Ticker

6/recent/ticker-posts

MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য কি? Difference between MCB and MCCB in Bengali?

MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য কি? Difference between MCB and MCCB in Bengali?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ক্যাটাগরির নতুন এই আর্টিকেলের স্বাগত জানাই।

বন্ধুরা আপনারা যদি ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ফিল্ডের সাথে কোনো না কোনো ভাবে যুক্ত থাকেন তাহলে নিশ্চয়ই বিভিন্ন ধরনের ইন্টারভিউ ফেস করেছেন এবং সেই ইন্টারভিউতে নিশ্চয়ই আপনারা এই প্রশ্নটি সম্মুখীন হয়েছেন যে এমসিবি এবং এমসিসিবি এর মধ্যে পার্থক্য কি? ( Difference between MCB and MCCB)


MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য কি

আর তাই বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে এই দুই ডিভাইসের মধ্যে কি কি পার্থক্য রয়েছে সেটা বিস্তারিত ভাবে বলতে চলেছি।

আর তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই আর্টিকেলটি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য।

আর এই আর্টিকেলটি যদি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েন তাহলে আপনারা এরপর থেকে যখনই কোনো ইন্টারভিউতে MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য কি প্রশ্নের সম্মুখীন হবেন তখন কিন্তু কনফিডেন্সের সাথে সঠিক উত্তরটা দিতে পারবেন এবং ইন্টারভিউতে আপনাদের পারফরম্যান্স অনেক ভালো করতে পারবেন।


Full form of MCB and MCCB

MCB কথার অর্থ মিনিয়েচার সার্কিট ব্রেকার (Miniature Circuit Breaker)

MCCB কথার অর্থ মৌলডেড সার্কিট ব্রেকার ( Moulded Circuit Breaker)


Difference between MCB and MCCB in Bengali

বন্ধুরা এমসিবি এবং এমসিসিবি এর মধ্যে পার্থক্য কি রয়েছে সেটা জানার আগে আমাদের এটা প্রথম জেনে নিতে হবে যে এই দুটো ডিভাইসের মধ্যে সমতা কি রয়েছে।

  1. এমসিবি এবং এমসিসিবি এই দুটোই একধরনের ইলেকট্রিক সার্কিট ব্রেকার। যাদের কাজ হলো ফল্টের সময় অটোমেটিক বন্ধ হয়ে আমাদের উপকরণগুলো কে রক্ষা করা।
  2. এমসিবি এবং এমসিসিবি দুটোই লো ভোল্টেজ সার্কিট ব্রেকার অর্থাৎ এই এদেরকে 1000 ভোল্টেজের নিচে ব্যবহার করা যেতে পারে।
  3. এমসিবি এবং এমসিসিবি দুটোই শর্ট সার্কিট এবং ওভারলোড ফল্ট হলেই আমাদের উপকরণগুলো কে সুরক্ষা দেয়।


এমসিবি এবং এমসিসিবি এর মধ্যে পার্থক্য কি

MCB VS MCCB

এমসিবি 1A থেকে 63A পর্যন্ত মার্কেটে পাওয়া যায় কিন্তু এমসিসিবি 63A(এম্পিয়ার) থেকে শুরু করে 1000A(এম্পিয়ার) পর্যন্ত হয়।

MCB তে রিমোট কন্ট্রোল ফেসিলিটি থাকে না কিন্তু কিছু কিছু MCCB তে আপনারা রিমোট কন্ট্রোল ফেসিলিটি পেয়ে যাবেন যার মাধ্যমে আপনারা অনেক দূর থেকেও এমসিসিবি কে বন্ধ করতে পারবেন।

এমসিবির Interrupting Rating 18000 এম্পিয়ার পর্যন্ত হয় যেখানে এমসিসিবির Interrupting Rating 2,00,000 এম্পিয়ার পর্যন্ত হয়।

বন্ধুরা আপনারা এখন হয়তো ভাবছেন যে Interrupting Rating টা আবার কি? চলুন জেনে নেই

Interrupting Rating হলো কোনো উপকরণের ক্ষমতা কি রয়েছে সেটা বোঝাতে চায় অর্থাৎ ঐ উপকরণ টি এক মিলি সেকেন্ডের জন্য ম্যাক্সিমাম কতটা কারেন্ট সহ্য করতে পারবে সেটা বোঝাতে চায়, কারণ আমরা জানি যে, কোন ফল্টের সময় কারেন্ট অনেকগুণ বেশি প্রবাহিত হয়।

MCB এর মধ্যে ট্রিপিংস কারেন্ট লেভেল ফিক্স করা থাকে কিন্তু MCCB এর মধ্যে ট্রিপিংস কারেন্ট লেভেল আমরা কম বেশি করতে পারি।

কারণ MCCB এর ওপর একটা পোর্ট থাকে যেটার সাহায্যে আমরা কারেন্ট লেভেল কম-বেশি করতে পারি কিন্তু MCB এর ওপর এরকম কোন পোর্ট না থাকায় আমরা তা করতে পারিনা।

এনসিবির ব্যবহার বাড়িতে, লাইটিং সার্কিট বা ছোট ছোট লোড চলে এমন জায়গায় সুরক্ষা দেওয়ার জন্য ব্যবহার করা হয় কিন্তু এমসিসিবি ব্যবহার কোম্পানিতে বা বড় বড় উপকরণ সুরক্ষা দেওয়ার জন্যই ব্যবহার করা হয়।


তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা এমসিবি এবং এমসিসিবি এর মধ্যে পার্থক্য কি রয়েছে সেই প্রশ্নের সঠিক উত্তর পেয়ে গেছেন।

এছাড়া আপনাদের যদি এই আর্টিকেল সম্বন্ধে কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন এবং এই পোস্টটি আপনার ঐ সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারাও জানতে চাই যে এমসিবি এবং এমসিসিবি এর মধ্যে পার্থক্য কি।

তাহলে বন্ধুরা এখানে আজকের মতো এই আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল আর্টিকেল এর সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:

  1. MCB কি এবং কিভাবে কাজ করে?
  2. ট্রান্সফরমারের রেটিং KVA তে কেন করা হয়?
  3. সাব-স্টেশনে পাথর কেন ব্যবহার করা হয়?
  4. ঝড় বৃষ্টির সময় বিদ্যুৎ কেন চলে যায়?
  5. আর্থিং এবং নিউট্রাল এর মধ্যে পার্থক্য কি
  6. বুখলজ রিলে কি এবং কিভাবে কাজ করে?
  7. ব্রীদার কি এবং কিভাবে কাজ করে?
  8. কারেন্ট কি? ভোল্টেজ কি? রেজিস্ট্যান্স কি? পাওয়ার কি?
  9. ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন করবেন কিভাবে?
  10. থ্রী পিন প্লাগের আর্থ পিন মোটা এবং লম্বা হয় কেনো?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ