Ticker

6/recent/ticker-posts

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য কি? Difference Between Electrical and Electronic in Bengali

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য কি? Difference Between Electrical and Electronic in Bengali

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই।

আজকের এই আর্টিকেলে আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হল ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য কি।

বন্ধুরা আমরা যারা ইলেক্ট্রিক্যাল ফিল্ড এর সাথে যুক্ত রয়েছি এই প্রশ্নের সম্মুখীন কিন্তু প্রাই হয়েছি আর এই প্রশ্নের উত্তরটাও আমরা জানার চেষ্টা করেছি কিন্তু সহজ-সরল ভাষায় সঠিক উত্তরটি কিন্তু কোথাও পাওয়া যায় নি।

আর তাই আজকে এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদেরকে একদম সহজ সরল ভাষায় বলতে চলেছি আসলে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে কি পার্থক্য রয়েছে।

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য


তবে বন্ধুরা এই ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স সম্বন্ধে জানার আগে আপনাদের মাথা থেকে এই ধারণাটা কিন্তু অবশ্যই মুছে ফেলতে হবে কারণ অনেকেই কিন্তু ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য বলতে AC এবং DC কারেন্ট কে বোঝায় অথচ এই ধারণাটা সম্পূর্ণ ভুল।

বন্ধুরা আপনাদের একটা উদাহরণ দেওয়া যাক, আপনারা নিশ্চয়ই জানেন যে, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে ডিসি মোটরের ব্যবহার করা হয় আর এই ডিসি মোটর ইলেকট্রনিক্স নয়, এটি একটি ইলেকট্রিক্যাল উপকরণ।

আর তাই আপনাদেরকে যদি কেউ বলে থাকে যে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে মূল পার্থক্য হল এসি এবং ডিসি কারেন্ট তাহলে এই ধারণাটা একদম ভুল।

তাহলে বন্ধুরা আজকে আমরা সর্বপ্রথম এই দুটো জিনিসের মধ্যে আসলে পার্থক্য কি রয়েছে সেটা জেনে নেই এবং শেষের দিকে আমরা জানবো যে আসলে এই প্রশ্ন যদি আপনাদেরকে কোন ইন্টারভিউতে করা হয় তাহলে ঠিক কিভাবে উত্তর দিবেন।


ইলেকট্রিক্যাল আসলে কি?

ইলেকট্রিক্যাল এর সমস্ত উপকরণ গুলো যে কোন কাজ করার সময় কিন্তু ইলেকট্রিক্যাল এনার্জি কে ব্যবহার করে আর এই ইলেকট্রিক্যাল এনার্জি হলো আসলে AC এবং DC কারেন্ট।

ইলেকট্রনিক্স আসলে কি?

ইলেকট্রনিক্স উপকরণের ব্যবহার যে কোন কাজ করার সময় ইলেকট্রনের প্রবাহকে কন্ট্রোল করার জন্যই করা হয়।


ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য Electrical and Electronics Difference in Bengali 2022

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর ক্ষেত্রে ব্যবহৃত ম্যাটেরিয়ালের ধরন অনুযায়ীও কিন্তু অনেক পার্থক্য রয়েছে

ইলেকট্রিক্যাল এর ক্ষেত্রে ব্যবহৃত বেশিরভাগ মেটেরিয়াল কপার এবং অ্যালুমিনিয়াম এর হয় কিন্তু ইলেকট্রনিক্স এর ক্ষেত্রে বেশিরভাগ সেমিকন্ডাক্টর এর ব্যবহার হয়।

আরে সেমিকন্ডাক্টর এমন কিছু ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হয় যেটা কিছু সময় কারেন্ট কে প্রবাহিত হতে দেয় আবার কিছু সময় কারেন্টকে প্রবাহিত হতে দেয় না।

এছাড়া আমাদের এটাও জানা উচিত যে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এ কি ধরনের কারেন্ট ব্যবহার করা হয়।

বন্ধুরা ইলেকট্রিক্যাল এর ক্ষেত্রে AC এবং DC অর্থাৎ অল্টারনেটিং কারেন্ট এবং ডাইরেক্ট কারেন্ট ব্যবহার করা হয় কিন্তু ইলেকট্রনিক্স এর ক্ষেত্রে শুধুমাত্র ডাইরেক্ট কারেন্ট ব্যবহার হয়।

বন্ধুরা আমরা এতক্ষন কারেন্টের কথা বললাম এবার আমরা ভোল্টেজের কথা বলব আমরা জানবো যে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর ক্ষেত্রে কোথায় কত ভোল্টেজ ব্যবহার করা হয়।

ইলেকট্রিক্যাল এর বেশিরভাগ উপকরণ কিন্তু বেশি ভোল্টেজে কাজ করে কিন্তু ইলেকট্রনিক্স এর ক্ষেত্রে বেশিরভাগ উপকরণ 12 ভোল্টের নিচে কাজ করে।

এবার বন্ধুরা আমি আপনাদের কে কিছু ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স উপকরণের নাম বলব যার মাধ্যমে আপনারা ইলেকট্রনিক্স এবং ইলেকট্রিক্যাল এর মধ্যে পার্থক্যটা সহজেই বুঝতে পারবেন।

ইলেকট্রিক্যাল এর ক্ষেত্রে যে সমস্ত উপকরণ গুলো ব্যবহার করা হয় সেগুলো হলো ট্রান্সফর্মার, মোটর, জেনারেটর ইত্যাদি ইত্যাদি কিন্তু ইলেকট্রনিক্স এর ক্ষেত্রে যে সমস্ত উপকরণ গুলো ব্যবহার করা হয় সেগুলো হলো ট্রানজিস্টার, ডায়োট, রেজিস্ট্যান্স, মাইক্রোপ্রসেসর, এমপ্লিফায়ার ইত্যাদি ইত্যাদি।


ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে সমতা কি রয়েছে?

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স দুটোর ক্ষেত্রেই কিন্তু যে কোন কাজ করার জন্য ইলেকট্রনের প্রবাহ হওয়া জরুরী আর যদি এই ইলেকট্রনের প্রবাহ বন্ধ হয়ে যায় মানে কারেন্ট প্রবাহ বন্ধ হয়ে যায় তাহলে তো দুটো ক্ষেত্রেই কেউ কোন কাজ করতে পারবে না।


Electrical Engineering এ আমরা কি পড়ি?

বন্ধুরা আমরা যারা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছি মূলত ওই সময়ে আমরা যে সমস্ত বিষয় নিয়ে জেনেছি সেগুলো হলো পাওয়ার সিস্টেম, ইলেক্ট্রো ম্যাগনেট, ইলেকট্রিক্যাল মেশিন, সুইচ গিয়ার এন্ড প্রটেকশন, সার্কিট এন্ড কন্ট্রোল এই সব।

Electronics Engineering এ আমরা কি পড়ি?

ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে বেশিরভাগ সময় ইলেকট্রন প্রবাহকে কত রকমভাবে নিয়ন্ত্রণ করা যায় এই সম্বন্ধে বেশি শিক্ষা লাভ করি এছাড়া ইলেকট্রনিক্স উপকরণ যেমন ট্রানজিস্টার, ডায়োড, সেমিকন্ডাক্টর, এছাড়া বিভিন্ন ধরনের সার্কিট ডিজাইনিং সম্বন্ধেও আমরা শিক্ষা লাভ করি।


এখন বন্ধুরা আসি আপনাদের যদি কোন ইন্টারভিউতে এটা জিজ্ঞাসা করা হয় যে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য কি তাহলে আপনি নিচে থাকা উত্তরটি দিতে পারেন

বলতে গেলে ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে কিন্তু আপনাকে যদি আসল পার্থক্যটি বলা যায় তাহলে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে আমরা ইলেকট্রিক্যাল এনার্জিকে অন্য আরেকটা এনার্জিতে কনভার্ট করি যেমন ধরুন মোটর এর মাধ্যমে আমরা মেকানিক্যাল এনার্জি, বাল্ব এর মাধ্যমে আমরা হিট এবং লাইট এনার্জি পাই, কিন্তু ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে শুধুমাত্র কিন্তু ইলেকট্রনের প্রবাহকে কন্ট্রোল করা হয়।

এছাড়া দ্বিতীয় আরেকটি পার্থক্য রয়েছে সেটা হল ইলেকট্রিক্যাল এর উপকরণ গুলোর নিজস্ব কোন ডিসিশন নেওয়ার ক্ষমতা থাকেনা কিন্তু ইলেকট্রনিক্স উপকরণ গুলোর ক্ষেত্রে এই ক্ষমতাটি রয়েছে।

যেমন ধরুন আপনাদের যদি একটা উদাহরন দেওয়া যায়, একটা মোটরকে যদি সাপ্লাই দিয়ে চালু করা হয় সেটা কিন্তু চলতে থাকে কিন্তু ওটা কে যদি একটু স্লো করে চালাবেন বলেন, একটু স্পিডি চালাবেন বলেন তাহলে কিন্তু আপনি ইলেকট্রিক্যালের মাধ্যমে এটাকে কন্ট্রোল করতে পারবেন না তার জন্য অবশ্যই আপনাকে ইলেকট্রনিক্স উপকরণের সাহায্য নিতে হবে।

তাহলে বন্ধুরা আশা করব আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনারা ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স সম্বন্ধে অনেকগুলো প্রশ্নের জবাব পেয়ে গেছেন।

এখনো যদি আপনাদের মনে আরও কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

তাহলে বন্ধুরা এখানেই আজকের মতো এই ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য কি রয়েছে আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন এই ধরনের হেল্পফুল আর্টিকেলের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:

  1. ট্রান্সফরমারের লোড ক্যালকুলেশন করবেন কিভাবে?
  2. কারেন্ট কি? ভোল্টেজ কি? রেজিস্ট্যান্স কি? পাওয়ার কি?
  3. ট্রান্সফরমার কি এবং কিভাবে কাজ করে?
  4. CT এবং PT কি এবং কিভাবে কাজ করে?
  5. নিউট্রাল এবং গ্রাউন্ডিং এর মধ্যে পার্থক্য কি?
  6. নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে পার্থক্য কি?
  7. ব্রিদার কি এবং কিভাবে কাজ করে?
  8. বুখোলজ রিলে কি এবং কিভাবে কাজ করে?
  9. MCB এবং MCCB এর মধ্যে পার্থক্য কি?


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ