Ticker

6/recent/ticker-posts

মোবাইল দিয়ে টিভি রিমোট বানাবো কিভাবে?

মোবাইল দিয়ে টিভি রিমোট বানাবো কিভাবে?

বন্ধুরা আমাদের প্রায় প্রত্যেকের বাড়িতে টিভি এসি ফ্রিজ রয়েছে এবং তাদের প্রত্যেকের একটা কন্ট্রোলিং ডিভাইস হিসেবে আমরা রিমোট থাকতে দেখেছি। কিন্তু বন্ধুরা অনেক সময় কি হয় রিমোট থাকা সত্ত্বেও কোনো কারণে কাজ করেনা বা অনেক সময় কি হয় রিমোটের ব্যাটারি শেষ হয়ে যায় তখন আমাদেরকে ম্যানুয়ালি কন্ট্রোল করতে হয়।


কিন্তু বন্ধুরা আপনাদের কাছে যদি একটা স্মার্ট ফোন থাকে তাহলে খুব সহজে আপনার মোবাইল দিয়ে টিভি রিমোট বানিয়ে ফেলতে পারবেন।

তাই বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে কিভাবে আপনি আপনার মোবাইল দিয়ে টিভি রিমোট বানাবেন সেটা আমরা বিস্তারিতভাবে আলোচনা করব। তাই রিকুয়েস্ট করবো এই পোস্টটি শেষপর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য।


মোবাইল দিয়ে টিভি রিমোট বানাবো কেন?

বন্ধুরা টিভির রিমোট থাকলেও, এসি রিমোট থাকলেও আমরা অনেক সময় কাছে নিয়ে বসি না বা প্রয়োজনে টিভির রিমোট খুঁজে পাইনা কিন্তু আমরা মোবাইল ফোনটা কোনো সময় হাতছাড়া করি না, সব সময় আমাদের কাছে থাকে আর তাই রিমোট না পেলেও মোবাইলের মাধ্যমে খুব সহজে আপনার মোবাইলকে টিভি রিমোট হিসেবে ব্যবহার করে ফেলতে পারবেন এবং প্রয়োজনে আপনি আপনার টিভির চ্যানেল চেঞ্জ করতে পারবেন, সাউন্ড কম বেশী করতে পারবেন এবং এসির টেম্পারেচার কন্ট্রোল করতে পারবেন আর তাই বন্ধুরা মোবাইল দিয়ে টিভি রিমোট বানানোর আগে আমাদের জেনে নেওয়া উচিত যে রিমোট কিভাবে আসলে কাজ করে।


রিমোট কিভাবে কাজ করে?

প্রত্যেকটি রিমোটে একটি এনকোডার আইসি এবং একটি ইনফ্রারেড ট্রান্সমিটার(IR Blaster) থাকে এবং টিভি তে এই ইনফ্রারেড রিসিভ করে, এনকোড নির্দেশকে ডিকোড করার কাউন্টার থাকে। এখন আপনি যখন রিমোট চাপেন তখন মূলত টিভিতে নির্দেশনা দেওয়ার বৈদ্যুতিক সিগনাল এনকোড তৈরি করে এবং ইনফ্রারেড ট্রান্সমিটার LED দিয়ে সিগনাল পাঠানো হয়। এরপর টিভিতে থাকা রিসিভার সেস্নর ইনফ্রারেড এনালগ সিগনালকে গ্রহন করে এনকোড সিগনাল প্রডিউস করে।


এটি ডিকোডার কাউন্টারের মাধ্যমে বৈদ্যুতিক সিগনালে পরিণত হয়। এই বৈদ্যুতিক সিগনাল টিভিতে নির্দেশ কন্ট্রলার আইসি তে প্রসেস হয়ে টিভি সেই মোতাবেক কাজ করে। বন্ধুরা দেখবেন রিমোটের উপরে যে একটি LED বাল্ব থাকে সেটি, বোটাম চাপলে ইনফ্রারেড লাইট সৃষ্টি করে। ইনফ্রারেড মানব চোখে ধরা যায়না। তাই একটি মোবাইল ক্যামেরা অন করে ক্যামেরার নিচে রিমোট নিয়ে বোটাম চাপুন, ক্যামেরায় দেখতে পাবেন ইনফ্রারেড লাইট। 


মোবাইল দিয়ে টিভি রিমোট বানানোর পদ্ধতি

বন্ধুরা টিভি রিমোট হিসেবে মোবাইলকে ব্যবহার করার জন্য আপনার মোবাইলে একটা স্পেশাল ফিচার থাকতে হবে যেটার নাম হল IR Sensor বা IR Blaster এবং আপনার মোবাইলে যদি আইয়ার ব্লাস্টার ফেসিলিটি থাকে তাহলে খুব সহজে আপনার মোবাইলকে টিভি রিমোট হিসাবে এসি ফ্রিজ ডিভিডি প্লেয়ারের রিমোট হিসেবে ব্যবহার করতে পারবেন এবং প্রয়োজনে আপনারা যদি রিমোট হারিয়ে ফেলেন বা নষ্ট হয়ে যায় তাহলে আপনার মোবাইল দিয়ে খুব সহজে কন্ট্রোল করতে পারবেন।



কিন্তু বন্ধুরা আইয়ার ব্লাস্টার (IR Blaster) সিস্টেমটা কিন্তু সমস্ত মোবাইলে এভেলেবেল থাকেনা। Xioami Redmi ,Poco কোম্পানির মোবাইল গুলোতে IR Blaster থাকে যেমন Redmi Note9 Power ও Poco M2 Pro মোবাইল গুলোতে থাকতে দেখেছি এবং এই মোবাইল গুলো যদি আপনার কাছে থাকে তাহলে খুব সহজেই আপনি আপনার মোবাইলকে টিভি রিমোট হিসেবে ব্যবহার করতে পারবেন কারণ এই সমস্ত কোম্পানির মোবাইল গুলোতে IR Blaster ফিচারস ইনবিল্ট থাকে এবং তার সাথে Mi Remote অ্যাপ্লিকেশন ও ইনস্টল থাকে যেটা ব্যবহার করে আপনারা খুব সহজে আপনার মোবাইলকে টিভি রিমোট হিসেবে ব্যবহার করতে পারবেন। তাহলে চলুন বন্ধুরা জেনে নেই কিভাবে আপনারা Mi Remote অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন।


Mi Remote অ্যাপ্লিকেশন কিভাবে ব্যবহার করবো?

বন্ধুরা আপনার কাছে যদি Redmi কোম্পানি বা Poco কোম্পানির মোবাইল থাকে তাহলে আশাকরি আপনার মোবাইলে Mi Remote অ্যাপ্লিকেশনটি রয়েছে আর যদি না থাকে তাহলে আপনারা সোজা প্লে স্টোরে যাবেন এবং প্লে স্টোর থেকে Mi Remote অ্যাপ্লিকেশান টা ডাউনলোড করে নিতে পারেন। চলুন বন্ধুরা এম আই রিমোট অ্যাপ্লিকেশন টা কিভাবে সেটআপ করবেন আপনার মোবাইলে জেনে নেই।

সর্বপ্রথম এম আই রিমোট অ্যাপ্লিকেশনটি ওপেন করবেন এবং ওপেন করার পরে বন্ধুরা আপনারা অনেকগুলো ডিভাইসের লিস্ট দেখতে পাবেন। যেই ডিভাইস গুলো আপনার মোবাইল দিয়ে রিমোট হিসেবে কন্ট্রোল করতে পারবেন। ওই লিস্ট থেকে আপনি যে ডিভাইসটির সাথে আপনার মোবাইলটিকে সেটাপ করতে চাইছেন রিমোট হিসাবে সেটা সিলেক্ট করে নেবেন।

ধরুন আপনি টিভির রিমোট হিসাবে সেট করতে চাইছেন তাহলে আপনারা ওই লিস্ট থেকে TV সিলেক্ট করে নিবেন এবং সিলেট করে নেওয়ার পরে আপনারা যতগুলো কোম্পানির টিভি রয়েছে সব কোম্পানির একটা লিস্ট পাবেন এবং ওই লিস্ট থেকে আপনার বাড়িতে যে কোম্পানির টিভি রয়েছে ওই কোম্পানি সিলেক্ট করে নিবেন। ধরুন আপনার বাড়িতে Samsung কোম্পানির টিভি রয়েছে, তাহলে আপনি Samsung সিলেক্ট করে নিবেন।

সিলেক্ট করে নেওয়ার পরে আপনাকে আপনার মোবাইলটার সাথে টিভিটা ভেরিফিকেশন করতে হবে তার জন্য আপনাকে সর্ব প্রথমে আপনার বাড়ির টিভিটাকে ON করে রাখতে হবে এবং আপনার মোবাইলকে যেভাবে টিভির সামনে রিমোটটা ধরে সেই ভাবে ধরে রাখতে হবে এবং Mi Remote অ্যাপ্লিকেশনের দেখানো ভেরিফিকেশন প্রসেস গুলো আপনাকে কমপ্লিট করতে হবে।

যেমন ধরুন সর্বপ্রথম আপনাকে পাওয়ার বাটন প্রেস করতে বলবে এবং পাওয়ার বাটন প্রেস করার পরে যদি আপনার ON থাকা TV, Off হয়ে যায় তাহলে আপনাকে নিচে Yes এবং NO এর একটা অপশন আসবে, আপনাকে Yes করতে হবে।

যার দ্বারা আপনাকে অ্যাপ্লিকেশন টা কে বোঝাতে হবে যে হ্যাঁ আমার এই মোবাইলটার মাধ্যমে টিভিটি কাজ করছে। এই ভাবে আরো তিন চারটি ভেরিফিকেশন প্রসেস রয়েছে যেগুলো আপনারা এম আই রিমোট অ্যাপ্লিকেশনে দেখতে পাবেন এবং আপনাদেরকে প্রত্যেকটা স্টেপ ভেরিফিকেশন করতে হবে এবং ভেরিফিকেশন কমপ্লিট হয়ে গেলে আপনার মোবাইল রিমোট হিসাবে ফাইনালি একটিভ হয়ে যাবে আপনার টিভির সাথে এবং যখনই আপনি আপনার টিভির রিমোট খুঁজে পাবেন না বা ব্যাটারী শেষ হয়ে যাবে তখন আপনার মোবাইলকে টিভি রিমোট ভাবে ব্যবহার করতে পারবেন।


IR Blaster ছাড়া যেকোনো মোবাইলকে রিমোট বানাবো কিভাবে?

বন্ধুরা অনেক মোবাইল রয়েছে যাদের মধ্যে IR Blaster বা IR Sensor সিস্টেম এভেলেবেল থাকেনা তার মানে কি বন্ধুরা ওই সমস্ত ফোনকে টিভির রিমোট হিসেবে ব্যবহার করা যাবে না? হ্যা বন্ধুরা অবশ্যই ব্যবহার করা যাবে তবে আপনাদের কে তার জন্য একটু কষ্ট করতে হবে আপনাদেরকে বাড়িতে আইয়ার ব্লাস্টার(IR Blaster) বানিয়ে নিতে হবে এবং সেটা কিভাবে বানাবেন তার জন্য বন্ধুরা আমাদের ইউটিউব চ্যানেলের লিংক এখানে দিলাম ওখানে গিয়ে দেখে ভিডিওটি দেখে নিতে পারেন।

এছাড়া বন্ধুরা আপনারা যদি IR Blaster বাড়িতে কষ্ট করে বানাতে না চান তাহলে কিন্তু আপনারা অনলাইন প্লাটফর্ম থেকেও সহজে অল্প মূল্যে কিনে নিতে পারেন।


তাহলে বন্ধুরা আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে পুরো বিস্তারিত ভাবে বোঝাতে পেরেছি যে কিভাবে আপনার মোবাইলকে বাড়ির টিভি রিমোট হিসাবে ব্যাবহার করতে পারবেন



বন্ধুরা পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে অবশ্যই কমেন্ট করে জানাবেন আমি উত্তর দেওয়ার চেষ্টা করব।

তাহলে বন্ধুরা এখানে আমার পোষ্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ