Ticker

6/recent/ticker-posts

টেলিফোন কে আবিষ্কার করে? টেলিফোন আবিষ্কারের ইতিহাস? Who Invented Telephone?

টেলিফোন কে আবিষ্কার করে? টেলিফোন আবিষ্কারের ইতিহাস কি? সেটা জানার আগে অবশ্যই বন্ধুরা আমরা এটা জানবো যে, একটা সময় ছিল যখন মানুষ পায়রার মাধ্যমে একটা জায়গা থেকে আরেকটা জায়গায় বার্তা আদান প্রদান করতো।

কিন্তু পরবর্তী সময়ে পোস্ট অফিস বা ডাকঘর তৈরি হয় এবং চিঠির মাধ্যমে তথ্য আদান প্রদান করা শুরু হয়।

কিন্তু যত দিন যায় টেকনোলজির উন্নতির সাথে সাথে এগুলোরও পরিবর্তন ঘটে এবং চিঠিপত্রের মাধ্যমে তথ্য আদান-প্রদান করা কমে গিয়ে টেলিফোনের ব্যবহার শুরু হয়।

টেলিফোন কে আবিষ্কার করে 

কিন্তু বন্ধুরা বর্তমান যুগে এই টেলিফোনের ব্যবহার প্রায় হয় না বললে চলে অর্থাৎ বর্তমান যুগে টেলিফোন এর ব্যবহার কমে গিয়ে আমাদের প্রত্যেকের হাতে একটা করে স্মার্ট ফোন বা মোবাইল চলে এসেছে যার মাধ্যমে আমরা একটা জায়গা থেকে আর একটা জায়গায় খুব সহজেই বিভিন্ন ধরনের তথ্য আদান প্রদান করতে পারি।

কিন্তু বন্ধুরা এই স্মার্টফোন আমাদের হাতে চলে এলেও এখনো বিভিন্ন জায়গা কিন্তু টেলিফোনের ব্যবহার হয় বিশেষ করে বিভিন্ন ধরনের সরকারি অফিসে আমরা লক্ষ্য করি।

আর তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা সেই টেলিফোন সম্বন্ধে বিস্তারিতভাবে জানবো অর্থাৎ এই টেলিফোন কে আবিষ্কার করে?টেলিফোন আবিষ্কারের ইতিহাস কি( Who Invented Telephone )এই সম্বন্ধে।

তাই আপনাদেরকে রিকোয়েস্ট করব আপনারা যদি এই টেলিফোন আবিষ্কারের ইতিহাস সম্বন্ধে বিস্তারিত ভাবে জানতে চান অবশ্যই এই আর্টিকেলটি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়বেন এবং ভালো লাগলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া এবং আপনাদের বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করতে ভুলবেন না।


টেলিফোন কে আবিষ্কার করে? Who Invented Telephone?

বন্ধুরা আমরা যখন স্মার্টফোনের মাধ্যমে কথাবার্তার আদান-প্রদান করি একটা জায়গা থেকে আরেকটা জায়গায় তখন কিন্তু কোন তারের প্রয়োজন হয় না টাওয়ার এর মাধ্যমে তা হয় কিন্তু টেলিফোনের ক্ষেত্রে কিন্তু আলাদা সেখানে কিন্তু আমরা দেখেছি তারের সংযোগ ছাড়া একটা জায়গা থেকে একটা জায়গায় তথ্য আদান প্রদান করা যায় না।

আর এই ধরনের টেলিফোনগুলো আমরা ভিন্ন ধরনের অফিসে বিশেষ করে লক্ষ্য করে থাকি আর এই টেলিফোন আসলে কে আবিষ্কার করেছে চলুন তা জেনে নেই।


টেলিফোনের আবিষ্কারক কে?

বন্ধুরা টেলিফোন যে আবিষ্কার করে তার নাম হলো আলেকজান্ডার গ্রাহাম বেল ।

তিনি ছিলেন একজন জনপ্রিয় স্কটিশ বিজ্ঞানী।


টেলিফোন কবে আবিষ্কার হয়?

বন্ধুরা ১৮৭৫ সালের ২ জুন, স্কটিশ বিজ্ঞানী আলেকজান্ডার গ্রাহাম বেল টেলিফোন আবিষ্কার করেন এবং এই টেলিফোন আবিষ্কারের কিছু মাস পরেই ওনাকে টেলিফোন আবিষ্কারের পেটেন্ট প্রদান করা হয় এবং এরপর থেকেই তাকে টেলিফোন আবিষ্কারক হিসাবে ধরে নেওয়া হয়।


টেলিফোন আবিষ্কারের ইতিহাস History of Telephone in Bengali 

বন্ধুরা এখন আমরা টেলিফোন আবিষ্কারের ইতিহাস জানব। বন্ধুরা আলেকজান্ডারের মা এবং স্ত্রী দুজনেই কিন্তু কানে কম শুনতে পেতেন এবং সেই কারণে কিন্তু তার মধ্যে ধ্বনিবিদ্যার একটা ভালো জ্ঞান ছিল এবং তিনি এটা জানতেন যে টেলিগ্রাম তারের মাধ্যমে একটা জায়গা থেকে আরেকটা জায়গায় শব্দ সংকেত পাঠানো যেতে পারে।

এই জন্য তিনি তার একজন বন্ধু টমাস ওয়াটসনকে নিয়ে বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা করতে থাকে এবং এটা চেষ্টা করতে থাকে যে একটা জায়গা থেকে আরেকটা জায়গায় কিভাবে তারের মাধ্যমে শব্দ পাঠানো যায় এবং এইরকম অনেক পরীক্ষা নিরীক্ষা করতে করতে একদিন হঠাৎ কোনো এক সমস্যার কারণে তার বন্ধুকে সে ডাকে এবং তখন সে বুঝতে পারে যে তার মুখের শব্দটা তার কাছে থাকা কোন এক যন্ত্রের মাধ্যমে প্রতিফলিত হয়ে আবার তার কাছে আসছে।

এবং এখান থেকেই তিনি কিন্তু টেলিফোন আবিষ্কারের মেন সূত্রটা আবিষ্কার করতে পারে এবং শেষমেষ আরো কিছু পরীক্ষা-নিরীক্ষা করার পরে তিনি টেলিফোন আবিষ্কার করতে পারেন।


টেলিফোন কে আবিষ্কার করেছিলেন? টেলিফোন আবিষ্কারে কাদের কাদের অবদান ছিল?

বন্ধুরা টেলিফোন কে আবিষ্কার করে এই কথার যদি সঠিক উত্তর পেতে চান তাহলে আপনি আলেকজান্ডার গ্রাহাম বেলের নাম সর্বপ্রথম পাবেন কিন্তু আপনি যদি ইন্টারনেটে এই বিষয়ে সার্চ করেন তাহলে দেখতে পাবেন আলেকজান্ডার গ্রাহাম বেলের সাথে সাথে আরো কয়েকজন বিজ্ঞানীর নাম রয়েছে তারা হলো:

  • Antonio Meucci
  • Amos Dolbear
  • John Peirce
  • Charles A. Cheever

বন্ধুরা টেলিফোন আবিষ্কারের পিছনে কিন্তু মোট এই পাঁচজন বিজ্ঞানীর অবদান রয়েছে কিন্তু সবথেকে বেশি আলেকজান্ডার গ্রাহাম বেলের অবদান থাকার কারণে টেলিফোন আবিষ্কারক হিসাবে আলেকজান্ডার গ্রাহাম বেল কেই ধরা হয়।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা খুব বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন যে টেলিফোন কে আবিষ্কার করে এবং এই টেলিফোন আবিষ্কারের ইতিহাস কি

বন্ধুরা যদি আপনাদের এই আর্টিকেলটি হেল্পফুল মনে হয় যদি কিছু জানতে পারলেন শিখতে পারলেন মনে হয় অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারাও জানতে চায় যে টেলিফোন কে আবিষ্কার করে এবং টেলিফোন আবিষ্কার এর ইতিহাস কি

তাহলে বন্ধুরা এখানে আজকের মত এই টেলিফোন আবিষ্কার কে করে টেলিফোন আবিষ্কার এর কি ইতিহাস রয়েছে আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেলফুল আর্টিকেল এর সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:

মোবাইল কে আবিষ্কার করে?

স্মার্টফোন কে আবিষ্কার করে?

সিম কার্ড কে আবিস্কার করে?

টাকা কে আবিষ্কার করে?

ইন্টারনেট কে আবিষ্কার করে?

টাকা কে আবিষ্কার করে?


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ