Ticker

6/recent/ticker-posts

ইলেকট্রিক্যাল কেবিলের মধ্যে সাদা পাউডার ব্যবহার করা হয় কেন? Why White Powder Inside Electrical Cable in Bengali

ইলেকট্রিক্যাল কেবিলের মধ্যে সাদা পাউডার ব্যবহার করা হয় কেন? Why White Powder Inside Electrical Cable in Bengali

বন্ধুরা আপনারা যদি কোন ইলেকট্রিক্যাল ফিল্ডে কাজ করে থাকেন সেটা কোন কোম্পানিতে হোক বা বাড়ির কোন কাজ তাহলে নিশ্চয়ই কোন না কোন দিন ইলেকট্রিক্যাল কেবিল হয়তো কেটেছেন বা ছিলেছেন।

আর তখন এটা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে কেবিলের মধ্যে এক ধরনের সাদা রঙের পাউডার দেওয়া রয়েছে। আপনাদের মনে এই প্রশ্নটা হয়তো তখন জেগেছে যে, কেবিলের মধ্যে সাদা পাউডার গুলো আসলে কি এবং কেনই বা এগুলো ব্যবহার করা হয়েছে।

কেবিলের মধ্যে সাদা পাউডার ব্যবহার করা হয় কেন?

আর তাই বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে বিস্তারিত ভাবে জানাতে চলেছি যে কেন ইলেকট্রিক্যাল কেবিলের মধ্যে সাদা পাউডার ব্যবহার করা হয়।

বন্ধুরা সর্বপ্রথম আপনাদেরকে বলবো এই সমস্ত পাউডার গুলো কেবিল মেনুফেকচারিং কোম্পানি গুলো দিয়ে রাখে এবং এই পাউডার এর বিভিন্ন ভাগ রয়েছে যাদের ব্যবহার কেবিল অনুসারে করা হয়।

ইলেকট্রিক্যাল কেবিলে ব্যবহৃত সাদা পাউডার চার ধরনের হয়:

  • Talcum Powder (টেলকম পাউডার)
  • Magnesium Oxide Powder (ম্যাগনেসিয়াম অক্সাইড পাউডার)
  • Swellable Powder (সুইলেবল পাউডার)
  • Chalk Powder (চক পাউডার)


বন্ধুরা এখন আমরা জেনে নিব প্রত্যেকটা পাউডার ঠিক কোন কোন জায়গায় এবং কেন ব্যবহার করা হয়।


Talcum Powder (টেলকম পাউডার): টেলকম পাউডার এর ব্যবহার ঐ সমস্ত কেবিলের মধ্যে করা হয় যেখানে কারেন্টের মাত্রা খুব কম থাকে এবং এই পাউডার ব্যবহার করার ফলে কেবিলের আয়ু বেড়ে যায় অর্থাৎ কেবিল টা অনেকদিন ধরে নষ্ট হয় না।

এই পাউডার ব্যবহার করার পর যখন আমরা কোনো সময় কেবিল ছিলতে যাই তখন লক্ষ করি যে ক্যাবল এর মধ্যে যে তারাটি থাকে ওই তারের ইনসুলেশনের সাথে ওপরের PVC কোন সময় চিপকে যায় না।


Magnesium Oxide Powder (ম্যাগনেসিয়াম অক্সাইড পাউডার): এই পাউডার ইলেকট্রিক্যাল কেবিলে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় এবং সেখানেই বেশি ব্যবহার করা যেখানে অনেক বেশি পরিমাণ কারেন্ট প্রবাহিত হয়।

এই পাউডার ব্যবহার করার ফলে অনেক বেনিফিট লক্ষ্য করা যায়, সেগুলো কি চলুন জেনে নেই

বন্ধুরা আমরা জানি যখন কোন তারের মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয় তখন সেই তারটি অনেক গরম হয়ে যায় এবং সেই তার গরম হওয়ার ফলে যে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে সেই ক্ষতি হওয়ার হাত থেকে বাঁচিয়ে রাখার জন্য কিন্ত এই Magnesium Oxide Powder (ম্যাগনেসিয়াম অক্সাইড পাউডার) পাউডার ব্যবহার করা হয়।

এই পাউডারের ইলেক্ট্রাইক্যাল কন্ডাক্টিভিটি অনেক কম হয় যার কারণে এই পাউডার এক ধরনের ইনসুলেশন হিসেবেও কাজ করে।

এছাড়া এই পাউডার আমাদের কেবিলকে অনেক সময় ফায়ার প্রুফও বানাতে সাহায্য করে।

এই ম্যাগনেসিয়াম অক্সাইড পাউডার ব্যবহার করার ফলে কেবিল অনেকদিন ফ্লেক্সিবেল থাকে এবং অনেক ব্যবহারের পরেও সহজে নষ্ট হয় না।

এছাড়া এই পাউডার ইলেকট্রিক্যাল কেবিলের মধ্যে লুব্রিকেন্টের মতোও কাজ করে।


Swellable Powder (সুইলেবল পাউডার) : বন্ধুরা এই ধরনের পাউডার সেই সমস্ত কেবিলে ব্যবহার করা হয় যেখানে কেবিল গুলোকে জলে ব্যবহার করা হয়।

অর্থাৎ এই পাউডার আমাদের কেবিল গুলোকে ওয়াটারপ্রুফ বানাতে সাহায্য করে।

যখনই আমরা এই কেবিল জলের সংস্পর্শে নিয়ে আসি তখন কেবিল এর মধ্যে থাকা এই Swellable Powder সাথে সাথে জেলের মত আকার ধারণ করে এবং তারের ওপর একটা আস্তরণ তৈরি করে।


Chalk Powder (চক পাউডার) : ইলেকট্রিক্যাল কেবিলের মধ্যে এই চক পাউডার ব্যবহার করার ফলে কেবিল ফায়ার প্রুফ হয়ে যায় অর্থাৎ কেবিল গুলো অনেক তাপমাত্রাও সহজে সহ্য করে নিতে পারে।


তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে ইলেকট্রিক্যাল কেবিলের মধ্যে ব্যবহৃত সাদা পাউডার গুলো আসলে কি এবং ঠিক কি কারনে ব্যবহার করা হয় সেটা নিশ্চয়ই বিস্তারিত ভাবে বোঝাতে পেরেছি।

বন্ধুরা যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে যদি হেল্পফুল মনে হয় তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা জানতে চায় ইলেকট্রিক্যাল কেবিলের মধ্যে সাদা পাউডার কেনো ব্যবহার করা হয় (Why white powder inside Electrical Cable in Bengali) এবং পারলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না।

এগুলোও পড়ুন:

  1. লাইটনিং এরেস্টার কি এবং কিভাবে কাজ করে? লাইটনিং এরেস্টারের প্রকারভেদ?
  2. CT এবং PT কি এবং কিভাবে কাজ করে?
  3. MCB (এসিবি) কি? MCB এর কাজ কি?
  4. ঝড় বৃষ্টির সময় বিদ্যুৎ চলে যায় কেন?
  5. সাবস্টেশনে কেন পাথর ব্যবহার করা হয়?
  6. ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে কেন করা হয়?
  7. বুখোলজ রিলে কি এবং কিভাবে কাজ করে?
  8. নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি?
  9. পাখিরা বৈদ্যুতিক তারের উপর বসলে শক খায় না কেন?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ