Ticker

6/recent/ticker-posts

ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করবেন কিভাবে? How to active two step verification on facebook?

ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করবেন কিভাবে? How to active two step verification on facebook?

নস্কার বন্ধুরা আপনাদের সকলকে Tech tricks ক্যাটাগরির নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই। বন্ধুরা আপনার একটা ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে আর আপনি চাইছেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট টা যেন কেউ হ্যাক না করতে পারে, কেননা বন্ধুরা এখনকার দিনে হ্যাকারের সংখ্যা কিন্তু প্রচুর বেড়ে গেছে। নরমালি আমরা প্রায়ই শুনতে পাই এর অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে ওর অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট যাতে কেউ সহজে হ্যাক না করতে পারে যাতে আপনার ফেসবুকে কোন সুরক্ষিত থাকে সেই কারণে কিন্তু ফেসবুকের তরফ থেকে নতুন একটি ফিচার চালু করা হয়েছে যেটার নাম হলো ফেসবুক টু স্টেপ (Two step verification) ভেরিফিকেশন প্রসেস।

ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন কিভাবে?

তাই বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা কিন্তু জেনে নিব কিভাবে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন অপশন চালু করবেন

তার জন্য বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই আর্টিকেল টি শেষপর্যন্ত পড়ার জন্য এবং ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না।


ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন কি? Facebook two step verification

বন্ধুরা সর্বপ্রথম কিন্তু আমরা জেনে নিব যে ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন কি? বন্ধুরা আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড যদি কোন হ্যাকার জেনেও খেলে তাহলেও কিন্তু আপনার ফেসবুক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে না কারণ ফেসবুকের তরফ থেকে একটা নতুন সিস্টেম চালু করা হয়েছে যার নাম হল facebook two step verification এবং এর কাজ হল আপনার ফেসবুক একাউন্ট সুরক্ষিত করা।


ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন কিভাবে একাউন্ট সুরক্ষিত করবে?

বন্ধুরা আপনি যখন আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করেন, আপনি মোবাইল নাম্বার বা পাসওয়ার্ড দিয়ে লগইন করেন কিন্তু বন্ধুরা আপনার পাসওয়ার্ড যদি কেউ জেনে ফেলে বা মোবাইল নাম্বারও জেনে ফেলে তাহলে যে কেউ আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করে নিতে পারে এবং আপনার ফেসবুকের সমস্ত তথ্য নিয়ে নিতে পারে।

কিন্তু বন্ধুরা আপনার যদি ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন অপশন টা অন করা থাকে তাহলে কেউ যদি পাসওয়ার্ড ভুলবশত জেনেও ফেলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট কিন্ত অ্যাকসেস করতে পারবেনা।

তার কারণ হলো যখনই আপনার ফেসবুক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে যাবে আপনার ফেসবুক পাসওয়ার্ড ও মোবাইল নাম্বার জেনে নিয়ে, তখন কিন্তু আপনার মোবাইল নাম্বারে বা ইমেল আইডিতে একটা ভেরিফিকেশন কোড ফেসবুক সেন্ড করবে এবং এর দ্বারা ফেসবুক এটা প্রমাণ করতে চাইবে যে আপনি নিজেই আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন করতে চাইছেন যেটা কিন্তু ওই হ্যাকার টি আপনার ফেসবুকের পাসওয়ার্ড জেনে নিয়েও জানতে পারবে না, কারণ ওটা কেবলমাত্র আপনি জানতে পারবেন, কারণ মোবাইল নাম্বার ও ইমেইল আইডি আপনার কাছে রয়েছে।

কিন্তু বন্ধুরা এই রকম ঘটনা যদি আপনার সাথে কোনদিনও ঘটে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করেননি অথচ আপনার মোবাইল নাম্বারে ফেসবুক ভেরিফিকেশন কোড এর একটা মেসেজ চলে এসেছে, এতে আপনাকে বুঝতে হবে যে আপনার ফেসবুক আইডি কেউ লগইন করার চেষ্টা করছে।

তখন সাথে সাথে আপনি আপনার ফেসবুকের যে পাসওয়ার্ড দেওয়া রয়েছে ওটা চেঞ্জ করে নিতে পারবেন এবং এইভাবে কিন্তু আপনার ফেসবুক অ্যাকাউন্ট কে হ্যাক হওয়ার থেকে সুরক্ষিত রাখতে পারবেন।


ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম

বন্ধুরা এখন আমরা চলে এসেছি আসল পয়েন্টে, আমরা জেনে নিব যে কিভাবে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন' অপশনটি চালু করবেন এবং তার পদ্ধতি কি কি রয়েছে।

সর্বপ্রথম বন্ধুরা আপনার যেটা করবেন আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে আপনার মোবাইল নাম্বার বা ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন এবং লগইন করার পরে নরমালি বন্ধুরা ফেসবুক হোম স্ক্রিনের দান দিকে থ্রী লাইন দেখতে পাবেন ওখানে ক্লিক করবেন।

ক্লিক করার পরে অনেকগুলো অপশন পাবেন এবং নিচের দিকে একদম চলে যাবেন দেখবেন Settings and Privacy নামে একটা অপশন রয়েছে ওই অপশন এ ক্লিক করবেন।

এরপরে শুধু একটা Settings অপশন পাবেন ওখানে ক্লিক করবেন।


এরপরে Password and Security নামে একটা অপশন পাবেন ওখানে ক্লিক করবেন।

ক্লিক করার পরে Use two factor authentication নামে একটা অপশন পাবেন ওখানে ক্লিক করবেন।


এরপরে বন্ধুরা টু স্টেপ ভেরিফিকেশন একটিভ করার জন্য আপনারা এখানে তিনটা অপশন পাবেন আপনারা Text Massage অপশনটিতে সিলেক্ট করবেন এবং নিচে থাকা Continue বাটনে ক্লিক করবেন।


এখন বন্ধুরা আপনার ফেসবুক প্রোফাইলে যদি আপনার মোবাইল নাম্বার অ্যাড করা থাকে তাহলে এখানে আপনার মোবাইল নাম্বার দেখাবে।

না হলে আপনি Add Phone Number অপশনে ক্লিক করে আপনি আপনার মোবাইল নাম্বারটা দিয়ে নিচে থাকা Continue বাটনে ক্লিক করবেন।

এরপরে বন্ধুরা আপনার মোবাইল নাম্বার একটা 6-digit verification code সেন্ড করা হবে ফেসবুকের তরফ থেকে এবং ঐ কোডটি এখানে ইনপুট করে দিবেন।

এর পরে কিন্তু আপনাদের কে আবার আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেওয়ার কথা বলবে। ফেসবুক পাসওয়ার্ড টা দিয়ে দিবেন এবং নিচে থাকা Continue বাটনে ক্লিক করলে কিন্তু আপনার ফেসবুক অ্যাকাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন অপশনটি চালু হয়ে যাবে।

এর পর থেকে যখনই আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবেন তখন কিন্তু আপনার মোবাইল নাম্বারে একটা ভেরিফিকেশন কোড আসবে এবং সেটা এন্ট্রি করলে কিন্তু আপনি লগইন করতে পারবেন এবং কেউ যদি আপনার ফেসবুক পাসওয়ার্ড জেনেও নেয় তখন কিন্তু সে পাসওয়ার্ড জেনেও আপনার ফেসবুক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে না, কারণ ওর কাছে কিন্তু ওই টু স্টেপ ভেরিফিকেশন কোড যাবে না।

কেবলমাত্র আপনার মোবাইল নাম্বারে ওই 6 Digit Code আসবে এবং এভাবে কিন্তু বন্ধুরা আপনার ফেসবুক প্রোফাইলে টু স্টেপ ভেরিফিকেশন অপশনটি চালু করে আপনার ফেসবুক একাউন্টকে হ্যাক হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন।

বন্ধুরা আপনাদেরকে অবশ্যই বলবো আপনারা যদি এখনও আমরা ফেসবুক একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন অপশনটি চালু না করে থাকেন তাহলে আজই চালু করে নিন।


টু স্টেপ ভেরিফিকেশন কোড না আসলে কি করব? Two step verification recovery code

বন্ধুরা এখানে আর একটা ইম্পরট্যান্ট তথ্য আপনাদের কাছে শেয়ার করছি যেটা হলো আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে গেলেন টু স্টেপ ভেরিফিকেশন অপশন অন করে পড়ে তখন দেখা গেল আপনার মোবাইল নাম্বারে ভেরিফিকেশন কোড টি এল না তাহলে আপনি কি করবেন এটা কিন্তু প্রায় সবার ক্ষেত্রে এই ঘটনাটি ঘটতে দেখা যায়।

এই কারণে বন্ধুরা ফেসবুকের তরফ থেকে কিন্তু আরেকটা সলিউশন বা বিকল্প পদ্ধতি রয়েছে, যখন আপনি আপনার টু স্টেপ ভেরিফিকেশন কোড টি রিসিভ করবেন না তার জন্য আপনারা নিচের বলা সেটিংস গুলো ফলো করবেন।

Password and Security> Use Two Factor authentication> Recovery codes ক্লিক করে Show codes অপশনে ক্লিক করুন।

Facebook recovery code

বন্ধুরা উপরে বলা সেটিংসগুলো যদি আপনারা ঠিকঠাকভাবে ফলো করেন তাহলে অনেকগুলো রিকভারি কোড পেয়ে যাবেন। সেই কোড গুলো আপনারা কপি করে নিবেন এবং কোন একটা সিকিউর জায়গায় লিখে রাখবেন যাতে করে ফিউচারে আপনি যখন আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবেন এবং ভেরিফিকেশন কোড আপনার মোবাইল নাম্বারে আসবে না তখন ঐ সমস্ত কোডগুলোকে একবার করে এন্ট্রি করে লগইন করতে পারবেন। তবে বন্ধুরা এর জন্য কিন্তু একটা কন্ডিশন রয়েছে আপনার প্রত্যেকটা কোড একবার করে এন্ট্রি করতে পারবেন।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে বোঝাতে পেরেছি কিভাবে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন অপশনটি চালু করবেন এবং আপনার মোবাইলে যদি টু স্টেপ ভেরিফিকেশন কোড না আসে কিভাবে সেই কোডগুলো এন্ট্রি করবেন তারও উপায় আপনাদেরকে বলে দিয়েছি।

বন্ধুরা যদি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে যদি হেল্প ফুল মনে হয় তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ঐ সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারাও জানতে চাই, ফেসবুকের টু স্টেপ ভেরিফিকেশন অপশন কিভাবে চালু করতে হয়।

এছাড়া বন্ধুরা আপনারা যদি এই টপকের ভিডিও দেখতে চান তাহলে আমাদের ইউটিউব চ্যানেল রয়েছে গিয়ে ভিজিট করতে পারেন এই ধরনের ভিডিও আপডেট পাওয়ার জন্য।

বন্ধুরা তাহলে এখানে আজকের মতো এই আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন এই ধরনের হেল্প ফুল আর্টিকেল এর সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলোও পড়ুন:



Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ