Ticker

6/recent/ticker-posts

যে কোন ছবি বা ফটো থেকে লেখা কপি করবেন কিভাবে? How to Copy text from photo?

যে কোন ছবি বা ফটো থেকে লেখা কপি করবেন কিভাবে? How to Copy text from photo?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে ট্রিক্স ক্যাটাগরির নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই।

বন্ধুরা আপনারা যারা টাইপিং ওয়ার্ক এর সাথে যুক্ত রয়েছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই হেল্পফুল হবে কারণ, আজকে আমি আপনাদেরকে বলবো যে কিভাবে আপনারা যে কোন ছবি থেকে লেখা কপি করবেন বা যেকোনো ফটো থেকে লেখা কপি করবেন।

ছবি বা ফটো থেকে লেখা কপি করবেন কিভাবে?

এককথায় আপনাকে আর কোন কিছু দেখে দেখে সময় নষ্ট করে টাইপ করতে হবে না। আপনি চাইলে জাস্ট এক ক্লিকেই যেকোনো টেক্সট কে আপনারা টাইপিং মোডে কনভার্ট করতে পারবেন।

বন্ধুরা আপনারা ডাটা এন্ট্রি ওয়ার্ক করেন তাদেরকে কি করতে হয়, অনেক সময় একটা পিডিএফ ফাইল দিয়ে দেওয়া হয় বা একটা এ ফোর সাইজের কিছু টেক্সট পেজ দিয়ে দেওয়া হয় বা অনেক সময়ই কিছু হাতে লেখা কাগজ দেয়া হয় যেখান থেকে আপনাদেরকে দেখে দেখে টাইপ করতে হয় অর্থাৎ ঐগুলোকে ওয়ার্ডে কনভার্ট করতে হয় এবং এর জন্য আপনাদেরকে অনেক কষ্ট এবং সময় নষ্ট করতে হয়।

কিন্তু আর সেটা আপনাদেরকে করতে হবে না কারণ এই আর্টিকেলটি পড়ে এই সমস্যার সমাধান 100% করতে পারবেন।

তাই বন্ধুরা আজকের এই আর্টিকেলটি যদি আপনারা মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে পারেন তাহলে শুধু কম্পিউটার কেন আপনারা চাইলে মোবাইলের মাধ্যমেও খুব সহজে যেকোনো ফটো থেকে লেখা কপি করতে পারবেন বা যেকোনো ইমেজ থেকে টেক্সট কপি করতে এবং সে গুলোকে ওয়ার্ডে কনভার্ট করতে পারবেন। সেটা বাংলা ভাষা হোক, ইংরেজি ভাষা হোক, কি হিন্দি ভাষা হোক এর জন্য আপনাদেরকে আলাদাভাবে কোন কিছু কষ্ট বা সেটিংস করতে হবে না।

তাহলে চলুন বন্ধুরা বেশি দেরি না করে আসল কাজে আসা যাক।


ইমেজ থেকে লেখা কপি Copy text from image

বন্ধুরা আজকে আমি আপনাদেরকে পুরো পদ্ধতিটা মোবাইলের মাধ্যমে দেখাবো এবং আপনারা এই পদ্ধতিটি কম্পিউটারেও একই ভাবে এপ্লাই করতে পারেন। তবে অবশ্যই কিন্তু আপনার মোবাইলে বা কম্পিউটারে ইন্টারনেট কানেকশন থাকা জরুরি।

বন্ধুরা আপনার কাছে একটা এন্ড্রয়েড ফোন রয়েছে এবং সেটা যদি লেটেস্ট ভার্সনের অ্যান্ড্রয়েড ফোন হয় তাহলে কিন্তু আশাকরি আপনার মোবাইলে ক্যামেরা অ্যাপ্লিকেশন রয়েছে এবং ক্যামেরা অ্যাপ্লিকেশন টা ওপেন করার পরে ওপরের দিকে lens নামে একটা অপশন পাবেন।


এখন এই লেন্স আইকনে ক্লিক করলে কিন্তু মোবাইলের ক্যামেরা টি ওপেন হয়ে যাবে এবং আপনি যেই টেক্সট কপি করতে চাইছেন তার একটা ফটো নিয়ে নিবেন।

এছাড়া আগে থেকে যদি আপনার গ্যালারিতে কোন ফটো থাকে যেটার টেক্সট লেখাটাকে কপি করতে চাইছেন ওইটা আপনারা পাশের গ্যালারি অপশন থেকে সিলেক্ট করে নিতে পারেন।


ফটো টি সিলেক্ট করা হয়ে গেলে দেখবেন নিচের দিকে কিছু অপশন অটোমেটিক এসে যাবে, যেখানে টেক্সট নামে একটা অপশন রয়েছে ওখানে ক্লিক করবেন।

ক্লিক করার পর দেখবেন আপনার ওই ফটোতে যত লেখা ছিল অটোমেটিক সিলেক্ট হয়ে যাবে এবং আপনারা চাইলে এগুলোকে ম্যানুয়ালি হাত দিয়েও সিলেক্ট করতে পারেন।

সিলেট হওয়া কমপ্লিট হয়ে গেলে নিচের দিকে দেখতে পাবেন কঁপি টেক্সট নামে একটা অপশন রয়েছে, আপনারা ওই কঁপি টেক্সট অপশনে ক্লিক করলে কিন্তু ওই ফটো থেকে লেখাগুলো কপি হয়ে যাবে এবং আপনি ওই কপি করা টেক্সট যেকোনো জায়গায় পেস্ট করতে পারবেন সেটা আপনার নোটপ্যাড হোক কিংবা মাইক্রোসফট ওয়ার্ড হোক।


এখন আপনার মোবাইলের ক্যামেরা তে যদি ওই লেন্স আইকনটি না থাকে তাহলে আপনারা কি করবেন?

তার জন্য আপনাদেরকে কোন চিন্তা করতে হবে না আপনাকে সোজা চলে যেতে হবে প্লে স্টোর এবং প্লে স্টোরে গিয়ে সার্চ করবেন Google lens


এবং প্রথম যে অ্যাপ্লিকেশনটি আসবে ওই অ্যাপ্লিকেশনটি আপনাদেরকে ইন্সটল করে নিতে হবে এবং ওপেন করার পরে ঠিক একই প্রসেস আপনারা দেখতে পাবেন যেটা আমি আপনাদেরকে উপরে বললাম।

বন্ধুরা কম্পিউটারের মাধ্যমেও আপনারা এই গুগল লেন্সের ব্যবহার করে যে কোন ফটো বা ইমেজ থেকে টেক্সট কপি করতে পারবেন। তার জন্য আপনাকে আপনার কম্পিউটারের যে কোন একটা ব্রাউসার ওপেন করতে হবে এবং তারপরে গুগোল এ যাবেন, দেখবেন নিচের দিকে একটা ক্যামেরা আইকন রয়েছে।

ওই ক্যামেরা আইকনে ক্লিক করলেই কিন্তু ঠিক মোবাইলে যেভাবে পদ্ধতিগুলো বললাম, আপনারা কম্পিউটারের মাধ্যমেও একই পদ্ধতি এপ্লাই করবেন।

তবে তার জন্য বন্ধুরা অবশ্যই কিন্তু আপনার কম্পিউটারের ফাইল ম্যানেজারে আগে থেকে ফটো গুলোকে স্ক্যান করে রাখতে হবে যেখান থেকে লেখাগুলো কপি করতে চাইছেন এবং যখনই আপনার ওই লেন্স আইকনে ক্লিক করবেন তখন কিন্তু আপনারা ফোটো গুলো আপলোড করার একটা অপশন পাবেন এবং আপলোড করে দিলেই কিন্তু পরবর্তী স্টেপ গুলো মোবাইলে যেভাবে বললাম সেভাবেই করতে পারবেন।

বন্ধুরা আমি আপনাদেরকে গুগোল লেন্স (Google lens) এর মাধ্যমে কিভাবে যেকোনো ফটো থেকে লেখা কপি করবেন বললাম। আপনারা চাইলে আর একটা পদ্ধতিও এপ্লাই করতে পারেন, সেটা হলো গুগোল ড্রাইভ(Google Drive)

এটাও আপনাদের মোবাইলের ইনবিল্ট রয়েছে এবং আপনার চাইলেও গুগল ড্রাইভ কম্পিউটারে ওপেন করতে পারেন।

এখন আমি আপনাদেরকে কম্পিউটারে গুগোল ড্রাইভ এর মাধ্যমে কিভাবে যে কোন ফটো বা ইমেজ থেকে লেখা কপি করবেন সেটা বলতে চলেছি।

তার জন্য বন্ধুরা সর্বপ্রথম আপনারা কম্পিউটারের একটা ব্রাউজার ওপেন করে Google ওপেন করবেন। ওপেন করার পরে বন্ধুরা দেখতে পাবেন পাশের দিকে অনেকগুলো ডট রয়েছে ওই ডট গুলোতে ক্লিক করলে কিন্তু গুগলের যে সমস্ত প্রোডাক্ট গুলো রয়েছে সেগুলো বেরিয়ে পড়বে এবং তার মধ্যে গুগোল ড্রাইভ একটা অপশন পাবেন।


তবে আগে থেকে কিন্তু আপনার ব্রাউজারে কোন একটা গুগল একাউন্ট দিয়ে লগিন থাকতে হবে এবং ওই গুগোল ড্রাইভ এ ক্লিক করলে কিন্তু গোগল ড্রাইভের পেজটি ওপেন হয়ে যাবে এবং আপনারা গুগল ড্রাইভে আপনার ওই ফটো গুলো আপলোড করবেন যেগুলো থেকে আপনারা টেক্সট গুলো কপি করতে চাইছেন।


ফাইলগুলো আপলোড হয়ে গেলেই গুগল ড্রাইভে যতগুলো ফাইল আপনি আপলোড করেছেন তাদের একটা লিস্ট পেয়ে যাবেন।

এখন আপনি যেই ফাইলটি থেকে টেক্সট কপি করতে চাইছেন ওর উপরে মাউসের রাইট ক্লিক করবেন দেখবেন Open With নামে একটা অপশন পাবেন এবং ওখানে ক্লিক করার পর নিচের দিকে দেখতে পাবেন Google Docs নামে একটা অপশন রয়েছে।


ওই অপশনে ক্লিক করলে কিন্তু আপনার সিলেক্ট করা ফাইলটি Google Docs এ কনভার্ট হয়ে যাবে, এককথায় টাইপিং ফরম্যটে কনভার্ট হয়ে যাবে।


আপনি চাইলে এখন পুরো টেক্সট কপি করে নিয়ে আবার যেকোনো জায়গায় পেস্ট করতে পারবেন এবং এই একই প্রসেস আপনারা মোবাইলের ক্রোম ব্রাউজারের মাধ্যমে করতে পারবেন।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে বুঝাতে পেরেছি যে কিভাবে যে কোন ফটো বা ইমেজ থেকে লেখা কপি করা যায় এবং কিভাবে এই স্লো টাইপিং ওয়ার্ক এর হাত থেকে মুক্তি পাওয়া যায়।

যদি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ঐ সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা জানতে চাই যে কোন ফটো বা ইমেজ থেকে লেখা কিভাবে কপি করতে হয় বা কিভাবে ফাস্ট টাইপিং করা যায় সেটা মোবাইল হোক কিংবা কম্পিউটারে।

তাহলে বন্ধুরা এখানে আজকের মতো এই আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন এই ধরনের হেল্পফুল আর্টিকেলের সাথে, ততক্ষণ আপনারা সুস্থ থাকুন, সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:



Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ