Ticker

6/recent/ticker-posts

ঝড় বৃষ্টির সময় বিদ্যুৎ চলে যায় কেন?Why we loss power in Strom?

ঝড় বৃষ্টির সময় বিদ্যুৎ চলে যায় কেন?Why we loss power in Strom? জানুন ঠিক কী রহস্য রয়েছে?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে জানাই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ক্যাটাগরির নতুন এই আর্টিকেলের স্বাগত।

বন্ধুরা প্রায় আমাদের সকলের বাড়িতে ইলেকট্রিক বা বিদ্যুৎ রয়েছে এবং আমরা সেই ইলেকট্রিক দিয়ে লাইট জ্বালাই, ফ্যান চালাই, টিভি দেখি, আর অন্যান্য যে সমস্ত কাজ গুলো করার সবকিছু করি।

ঝড় বৃষ্টির সময় বিদ্যুৎ চলে যায় কেন?

কিন্তু মাঝেমধ্যে আমরা দেখতে পাই, ওয়েদার জখন খারাপ হয় অর্থাৎ ঝড় বৃষ্টি আসে তখন হঠাৎ করে বিদ্যুৎ বা ইলেকট্রিক চলে যায় বা এরকমটাও দেখি কয়েক মিনিটের মধ্যে অনেক বার যাওয়া-আসা করে। এই গেলো, আবার এই চলে এল।

তখন আমরা রেগে গিয়ে ইলেকট্রিক অফিসের কর্মচারীদের উল্টাপাল্টা গালিগালাজ দিতে শুরু করে দেই।

বন্ধুরা এখন যদি আপনাদেরকে কেউ এই প্রশ্নটা করে যে, ঝড়ে বৃষ্টির সময় বিদ্যুৎ কেন চলে যায়?

বন্ধুরা আপনারা নিশ্চয়ই এই উত্তরটা দিবেন যে, ঝড় বৃষ্টির সময় যদি বিদ্যুৎ না বন্ধ করা হয় এবং সেই সময় যদি ঝড়ে কোন ইলেকট্রিক খুঁটি ভেঙ্গে পড়ে যায় বা কোন গাছের ডাল ভেঙ্গে গিয়ে ইলেকট্রিক তার ছিড়ে পড়ে, তখন অনেক মারাত্মক একটা দুর্ঘটনা ঘটে যেতে পারে, অনেক মানুষের মৃত্যু হতে পারে আর সেই কারণে হয়তো ইলেকট্রিক অফিস থেকে ঝড় বৃষ্টির সময় বিদ্যুৎ বন্ধ করে দেওয়া হয়।

বন্ধুরা আপনাদের মনে আশা এই উত্তরটাও একটা সময় আমার মনেও আসত এবং আমিও ঠিক ঝড় বৃষ্টির সময় বিদ্যুত চলে যাওয়ার কারণ এটাই ভাবতাম।

কিন্তু বন্ধুরা যখন আমি এই ইলেকট্রিক্যাল ফিল্ডের সাথে যুক্ত হই এবং দিনকেদিন অভিজ্ঞতা অর্জন করি, তখন বুঝতে পারি যে ঝড়ের সময় বিদ্যুত চলে যাওয়ার কারণ নিয়ে যে ধারণাটা আমাদের মধ্যে ছিল সেটা সম্পূর্ণ ভুল।

তাহলে আসল সত্যটা কি? আর সেটা জানার জন্য আজকের এই আর্টিকেলটি আপনাদেরকে শেষপর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

যাতে করে আপনারা বুঝতে পারেন যে ঝড় বৃষ্টির সময় কেন বিদ্যুৎ চলে যায় বা কয়েক মিনিটের মধ্যে বিদ্যুৎ কেন বারবার যাওয়া-আসা করে। এর পিছনে কি রহস্য রয়েছে।


আসুন সঠিক তথ্য জেনে নেই।

বন্ধুরা বিদ্যুৎ যে সমস্ত জায়গা থেকে বিতরণ করা হয় সেগুলো কে সাবস্টেশন বলে এবং এই সব স্টেশনের মধ্যে অনেক বড় বড় রুম রয়েছে। যেগুলোর মধ্যে অনেক বড় বড় আলমারীর মত যন্ত্র বসানো থাকে, তাদেরকে ফিডার (Feeder) বলা হয়। এবং কোনো এরিয়া জুড়ে বিদ্যুৎ বিতরণের কাজ এই ফিডারের মাধ্যমে হয়।



অর্থাৎ কোন একটি ফিডার বন্ধ মানে ওই ফিডারের আন্ডারে যতগুলো এরিয়া রয়েছে ঐ সমস্ত এরিয়ায় বিদ্যুৎ বন্ধ হয়ে যাবে।

এখন আসুন বিদ্যুৎ চলে যাওয়ার কারণ কি সেটা খুজি।

বন্ধুরা আপনাদের বাড়িতে যে কারনে বিদ্যুৎ চলে যায় সে গুলোকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ভাষায় আমরা ফল্ট বলি।

এখন চলুন বন্ধুরা আমরা জেনে নেই ঠিক কোন কোন ফল্ট গুলো হওয়ার কারণে ঝড় বৃষ্টির সময় আপনাদের বাড়িতে বিদ্যুৎ চলে যায়।

বন্ধুরা ঝড় বৃষ্টির সময় ইলেকট্রিক্যাল লাইনের ফল্ট অনেক ধরনের হতে পারে তার মধ্যে যেগুলো গুরুত্বপূর্ণ সেগুলো চলুন আপনাদেরকে বলি:

বন্ধুরা সাব স্টেশন গুলো থেকে যে লাইনগুলো বেরিয়ে গেছে দেখবেন ওখানে তিনটে লাইন রয়েছে, যাদের প্রত্যেকটি কে আমরা ফেজ বলি, যেমন R,Y,B

এখন প্রচুর পরিমাণে ঝড় আসার কারণে যদি ওই তিনটে ফেজের কোনো একটি, অপর আরেকটি ফেজে লেগে যায় তখন কিন্তু একটা মারাত্মক ফল্ট ঘটে এবং সেই কারণে সাবস্টেশন গুলোতে যে সমস্ত যন্ত্রাংশগুলো বসানো থাকে সেগুলো কিন্তু অটোমেটিক বন্ধ হয়ে যায়।

ঠিক যে ভাবে আপনাদের বাড়িতে MCB/ELCB গুলো কাজ করে। আপনার বাড়ির এমসিবিও তখনই ট্রিপ করে যখনই কোন ফল্ট ওয়ারিং এর বা অন্য কোথাও ঘটে।

এছাড়া দ্বিতীয় যে কারণটি রয়েছে সেটা হলো ঝড় বৃষ্টির কারণে যখন কোন গাছের ডালপালা ভেঙে বৈদ্যুতিক লাইনের ওপর পড়ে যায় তখনও কিন্তু সাবস্টেশনের যন্ত্রাংশগুলো অটোমেটিক বন্ধ হয়ে যায় এবং যতক্ষণ পর্যন্ত ঐ সমস্ত ডালা পালা গুলোকে না সরানো হচ্ছে, ততক্ষন কিন্তু সাবস্টেশনের কর্মচারীরা চাইলেও যন্ত্রাংশটি চালু করতে পারে না। যতবার চালু করতে চাইবে অটোমেটিক আবার বন্ধ হয়ে যাবে।


এছাড়া অনেক সময় ঝড় বৃষ্টি হওয়ার সাথে সাথে প্রচুর পরিমাণে বজ্র বিদ্যুৎও ঘটে এবং সেই বজ্র বিদ্যুৎ হওয়ার কারণে লাইনগুলোতে যে সমস্ত ইনসুলেটর গুলো ব্যবহার করা হয় ওই গুলোতেও অনকে সময় ফল্ট এসে যায় এবং সেই কারণে ঠিক একইভাবে সাবস্টেশনের যন্ত্রাংশগুলো বা ফিডার গুলো অটোমেটিক বন্ধ হয়ে যায় এবং যতক্ষণ ফল্ট ইনসুলেটর গুলো রিমুভ করে নতুন লাগানো হচ্ছে, ততক্ষন কিন্তু সাবস্টেশনের কর্মীরা চাইলেও ফিডার গুলো চালু করতে পারবে না।

এছাড়া বন্ধুরা আরেকটি কারণ রয়েছে সেটি হলো লাইনে যে সমস্ত ম্যাটরিয়াল গুলো ব্যবহার করা হয় যেমন ধরুন V Bracket,I Bracket, Top Adopter এই সমস্ত ম্যাটেরিয়ালস গুলো যদি কোনো কারণে নষ্ট হয়ে থাকে এবং পরবর্তী সময়ে ঝড়বৃষ্টিও আসে তখন কিন্তু ওগুলো অনেক সময় ভেঙ্গে পড়ে যায় এবং ভেঙ্গে পড়ার কারণে ফল্ট আসে এবং ঠিক একইভাবে সাবস্টেশনের যন্ত্রাংশগুলো অটোমেটিক বন্ধ হয়ে যায়।

এবং এই যন্ত্রাংশ বা ফিডার গুলো বন্ধ হওয়ার কারণে কি হয় বন্ধুরা? ঐ সমস্ত ফিডার যেই এরিয়া গুলোকে বিদ্যুৎ সরবরাহ করতো সেই সমস্ত এরিয়ায় কিন্তু বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হয়।


বন্ধুরা এখন আপনাদের হয়তো প্রশ্ন হবে যে,

তাহলে মিনিটের মধ্যে কয়েকবার বিদ্যুৎ আসা-যাওয়া করে কেন?


বন্ধুরা ধরুন ১০ কিলোমিটার দুরে কোন একটা লাইনের ওপর গাছের ডালপালা বাড়ি মারছে হালকা বাতাসের কারণে, তখন কি হয় অটোমেটিক কিন্তু যেটা আপনারা আগে জেনেছেন যে সাবস্টেশনের যন্ত্রাংশ বন্ধ হয়ে যায় এবং নিয়ম অনুযায়ী আবার তিন মিনিটের পরে চালু করা হয়।

তখন যদি আবার অটোমেটিক বন্ধ হয়ে যায় আবার তিন মিনিট পর আবার চালু করা হয়।

এবং এইভাবে ম্যাক্সিমাম তিনবার ফিডার বা যন্ত্রাংশটি চালু করার চেষ্টা করা হয় তার মধ্যে যদি কোন ডালাপালা পুড়ে গিয়ে লাইন থেকে সরে যায় তাহলে লাইনটি চালু হয়ে যায় অর্থাৎ দু-তিনবার লাইন যাওয়ার পরে আপনার বাড়িতে বিদ্যুৎ টা চলে আসে।

আর না হলে লাইনটিকে ব্রেকডাউন বলে ঘোষণা করা হয় এবং যতক্ষণ পর্যন্ত ওই ডালাপালা গুলো লাইন থেকে সরানো হচ্ছে ততক্ষন কিন্তু আর লাইন চালু করা যায়না। কর্মীরা ইচ্ছা করলেও কিন্তু যন্ত্রাংশটি চালু করতে পারবে না।

আর সেই কারণে বিভিন্ন সময়ে লাইনের আশেপাশে থাকা সমস্ত গাছ-পালা গুলোকে একদম গোড়া থেকে কেটে সরিয়ে দেওয়া হয়। কারণ গাছপালার সংস্পর্শে যদি কোন বৈদ্যুতিক লাইন আসে বিশেষ করে হাইভোল্টেজ লাইন, তাহলে কিন্তু একদমই বিদ্যুৎ সরবরাহ করা যাবেনা।

আর সাবস্টেশনের যন্ত্রাংশগুলো আপনার বাড়ির সুইচ না যে যতখুশি ইচ্ছা আপনি বারবার অন করবেন, অফ করবেন।

তার জন্য নির্দিষ্ট নিয়ম রয়েছে এবং সাবস্টেশনের কর্মচারী চাইলেও ওটা বার বার করতে পারবে না তার জন্য তার উপরের যে সমস্ত অফিসাররা রয়েছে তাদের অনুমতি নেওয়া প্রয়োজন।

তাহলে বন্ধুরা আশা করি আপনারা বুঝতে পারলেন যে ঝড় বৃষ্টির সময় কি কি কারনে আপনাদের বাড়িতে বিদ্যুৎ থাকেনা বা ঝড় বৃষ্টির সময় কেন বিদ্যুৎ চলে যায়।

বন্ধুরা ঝড়-বৃষ্টি বাদেও অনেক সময় বিভিন্ন মেরামতির কাজ করার জন্য বা নতুন কানেকশন করার জন্যও অনেক সময় লাইন বন্ধ করতে হয় এবং সেটাও সাবস্টেশনের কর্মচারী তার নিজের ইচ্ছা অনুযায়ী করতে পারে না। তার উপরের যে অফিসার দায়িত্বে রয়েছে তার অনুমতি নিতে হয়।


গ্রামের দিকে অনেক সময় দু-তিন দিন বিদ্যুৎ থাকে না কেন?

বন্ধুরা শহরাঞ্চলের থেকে গ্রাম গঞ্জের দিকে বিদ্যুৎ পরিষেবা বেশি ব্যাহত হয় কারণ গ্রামগঞ্জের দিকে প্রচুর গাছপালা রয়েছে এবং মাঝে মধ্যে এমন ফল্ট চলে আসে সেগুলোকে খুঁজে বের করতে টাইম লেগে যায়।

তাছাড়া বিশেষ করে গ্রামগঞ্জে লাইনগুলো মাঠের মধ্যে দিয়ে গেছে এবং বর্ষার সময় ঐ সমস্ত মাঠে প্রচুর পরিমাণে জল হয়ে যাওয়ায় ফল্ট খুঁজে বের করতে অনেক টাইম লেগে যায় বিশেষ করে যদি কোন ইনসুলেটর এর ফল্ট ঘটে তাহলে ওই ফল্টগুলো খুঁজতে অনেক টাইম লাগে আর ঠিক এই কারনে গ্রাম গঞ্জের লাইনগুলোতে দু-তিনদিন বিদ্যুৎ থাকেনা।

এককথায় বন্ধুরা আপনারা এতগুলো তথ্য পেয়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে ইলেকট্রিক অফিসের কর্মচারীরা ইচ্ছে করে কোন সময় বিদ্যুৎ বন্ধ করতে পারেনা। অটোমেটিক বন্ধ হয়ে যায় যখন ইলেকট্রিক লাইনে কোন ফল্ট আসে।


লোড শেডিং কেন হয়?

হ্যাঁ বন্ধুরা এই লোডশেডিং টাই কেবলমাত্র নিজেদের ইচ্ছায় করা হয় তাও আবার সাবস্টেশন এ কর্মরত কর্মীর ইচ্ছায় নয়। তার ওপরে যে দায়িত্বে রয়েছে সেই অফিসারের নির্দেশ অনুযায়ী।

কিন্তু কেন করা হয় বন্ধুরা সেটা অবশ্যই জানা জরুরী। লোডশেডিং করা হয় এই কারণে যখন সাব স্টেশনের মধ্যে থাকা পাওয়ার ট্রান্সফরমারের ওপর লোড বেড়ে যায় অর্থাৎ যখন ট্রান্সফরমারের লোড নেওয়ার ক্ষমতা আর থাকেনা তখন কিন্তু ট্রান্সফরমারের প্রটেকশন সাপেক্ষে কিছু এরিয়ার লাইন অর্থাৎ কিছু এরিয়া জুড়ে যে ফিডার বা যন্ত্রাংশের মাধ্যমে লাইন সরবরাহ করা হয় ওই ফিডারটি বন্ধ করে দেওয়া হয় কিছু সময়ের জন্য।

এবং কিছুক্ষণ পরে আবার অন্য কোন এরিয়ার লাইন বন্ধ করে দিয়ে আগে যে এরিয়ার লাইন বন্ধ করা হয়েছিল তাকে চালু করে দেয়া হয় এবং এইভাবে ততক্ষণ চলতে থাকে যতক্ষণ পর্যন্ত পাওয়ার ট্রান্সফরমারের লোড কম হচ্ছে।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদেরকে বিস্তারিতভাবে বোঝাতে পেরেছি যে ঠিক কি কারণে ঝড়-বৃষ্টি সময় বিদ্যুৎ চলে যায় বা কয়েক মিনিটের মধ্যে বারবার কেন যাওয়া-আসা করে।

যদি বন্ধুরা আপনাদের আজকের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বিভিন্য বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যাতে করে তারাও জানতে পারে যে ঠিক কি কারণে ঝড় বৃষ্টির সময় বিদ্যুৎ চলে যায় এবং পারলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না।

বন্ধুরা তাহলে এখানে আজকের মত ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ক্যাটাগরির এই আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্প ফুল আর্টিকেল এর সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ