Ticker

6/recent/ticker-posts

পিএফ ব্যালেন্স চেক করবেন কিভাবে মোবাইল দিয়ে? How to Check EPFO Balance from mobile?

পিএফ ব্যালেন্স চেক করবেন কিভাবে মোবাইল দিয়ে? How to Check EPFO Balance from mobile?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে নতুন এই পোষ্টের স্বাগত জানাই। বন্ধুরা আপনারা নিশ্চয়ই কোন না কিছু কাজ করেন আর সেই কাজ যদি বিশেষ করে কোন কোম্পানি বা ইন্ডাস্ট্রি গুলোতে হয় তাহলে নিশ্চয়ই আপনার ইনকাম করা কষ্টের টাকা থেকে কিছু টাকা প্রফিডেন্ট ফান্ড (PF) এ গিয়ে জমা হয়।


পিএফ ব্যালেন্স চেক

এর মানে আপনি যে টাকাটা সেলারি হিসেবে পান ওর থেকে কিছু টাকা পিএফ অ্যাকাউন্টে কিন্তু জমা হয় এবং আপনি যেই কোম্পানির হয়ে কাজ করছেন ওই কোম্পানি তরফ থেকেও কিছু টাকা আপনার PF Account এ জমা করা হয়।

কিন্তু বন্ধুরা আপনারা হয়তো জানেন না যে আপনার সেই পিএফ একাউন্টে কত টাকা রয়েছে, একচুয়ালি আপনাদের পিএফ একাউন্টে, আপনার কোম্পানি প্রত্যেক মাসে মাসে কোন টাকা জমা করছে নাকি সেটাও হয়তো জানেন না। কারণ পিএফ একাউন্টের ব্যালেন্স কিভাবে চেক করতে হয় সেটা আপনাদের জানা নেই।

কিন্তু আজকের এই পোস্টটিতে আমি আপনাদেরকে জানিয়ে দেবো কিভাবে আপনারা বাড়িতে বসে মোবাইলের মাধ্যমে খুব সহজেই আপনার পিএফ একাউন্ট এর ব্যালেন্স চেক করতে পারবেন আর তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই পোস্টটি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য যাতে করে আপনারা সহজে জানতে পারেন যে কিভাবে আপনার কষ্টের জমানো পিএফ একাউন্ট এর ব্যালেন্স চেক করা যায়।

বন্ধুরা পিএফ ব্যালেন্স চেক করার জন্য কিন্তু অনেকগুলো পদ্ধতি রয়েছে আজকে আপনাদের সমস্ত পদ্ধতিগুলো স্টেপ বাই স্টেপ বলবো।

তবে তার আগে বন্ধুরা আপনাদেরকে একটা কথা বলে রাখি, পিএফ একাউন্টের ব্যালেন্স চেক করার জন্য অবশ্যই আপনাদের একটা UAN Number থাকা জরুরী যেটাকে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার বলে এবং তার সাথে সাথে আপনার PF Account এর একটা নির্দিষ্ট Password থাকা জরুরি।

বন্ধুরা এখন হয়তো আপনারা অনেকে ভাবছেন যে আমার কাছে UAN Number আছে কিন্তু PF Account Password কি সেটা আমি ভুলে গেছি বা জানিনা।

বা আপনারা হয়তো অনেকে ভাবছেন যে আমার কাছে তো UAN নাম্বার নেই তাহলে কি আমি পিএফ ব্যালেন্স চেক করতে পারবোনা?

বন্ধুরা চিন্তা করার দরকার নেই আপনারা আপনার পিএফ একাউন্ট এর পাসওয়ার্ড ভুলে গেলেও কিভাবে পিএফ একাউন্ট এর পাসওয়ার্ড আবার নতুন করে বের করতে পারবেন সেটাও আপনাদেরকে এই পোষ্টের মাধ্যমে বলে দিব এবং UAN Number ছাড়াবো কিভাবে পিএফ ব্যালেন্স চেক করা যায় সেটাও আপনাদের কে বলে দিবো।

তাহলে চলুন বন্ধুরা বেশি দেরি না করে আমি আপনাদেরকে পিএফ ব্যালেন্স চেক করার সমস্ত পদ্ধতিগুলোর স্টেপ বাই স্টেপ বলি।

1) Check PF Balance By UAN Number and Password

বন্ধুরা UAN Number দিয়ে পিএফ ব্যালেন্স চেক করার জন্য আপনাকে আপনার মোবাইলের যেকোনো একটা ব্রাউসার ওপেন করতে হবে এবং Google এর সার্চ বারে গিয়ে টাইপ করতে হবে EPF Passbook Check এবং সার্চ করে দিবেন, দেখবেন সর্বপ্রথম একটা অফিসিয়াল ওয়েবসাইটের লিংক থাকবে। আপনারা গিয়ে ওই লিংকে ক্লিক করবেন এবং ক্লিক করার পরে EPFO অর্থাৎ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন এর একটা ওয়েবসাইট ওপেন হয়ে যাবে এবং যেখানে আপনাকে আপনার পিএফ একাউন্ট এর UAN Number এবং Password এন্টার করার জন্য দুটো রো শো করবে।


আপনারা আপনার পিএফ একাউন্ট এর যে ইউএন নাম্বার রয়েছে ওই নাম্বারটা এন্টার করে দিবেন এবং পাসওয়ার্ড জানা থাকলে পাসওয়ার্ডটাও এন্টার করে দিবেন এবং নিচে থাকা ক্যাপচাটা ফিলাপ করে Login বাটনে ক্লিক করলেই কিন্তু আপনারা আপনাদের পিএফ অ্যাকাউন্টের মধ্যে ঢুকে পড়বেন।

ওখানে আপনার পিএফ একাউন্ট এর সবকিছু ডিটেলস দেখাবে এবং ফাইনালি পাসবুক দেখার জন্য নিচের দিকে আপনার পিএফ একাউন্ট এর যে মেম্বার আইডিটা রয়েছে ওই মেম্বার আইডিটা বেছে নিতে হবে।


বন্ধুরা এরপর নিচের দিকে পিএফ পাসবুক চেক করার অনেকগুলো অপশন দেখতে পাবেন। আপনারা যেটা করবেন আপনারা এতদিন পর্যন্ত যত টাকা জমা করেছেন তার সমস্ত ডিটেলস পাওয়ার জন্য আপনারা View Passbook Old/New  অপশন এ ক্লিক করবেন।

এছাড়া আপনারা যদি চান পিএফ একাউন্টের পাসবুকটা Pdf ফাইল আকারে ডাউনলোড করতে তাহলে ওখানে Download Passbook নামে একটা বাটন রয়েছে ওই বাটনে ক্লিক করলেই কিন্তু Passbook টা আপনার মোবাইলের ফাইল ম্যানেজার এ ডাউনলোড হয়ে যাবে এবং যেকোনো সময় আপনি ওটাকে ওপেন করে দেখতে পারবেন এবং সব ডিটেলস চেক করতে পারবেন এবং এইভাবে বন্ধুরা আপনারা আপনাদের পিএফ ব্যালেন্স UAN Number ও Password দিয়ে চেক করতে পারবেন।


UAN নাম্বার ছাড়া কিভাবে পিএফ ব্যালেন্স চেক করব?


2) Check PF Balance By SMS

এখন বন্ধুরা আপনাদেরকে দ্বিতীয় আরেকটি পদ্ধতি, SMS করে কিভাবে পিএফ ব্যালেন্স চেক করতে পারবেন বাড়িতে বসে সেটা বলি।

তার জন্য আপনার মোবাইল নাম্বারটি অবশ্যই আপনার পিএফ একাউন্ট এর সাথে রেজিস্টার থাকা জরুরী এবং SMS টা আপনার মোবাইল নাম্বার থেকেই করতে হবে।


আপনারা আপনার মোবাইলের Write Massage অপশনে যাবেন এবং টাইপ করবেন EPFOHO UAN এবং 7738299899 নাম্বারে সেন্ড করে দিবেন, দেখবেন কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইলে EPFO অফিস থেকে একটা Massage চলে আসবে যেখানে আপনার আজ পর্যন্ত পিএফ একাউন্টে কত টাকা জমা হয়েছে তার ডিটেলস দেওয়া থাকবে, তবে বন্ধুরা আপনার পিএফ একাউন্ট এর Kyc কমপ্লিট থাকা অবশ্যই জরুরি।

বন্ধুরা আপনারা যদি ম্যাসেজটি বাংলায় পেতে চান তাহলে শেষে BEN লিখবেন এবং যদি ইংলিশে নিতে চান তাহলে আর কিছু টাইপ করার দরকার নেই, যেটা আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন ঐভাবে টাইপ করবেন এবং মেসেজ টাইপ করার সময় যেখানে যতটা স্পেস দেওয়ার কথা আপনাকে কিন্তু অবশ্যই দিতে হবে না হলে কিন্তু আপনার মোবাইলে Massage আর আসবেনা।

3) Check PF Balance By Missed Call

এখন বন্ধুরা আপনাদেরকে তৃতীয় আরেকটি পদ্ধতি Missed Call এর মাধ্যমে কিভাবে আপনি বাড়িতে বসে আপনার মোবাইলে আপনার জমানো পিএফ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।


বন্ধুরা তার জন্যও আপনার মোবাইল নাম্বারটি পিএফ একাউন্ট এর সাথে রেজিস্টার থাকতে হবে এবং আপনার মোবাইল থেকে এই 01122901406 নাম্বারে কল করতে হবে এবং একবার দুবার রিং হওয়ার পর অটোমেটিক ডিসকানেক্ট হয়ে যাবে এবং তার কিছুক্ষণ পরে কিন্তু আপনার মোবাইল নাম্বারে EPFO অফিস থেকে একটা ম্যাসেজ চলে আসবে যেখানে আপনার অ্যাকাউন্টের সমস্ত ডিটেলস দেওয়া থাকবে তবে বন্ধুরা এখানেও আপনাদেরকে বলবো আপনার পিএফ একাউন্ট টা কিন্তু KYC কমপ্লিট থাকা জরুরি।

তবে বন্ধুরা আপনাদেরকে একটা কথা বলে রাখি আপনারা যখন কল করবেন তখন হয়তো সবসময় কলটা কানেক্ট নাও পারে, অনেক সময় নেটওয়ার্ক ব্যস্ত শোনায়। আপনারা বার বার চেষ্টা করবেন দেখবেন একবার না একবার অবশ্যই কানেক্ট হবে।

4) Check PF Balance By UMANG App

বন্ধুরা এই পদ্ধতির মাধ্যমে আমি আপনাদেরকে EPFO এর অফিশিয়াল একটা অ্যাপ্লিকেশন রয়েছে সেটার নাম হলো UMANG App, এই অ্যাপ এর মাধ্যমে কিভাবে আপনারা আপনাদের পিএফ ব্যালেন্স চেক করতে পারবেন সেটা বলব।

আপনারা প্লে স্টোরে যাবেন বা এখানে থাকা লিংকে ক্লিক করে উমাং অ্যাপ ডাউনলোড করবেন এবং আপনার মোবাইল নাম্বার যেটা পিএফ একাউন্ট এর সাথে রেজিস্টার রয়েছে ওই নাম্বার দিয়ে একটা একাউন্ট তৈরি করবেন এবং আপনার UAN Number দিয়ে লগইন করলে কিন্তু আপনার মোবাইল নাম্বারে একটা OTP আসবে এবং ভেরিফাই করলে কিন্তু আপনি আপনার পিএফ ব্যালেন্স এই অ্যাপের মাধ্যমে চেক করতে পারবেন।


পাসওয়ার্ড ছাড়া কিভাবে পিএফ ব্যালেন্স চেক করব?

এখন বন্ধুরা যারা ভাবছেন যে আমার কাছে UAN Number তো রয়েছে কিন্তু Password নেই, পাসওয়ার্ড আমি ভুলে গেছি, কিভাবে আমি আমার পিএফ একাউন্ট এর পাসওয়ার্ড খুজে বের করব? তার জন্য বন্ধুরা আপনাদেরকে যেটা করতে হবে আপনাদেরকে এই লিঙ্কে ক্লিক করতে হবে এবং এরপরে একটা ওয়েবসাইট ওপেন হবে এবং ওই ওয়েবসাইটটি জুম করে বামদিকে নিচের দিকে দেখতে পাবেন Enter UAN এবং Password এন্ট্রি করার একটা অপশন রয়েছে।


কিন্তু বন্ধুরা আপনারা তো পাসওয়ার্ড জানেন না তার জন্য বন্ধুরা নিচের দিকে দেখতে পাবেন Forget Password বলে একটা অপশন রয়েছে আপনারা ওই অপশন এ ক্লিক করবেন এবং ক্লিক করলে নতুন একটা পেজ ওপেন হবে এবং আপনার মোবাইল নাম্বারে একটা OTP যাবে।

এরপর ওটিপি টা দিয়ে ভেরিফাই করলে আপনাকে নতুন একটা পাসওয়ার্ড এন্ট্রি করতে হবে এবং একই পাসওয়ার্ড, কনফার্ম পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করে সেভ করে দিলে কিন্তু আপনার পিএফ একাউন্ট এর নতুন একটা পাসওয়ার্ড তৈরী যাবে এবং এর পরবর্তী সময় আপনারা যখন আপনাদের পিএফ একাউন্টের ব্যালেন্স চেক করার জন্য লগইন করবেন তখন আপনার যে UAN Number রয়েছে ওটা এন্টার করবেন এবং এক্ষুনি যে পাসওয়ার্ডটা নতুন তৈরি করলেন এই পাসওয়ার্ডটা এন্টার করলে কিন্তু আপনারা সহজে আপনার পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে সবকিছু ডিটেলসে বলতে পেরেছি যে কিভাবে আপনারা বাড়িতে বসে মোবাইলের মাধ্যমে পিএফ একাউন্ট এর ব্যালেন্স চেক করতে পারবেন।

বন্ধুরা যদি আজকের এই পোস্ট টি পড়ে আপনাদের হেল্প ফুল বলে মনে হয় তাহলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং ওই বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা বিভিন্ন কোম্পানিগুলোতে কাজ করে এবং তারা জানতে পারে না যে কিভাবে পিএফ একাউন্ট এর ব্যালেন্স চেক করতে হয়।

এছাড়া বন্ধুরা আপনাদেরকে একটা রিকুয়েস্ট করব আপনারা যদি আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট না করে থাকেন তাহলে এখনই ভিজিট করুন কারণ এই টপিকের ওপর আমাদের চ্যানেলে বিস্তারিত অনেকগুলো ভিডিও রয়েছে, আপনারা গিয়ে কিন্তু দেখে সবকিছু বুঝতে পারবেন যে কিভাবে মোবাইলের মাধ্যমে বাড়িতে বসে পিএফ ব্যালেন্স চেক করা যায় এবং চ্যানেলটি ভিজিট করার সাথে সাথে অবশ্যই চ্যানেলটিকে সাবস্ক্রাইব করে পাশে থাকা বেল আইকনটি প্রেস করে রাখবেন ফিউচারে এই ধরনের ভিডিও আপডেট পাওয়ার জন্য।

বন্ধুরা এখানেই আজকের মতো এই পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন হেল্পফুল পোস্ট এর সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ