Ticker

6/recent/ticker-posts

মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো?How to Reset Password or Pattern Lock in Android

মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো?How to Reset Password or Pattern Lock in Android

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই।

বন্ধুরা আমরা সকলে বিভিন্ন ধরনের স্মার্টফোন ইউজ করে থাকি, আর আমাদের স্মার্টফোন যাতে সহজে কেউ ব্যবহার করতে না পারে সিকিউরিটি পারপাস আমরা স্মার্টফোনগুলোতে প্যাটার্ন লক বা পাসওয়ার্ড দিয়ে রাখি।

কিন্তু বন্ধুরা যতই আমরা সিকিউরিটি কোড বা প্যটার্ন লক বা পাসওয়ার্ড দিয়ে রাখি না কেন ওই গুলো সব সময় মনে রাখাটা আমাদের পক্ষে অনেক জটিল হয়ে যায়।

তাই আমরা বিভিন্ন সময় আমাদের মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক কি রয়েছে সেটা ভুলে যাই এবং আমরা তখন মহা বিপদে পড়ে কি করব খুঁজে পাইনা আর ভাবতে থাকি যে মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো।

মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো?

বন্ধুরা আপনাদের চিন্তা করার কোন দরকার নেই, আজকের এই আর্টিকেলের মাধ্যমে কিন্তু আমি আপনাদেরকে এই সমস্যার সমাধান দিতে চলেছি।

তাই আপনাদেরকে রিকোয়েষ্ট করবো এই আর্টিকেলটি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য যাতে করে আপনারা খুব সহজেই জানতে পারেন কিভাবে আপনার মোবাইলের প্যাটার্ন লক বা পাসওয়ার্ড ভুলে গেলে মোবাইলটি খুলতে পারবেন এবং আবার নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

তবে বন্ধুরা আপনাদেরকে আর্টিক্যাল টি শুরু করার আগে একটা কথা বলে রাখি অবশ্যই কিন্তু আপনাদের স্মার্টফোনের যে গুগল অ্যাকাউন্ট রয়েছে ওই গুগল অ্যাকাউন্ট এর অ্যাক্সেস পরবর্তী সময়ে প্রয়োজন হবে।

এছাড়া বন্ধুরা এন্ড্রয়েড ফোনের প্যাটার্ন লক বা পাসওয়ার্ড ভুলে গেলে একাধিক উপায়ে কিন্তু এই সমস্যার সমাধান করা যায় তার মধ্যে একটা পদ্ধতি হল রিকভারি মোড(Recovery Mode) পদ্ধতি।

বন্ধুরা আপনারা যদি ফোনে রিকভারি মোড পদ্ধতি এপ্লাই করে আপনার ফোনের প্যাটার্ন লক বা পাসওয়ার্ড সমস্যার সমাধান করেন তাহলে কিন্তু আপনাদের ফোনে থাকা সমস্ত তথ্য একদম ডিলেট যাবে আর সেই কারণে আপনাদের কে অবশ্যই বলব আগে থেকে আপনার ফোনের যে সমস্ত ডেটা রয়েছে সেগুলোর একটা ব্যাকআপ নিয়ে রাখবেন।

তাহলে চলুন বন্ধুরা আর বেশি দেরি না করে আমরা জেনে নেই মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলতে পারবো ফোনে রিকভারি মোড পদ্ধতি এপ্লাই করে।

তার জন্য,

সর্বপ্রথম বন্ধুরা আপনাদের ফোনটিকে অবশ্যই সুইচ অফ করতে হবে।

সুইচ অফ করার পরে ফোনের যে পাওয়ার বাটন রয়েছে এবং ভলিউম আপ বাটন রয়েছে একসাথে চেপে ধরতে হবে।

কিছুক্ষণ পরে ফোনে রিকভারি মোড চালু হবে এবং স্কিনের উপর দেখতে পাবেন অনেক কিছু লেখা রয়েছে।

এখানে আপনারা চাইলে কিন্তু স্ক্রল করে নিচের দিকে সহজে নামতে বা উঠতে পারবেন না এর জন্য আপনাকে মোবাইলে থাকা ভলিউম ডাউন বাটন প্রেস করে স্ক্রল করতে হবে।

আপনারা নিচের দেখতে পাবেন Wipe Data বা Factory Reset নামে একটা অপশন রয়েছে,ওই অপশনটা আপনাদেরকে সিলেক্ট করতে হবে।

তার জন্য আপনাকে ফোনের ভলিউম ডাউন বাটন প্রেস করে নিচের দিকে ধাপে ধাপে নামতে হবে এবং Wipe Data অপশনটি সিলেক্ট করতে হবে।

Wipe Data অপশনটি OK করার জন্য আপনার ফোনের যে পাওয়ার বাটন রয়েছে ওই পাওয়ার বাটনটি প্রেস করতে হবে।

প্রেস করার পর দেখতে পাবেন কিছুক্ষণ পরে আপনার ফোনটি রিস্টার্ট হয়ে যাবে এবং আপনার ফোনটি ফার্স্ট টাইম কেনার সময় যেরকম ছিল ঠিক সেরকম হয়ে গেছে।

কিন্তু আপনার ফোনের যে সমস্ত ডেটা ছিল যেমন ফটো ভিডিও মিউজিক সবকিছু কিন্তু ডিলিট হয়ে যাবে এবং এই ভাবেই কিন্তু আপনারা খুব সহজে আপনার ফোনের ভুলে যাওয়া পাসওয়ার্ড রিসেট করে নতুন করে খুলতে পারবেন।

বন্ধুরা রিকভারি মোড পদ্ধতি ছাড়াও আপনার ফোনের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে রিসেট করার জন্য আরেকটি জেনুইন পদ্ধতি রয়েছে সেটা হল গুগোল ফাইন্ড মাই ডিভাইস(Google Find My Device) ফিচারস।

বন্ধুরা 2015 সালের আগে স্মার্টফোন গুলোতে কিন্তু এই ফিচারটি ছিল না। এর জন্য আপনাকে আলাদা করে Google Find My Device অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে ইন্সটল করতে হতো।

কিন্তু 2015 পর থেকে সমস্ত ফোনগুলোতে এই ফিচারস টি ইনবিল্ট রয়েছে, এর জন্য আলাদাভাবে আপনাকে কোন এপ্লিকেশন ইন্সটল করতে হবে না।

এই ফিচারটির মাধ্যমে আপনার ফোন যদি কোন কারণে হারিয়ে যায় বা আপনি যদি খুঁজে না পান তাহলে আপনার মোবাইলে থাকার জিমেইল আইডির অ্যাক্সেস যদি আপনি মনে রাখতে পারেন তাহলে খুব সহজে কিন্তু আপনার ফোনটি কোথায় আছে তার লোকেশন বের করতে পারবেন এবং আপনি চাইলে ওই ফোনের রিংটোনও বাজাতে পারবেন যাতে করে ফোনটি কোথায় আছে তা জেনে নিতে পারেন।

তাছাড়া বন্ধুরা শুধু ফোনের লোকেশন এবং রিংটোন নয়, আপনারা চাইলে আপনার ফোনটি যদি না খুঁজে পান তাহলে ওই ফোনে থাকা সমস্ত ডেটা আপনি অন্য একটা ফোনের সাহায্য নিয়ে ক্লিয়ার করতে পারবেন।

এবং ঠিক একইভাবে আপনার ফোনের প্যাটার্ন লক বা পাসওয়ার্ড ভুলে যান তাহলে সেই ফোনের ডেটা ক্লেয়ার করে পুনরায় নতুন করে রিসেট করতে পারবেন।

বন্ধুরা এই পদ্ধতিতে কিন্তু আপনার ফোনের ইন্টারনেট কানেকশন অবশ্যই অন থাকা জরুরি।

তাহলে চলুন বন্ধুরা বেশি দেরি না করে আমরা জেনে নেই কিভাবে গুগল ফাইন্ড মাই ডিভাইস ফিচারস এর মাধ্যমে মোবাইলের প্যাটার্ন লক বা পাসওয়ার্ড ভুলে গেলে তা রিসেট করতে পারবেন।

সর্বপ্রথম বন্ধুরা আপনারা অন্য আরেকটা মোবাইল থেকে যেকোনো ব্রাউজার ওপেন করবেন এবং গুগলে গিয়ে সার্চ করবেন Find My Device।

দেখবেন Google Find My Device এর একটা ওয়েবসাইট চলে এসেছে, ওখানে ক্লিক করবেন।

ক্লিক করার পরে ওয়েবসাইটটি ওপেন হবে এবং আপনি যেই মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন ওই মোবাইলে যে গুগল একাউন্ট লগিন করা ছিল, ওই গুগল একাউন্টের পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটটিতে লগিন করবেন।

লগিন করার পরে দেখতে পাবেন আপনার লক হয়ে থাকা ওই মোবাইলটির মডেল নাম্বার দেওয়া রয়েছে, আপনাকে ওখানে ক্লিক করতে হবে।

ক্লিক করার পরে অনেকগুলো অপশন পাবেন তার মধ্যে দেখতে পাবেন Erase Device নামে একটা অপশন রয়েছে, আপনার ওই অপশনে ক্লিক করলেই কিন্তু আপনার যেই ফোনটির লক বা পাসওয়ার্ড ভুলে গেছিলেন ওই ফোনটির সমস্ত ডাটা মুছে যাবে অর্থাৎ আপনার ফোনটি আগে যেরকম ছিল ঠিক সেইভাবে হয়ে যাবে।

এবং এইভাবে কিন্তু আপনি আপনার যে কোন এন্ড্রয়েড ফোনের পাসওয়ার্ড ভুলে গেলে বা প্যাটার্ন লক ভুলে গেলে খুব সহজে রিসেট করতে পারবেন।

তাহলে বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আশা করি আপনাদের বোঝাতে পেরেছি কিভাবে আপনার মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে খুলে খেলতে পারবেন।

বন্ধুরা যদি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ঐ সমস্ত বন্ধুদের সাথে শেয়ার করবেন যারাও জানতে চায় যে মোবাইলের প্যাটার্ন লক বা পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে খুলবো।

বন্ধুরা তাহলে এখানেই আজকের মত আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন হেল্পফুল আর্টিকেলের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলোও পড়ুন:




Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ