Ticker

6/recent/ticker-posts

ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন কিভাবে করবেন? How to Calculate Transformer Load?

ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন কিভাবে করবেন? How to Calculate Transformer Load?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে এই নতুন ব্লগে স্বাগত জানাই। বন্ধুরা আজকের এই ব্লগের মাধ্যমে আমরা যা জানবো, তা হলো ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন কিভাবে করবেন?

ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন কিভাবে করবেন?

বন্ধুরা পূর্বের ব্লগে ট্রান্সফরমারের রেটিং KVA তে কেন করা হয়, কেন kw হয় না? why transformer rated in KVA not in kw? সেটা নিয়ে আলোচনা করেছি, কিন্তু আজকে Transformer, তার Primary Winding বা Secondary Winding এ কত এম্পিয়ার লোড নিতে পারবে, সেটা কিভাবে বের করতে হয় এই ব্লগের মাধ্যমে আমরা জানব, তাহলে বন্ধুরা চলুন শুরু করা যাক।

বন্ধুরা আমরা যারা Electric Line বা Electric Field এর সাথে যুক্ত, বিশেষ করে যারা Substation Maintenance team বা Mobile Van এর Stuff তারা কিন্তু এই প্রশ্নের সম্মুখীন বহুবার হয়েছে বা যারা Electrical Engineering Students, তারা যখন কোন Interview তে যায় তখন কিন্তু এই ধরনের Questions গুলো করা হয়ে থাকে। 

যে ধরুন একটা 25 KVA Transformer এর Secondary Side এ কত Amps Load নিতে পারবে? বা এরকম জিজ্ঞেস করা হয় যে একটা 25 KVA Transformer এর LT Side এ কত Amps এর Fuse লাগাবেন?
 
অনেকে কি করে, একটা মুখস্থবিদ্যা অবলম্বন করে।
 
ধরুন তারা এইটা মনে রেখেছে যে, একটা 25 KVA ট্রান্সফর্মার 30 এম্পিয়ার লোড নিতে পারবে সেকেন্ডারি সাইডে বা একটা 63 KVA ট্রান্সফর্মার 90 এম্পিয়ার লোড নিতে পারবে এরকম একটা মুখস্ত করে থাকে।


কিন্তু তারা সঠিকভাবে জানে না যে ওটা কিভাবে Calculate করে বের করতে হয়, তারা হয়তো বলে দেয় 30 এম্পিয়ার এম্পিয়ার লোড নিতে পারবে। কিন্তু সেটা সঠিক কিনা তারা নিজেরাও জানেনা।

আজকে এই ব্লগের মাধ্যমে 25 KVA,63 KVA,100 KVA,3•15 MVA,6•3MVA ট্রান্সফরমারের প্রাইমারি ও সেকেন্ডারি সাইডে লোড কত নিতে পারবে বা প্রাইমারি ও সেকেন্ডারি সাইডের এম্পিয়ার কত সেটা কিভাবে বের করতে হয় আপনাদেরকে দেখাবো।


একটা 25KVA ট্রান্সফরমার কতটা লোড নিতে পারবে?


বন্ধুরা একটা 25 KVA Transformer এর Secondary Side এর( LT) এম্পিয়ার(amps) কত বা ওর Full Load কত সেটা প্রথম দেখাই।


বন্ধুরা আমরা জানি
পাওয়ার P=√3*V*I*Power Factor
বন্ধুরা পূর্বের ব্লগে আমরা জেনেছি যে, বিভিন্ন লোডের Power Factor বিভিন্ন ধরনের হয় তাই Transformer Manufacturing Company গুলি যখন Transformer তৈরি করে তখন কিন্তু তারা জানে না যে,Transformer টি কোন ধরনের load এ লাগানো হবে।


তাই তারা Power Factor বাদ দিয়ে একটা ট্রান্সফরমারের রেটিং KVA তে করে থাকে, তাই এখানে আমরা Power Calculation করার ক্ষেত্রেও Power Factor কে বাদ দিব।
তাহলে কি দাঁড়ায় P=√3*V*I                        
                         I=P/(√3*V) [যেহেতু সেকেন্ডারি সাইডের এম্পিয়ার বের করব সেহেতু এখানে ভোল্টেজটাও সেকেন্ডারি সাইডের বসিয়ে ক্যালকুলেশন করতে হবে এবং আমরা জানি √3 এর মান 1.732 এছাড়া 25kva ট্রান্সফর্মার তাই 25*1000 করা হয়েছে, এখানে 63 KVA থাকলে 63*1000 করা হতো।


যখন 3.15 MVA ট্রান্সফর্মারের সেকেন্ডারী সাইডের এম্পিয়ার বের করব তখন ও সেম ক্যালকুলেশন হবে, শুধু MVA আছে বলে ওখানে 3.15*10^6 হবে আর বাদবাকি একই নিয়মে ক্যালকুলেশন হবে।


সেকেন্ডারি সাইডের এম্পিয়ার বের করতে গেলে সেকেন্ডারি সাইডের ভোল্টেজ বসাতে হবে, আর প্রাইমারি সাইডের এম্পিয়ার বের করতে গেলে পাইমারি সাইডের ভোল্টেজ বসাতে হবে।
বাদবাকি সব ক্যালকুলেশন সব ট্রান্সফর্মার ক্ষেত্রে একই হবে। ]
                            =25*1000/(1.732*440)
তাহলে এখানে ক্যালকুলেশন করলে পাওয়া যাবে
                            =32.8 এম্পিয়ার
তাহলে বন্ধুরা 25 KVA ট্রান্সফরমারের সেকেন্ডারি সাইডের এম্পিয়ার কত যেটাকে আমরা full load বলছি, সেটা ক্যালকুলেশন করে দেখালাম।


বন্ধুরা এইলোডের ওপর ফিউজ কত রেটিংয়ের লাগাবেন সেটা আপনাদেরকে এবার বলি,
Full load যতটা হবে তার সাথে 1.5 দিয়ে গুণ করলে যে লোড পাওয়া যাবে ওই লোড ক্যাপাসিটির ওপর ভিত্তি করে সবসময় ট্রান্সফরমারের Fuse লগাতে হবে।


আরেকটা কথা বন্ধুরা আপনাদেরকে বলে রাখি যে ট্রান্সফরমারকে সবসময় full load এ চালানো উচিত নয়, ট্রান্সফরমারের full load যতটা হবে তার 75% পর্যন্ত লোডে চালানোটাই সবচেয়ে ভালো এতে ট্রান্সফরমারের লংজিবিটি এবং Efficiency বাড়ে।


কিন্তু আপনাকে যদি 25kva ট্রান্সফরমারের প্রাইমারি সাইডের( HT) সাইডের এম্পিয়ার কত সেটা বের করতে বলা হয় তাহলে কি করবেন।


তাহলে যেটা করবেন সেটা শুনুন, শুধুমাত্র ভোল্টেজ টাকে চেঞ্জ করবেন। এখানে 440 এর জায়গায় আপনাকে বসাতে হবে 11000, যেহেতু পাইমারি সাইডে 25 KVA ট্রান্সফরমারের ভোল্টেজ 11000 হয়। তাহলে প্রাইমারি সাইডের অ্যাম্পিয়ার কত হবে চলুন ক্যালকুলেশন করে দেখাই
                                           P=√3*V*I
                                           I = P/(√3*V)
                                             = 25*1000/(1.732*11000)
                                             =1.31 এম্পিয়ার
 
তাহলে বন্ধুরা দেখলেন কিভাবে একটা ট্রান্সফরমারের প্রাইমারি এবং সেকেন্ডারী সাইডের লোড ক্যালকুলেশন করা হয়।


বন্ধুরা এই ব্লগ সম্বন্ধে কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।


এগুলোও পড়ুন:

  1. পাখিরা বৈদ্যুতিক তারের ওপর বসলে শক খায় না কেন?
  2. নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি?
  3. সাব স্টেশনে কেন পাথর ব্যবহার করা হয়?
  4. বুখোলজ রিলে কি এবং কিভাবে কাজ করে?
  5. লাইটনিং এরেস্টার কি এবং কিভাবে কাজ করে? লাইটনিং এরেস্টারের প্রকারভেদ
  6. থ্রি পিন প্লাগ এর আর্থ পিন মোটা ও লম্বা হয় কেন?
  7. ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে করা হয় কেন?
  8. ট্রান্সফরমার কি এবং কিভাবে কাজ করে?
  9. CT কি এবং PT কি?কিভাবে কাজ করে?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ