Ticker

6/recent/ticker-posts

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? How to Earn Money From Facebook in Bengali?

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? How to Earn Money From Facebook in Bengali?

বন্ধুরা পৃথিবীতে যতগুলো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে তার মধ্যে কিন্তু ফেসবুক অন্যতম। আপনি ভাবছেন যে ফেসবুক যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এর মধ্যে অন্যতম হয় তাহলে কি ফেসবুক থেকে টাকা ইনকাম করার কোন উপায় কি নেই।


ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

হ্যাঁ বন্ধুরা অবশ্যই আছে আর তাইতো আপনাদের জন্য আজকের এই পোস্টটি নিয়ে চলে এসেছি যেখানে আপনারা জানতে পারবেন ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

বন্ধুরা আপনারা হয়তো শুনেছেন যে ইউটিউবে চ্যানেল বানিয়ে সেখানে ভিডিও আপলোড করে সেখান থেকে অনেক টাকা ইনকাম করা যায় কিন্তু ফেসবুকে থেকে টাকা ইনকাম করা যায় কিভাবে সেটা জানেন না আর তাই আজকের এই পোস্টে এসে পৌঁছেছেন।

ফেসবুক আমাদেরকে আয় করার অনেক সুযোগ করে দিয়েছে। আপনি চাইলে কিন্তু ফেসবুক থেকে এখন আয় করতে পারেন আর সেটা কিভাবে করবেন সেই বিষয়ে কিন্তু আজকের এই পোস্টে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব। তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য।

বন্ধুরা আমরা প্রায় সকলেই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইউজ করি। যেমন ধরুন কেউ কেউ ইউটিউবে ভিডিও দেখি, কেউ কেউ ফেসবুকে বন্ধু বান্ধবদের সাথে চ্যাটিং করি, কেউ ইনস্টাগ্রামের বিভিন্ন ধরনের পোস্ট করি।

মোটামুটি কোনো না কোনো সময় আমরা প্রায় সব ধরনের সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত থাকি। বর্তমান যুগে বাচ্চা থেকে শুরু করে যুবক-যুবতী, বৃদ্ধ বৃদ্ধা, সবাই কিন্তু কমবেশি সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত।

আর যখন এত মানুষ সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত তাই ফেসবুকের মত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আমাদেরকে ফেসবুক থেকে ইনকাম করার কিছু সুযোগ করে দিয়েছে আর তাই আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে জেনে নিতে চলেছি ফেসবুক থেকে ইনকাম করার উপায় সম্পর্কে কিছু ধারনা।


টেবিল অফ কন্টেন্ট

  1. ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়
  2. কিভাবে ফেসবুক পেজ থেকে টাকা আয় করা যায়
  3. ফেসবুক মার্কেটপ্লেস থেকে টাকা আয়
  4. অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয়
  5. ফেসবুক এডস এর মাধ্যমে আয় 
  6. ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা আয় 
  7. ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়
  8. ফেসবুক মার্কেটিং ম্যানেজার হিসেবে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায়



ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

বন্ধুরা ফেসবুক থেকে টাকা আয় করার কিন্তু অনেকগুলো মাধ্যম রয়েছে আর আজকে এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে সবগুলো ধাপে ধাপে ব্যাখ্যা করে বলব এবং আপনাদেরকে একটি পরিপূর্ণ গাইড লাইন দিব যাতে আপনারা সঠিকভাবে বুঝতে পারেন যে ফেসবুক থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়।


কিভাবে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায়?

বন্ধুরা ফেসবুক থেকে টাকা ইনকাম করার সবচেয়ে বড় মাধ্যম হলো ফেসবুক পেজ। সেই কারণে ফেসবুক কর্তৃপক্ষ আমাদেরকে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার অনেক সুযোগ করে দিয়েছে। আপনারা চাইলে কিন্তু খুব সহজে ফেসবুক পেজ থেকে আয় করতে পারবেন তবে তার জন্য বন্ধুরা আপনাদেরকে সর্বপ্রথম একটা ফেসবুক পেজ খুলতে হবে।



ফেসবুক পেজ খোলার পরে ঐ পেজে বিভিন্ন ধরনের পোস্ট যেমন ধরুন বিভিন্ন ভিডিও, ফটো, আর্টিকেল কন্টিনিউ পোস্ট করতে হবে এবং পোস্ট গুলোকে বন্ধু-বান্ধবদের সাথে এবং আত্মীয় পরিজনদের সাথে শেয়ার করতে হবে এবং এভাবে ধীরে ধীরে যখন আপনার পেজের লাইক ও ফলোয়ার সংখ্যা বৃদ্ধি পাবে তখন আপনার পেজ থেকে ইনকাম করার কিন্তু অনেকগুলো সোর্স চালু হয়ে যাবে।

যেমন ধরুন এফিলিয়েট মার্কেটিং বা স্পন্সরশীপের মাধ্যমে আপনারা ফেসবুক পেজ থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন। Amazon, Flipkart বা আরো অন্যান্য কিছু এফিলিয়েট মার্কেটিং কোম্পানি রয়েছে, তাদের কোনো প্রোডাক্টের affiliate Link যদি আপনার ফেসবুক পেজের মাধ্যমে শেয়ার করতে পারেন এবং পেজের কোনো ফলোয়ার যদি ঐ লিঙ্কে ক্লিক করে কোনো প্রোডাক্ট কিনে তাহলে আপনি কিন্তু কিছুটা কমিশন পাবেন।

এছাড়া বন্ধুরা আপনারা যদি কোনো একটা ক্যাটাগরির ওপর ফেসবুক পেজে সব সময় কনটেন্ট পাবলিস্ট করেন,তখন ওই ক্যাটাগরির কোম্পানিগুলো আপনার পেজে স্পন্সরশিপের জন্য যোগাযোগ করবে, এক কথায় কিছু টাকার বিনিময়ে তাদের কোনো প্রোডাক্টের বিজ্ঞাপন আপনার পেজে দিতে চাইবে এবং সেখান থেকে আপনি কিছু টাকা চার্জ হিসাবে নিতে পারবেন , তবে তার জন্য বন্ধুরা আপনার ফেসবুক পেজে যথেষ্ট পরিমাণে লাইক বা ফলোয়ার থাকা জরুরী।

তাছাড়া বন্ধুরা আপনি চাইলে আপনার ফেসবুক পেজে ভিডিও মনিটাইজেশন করিয়েও অনেক টাকা ইনকাম করতে পারবেন তবে তার জন্য কিছু কন্ডিশন রয়েছে। তার জন্য আপনার ফেসবুক পেজে 30 হাজারের বেশি ফলোয়ার থাকা জরুরী এবং আপনার ফেসবুকে যখন ত্রিশ হাজার ফলোয়ার হয়ে যাবে তখন আপনি আপনার পেজের ভিডিওগুলো মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন এবং যখনই Monitization Approved হয়ে যাবে তখন থেকে ফেসবুক থেকে অনেক টাকা আপনি ইনকাম করতে পারবেন। তাছাড়া আপনার যদি একাধিক ফেসবুক পেজ থাকে এবং তাতে যদি ফলোয়ার সংখ্যা ভালো থাকে তাহলে ঐ সমস্ত পেজ আপনি চাইলে বিক্রি করে অনেক টাকা কামাতে পারবেন।


ফেসবুক মার্কেটপ্লেস থেকে আয়

বন্ধুরা ফেসবুক মার্কেটপ্লেস হল ফেসবুকের একটি সার্ভিস যার মাধ্যমে আপনি কোনো প্রোডাক্ট বিক্রি করে আয় করতে পারবেন। তবে সেই প্রোডাক্ট আপনারও হতে পারে বা অন্য কোন কোম্পানিরও হতে পারে। আপনি কোন কোম্পানির প্রোডাক্ট এর ইমেজ ফেসবুক মার্কেটপ্লেসে লিস্ট করতে পারেন এবং এই ধরনের অনেকগুলো এপ্লিকেশন প্লে স্টোরে রয়েছে যেগুলোকে রিসেলিং অ্যাপ বলা হয়।


যেমন ধরুন Glowroad, Shop101, Messho এই সমস্ত অ্যাপগুলো প্লেস্টোর থেকে ইন্সটল করে সব কিছু ডিটেইলস দিয়ে রেজিস্টার করবেন এবং তাদের বিভিন্ন প্রোডাক্ট এর ইমেজ গুলো ডাউনলোড করবেন এবং ঐ সমস্ত ইমেজগুলো আপনি ফেসবুকে মার্কেটপ্লেসে গিয়ে লিস্ট করবেন এবং একটা নির্দিষ্ট প্রাইস সেট করে দিবেন। যেই প্রাইসটি নর্মাল প্রাইস থেকে কিছুটা বেশি হবে যেমন ধরুন কোনো প্রোডাক্টের অরিজিনাল প্রাইস 150 টাকা, আর আপনি ওটার প্রাইস 200 টাকা করে লিস্ট করবেন এবং যখনই কোন ব্যক্তি ফেসবুক মার্কেটপ্লেস থেকে গিয়ে প্রোডাক্টি কেনার জন্য আপনাকে মেসেজ করবে এবং কনফার্ম করবে তখন ওই ব্যক্তিটির এড্রেসে আপনি প্রোডাক্টটি ডেলিভারি করে দিবেন এবং প্রোডাক্টের প্রাইস আপনি ঠিক যতটা বেশি দিয়ে রেখেছিলেন ঠিক ততটাই লাভাংশ হিসাবে আপনার ব্যাংক একাউন্টে জমা হয়ে যাবে এবং এই ভাবে আপনারা যে কোন প্রোডাক্ট ফেইসবুক মারকেটপ্লেসের মাধ্যমে লিস্ট করে সেল করতে পারবেন এবং অনেক টাকা ইনকাম করতে পারবেন।


এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয়

এবার বন্ধুরা আসি Affiliate Merketing এর মাধ্যমে আপনারা কিভাবে ফেসবুক থেকে আয় করবেন তবে তার জন্য আগে আপনাদেরকে অ্যাফিলিয়েট মার্কেটিং জিনিসটা কি সেটা বুঝতে হবে।

এফিলিয়েট মার্কেটিং হল কোন প্রোডাক্ট এর এফিলিয়েট লিংক শেয়ার করে ওই প্রোডাক্ট বিক্রি করা এবং এরকম অনেকগুলো বড় বড় কোম্পানি রয়েছে যেমন Amazone, Flipkart,Alibaba ওই সমস্ত কোম্পানির ওয়েবসাইটের মাধ্যমে অ্যাফিলিয়েট একাউন্ট তৈরি করে যদি কোন প্রোডাক্টের এফিলিয়েট লিংক আপনার ফেসবুক পেজে বা ফেসবুক গ্রুপে শেয়ার করে সেল করতে পারেন তাহলে কিন্তু আপনি কমিশন স্বরূপ অনেক টাকা এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।


ডিজিটাল মার্কেটিং

বন্ধুরা ডিজিটাল মার্কেটিং হল ফেসবুক অ্যাড ব্যবহার করে মার্কেটিং করা এক কথায় বন্ধুরা টাকা দিয়ে বিজ্ঞাপন দেওয়া। আমরা বিভিন্ন টিভি চ্যানেলে বিভিন্ন প্রোডাক্ট এর বিজ্ঞাপন দেখি এবং ওই বিজ্ঞাপন গুলো দেখানোর জন্য কিন্তু টিভি চ্যানেলগুলো যে কোম্পানির বিজ্ঞাপন দেখাচ্ছে ওই কোম্পানির কাছে টাকা চার্জ নেয়।

ঠিক একই ভাবে আপনার যদি কোন আফিলিয়েট প্রোডাক্ট ফেসবুক গ্রুপের মাধ্যমে বা পেজের মাধ্যমে শেয়ার করেন তাতে হয়তো অল্প পরিমাণে কোন প্রোডাক্ট সেল করতে পারবেন কারণ সেটা আপনার ফেসবুক পেজের লাইক বা ফলোয়ার সংখ্যার উপর ডিপেন্ড করবে।

কিন্তু যদি আপনারা ফেসবুক এড ব্যবহার করেন যাকে এক কথায় ডিজিটাল মারকেটিং বলে, তাহলে আপনার প্রোডাক্টগুলো কিন্তু হাজার হাজার মানুষের কাছে ফেসবুক তার অ্যাড নেটওয়ার্কের মাধ্যমে পৌছে দিবে।



কারণ বন্ধুরা আপনাদেরকে আগেই বলেছি যে ফেসবুক হল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এর মধ্যে সবচেয়ে অন্যতম। এখানে প্রতি মিনিটে কোটি কোটি ইউজার ভিজিট করে এবং সেটার জন্য আপনারা যদি ফেসবুক এড ব্যবহার করেন তাতে আপনার প্রডাক্ট অনেক বেশি পরিমাণে সেল হওয়ার একটা সম্ভাবনা থাকে এবং এই ভাবে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনার ফেসবুক থেকে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

তবে বন্ধুরা ফেসবুক অ্যাড কিন্তু বিনামূল্যে করা যায় না এর জন্য আপনাকে কিছু টাকা পে করতে হয় এবং আপনি হয়তো ভাবছেন যে কত টাকা আয় করব যদি আমি এই ফেসবুক অ্যাড অ্যাক্টিভ করতে টাকা ইনভেস্ট করে দেই।

না বন্ধুরা আমি আপনাদের কে বলি, আপনি যত টাকা ইনভেস্ট করবেন তার থেকে অনেক গুণে বেশি টাকা ইনকাম করতে পারবেন, যদি আপনি এই ফেসবুক অ্যাড ইউজ করে অ্যাফিলিয়েট মার্কেটিং লিঙ্কগুলো শেয়ার করেন। কারণ আগেই বলেছি ফেসবুকে কোটি কোটি ইউজার রয়েছে তাদের কাছে ফেসবুক তার অ্যাড নেটওয়ার্কের মাধ্যমে আপনার এফিলিয়েট লিংক এর প্রোডাক্ট গুলো পৌঁছে দিবে এবং যখনই কেউ ক্লিক করবে এবং প্রোডাক্ট কিনবে তখন আপনি কিন্তু অনেক টাকা কমিশন হিসাবে ইনকাম করতে পারবেন এবং পুরো এই প্রসেস টি কে এক কথায় ডিজিটাল মার্কেটিং বলা হয়।


ফেসবুক ভিডিও আপলোড করে আয়

বন্ধুরা আপনারা হয়তো ইউটিউব থেকে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করা যায় এরকমটা শুনেছেন কিন্তু ফেসবুক থেকেও ভিডিও আপলোড করে টাকা ইনকাম করা যায় এরকম টা হয়তো কোন দিন শুনেন নি।

কিন্তু বন্ধুরা আপনাদেরকে বলে রাখি, ইউটিউব এর মত ফেসবুকেও ভিডিও আপলোড করে টাকা ইনকাম করা যায় তবে ইউটিউবে যেমন গুগল এডসেন্সের মাধ্যমে ভিডিও মনিটাইজ করে টাকা ইনকাম করা যায় তেমনি ফেসবুকে কিন্তু হয় না।

ফেসবুকে ভিডিও মনিটাইজ করার জন্য ফেসবুকের নিজস্ব অ্যাড চয়েস প্রোগ্রাম রয়েছে যেটার মাধ্যমে আপনারা ফেসবুকে ভিডিও মনিটাইজ করে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।


তবে বন্ধুরা ফেসবুকে শুধু ভিডিও আপলোড করে দিলে কিন্তু টাকা ইনকাম করা যায় না তার জন্য আপনার একটা ফেসবুক পেজ থাকা লাগবে এবং তারপর যেরকম ইউটিউব চ্যানেল মনিটাইজ করার জন্য 4000 ঘন্টা ওয়াচ টাইম 1000 সাবস্ক্রাইব করার প্রয়োজন রয়েছে ঠিক একইভাবে আপনার ফেসবুক পেজে 10,000 লাইক এবং দুই মাসে আপনার ভিডিওতে 30000 মিনিট ভিউ থাকা চাই

এবং এই শর্তগুলো পূরণ হয়ে গেলে কিন্তু আপনি আপনার ফেসবুক পেজ মনিটাইজেশন করার জন্য ফেসবুকের কাছে এপ্লাই করতে পারবেন এবং যখনই আপনার ফেসবুক পেজ Approved হয়ে যাবে তখন আপনার পেজের ভিডিও গুলোতে অ্যাড আসা শুরু করবে এবং তার মাধ্যমে আপনারা প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।


ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

বন্ধুরা এখন আমরা আলোচনা করবো ফেসবুক গ্রুপ থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় তবে বন্ধুরা আপনাদেরকে আগে ফেসবুক মার্কেটিং টা কি সেটা ভালো করে বুঝতে হবে কারণ আপনারা যদি ফেসবুক মার্কেটিং টা ভালো করে বুঝে নিতে পারেন তাহলে কিন্তু অনেক বেশি পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

মনে রাখবেন বন্ধুরা ফেসবুক পেজে কেবলমাত্র আপনি বলবেন আর অন্যরা শুনবে কিন্তু বন্ধুরা আপনার যদি একটি ফেসবুক গ্রুপ থাকে তাহলে আপনি যেরকম কথা বলবেন ঠিক আপনার অডিয়েন্স রাও কথা বলতে পারবে এবং আপনি যদি আপনার গ্রুপে ভালো করে কাজ করেন তাহলে আপনার অডিয়েন্স রাই আপনার বিজনেসের মার্কেটিং করে দিবে।



এবং আপনারা যদি একটু ভালো করে একটা ফেসবুক গ্রুপ চালাতে পারেন তাহলে প্রচুর পরিমাণে টাকা আপনার ওই ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করতে পারবেন তবে বন্ধুরা সেক্ষেত্রে আপনাকে সব সময় আপনার গ্রুপে বিভিন্ন ধরনের অ্যাক্টিভিটির মাধ্যমে আপনার অডিয়েন্স দের অ্যাক্টিভ করে রাখতে হবে।


তাহলে বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এ সম্পর্কে একটা পরিপূর্ণ ধারণা দিয়েছি। ফেসবুক থেকে টাকা আয় করার আরো অনেক মাধ্যম রয়েছে। তবে আজকে আমরা যে কয়টি মাধ্যম নিয়ে আলোচনা করলাম সেগুলো হলো সবচেয়ে জনপ্রিয় কয়েকটি মাধ্যম এবং আপনারা ঐ মাধ্যমগুলোর ইউজ করে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন তবে তার জন্য আপনাদের মনের মধ্যে থাকতে হবে প্রবল ইচ্ছাশক্তি পরিশ্রম ও হার না মানার মানসিকতা।

তাহলে বন্ধুরা আজকে এখানে ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় পোষ্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলো পড়ুন:

  1. ফেসবুক আইডি ভেরিফাই করব কিভাবে?
  2. জিও ফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে?
  3. জিও ফোনে ফেসবুক ভিডিও ডাউনলোড করব কিভাবে?
  4. কাইনমাস্টার ওয়াটারমার্ক ছাড়া ডাউনলোড করব কিভাবে?
  5. ফেসবুক শর্ট ভিডিও ডাউনলোড করব কিভাবে?
  6. ফেসবুক প্রোফাইলে ইন্সটাগ্রাম লিঙ্ক অ্যাড করব কিভাবে?
  7. ফেসবুক ফলোয়ার অপশন চালু করব কিভাবে? ফলোয়ার অপশন চালু করার নিয়ম

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ