Ticker

6/recent/ticker-posts

ফেসবুক পেজ বা প্রোফাইলের কিউআর কোড বের করবেন কিভাবে? How to generate facebook page or profile qr code?

ফেসবুক পেজ বা প্রোফাইলের কিউআর কোড বের করবেন কিভাবে? How to generate facebook page or profile qr code?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে টেক ট্রিকস ক্যাটাগরির নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই। বন্ধুরা আজকে আমরা এই আর্টিকেলে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটা হলো আপনারা ফেসবুক পেজ বা প্রোফাইলের কিউআর কোড বের করবেন কিভাবে।

ফেসবুক পেজ বা প্রোফাইলের কিউআর কোড বের করবেন কিভাবে?

বন্ধুরা আপনারা জেনে হয়তো অবাক হচ্ছেন। অবাক হওয়ার কথা কেননা, আপনারা ওয়াইফাই কিউআর কোড (WiFi qr code)কিভাবে বের করতে হয় এটা জানেন বা Paytm, Google Pay, PhonPe এর মতো অ্যাপ গুলোর Qr Code কিভাবে করতে হয় এগুলো জানেন, কিন্তু বন্ধুরা আপনারা এটা কোন সময় ভাবেননি যে ফেসবুক পেজের কিউআর কোড(Facebook Page QR Code)বা ফেসবুক প্রোফাইলের কিউআর কোড (Facebook Profile QR Code) বের করানো যায়।

তাই বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের কিন্তু সেটাই প্রুফ সমেত দেখাবো। তাই রিকোয়েস্ট করব আপনাদেরকে এই আর্টিকেলটি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য।

বন্ধুরা ফেসবুক পেজের বা প্রোফাইলের কিউআর কোড বের করার আগে আগে আমরা জেনে নিব যে কিউআর কোড টা আসলে কি এবং সেটা ঠিক কিভাবে কাজ করে।


কিউআর কোড কি এবং কিভাবে কাজ করে? What is QR Code?

বন্ধুরা কিউআর কোড হলো এক ধরনের বারকোড বা স্ক্যানেবল প্যাটার্ন যার মধ্যে বিভিন্ন ধরনের তথ্য যেমন ওয়েবসাইট লিংক, অ্যাকাউন্ট ইনফরমেশন, ফোন নাম্বার ইত্যাদি স্টোর করে রাখা যায়।

এবং এই তথ্য গুলো পাওয়ার জন্য আপনাকে স্মার্টফোনের ক্যামেরার সাহায্য নিতে হবে, তবে অবশ্যই আপনার ক্যামেরা তে যেন কিউআর কোড লেন্স ফিচারটি থাকে, না হলে আপনাকে আলাদাভাবে QR code reader app এর সাহায্য নিতে হবে।


তাই বন্ধুরা আমরা অনেক সময় আমাদের মোবাইলের ওয়াইফাই পাসওয়ার্ড বন্ধু বান্ধবদের না জানানোর জন্য আমরা Wifi qr code জেনারেট করে তাদেরকে দিয়ে দেই এবং তারা জাস্ট তাদের মোবাইল ক্যামেরা দিয়ে স্ক্যান করে আমার ওয়াইফাই হটস্পট এর সাথে তার মোবাইলটি কানেক্ট করে নেয়।

 এইভাবে পেটিএম, গুগোল পে, ফোন পে তে আপনারা এরকম কিউআর কোড স্ক্যান করে কিন্তু সরাসরি যেকোনো একাউন্টে টাকা পেমেন্ট করতে পারেন।

ঠিক একইভাবে আপনাদের ফেসবুক প্রোফাইল বা ফেসবুক পেজ যদি প্রমোট করতে চান বা অন্য কোথাও শেয়ার করতে চান, তাহলে আপনাকে এক্সট্রা ভাবে লিংক শেয়ার করতে হবে না। আপনি চাইলে কিন্তু আপনার ফেসবুক পেজের বা প্রোফাইলের একটা কিউআর কোড তৈরি করতে পারবেন।

এবং যখন কেউ এই কিউআর কোড স্ক্যান করবে তখন কিন্তু সরাসরি আপনার ফেসবুক পেজে বা ফেসবুক প্রোফাইলে এসে হাজির হবে এবং চাইলে কিন্তু আপনার ফেসবুক পেজ বা প্রোফাইলটি ফলো করতে পারে।

তাহলে চলুন বন্ধুরা বেশি দেরি না করে আমরা জেনে নেই যে কিভাবে আপনারা ফেসবুক পেজের কিউআর কোড বা ফেসবুক প্রোফাইলের কিউআর কোড বের করবেন


ফেসবুক পেজের বা প্রোফাইলের QR Code বের করার পদ্ধতি

তার জন্য বন্ধুরা সর্বপ্রথম আপনাদেরকে আপনার ফেসবুক পেজের বা প্রোফাইলের লিংক কপি করতে হবে এবং লিংক কপি করা হয়ে গেলে

সরাসরি চলে যেতে হবে ক্রোম ব্রাউজারের এবং ওখানে গুগলের সার্চ বারে গিয়ে সার্চ করতে হবে facebook qr code generator।


সার্চ দেওয়ায় পরে সর্বপ্রথম একটা ওয়েবসাইট দেখতে পাবেন, ওই ওয়েবসাইটে ক্লিক করলেই কিন্তু আপনারা নিচের ছবির মত একটা ইন্টারফেস দেখতে পাবেন।

এবং নিচে দেখতে পাবেন Enter URL নামে একটা বক্স রয়েছে এবং এর মধ্যে আপনার ফেসবুক পেজের লিংক বা ফেসবুক প্রফাইল লিংক যেটা কপি করে রেখছিলেন ওটা পেস্ট করে দিতে হবে।


পেস্ট করা হয়ে গেলে নিচের যে Generate QR Code বাটনটি রয়েছে ওখানে ক্লিক করতে হবে।

ক্লিক করলেই কিন্তু আপনার ফেসবুক পেজের বা ফেসবুক প্রোফাইলের কিউআর কোড জেনারেট হয়ে যাবে।

এবং এটা সেভ করার জন্য নিচের দিকে দেখতে পাবেন Download PNG নামে একটা বাটন রয়েছে।

ওখানে ক্লিক করলেই কিন্তু আপনার এই জেনারেট করা কিউআর কোডটি কিন্তু আপনার ফাইল ম্যানেজার এ সেভ হয়ে যাবে এবং যখন চাইবেন আপনি যেকোন জায়গায় শেয়ার করতে পারেন বা আপনার বন্ধু-বান্ধবদের সেন্ড করতে পারেন।

এবং যখন তারা তাদের মোবাইলের ক্যামেরা দিয়ে কোডটি স্ক্যান করবে তখন তারা সরাসিভাবে আপনার ফেসবুক প্রোফাইল বা ফেসবুক পেজে এসে পৌঁছাবে এবং এইভাবে কিন্তু আপনার ফেসবুক পেজের বা প্রোফাইলের ফলোয়ার সংখ্যা খুব দ্রুততার সাথে বাড়তে থাকবে।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে বিস্তারিত ভাবে বোঝাতে পেরেছি যে কিভাবে ফেসবুক বিজনেস পেজের কিউআর কোড তৈরি করতে হয় বা ফেসবুক একাউন্টের কিউআর কোড তৈরি করতে হয়।

বন্ধুরা যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে যদি হেল্প ফুল বলে মনে হয় তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন, যারা ও জানতে চাই যে ফেসবুক পেজের কিউআর কোড কিভাবে তৈরি করে বা ফেসবুক প্রোফাইলের কিউআর কোড কিভাবে তৈরি করে।

এছাড়া বন্ধুরা আপনারা যদি এই টপিকের ওপর একটা বিস্তারিত ভিডিও দেখতে চান তাহলে আপনারা আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে পারেন কারন এই টপিকে একটা ভিডিও ওখানে রয়েছে এবং পারলে আমাদের ফেসবুক পেজও লাইক করতে পারেন বিভিন্ন ধরনের হেল্পফুল পোষ্টের আপডেট পাওয়ার জন্য।

বন্ধুরা তাহলে এখানে আজকের মতো এই আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন এই ধরনের হেল্প ফুল আর্টিকেলের সাথে। ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলোও পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ