Ticker

6/recent/ticker-posts

MCB (এমসিবি) কি? MCB এর কাজ কি? What is MCB in Bengali?

MCB (এমসিবি) কি? MCB এর কাজ কি? What is MCB in Bengali?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে Electical Engineering ক্যাটাগরির নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই। বন্ধুরা যারা ইলেকট্রিক্যাল ফিল্ডের সাথে যুক্ত রয়েছেন তারা নিশ্চয়ই এই MCB নামটা শুনেছেন যার পুরো নাম হলো Miniature Circuit Breaker (মিনিয়েচার সার্কিট ব্রেকার)।



কিন্তু বন্ধুরা এই এমসিবি কিভাবে কাজ করে? MCB কেন ব্যবহার করা হয়? MCB এর কাজ কি? এই সমস্ত বিষয়ে হয়তো সঠিক ধারণা আপনাদের মধ্যে নেই। তাই বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে এমসিবি সম্বন্ধে বিস্তারিত তথ্য দিব যাতে করে আপনাদের মধ্যে এমসিবি সম্বন্ধে সম্পূর্ণ এবং সঠিক ধারণাটা আসে।

তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই আর্টিকেল টি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য এবং ভালো লাগলে অবশ্যই বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করবেন এবং বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন।


What is MCB and Working of MCB

বন্ধুরা এমসিবি হলো এক ধরনের সার্কিট ব্রেকার এবং সার্কিট ব্রেকারের কাজ হল ইলেকট্রিক্যাল সার্কিট এর মধ্যে যখন কোন ফল্ট আসে তখন এই সার্কিট ব্রেকার নিজে থেকেই ট্রিপ হয়ে ইলেকট্রিক্যাল সাপ্লাই কে প্রবাহিত হতে দেয় না। এবং এই ট্রিপের মানে হলো কোন প্রবলেম বা ফল্ট এলে অটোমেটিক সাপ্লাই বন্ধ হওয়াকে ট্রিপ বলে।

এছাড়া বন্ধুরা আপনারা সহজ ভাষায় এমসিবি কে অন অফ করার সুইচও বলতে পারেন কিন্তু এটা তখনই কাজ করে যখন কোন ফল্ট আসে এবং এইভাবে এই এমসিবি আমাদেরকে এবং ইলেকট্রিক লাইনে ব্যবহৃত যন্ত্রাংশকে ক্ষতি হওয়ার হাত থেকে বাঁচায়।


MCB আমাদের কি কি সুরক্ষা দেয়?

বন্ধুরা এমসিবি সাধারণত দুটো ফল্ট এলে আমাদেরকে প্রটেকশন দেয়

১.ওভারলোড ফল্ট (Overload Fault)

২.শর্ট সার্কিট ফল্ট (Short Circuit Fault)

বন্ধুরা আপনাদেরকে একটা কথা এখানে বলে রাখা জরুরি আপনারা যদি কোনদিন কোন ইন্টারভিউ ফেস করেন, তখন কিন্তু আপনারা এই কথাটা অবশ্যই মনে রাখবেন যে, ওভারলোডের কারণে MCB ট্রিপ হওয়াকে থার্মাল প্রটেকশন (Thermal Protection) বলে এবং শর্ট সার্কিটের কারণে ট্রিপ হওয়াকে ম্যাগনেটিক প্রটেকশন ( Magnetic Protection) বলে এবং আপনারা যদি ইন্টারভিউ ফেস করার সময় এগুলো বলতে পারেন তাহলে ইন্টারভিউতে আপনাদের পারফরম্যান্স খুব ভালো হবে।

বন্ধুরা ওভারলোড ফল্ট এবং শর্টসার্কিট ফল্ট সব ক্ষেত্রেই কিন্তু তারের মধ্য দিয়ে প্রচুর পরিমাণে কারেন্ট প্রবাহিত হয় তবে বন্ধুরা আপনাদেরকে একটা কথা অবশ্যই মনে রাখতে হবে যখন ওভারলোড ফল্ট ঘটে তখন প্রবাহিত কারেন্টের মাত্রা কিছুটা বাড়ে কিন্তু যখন শর্টসার্কিট ফল্ট ঘটে তখন ইলেকট্রিক লাইনে প্রবাহিত কারেন্টের মাত্রা অনেকটা বেড়ে যায়।

এবং এই ওভারলোড ফল্ট তখন আছে যখন লোড বেড়ে যায় যেমন ধরুন কোন মোটর চলছে এবং সেই মোটরে ওভারলোড তখন আসবে যখন মোটর টা চলতে চলতে জাম হয়ে যাবে বা মোটরের যে ক্যাপাসিটি রয়েছে তার থেকেও যখন বেশি ক্যাপাসিটির লোড চাপিয়ে দেয়া হবে তখন কিন্তু ওভারলোড ফল্ট ঘটে।

বন্ধুরা যদি শর্ট সার্কিট ফল্টের কথা বলা হয় তাহলে শর্ট সার্কিট ফল্ট তখনই আসে যখন শর্ট সার্কিট ঘটে অর্থাৎ ইলেকট্রিক লাইনের যেকোনো দুটো তার একসাথে জুড়ে যায়, যেমন ফেজ টু ফেজ, ফেজ টু নিউট্রাল।


MCB কিভাবে কাজ করে ?

বন্ধুরা যেহেতু আমরা ওপরে জেনেছি এমসিবি আমাদের দু'ধরনের প্রটেকশন দেয়

1.Short Circuit Protection

2.Over Load Protection

প্রথমেই আসি Short Circuit Protection এ, Short Circuit মানে হলো ফেজ এবং নিউট্রাল তার যখন একসঙ্গে যুক্ত হয়ে যায়, বা লাইন রেজিস্ট্যান্ট কমে গিয়ে অতিরিক্ত কারেন্ট প্রবাহিত হয় তখন MCB তে থাকা সলিনয়েডের মধ্যে দিয়েও অতিরিক্ত কারেন্ট প্রবাহিত হয় এবং একটা চৌম্বকক্ষেত্র সৃষ্টি হয়, যা MCB তে থাকা ট্রিপিং মেকানিজমকে সক্রিয় করে তোলে আর MCB ট্রিপ করিয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।


আর Over Load Protection এর ক্ষেত্রে একটা বাই-মেটালিক স্ট্রিপ বা দ্বি-ধাতব পাত থাকে, যার মধ্যে দিয়ে Rated Current এর বেশি Current Flow হওয়ার ফলে পাতটির অসম প্রসারণ ঘটে এবং বেঁকে গিয়ে MCB তে থাকা ট্রিপিং মেকানিজমকে সক্রিয় করে তোলে, এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে।


MCB এম্পিয়ার রেটিং কত ধরনের হয় (MCB Current Rating)

বন্ধুরা MCB মার্কেটে আপনারা বিভিন্ন এম্পিয়ার রেটিংয়ের পেয়ে যাবেন। 1A থেকে শুরু করে 63A পর্যন্ত রেটিংয়ের এমসিবি রয়েছে এবং সেই লিস্টটা নিচে দেয়া হল

1A, 2A, 3A, 4A, 6A, 10A, 13A, 16A, 20A, 25A, 32A, 40A, 50A, 63A


Pole অনুযায়ী এমসিবির প্রকারভেদ (MCB Pole Types in Bengali)

বন্ধুরা Pole অনুযায়ী আপনারা চার ধরনের MCB মার্কেটে পেয়ে যাবেন যেমন

1পোল (Pole)

2পোল (Pole)

3পোল (Pole)

4পোল (Pole)


MCB কত প্রকারের হয় এবং তাদের ব্যবহার (Type of Miniature Circuit Breaker and use)

বন্ধুরা এটা নিশ্চই জানেন এমসিবি আপনাদের বাড়িতে এবং কোম্পানি গুলোতে প্রায় সব জায়গাতেই ব্যবহার করা হয় এবং সবচেয়ে বেশি ব্যবহৃত সার্কিট ব্রেকার যদি কোনো থাকে সেটা হলো MCB অর্থাৎ মিনিয়েচার সার্কিট ব্রেকার এবং এই কারণে ব্যবহৃত স্থান অনুযায়ী অর্থাৎ কোন স্থানে কোন এমসিবি ব্যবহার করা হয় এবং কোন এমসিপির কি কাজ রয়েছে সেই ভিত্তিতে MCB কে অনেকগুলো ভাগে ভাগ করা হয় যেমন

Type-B

Type-C

Type-D

Type-K

Type-Z

বন্ধুরা আমরা এখন প্রতিটি এমসিবি ব্যবহার এবং তাদের কাজ কি কি রয়েছে তা জেনে নিব।

1.Type B MCB- বন্ধুরা এই ধরনের MCB সবচেয়ে বেশি বাড়ীর যন্ত্রাংশ গুলোতে ব্যবহার করা হয়।

এবং এই B-Type এমসিবির যা ক্যাপাসিটি রয়েছে তার থেকে যদি 3 গুণ বা 4 গুন বেশী কারেন্ট তার মধ্যে দিয়ে প্রবাহিত হয় তাহলে এটি 0.04 সেকেন্ড থেকে 13 সেকেন্ডের মধ্যে ট্রিপ করে যায়।

2.Type C MCB- বন্ধুরা এই এমসিবির ব্যবহার বাড়িতে এবং কোম্পানিগুলোতে সবচেয়ে বেশি ব্যবহার করা এবং যত টাইপের MCB রয়েছে তার মধ্যে এই Type-C MCB সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। বন্ধুরা যদিও এই এমসিবির ডিজাইন AC Induction Motor এর জন্য করা হয়েছে তবুও এটা বাড়িতেও অনেক সময় ব্যবহার করা যায়।

এবং এই C-Type এমসিবির যা ক্যাপাসিটি রয়েছে তার থেকে যদি 5 গুণ বা 10 গুন বেশী কারেন্ট তার মধ্যে দিয়ে প্রবাহিত হয় তাহলে এটি 0.04 সেকেন্ড থেকে 5 সেকেন্ডের মধ্যে ট্রিপ করে যায়।

3.Type D MCB-বন্ধুরা এই ধরনের MCB সেখানে ব্যবহার করা হয় যেখানে কারেন্টের মান প্রচুর পরিমাণে বাড়ে এবং কমে। আপনাদের যদি উদাহরণ স্বরূপ বলা যায় যেমন ধরুন ওয়েল্ডিং মেশিন। ওয়েল্ডিং মেশিনে যখন কাজ হয় তখন কিন্তু প্রচুর পরিমাণে কারেন্ট কখনো বাড়ে আবার কখনও কমে যায়। কারণ হলো ওয়েল্ডিং মেশিনে থেমে থেমে কাজ করা হয়। এছাড়া বন্ধুরা হসপিটালের x-ray মেশিন গুলোতে এই ধরনের এমসিবি ব্যবহার করা হয়।

তাই বন্ধুরা আপনাদেরকে বলবো এই ধরনের এমসিবি গুলো বাড়িতে কোন সময় ইউজ করবেন না এতে আপনার বাড়ি যন্ত্রাংশগুলো রক্ষা পাবে না। এই টাইপের এমসিবি গুলো High Fluctuating Current প্রবাহিত হয় এমন যন্ত্রাংশ গুলোতে ব্যবহৃত হয়।

এবং এই D-Type এমসিবির যা ক্যাপাসিটি রয়েছে তার থেকে যদি 10 গুণ বা 20 গুন বেশী কারেন্ট তার মধ্যে দিয়ে প্রবাহিত হয় তাহলে এটি 0.04 সেকেন্ড থেকে 3 সেকেন্ডের মধ্যে ট্রিপ করে যায়।

4.Type K MCB-বন্ধুরা এই ধরনের MCB গুলো কে High Sensitive MCB বলা হয় কারণ এই এমসিবি গুলো খুব কম সময়ের মধ্যে ট্রিপ হয়ে যায়।

এই K-Type এমসিবির যা ক্যাপাসিটি রয়েছে তার থেকে যদি 8 গুণ বা 10 গুন বেশী কারেন্ট তার মধ্যে দিয়ে প্রবাহিত হয় তাহলে এটি 0.01 সেকেন্ডেরও কম সময়ের মধ্যে ট্রিপ হয়ে যাবে অর্থাৎ এর মানে হলো 1 মিলি সেকেন্ডেরও কম সময়ে ট্রিপ হয়ে যন্ত্রাংশগুলোকে নষ্ট হওয়ার হাত থেকে রক্ষা করে।

5.Type Z MCB-বন্ধুরা এই ধরনের MCB গুলো কেও High Sensitive MCB বলা হয় কারণ এই এমসিবি গুলোও খুব কম সময়ের মধ্যে ট্রিপ হয়ে যায় এবং অনেক ছোট ছোট ফল্ট গুলো কে সেন্স করে আমাদের সিস্টেমকে রক্ষা করে।

এবং এই Z-Type এমসিবির যা ক্যাপাসিটি রয়েছে তার থেকে যদি 2 গুণ বা 3 গুন বেশী কারেন্ট তার মধ্যে দিয়ে প্রবাহিত হয় তাহলে এটিও 0.01 সেকেন্ডেরও কম সময়ের মধ্যে ট্রিপ হয়ে যায়।

বন্ধুরা এই ধরনের MCB ঘরের লোড বা মোটরের ক্ষেত্রে ব্যবহার করা হয় না। এই Z-Type MCB সেখানেই ব্যবহার করা হয় যেখানে অল্প পরিমান বেশি কারেন্ট প্রবাহিত হওয়ার কারণে যন্ত্রাংশগুলো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

যেমন ধরুন কোনো সেমিকন্ডাক্টর ডিভাইস বা রেজিস্টার ডিভাইস গুলোতে এই Z-Type MCB ব্যবহার করা হয়।


তাহলে বন্ধু আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে MCB সম্বন্ধে যত প্রশ্ন রয়েছে সবগুলোর উত্তর দিতে পেরেছি যেমন ধরুন এমসিবি কি? এমসিবি কত প্রকারের হয়? এমসিবির ব্যবহার অর্থাৎ কোন এমসিবি কোথায় ব্যবহার করা হয় সবকিছু বিস্তারিত ভাবে আমি আপনাদের কে বলেছি। 

বন্ধুরা আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে যদি হেল্পফুল বলে মনে হয় তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না। 

এছাড়া বন্ধুরা আপনারা চাইলে আমাদের ফেসবুক পেজটি লাইক করে রাখতে পারেন ফিউচারে এই ধরনের আপডেট আরও পাওয়ার জন্য।

তাহলে বন্ধুরা এখানে আজকের মত এই আর্টিকেল টি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন ইন্টারেস্টিং আর্টিকেলের সাথে, ততক্ষন আপনার সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলো পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ