Ticker

6/recent/ticker-posts

সাবস্টেশনে কেন পাথর ব্যবহার করা হয় ২০২৪?

সাবস্টেশনে কেন পাথর ব্যবহার করা হয় ২০২৪?

বন্ধুরা আপনারা যারা ইলেকট্রিকেল ফিল্ড এর সাথে যুক্ত বা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ছাত্র তারা নিশ্চয়ই সাবস্টেশন নামটি শুনেছেন আর এই সাবস্টেশন নামটি শুনলেই আশাকরি আপনাদের চোখে ট্রান্সফর্মার, সার্কিট ব্রেকার, লাইটিং এরেস্টার, কারেন্ট ট্রান্সফরমার, ভোল্টেজ ট্রান্সফরমার, এই সমস্ত যন্ত্রাংশের ছবি ভেসে ওঠে।




কিন্তু বন্ধুরা এসব ছাড়াও সাব-স্টেশনের মধ্যে এমন একটা জিনিস রয়েছে যা সাব-স্টেশনের রক্ষা কবজ হিসেবে কাজ করে।

বন্ধুরা এখন হয়তো আপনারা ভাবছেন যে কি ঐ জিনিস যেটা সাবস্টেশনের রক্ষা কবজ হিসেবে কাজ করে।

আপনাদের মনে আশা করি জিনিসটি সম্পর্কে জানার খুব ইচ্ছা হচ্ছে তাহলে চলুন আর বেশি কৌতুহল না বাড়িয়ে জিনিসটি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা যাক।


বন্ধুরা যে রক্ষা কবজ টির কথা বলছি সেটি হল সাবস্টেশনের সুইচ ইয়ার্ড এর মধ্যে থাকা পাথর।


এখন আপনারা হয়তো ভাবছেন যে সাব-স্টেশনের সমস্ত যন্ত্রাংশ তো আর্থ এর সাথে কানেক্টেড করা থাকে তাহলে পাথর আবার কিভাবে সাবস্টেশনের রক্ষা কবজ হিসেবে কাজ করে।


বন্ধুরা এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আজকে আপনাদের কাছে সাবস্টেশনে পাথর কেন ব্যবহার করা হয় এই পোস্টটি নিয়ে চলে এসেছি।


তাই আপনাদেরকে রিকোয়েস্ট করবো এই পোস্টটি একদম শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য।


বন্ধুরা সাবস্টেশনের সুইচ ইয়ার্ডের মধ্যে পাথর কেন ব্যবহার করা হয় তার যে প্রধান কারণ রয়েছে সেটি হলো স্টেপ এবং টাচ পোটেনশিয়াল।


বন্ধুরা এখন হয়তো আপনারা ভাবছেন যে 


স্টেপ পোটেনশিয়াল এবং টাচ পোটেনশিয়াল কি?

তাহলে চলুন সেগুলো বিস্তারিতভাবে আপনাদের বলি।

বন্ধুরা সাবস্টেশন এ যারা কাজ করে তাদের কাছে এই দুটি শব্দ খুবই সুপরিচিত কারণ এই দুটি পটেনশিয়ালের কারণে যারা সাবস্টেশন এ কাজ করে তাদের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।


কেননা এই দুটি টেকনিকেল বিষয়ে যদি আপনার কিছু ধারনা না থাকে তাহলে কিন্তু বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে এবং ঠিক এই কারনে এরকম অনেক দুর্ঘটনা প্রায়ই ঘটে চলেছে।


কেননা যখনই সাব-স্টেশনে কোন ফল্ট দেখা দেয় কিংবা বড়োসড়ো স্পার্কিং ঘটে তখন এই বিষয়ে সাব-স্টেশনে কাজ করা ব্যক্তির সঠিক ধারণা না থাকার কারণে সাবস্টেশন সুইচ ইয়ার্ডের মধ্যে নির্দ্বিধায় ঘোরাফেরা করে এবং তখনই বড়সড় দুর্ঘটনা ঘটে যায় যেটা একদম করা উচিত নয়।


বন্ধুরা এরকম ফলটি কন্ডিশনে কাছে নয় আপনি ১০ মিটার দূরে থাকলেও মৃত্যুর কোলে ঢলে যেতে পারেন কারণ সাবস্টেশন গ্রাউন্ডিং, আর্থিং ফল্ট বা লিকেজ এর কারণে সেখানে বিশাল ইলেক্ট্রো ম্যাগনেটিক ফিল্ডের তৈরি হয়


এবং এই সময় প্রায় ১০ মিটার পর্যন্ত এরিয়া বিদ্যুতায়িত হবার একটা প্রবল সম্ভাবনা থাকে এবং এই অবস্থায় যদি আপনি ওই রেঞ্জের মধ্যে থাকেন তাহলে আপনার দুই পা সেক্ষেত্রে ইলেকট্রোড বা পরিবাহীর মত আচরন করবে


আর এই দুই পায়ের মধ্যে যে ভোল্টেজ পার্থক্য তৈরী হবে তাকে বলা হবে স্টেপ পোটেনশিয়াল এক কথায় বলতে গেলে দুই পায়ের মধ্যে বিভব পার্থক্য।


আবার আপনি যদি ঐ ফলটি কন্ডিশনে ডিভাইস বা কোন যন্ত্রাংশ পর্শ করে ফেলেন তখন আপনার হাত এবং পায়ের মধ্যবর্তী স্থানে একটা ভোল্টেজের সৃষ্টি হবে যাকে বলা হয় টাচ পোটেনশিয়াল


এই ঘটনাটা শুধুমাত্র সাবস্টেশন নয় পার্শ্ববর্তী এলাকায় বিভিন্ন ধরনের ইলেকট্রিক্যাল টাওয়ার কিংবা ছিড়ে পরা তারের থেকেও আপনি এই দুর্ঘটনার শিকার হতে পারেন।


বন্ধুরা উপরিক্ত দুটো প্রধান কারণ ছাড়াও আরো কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে যে কারণে সাবস্টেশনের সুইচ ইয়ার্ড এর মধ্যে পাথর ব্যবহার করা হয় যেগুলো আপনাদেরকে নিচে জানালাম


১.সাপ খোপের আক্রমণ হতে রক্ষা:

বন্ধুরা বিভিন্ন ধরনের সাপ, টিকটিকি, গিরগিটি, এবং ইন্দুরেরা যতটা সহজে মাটিতে চলাচল করতে পারে ততটা সহজে কিন্তু পাথরের উপর দিয়ে চলাচল করতে পারে না যেটা ওদের ক্ষেত্রে অনেকটা কষ্টসাধ্য হয় এবং এর ফলে সাপ খোপের আক্রমণ হতে অনেকটা রক্ষা পাওয়া যায় আর এই সুবিধার্থেই সাব-স্টেশনে পাথর ব্যবহার করা হয়।


২.পাথরে সহজে ঘাস জন্মাতে পারে না:

সাব-স্টেশনে সুইচ ইয়ার্ড এর মধ্যে পাথর ব্যবহার করার কারণে সুইচ ইয়ার্ড টির মধ্যে সবসময় শুষ্কতা বজায় থাকে আর শুষ্কতা বজায় থাকার কারণে সহজে বিভিন্ন ধরনের ঘাস, আগাছা, লতা পাতা জন্মাতে পারে না এবং এতে সাবস্টেশন সুইচ ইয়ার্ড টি পরিষ্কার পরিচ্ছন্ন যেমন থাকে সঙ্গে পোকা মাকড়ের বসবাসও হয় না।


৩.ট্রান্সফরমার রেডিয়েটর থেকে বের হওয়া উত্তাপ শোষণের জন্য:

যেহেতু পাথর খুব দ্রুত তাপ শোষণ করতে পারে সেহেতু তা ট্রান্সফরমার রেডিয়েটর থেকে বের হওয়া উত্তাপ সহজেই শোষণ করে। ফলে অনাকাঙ্ক্ষিত দূর্ঘটনার হাত থেকে মুক্তি পাওয়া যায়।


৪.ফুটিং রেজিস্টেন্স বাড়াতে সাহায্য করে:

অনেক সময় মেনটেনেন্স এর জন্য সুইচ ইয়ার্ড এর মধ্যে যেতে হয় আর তখন যদি কোন ফল্ট ঘটে সেই অবস্থায় কাজ করা কর্মীর কিন্তু প্রাণহানি ঘটতে পারে কিন্তু বন্ধুরা সুইচ ইয়ার্ড এর মধ্যে পাথর ব্যবহার করার ওখানে উপস্থিত বিভিন্ন ধরনের ইকুপমেন্ট গুলো এবং ভূমির মধ্যবর্তী রেজিস্ট্যান্স অনেকটা বেড়ে যায় এর ফলে বিদ্যুৎপ্রবাহ অনেক কম হয় এবং অনাকাঙ্খিত দুর্ঘটনার হাত থেকে ওই কর্মী অনেকটা বেঁচে যায়।


৫.বড়সড় অগ্নিকান্ডের হাত থেকে রক্ষা করে:

বন্ধুরা ট্রান্সফর্মার মেনটেনেন্স এর জন্য অনেক সময় মাঝেমধ্যে ট্রান্সফরমারের ওয়েল কিছুদিন অন্তর চেঞ্জ করা হয় এবং সেই সময় অনেক ওয়েল ভুলবশত পড়ে যায় আর ওটা যদি কোনো কারণে আগুনের সংস্পর্শে চলে আসে তাহলে কিন্তু বড়োসড়ো অগ্নিকাণ্ড ঘটে যেতে পারে কিন্তু সুইচ ইয়ার্ড এর মধ্যে পাথর ব্যবহার করার ফলে এই দুর্ঘটনার হাত থেকে অনেকটা রক্ষা পাওয়া যায়।


তাহলে বন্ধুরা আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে পুরো বিস্তারিত ভাবে বুঝিয়ে দিতে পেরেছি যে সাব-স্টেশনে সুইচ ইয়ার্ড এর মধ্যে পাথর কেনো ব্যবহার করা হয়।


বন্ধুরা যদি আপনাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করবেন যাতে তারাও জানতে পারে যে সাব-স্টেশনে পাথর কেন ব্যবহার করা হয়।

এগুলো পড়ুন:

ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন কিভাবে করবেন?

ট্রান্সফরমার রেটিং কেন Kva তে করা হয় Kw কেন হয় না?


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ