Ticker

6/recent/ticker-posts

YouTube কে আবিষ্কার করে? ইউটিউব এর জনক কে? ইউটিউব এর ইতিহাস কি?

YouTube কে আবিষ্কার করে? ইউটিউব এর জনক কে? ইউটিউব এর ইতিহাস কি?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে নতুন এই পোস্টে স্বাগত জানাই। বন্ধুরা আজকালকার দিনের সবচেয়ে জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হলো YouTube, আর এখনকার দিনে ইউটিউব ব্যবহার করেনা এমন কিন্তু কেউ নেই। কিন্তু বন্ধুরা আপনারা কি একবার ভেবে দেখেছেন যে এই YouTube আসলে কে আবিষ্কার করে বা YouTube এর জনক কে বা ইউটিউব এর আসল মালিক কে?


বন্ধুরা আপনারা যদি না জেনে থাকেন এবং যদি ইউটিউব প্রেমি হন তাহলে আপনাদেরকে রিকোয়েস্ট করব এই পোস্টটি একদম মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পড়ার জন্য, কারণ আজকে এই পোষ্টের মাধ্যমে আপনারা ইউটিউব এর জনক কে, YouTube কে আবিষ্কার করে, সবকিছু কিন্তু আপনারা জানতে পারবেন।
তাহলে চলুন বন্ধুরা বেশি দেরি না করে আপনাদের কে বলি YouTube কে আবিষ্কার করে, ইউটিউব এর জনক কে, ইউটিউব এর ইতিহাস কি রয়েছে।


বন্ধুরা ইউটিউব একটি আমেরিকান ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম যার সদর দফতর ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোতে অবস্থিত।PayPal এর প্রাক্তন তিন কর্মচারী চাড হারলি, স্টিভ চেন, এবং জাওয়েদ করিম নামের তিন ব্যক্তি ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারিতে এই পরিষেবাটি চালু করেছিলেন যা আজ সারা বিশ্বে ইউটিউব নামে পরিচিত এবং এখন এই ইউটিউব হলো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ওয়েবসাইট।


ইউটিউব এর জনক কে?

ইউটিউব তৈরির মূল কান্ডারী ছিলেন জাভেদ করিম (Jawed Karim) যিনি আমেরিকান নিবাসী জার্মান বাংলাদেশি, চাদ হারলি (Chad Hurley) এবং স্টিভ চেন (Steve Chen)। সুতরাং ইউটিউব এর জনক মোট তিন জন, তারা হলেন Jawed Karim , Chad Hurley, and Steve Chen

Chad Hurley

ইউটিউব এর মালিক কে?

২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি তিন জন মিলে ইউটিউব আবিষ্কার করলেও ২০০৬ সালে সেটা আবার বিক্রী করে দেয় এবং Google এই সাইটটিকে ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ক্রয় করে নেয়। বর্তমানে YouTube গুগলের অন্যতম অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হচ্ছে। সুতরাং ইউটিউব এর বর্তমান মালিক এখন গুগল (Google)।


ইউটিউব এর সদর দফতর কোথায়?

ইউটিউবের সদর দফতর ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোতে। YouTube এ প্রতিদিন দুই বিলিয়ন দর্শক থাকে এবং প্রতি মিনিটে তিন শতাধিক ভিডিও পোস্ট করা হয়।


ইউটিউব এর সিইও কে? CEO of YouTube

ইউটিউব এর সিইও হল Susan Diane Wojcicki যিনি গুগলের প্রতিষ্ঠা লগ্ন থেকেই যুক্ত রয়েছে

Susan Diane Wojcicki

এবং পরবর্তী সময়ে ১৯৯৯ সালে তিনি গুগলের মার্কেটিং ম্যানেজার হিসেবে যুক্ত হন ও পরে ২০১৪ সালে তিনি YouTube CEO হিসাবে নিযুক্ত হন।


ইউটিউব কেন তৈরি হয়েছিল?

২০০৫ সালে জাভেদ করিম, চাদ হারলি এবং স্টিভ চেন নামে তিন বন্ধু অনলাইনে একটি ভিডিও শেয়ার করতে চেয়েছিলেন। তাই তারা তিনজন একটি ভিডিও শেয়ার করার ওয়েবসাইট খুঁজছিল কিন্তু একটিও খুঁজে পায় না। তখন তারা নিজেরা একটি ওয়েবসাইট তৈরি করার সিদ্ধান্ত নেয় এবং এইভাবেই ইউটিউব তৈরি বা আবিষ্কার হয়েছিল। সুতরাং YouTube এর আবিষ্কারক হলো জাভেদ করিম, চাদ হারলি এবং স্টিভ চেন। এদের আবিষ্কার করা ওয়েবসাইটটি আজ সারা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ওয়েবসাইট হিসেবে পরিচিত যেটাকে আমরা YouTube বলি, যেখানে প্রতি মিনিটে ৫০০ ঘণ্টারও বেশি ভিডিও সামগ্রী আপলোড করা হয়।


ইউটিউব এর প্রথম ভিডিও কোনটি?

YouTube এর প্রথম ভিডিও এর নাম হলো Me at the zoo যেটি jawed নামক একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছিল। বন্ধুরা আপনারা যদি ওই ভিডিওটি দেখতে চান তাহলে নিচে ইউটিউব এর আপলোড করা প্রথম ভিডিওটি দেওয়া রয়েছে গিয়ে দেখে নিতে পারেন।



জাভেদ করিম কে?

ইউটিউবের অন্যতম প্রতিষ্ঠাতা হলো জাভেদ করিম। যিনি হলেন বাংলাদেশী বংশধূত। তার পিতা নাইমুল করিম এবং জার্মান মা ক্রিস্টিন করিম। জাভেদ করিম পূর্ব জার্মানির মের্সবার্গে জন্মগ্রহণ করেছিলেন

Jawed Karim

এবং তিনিই প্রথম ব্যক্তি যিনি ইউটিউবে “Me at the zoo” শিরোনামে একটি ভিডিও আপলোড করেছেন। এবং এই ইউটিউব বিক্রি হওয়ার পরে জাভেদ করিম প্রায় ১৩৭৪৪৩ টি শেয়ার পেয়েছে যার মোট মূল্য প্রায় ১৪০ মিলিয়ন ডলার। পড়াশোনার কারণে জাভেদ ইউটিউবের পরিচালনায় এবং কাজের সাথে বেশি জড়িত ছিলেন না বলেই তিনি অন্য দুই প্রতিষ্ঠাতার চেয়ে কম ভাগ পেয়েছিলেন।


ইউটিউব কিভাবে টাকা ইনকাম করে?

বন্ধুরা ইউটিউবে আমরা বিভিন্ন ধরনের ভিডিও দেখি, আপলোড করি, বন্ধুদের সাথে ভিডিও শেয়ার করি, কিন্তু বন্ধুরা একটা জিনিস কি লক্ষ্য করেছেন যখন আমরা কোন ভিডিও দেখতে চাই তখন কিন্তু একটা অ্যাডভার্টাইজমেন্ট সর্বপ্রথম আমরা লক্ষ্য করি আর YouTube এর ইনকামের পথ হলো ওই অ্যাডভার্টাইজমেন্ট (Advertisement) যেটা গুগল এডসেন্স নামে পরিচিত।

গুগল এডসেন্স (Google Adsense) এর অ্যাডভার্টাইজমেন্ট ছাড়াও ইউটিউব প্রিমিয়াম প্ল্যাটফর্ম এর মাধ্যমেও ইউটিউব অনেক টাকা উপার্জন করে এবং ওই উপার্জিত টাকার কিছু অংশ যারা YouTube Creators রয়েছে তারা পায়।


তাহলে বন্ধুরা আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা ইউটিউব সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন যেমন ইউটিউব কে আবিষ্কার করে, ইউটিউব এর জনক কে, ইউটিউব এর সিইও কে, ইউটিউব কিভাবে ইনকাম করে সবকিছু।

বন্ধুরা যদি আপনাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে ভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা জানতে চাই যে ইউটিউব কে আবিষ্কার করে।


এগুলো পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ