Ticker

6/recent/ticker-posts

বুখলজ রিলে কি এবং কিভাবে কাজ করে?

ট্রান্সফরমারের মধ্যে যখন বিভিন্ন ধরনের ফল্ট ঘটে আর এই ফল্টগুলোর হাত থেকে ট্রান্সফরমার কে রক্ষা করার জন্য বুখলজ রিলে(Buchholz Relay) ব্যবহার করা হয়।

আর আজকে এই পোষ্টের মাধ্যমে আমরা বিস্তারিতভাবে বুখলজ রিলে কি এবং কিভাবে ট্রান্সফর্মার কে রক্ষা করে বা বুখলজ রিলের সুবিধা কি এবং তার গঠন সবকিছু বিস্তারিত ভাবে জানব।


তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব বুখলজ রিলে কি এবং কিভাবে কাজ করে পোস্টটি মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পড়ার জন্য।

তাহলে বন্ধুরা চলুন বেশি কথা না বলে আসল কাজে আসা যাক এবং সর্বপ্রথম আমরা জেনে নেই


টেবিল অফ কন্টেন্ট:


বুখলজ রিলে কি বা কাকে বলে?

এক কথায় বুখলজ রিলে (Buchholz Relay) হলো একটি প্রটেক্টিভ ডিভাইস যা সাধারণত বড় বড় ট্রান্সফর্মার যেমন দরুন 500Kva এর বেশি রেটিং এর ট্রান্সফর্মার গুলোতে ব্যবহার করা হয়। অর্থনৈতিক বিবেচনার দিকে লক্ষ রেখে এই রিলে ছোট ট্রান্সফর্মার গুলোতে ব্যবহার করা হয় না।

এটি এক ধরনের গ্যাস একচুয়েটেড প্রটেক্টিভ রিলে। এই রিলে ট্রান্সফরমারের মেন ট্যাংক এবং কনজারভেটর ট্যাংকের সংযোগকারী পাইপের মধ্যবর্তী স্থানে লাগানো থাকে।

এটি ট্রান্সফরমারের অভ্যন্তরে ঘটে যাওয়া বিভিন্ন ধরনের ফল্ট যেমন ধরুন ট্রান্সফারের ইন্সুলেশন নষ্ট হওয়া, তেলে জলীয় বাষ্পের অনুপ্রবেশ এবং কয়েলের টার্নগুলির ইন্সুলেশন নষ্ট হওয়ার ফলে যে ফল্ট ঘটে থাকে তার থেকে ট্রান্সফর্মার কে রক্ষা করার জন্য ব্যবহৃত হয়।


বুখলজ রিলের গঠন কিরকম?

বুখলজ রিলেতে একটি তেল ভর্তি বক্স থাকে। এবং ওই বক্সে দুটো ফ্লোট থাকে, একটি ওপরে এবং অন্যটি নিচে থাকে।


উপরের ফ্লোটে একটি মার্কারি সুইচ থাকে যেটা অ্যালার্ম সার্কিটের সাথে সংযুক্ত থাকে এবং নীচের ফ্লোটটি বাইরের ট্রিপ ব্রেকারের সাথে সংযুক্ত থাকে।



বুখলজ রিলে কিভাবে কাজ করে?

যখন ট্রান্সফরমারের মধ্যে ফল্ট ঘটে তখন বুখলজ রিলের তৎপরতা লক্ষ্য করা যায়। ট্রান্সফরমারের মধ্যে ফল্ট ঘটার কারণে তেলের তাপমাত্রা বাড়ে এবং তেল তখন বাষ্পীভূত হয়ে গ্যাসে পরিণত হয় এবং এই গ্যাসের পরিমাণ কতটা হবে তা নির্ভর করবে ট্রান্সফরমারের মধ্যে ঘটা ফল্ট এর আকারের ওপর। আর এই গ্যাসীয় বুদবুদ গুলি ঊর্ধ্বমুখী হয়ে ট্রান্সফর্মার ট্যাঙ্ক এবং কনজারভেটরের সংযোগকারী পাইপের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বুখোলজ রিলেতে এসে জমা হয়।

ফলে রিলের মধ্যে জমা হওয়া গ্যাস, রিলের মধ্যে থাকা তেলের উপর প্রেসার সৃষ্টি করে ফলে তেল স্থানচ্যুত হয় এবং এই স্থানচ্যুতি, রিলের মধ্যে জমা হওয়া গ্যাসের পরিমাণের সমতুল্য।


তেলের এই স্থানচ্যুতির কারণে উপরের ফ্লোটের সাথে যুক্ত পারদ সুইচটির কন্ট্যাক্ট ক্লোজ হয় যা একটি অ্যালার্ম সার্কিটের সাথে যুক্ত থাকে, ফলে যখনই কোনো ফল্ট দেখা দেয়, তখনই সংযুক্ত অ্যালার্মটি সক্রিয় হয়। এবং তখনই সাবস্টেশনে থাকা অপারেটর অ্যালার্ম শুনতে পেয়ে ট্রান্সফরমারকে সার্কিট ব্রেকার এর মাধ্যমে সাপ্লাই থেকে আইসোলেট করে।

রিলের মধ্যে জমা হওয়া গ্যাসের পরিমাণ কতটা হবে তা ট্রান্সফরমারের মধ্যে ফল্ট এর আকারের ওপর নির্ভর করবে।

ছোটখাটো ফল্ট এর সময় যে পরিমাণ গ্যাস উৎপন্ন হয় ওই গ্যাস নিচের ফ্লোট টিকে সরাতে যথেষ্ট নয় অতএব ছোটখাটো ফল্ট চলাকালীন নিচের ফ্লোট টি প্রভাবিত হয় না।

বড় ধরনের ফল্ট এর সময় যেমন ধরুন লাইন টু আর্থ শর্ট সার্কিটের সময় প্রচুর তাপ এবং গ্যাস তৈরি হয় এবং এই প্রচুর পরিমাণে গ্যাস একইভাবে উপরের দিকে এবং নিচের দিকেও প্রবাহিত হয়।

তবে এর গতি বুখলজ রিলের নিচের ফ্লোট টি স্থানচ্যুত করতে যথেষ্ট।

এই ক্ষেত্রে, নিচের ফ্লোটটির সাথে সংযুক্ত থাকা ব্রেকার ট্রান্সফর্মারকে সাপ্লাই লাইন থেকে আইসোলেট করতে সাহায্য করে।


বুখলজ রিলে ব্যবহারের সুবিধা

বুখলজ রিলের ব্যবহার করার ফলে, ট্রান্সফরমারের মধ্যে বিভিন্ন ধরনের ফল্ট ঘটার কারণে ট্রান্সফরমারকে ক্ষতি হওয়ার হাত থেকে এবং বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

ট্রান্সফরমারের মধ্যে কি ধরনের ফল্ট হয়েছে তা বুখলজ রিলের কাজ করার ধরন দেখে খুব সহজে আমরা বুঝে নিতে পারি কারণ যখন ফল্ট ঘটার কারণে শুধুমাত্র অ্যালার্ম বাজে তখন আমরা বুঝে নিতে পারি যে ট্রান্সফরমারের মধ্যে হালকা কোনো ধরনের ফল্ট হয়েছে।

কিন্তু যখনই বুখলজ রিলেটি ট্রান্সফরমারকে সার্কিট ব্রেকার ট্রিপ করার মাধ্যমে সাপ্লাই থেকে আলাদা করে দেয় তখনই বোঝা যেতে পারে যে ট্রান্সফরমারের মধ্যে কোন বড়োসড়ো ফল্ট ঘটেছে।

এক কথায় আমরা বুখলজ রিলে ব্যবহারের মাধ্যমে ট্রান্সফরমারের মধ্যে ঘটে যাওয়া ফল্ট এর আকার কোন কিছু বিশেষ তদন্ত না করে সহজে নির্ধারণ করতে পারি।


শেষ কথা

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা বিস্তারিতভাবে বুখলজ রিলের সম্বন্ধে আলোচনা করেছি এবং আলোচনার মাধ্যমে আপনাদেরকে সবকিছু বিস্তারিত ভাবে বোঝাতে পেরেছি।

তাই বন্ধুরা যদি আপনাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় অবশ্যই শেয়ার করবেন এবং আপনার ওই বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা ও জানতে চায় যে বুখলজ রিলে কি এবং কিভাবে কাজ করে

তাহলে বন্ধুরা এখানে আজকে আমার এই পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন এই ধরনের পোস্ট এর সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ