।



PT কিভাবে কাজ করে? How to work PT?

PT (Potential Transformer) সাধারণত ইলেকট্রিক্যাল সিস্টেমের হাই ভোল্টেজ কে কমিয়ে, লো ভোল্টেজ আমাদেরকে দেয় এবং এটি সাধারণত বড় বড় ট্রানস্মিশন লাইন গুলো তে ব্যবহার করা হয়। কারণ হচ্ছে এই সমস্ত লাইনে ভোল্টেজের পরিমাণ খুব বেশি।

What is Potential Transformer Bengali

বন্ধুরা আমরা নরমালি যেটা জানি, যে একটা ভোল্ট মিটার দিয়ে কিন্তু 33 কিলোভোল্ট বা ওর থেকেও বেশি 2 লক্ষ্য 20 হাজার ভোল্ট কে মেজার করতে পারি না।

এই সময় আমরা কি করি, এই পটেনশিয়াল ট্রান্সফরমারের মাধ্যমে ইলেকট্রিক সিস্টেমের হাই ভোল্টেজকে লো ভোল্টেজে পরিণত করা হয় এবং এর পরে পিটি থেকে যে আউটপুট ভোল্টেজ টা বের হয় ওটাতে আমরা ভোল্টমিটার লাগিয়ে মেজার করে নেই।


পিটি (PT) রেশিও কি? What is PT Ratio?

বন্ধুরা আপনারা CT Ratio কি নিশ্চয়ই জেনেছেন। CT Ratio যেমন সিটির গায়ে লেখা থাকে ঠিক একইভাবে PT Ratio ও পিটির গায়ে লেখা থাকে এবং সেটা কিভাবে লিখা থাকে চলুন আমরা বিস্তারিতভাবে জানি।

PT Ratio in Bengali

যেমন ধরুন কোন সিটির রেশিও 1000/1, এর মনে হলো ওই CT 1000 এম্পিয়ার কে রিডিউস করে 1 এম্পিয়ার আউটপুট দেয়। ঠিক একইভাবে পিটির গায়েও PT Ratio লিখা থাকে। যেমন ধরুন কোন পিটির গায়ে লিখা রয়েছে 11000/1, এর মানে হলো ওই পিটি 11000 ভোল্টেজ কে রিডিউস করে 110 ভোল্ট আউটপুট দেয়।


CT ও PT এর মধ্যে পার্থক্য কি? Difference Between CT and PT?

  • কারেন্ট ট্রান্সফরমার (CT) ব্যবহার করা হয় ইলেকট্রিক লাইনে প্রবাহিত কারেন্টের ভ্যালু মাপার জন্য, যেখানে পটেনশিয়াল ট্রান্সফরমার (PT)ব্যবহার করা হয় ভোল্টেজ মাপার জন্য।
  • CT সবসময় সিরিজে কানেক্টেড করা হয় কিন্তু PT সাপ্লাই লাইন এর সাথে প্যারালালে কানেক্ট করা হয়।
  • CT Ratio রেঞ্জ সবসময় 1 থেকে 5 এম্পিয়ার এর মধ্যে হয়, যেখানে PT Ratio রেঞ্জ 110 ভোল্ট থেকে শুরু হয়।
  • সিটির (CT) আউটপুট প্যারামিটার কে অ্যাম্পিয়ার মিটারের সাথে কানেক্ট করা হয় কিন্তু পিটির (PT) আউটপুটে ভোল্টমিটার কানেক্ট করা হয়।
  • আমরা সিটির আউটপুটে অ্যামিটার কানেক্ট করে কিন্তু পিটির আউটপুটে আমরা ভোল্টমিটার কানেক্ট করি।
  • সিটি (Current Transformer) হলো একটা স্টেপ আপ ট্রান্সফরমার কিন্তু পিটি (Potential Transformer) হলো স্টেপ ডাউন ট্রান্সফরমার।

তাহলে বন্ধুরা আশা করছি আপনারা আজকের এই পোস্টের মাধ্যমে CT কি,PT কি, কেন ব্যবহার করা হয় এবং CT এবং PT এর মধ্যে পার্থক্য কি, সব কিছুর উত্তর পেয়ে গেছেন। যদি আপনাদের মনে এখনো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। এছাড়া বন্ধুরা পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার এবং বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না।

তাহলে বন্ধুরা এখানে আজকের মতো এই পোস্টটি শেষ হচ্ছে দেখাচ্ছে পরবর্তী কোন নতুন হেল্পফুল পোস্ট এর সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলো পড়ুন:


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ