Ticker

6/recent/ticker-posts

থ্রি পিন প্লাগ এর আর্থ পিন মোটা ও লম্বা হয় কেন?

বন্ধুরা থ্রি পিন প্লাগ নিশ্চয়ই আপনারা বাড়িতে দেখেছেন এসির প্লাগ হিসেবে, ফ্রিজের প্লাগ হিসেবে, বড় মোটরের প্লাগ হিসেবে, কিন্তু একটা জিনিস লক্ষ্য করেছেন ওই থ্রি পিন প্লাগ এর যে আর্থ পিন থাকে ওটা আর দুটো পিনের থেকে মোটা এবং লম্বা হয়।

আর আজকে তাই আমরা এই পোস্টের মাধ্যমে বিস্তারিতভাবে আলোচনা করব,



থ্রী পিন প্লাগ এর আর্থ পিন মোটা ও লম্বা হয় কেন?

বন্ধুরা আমরা জানি যেখানে রেজিস্ট্যান্স বেশি সেখানে কারেন্ট কিন্তু খুব তাড়াতাড়ি প্রবাহিত হতে পারে না, কিন্তু যেখানে রেজিস্ট্যান্স কম মানে বাধা কম সেখানে কারেন্ট খুব সহজে প্রবাহিত হয়। 

বন্ধুরা সর্বপ্রথম জানা দরকার যে,

ইলেকট্রিক্যাল ইকুইপমেন্ট গুলো আর্থের সাথে কেনো কানেক্টেড করা হয়?

বন্ধুরা যে সমস্ত ইলেক্ট্রিক ইকুপমেন্ট এর বডি মেটালিক বডি হয় সেই সমস্ত ইকুপমেন্ট গুলো অবশ্যই আর্থের সাথে কানেক্ট করা জরুরি,তার কারণ হলো যেকোনো মুহূর্তে কোন লিকেজ বা Fault Current বা কোন লাইভ তার যদি ওই সমস্ত ইলেকট্রিক ইকুইপমেন্ট গুলোর মেটালিক বডি তে টাচ করে এবং কোন কারণে আপনারা যদি ওই সমস্ত ইকুপমেন্ট এর সংস্পর্শে আসেন তখন কিন্তু আপনারা ইলেকট্রিক শক খেতে পারেন।

কিন্তু বন্ধুরা ঐ সমস্ত ইলেকট্রিক ইকুইপমেন্ট গুলোর বিশেষ করে যাদের বডিটা মেটালিক বডি, তাদের যদি আর্থ এর সাথে কানেক্টেড করে রাখেন তখন কিন্তু ওই লিকেজ কারেন্ট সরাসরি থ্রি পিন প্লাগ মারফত আর্থে চলে যায় আমাদের শরীরের মধ্য দিয়ে আর ফ্লো করে না।

কারণ আমাদের শরীরের রেজিস্ট্যান্স ওই আর্থ এর তুলনায় অনেক বেশি আর, যেহেতু আর্থ এর রেজিস্ট্যান্স আমাদের শরীরের তুলনায় অনেক কম তাই কারেন্টটা সহজে আমাদের শরীরে প্রবাহিত না হয়ে আর্থ পিনের মাধ্যমেই প্রবাহিত হয়ে আর্থে চলে যায় এবং আমরা ইলেকট্রিক শক খাওয়ার হাত থেকে বেঁচে যাই।

তাই নিজেদের কে দুর্ঘটনার হাত থেকে বাঁচাতে সমস্ত এলেক্ট্রাইক্যাল ইকুইপমেন্ট কে আর্থের সাথে কানেক্টেড করা জরুরি।

বন্ধুরা এবার আসা যাক,


আর্থপিন মোটা হয় কেন?

বন্ধুরা আমরা একটা রেজিস্ট্যান্স এর সূত্র জানি যেটা হলো 

R=row L/A 

বন্ধুরা এখানে R হলো তারের রেজিস্ট্যান্স,row হলো তারের রেজিস্টিভিটি, L হলো তারের দৈর্ঘ্য এবং A হলো তারের ক্রস সেকশনাল এরিয়া।

বন্ধুরা উপরের এই সূত্রের মাধ্যমে খুব ভালো ভাবেই বোঝা যাচ্ছে যে তারের ক্রস সেকশন এরিয়াটা রেজিস্ট্যান্স এর সাথে ব্যস্তানুপাতিক সম্পর্কে রয়েছে।

এর মানে হলো তারের ক্রস সেকশন এরিয়া(A) যত বাড়বে রেজিস্ট্যান্স(R) তত কমবে এবং রেজিস্ট্যান্স যত বাড়বে তারের ক্রস সেকশন এরিয়া তত কমবে। 

বন্ধুরা আমরা জানি যে কারেন্ট প্রবাহিত হওয়ার জন্য রেজিস্ট্যান্স এর পরিমাণ কম হওয়া জরুরী।

বন্ধুরা এখানে যদি আর্থ পিন মোটা না হয়ে শরু হতো, তাহলেও কিন্তু কারেন্ট প্রবাহিত হতো কিন্তু আমরা জানি যে, তারের সাইজ শুরু হলে রেজিস্ট্যান্স বাড়ে তাই এখানে কারেন্ট প্রবাহিত হলেও কম পরিমাণে এবং দেরি করে প্রবাহিত হতো।

কিন্তু আর্থ পিন মোটা হওয়ার কারণে এখানে রেজিস্ট্যান্স কম হওয়াই কারেন্ট সহজে প্রবাহিত হয় এবং যেহেতু আর্থ এর সাথে কানেক্টেড থাকে তাই সেটা সরাসরি আর্থ এ চলে যায়।

বন্ধুরা আর্থপিন টা মোটা হওয়ার আর একটি কারণ হলো, পিন টি সহজে অন্য দুটি পিনের সকেটে ঢুকে যায় না, মানে ফেজ ও নিউট্রাল পিনের সকেটে। বন্ধুরা এবার আসি,


আর্থ পিন লম্বা কেন হয়?

ধরুন কোনো এক ব্যাক্তি কোনো এক ফল্টি ইলেকট্রিক্যাল পার্টস এর ওপর হাত দিয়ে আছে, এবং এই কন্ডিশন এ যদি প্লাগের সমস্ত পিন একই সাইজের হয় এবং ফেজ নিউট্রাল পিন দুটি আগে গিয়ে সকেটে ঢুকে এবং আর্থ পিন পরে ঢুকে তখন কিন্তু ওই ব্যাক্তি শক খেতে পারে এবং তার মৃত্যু ঘটতে পারে।

কারণ ফেজ নিউট্রাল পিন দুটি আগে ঢুকে যাওয়ায় এবং আর্থ পিন টি সকেটে ঢুকতে দেরি করায় ফল্ট কারেন্ট কিন্তু গ্রাউন্ডে না যেতে পেরে সরাসরি ব্যক্তিটির শরীর দিয়ে প্রবাহিত হবে এবং শোক খাবে।

কিন্তু বন্ধুরা যদি আর্থ পিন লম্বা হয় এবং লম্বা হওয়ার জন্য ফেজ ও নিউট্রাল পিন দুটির আগে থেকে সকেটে ঢুকে এবং পরে ফেজ ও নিউট্রাল পিন দুটি ঢুকে, তখন কিন্তু লোকটি ইলেকট্রিক্যাল পার্টস এর ওপর হাত দিয়ে থাকলেও শক খাবার হাত থেকে বেঁচে যাবে,

কারণ ফল্ট কারেন্ট ওই লোকটির শরীরের মধ্যে দিয়ে না গিয়ে সরাসরি আর্থ পিন হয়ে গ্রাউন্ডে চলে যাবে,কারণ আর্থ পিন টি আগে থেকেই সকেটে ঢুকে আছে।

তাহলে বন্ধুরা আশা করি সকলে বুঝতে পেরেছেন যে, থ্রি পিন প্লাগ এর আর্থ পিনট মোটা ও লম্বা হয় কেনো।


বন্ধুরা পোস্টটি পড়ে ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করবেন যারাও জানতে চায় যে থ্রি পিন প্লাগ এর আর্থিং মোটা ও লম্বা হয় কেন এবং পারলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় অবশ্যই শেয়ার করবেন।

বন্ধুরা এখানে আমার পোস্টি শেষ হচ্ছে দেখা হচ্ছে এই ধরনের পরবর্তী কোন হেল্পফুল পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ