Ticker

6/recent/ticker-posts

এন্ড্রয়েড ফোন হারালে খুঁজে পাওয়ার সহজ উপায় How to Find Out My Lost Android Phone?

এন্ড্রয়েড ফোন হারালে খুঁজে পাওয়ার সহজ উপায় How to Find Out My Lost Android Phone?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই।

বন্ধুরা এখনকার দিনে স্মার্টফোন নেই এমন কিন্তু কেউ নেই। সবার কাছে একটা না একটা স্মার্টফোন রয়েছে এবং আপনারা অনেক কষ্ট করে অনেক টাকার ভালো কোয়ালিটির একটা স্মার্ট ফোন কিনেন কিন্তু বন্ধুরা এরকমটা যদি হয় আপনাদের সাথে ধরুন আপনার ওই স্মার্টফোনটা কোন ভুলবশত কারণে হারিয়ে ফেলেছেন আপনার স্মার্টফোনটি কেউ চুরি করে নিয়েছে তাহলে কিন্তু কষ্টের আর শেষ থাকবে না।

এন্ড্রয়েড ফোন হারালে খুঁজে পাওয়ার সহজ উপায়

আর আপনাদের এই কষ্ট দূর করার জন্য কিন্তু আজকে আমি আপনাদের জন্য নিয়ে চলে এসেছি একটা হেল্প ফুল আর্টিকেল। যে আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে আপনারা হারিয়ে যাওয়া বা চুরি হওয়া এন্ড্রয়েড ফোন খুঁজে বের করবেন।

তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই আর্টিকেলটি মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পড়ার জন্য যাতে করে আপনারা জানতে পারেন যে আপনার হারিয়ে যাওয়া স্মার্ট ফোন কিভাবে খুজে বের করতে হয়।


বন্ধুর আপনার ফোন যে কোন সময় হারিয়ে যেতে পারে বা চুরি হয়ে তে পারে। এটা তেমন কোন ব্যাপার না যে কোন সময় আপনার সাথে খারাপ ঘটনাটি ঘটতে পারে। কিন্তু বন্ধুরা আপনারা যাতে এই হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ফোনটা পুনরায় ফিরে পেতে পারেন সেই কারণে কিন্তু গুগোল এর তরফ থেকে সমস্ত এন্ড্রয়েড মোবাইল গুলোতে একটা স্পেশাল ফিচার আগে থেকেই ইনবিল্ট করা থাকে যার নাম হল Find My Device

বন্ধুরা এই ফিচারটি ব্যবহার করে কিন্তু আপনারা আপনাদের হারিয়ে যাওয়া ফোন টি খুঁজে পেতে পারেন তবে তার জন্য আমরা আগে জেনে নিব যে গুগলের এই Find My Device টি আসলে কি।


গুগল ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি কী?

বন্ধুরা গুগোল ফাইন্ড মাই ডিভাইস ফিচার টি এমন একটা ফিচার এই ফিচারটা ইউজ করে কিন্তু আপনারা আপনাদের হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পেতে পারেন। এমনকি খুঁজে না পেলেও আপনি এই ফিচারটি ইউজ করে আপনার স্মার্টফোনে থাকা সমস্ত তথ্য মুছে ফেলতে পারেন, ফোনটিকে লক করে ফেলতে পারেন।

বন্ধুরা এই ফিচারটির একটা সময় নাম ছিল Android Device Manager এবং পরবর্তীতে এটি Find My Device ফিচারস নামে পরিচিত হয়।

এটি মূলত Google Play Service এবং Google Play Protect এর একটি বর্ধিত পরিষেবা যেটা প্রায় সমস্ত এন্ড্রয়েড ফোনে ইনবিল্ট রয়েছে। আর যদি আপনার ফোনে এটা না থাকে বা আছে অথচ আপনি খুঁজে বের করতে পারছেন না, তাহলে আজকের এই পোস্টের মাধ্যমে কিন্তু সেটাও আপনারা জানতে পারবেন।


হারানো ফোন খুঁজে পাওয়ার কিছু শর্ত

বন্ধুরা ফাইন্ড মাই ডিভাইস সার্ভিসটি ইউজ করে কিন্তু যেকোনো এন্ড্রয়েড ফোন আপনারা খুব সহজে খুঁজে বের করতে পারবেন এবং একটা সময় এই সার্ভিসটি ব্যবহার করার জন্য Find My Device নামে একটি অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে ইন্সটল করতে হতো কিন্তু বর্তমানে প্রায় সমস্ত এন্ড্রয়েড মোবাইল গুলোতে এই সার্ভিসটি ইনস্টল রয়েছে।

তবে এই ফিচারটি কেবল আপনার ফোনে থাকলে হবেনা এই ফিচারটিকে 100% ব্যবহার করতে গেলে আপনাকে অবশ্যই কিছু শর্ত মানতে হবে। আর যদি না মানেন তাহলে এই ফিচারটি ঠিকঠাক ভাবে কাজ করবেনা।

তাহলে চলুন আমরা জেনে নেই গুগল এর ফাইন্ড মাই ডিভাইস ফিচার ব্যবহার করে ফোন খুঁজে পাওয়ার জন্য ঠিক কি কি শর্ত মানতে হবে:


  • আপনার ফোনটা হারিয়ে গেলেও ফোনটা যেন সুইচ অন থাকে সেটা কিন্তু নিশ্চিত করতে হবে।
  • হারানো ফোনে আপনার গুগোল অ্যাকাউন্ট টা যেন লগ ইন করা থাকে এবং ওই গুগল একাউন্টের ইউজার নেম পাসওয়ার্ড কি রয়েছে সেটাও কিন্তু আপনাকে মনে রাখতে হবে কারণ ওটা নেক্সট স্টেপ এ লাগবে।
  • আপনি যেই ফোনটি হারিয়ে ফেলেছেন ওই ফোনটির যেন ইন্টারনেট কানেকশন অন থাকে সেটা নিশ্চিত করতে হবে।
  • আপনার হারিয়ে যাওয়া ফোনে গুগল প্লে স্টোর যেন চালু থাকে।
  • আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশন সার্ভিস যেন অন করা থাকে সেটা অবশ্যই নিশ্চিত করতে হবে।
  • ফোনের ফাইন্ড মাই ডিভাইস ফিচারস টি যেনো আগে থেকেই অন থাকে সেটাও আপনাকে নিশ্চিত করতে হবে।


বন্ধুরা ওপরে বলা শর্ত গুলো যদি আপনারা 100% ফলো করতে পারেন তাহলে কিন্তু আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন টা খুব সহজে ফিরে পেতে পারেন।


গুগল ফাইন্ড মাই ডিভাইস ফিচার চালু করার নিয়ম

তাহলে বন্ধুরা চলুন এখন জেনে নেই যে আপনারা আপনার মোবাইলে কিভাবে Google এর এই Find My Device ফিচার টি চালু করবেন।


গুগল ফাইন্ড মাই ডিভাইস চালু করতে আপনাদেরকে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে:

  • সর্বপ্রথম আপনার ফোনের Settings এ যান।
  • এরপর নিচের দিকে স্লাইড করে যাবেন দেখতে পাবেন Google নামে একটা অপশন রয়েছে ওখানে ক্লিক করবেন।
  • Google এ ক্লিক করার পর Find My Device নামে একটা অপশন দেখতে পাবেন ওখানে ক্লিক করবেন।
  • এরপর যদি আপনাদের ফোনে Find My Device অপশন টি অফ থাকে তাহলে অবশ্যই অন করে দিবেন।
  • যে সমস্ত বন্ধুরা এই Find My Device অপশন টি খুঁজে না পাবেন তারা মোবাইলের Settings এ যাবেন এবং ওপরে থাকা সার্চ বারে সার্চ করবেন Find My Device, আশা করি অপশন টি পেয়ে যাবেন।


ফোনে Find My Device অপশন চালু আছে নাকি কিভাবে বুঝবেন

বন্ধুরা ওপরের বলা স্টেপ গুলো ফলো করে তো আপনি আপনার ফোনে Find My Device অপশনটা চালু করলেন কিন্তু এই ফাইন্ড মাই ডিভাইস অপশনটা চালু হয়েছে নাকি সেটা কিভাবে চেক করবেন।

তার জন্য আপনাকে এই লিংকে ক্লিক করতে হবে এবং ক্লিক করলে আপনি দেখতে পাবেন যে আপনার গুগল একাউন্টের সাথে কোন কোন ডিভাইস গুলো বা মোবাইলগুলো একটিভ রয়েছে যদি দেখেন আপনার বর্তমানে যে মোবাইলটা ইউজ করছেন ওটাও রয়েছে তাহলে আপনি বুঝবেন যে আপনার ফোনের ফাইন্ড মাই ডিভাইস অপশনটি অন রয়েছে। এবং যদি না দেখেন তাহলে আপনি আপনার ফোনের ফাইন্ড মাই ডিভাইস অপশনটি আর একবার অফ করে অন করতে পারেন।


হারানো ফোন খুঁজে পাওয়ার নিয়ম

বন্ধুরা এবার আসি আপনার ফোন হারিয়ে গেলে কিভাবে খুজে বের করবেন। এতক্ষণ তো জানলেন যে কিভাবে আপনার ফোনে ফাইন্ড মাই ডিভাইস অপশনটি চালু করতে হয় এবং এটা নিশ্চয় জেনেছেন যে আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজে বের করার জন্য আপনাকে কোন কোন শর্তগুলো মানতে হবে।

হ্যাঁ বন্ধুরা আপনারা যদি ওপরে বলা প্রত্যেকটি শর্ত বা কন্ডিশন ঠিকঠাকভাবে কার্যকর করতে পারেন তাহলে কিন্তু আপনার ফোনে থাকা ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি ঠিকঠাক কাজ করবে না হলে কিন্তু করবেনা।

বন্ধুরা আপনার হারিয়ে যাওয়া ফোনে যে গুগল একাউন্ট লগইন করা ছিল আপনি পরবর্তী সময় আপনার ফোনটি খুঁজে বের করার জন্য যে মোবাইল বা কম্পিউটার এর সাহায্য নিবেন ওখানেও কিন্তু ওই হারিয়ে যাওয়া মোবাইলের গুগল একাউন্টের ইউজার নেম পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

এবং লগইন করার পরে আপনারা এই লিংকে ক্লিক করবেন। ক্লিক করলে কিন্তু সরাসরি Find My Device ওয়েব পেজটি ওপেন হয়ে যাবে এবং আপনার হারিয়ে যাওয়া ফোনের যদি লোকেশন অন করা থাকে এবং ইন্টারনেট কানেকশন অন করা থাকে তাহলে কিন্তু আপনারা গুগল ম্যাপে আপনার মোবাইলের লোকেশন দেখতে পাবেন।

এন্ড্রয়েড ফোন হারালে খুঁজে পাওয়ার সহজ উপায়

এবং আপনার ফোনের মডেল নেম কি রয়েছে, ফোনের ব্যাটারি কত রয়েছে, নেটওয়ার্ক কিরকম রয়েছে সবকিছু কিন্তু আপনারা এই ফাইন্ড মাই ডিভাইস এর ওয়েবপেজের স্ক্রিন থেকে জানতে পারবেন।

বন্ধুরা গুগল ম্যাপে যখন আপনার মোবাইলের লোকেশন দেখতে পাবেন এবং সেই সময় যদি আপনার ফোন খুঁজে বের করতে চান তাহলে ওই স্ক্রিনের উপর দেখতে পাবেন Play Sound নামে একটা অপশন রয়েছে।

আপনারা ওই অপশন এ ক্লিক করবেন দেখবেন ওই হারিয়ে যাওয়া ফোনটি সাউন্ড দিতে শুরু করবে এবং এতে করে আপনি খুব সহজে কিন্তু আপনার মোবাইলটি কোথায় আছে সেটা খুঁজে নিতে পারবেন।


হারানো ফোন লক করবেন কিভাবে?

বন্ধুরা আপনার হারিয়ে যাওয়া ফোন টি যাতে কেউ ইউজ করতে না পারে যাতে কোনো তথ্য সংগ্রহ করতে না পারে তার জন্য আপনি চাইলে আপনার ফোনকে লক করে দিতে পারেন।

এর জন্য বন্ধুরা Play Sound এর পাশে Secure Device নামে একটা অপশন স্ক্রিনে দেখতে পাবেন। ওই অপশনে ক্লিক করলে কিন্তু আপনার ফোনটি লক হয়ে যাবে এবং ওই ফোনে যদি কোন মেসেজ বা নাম্বার টেক্সট করে সেন্ড করতে চান তাও আপনি করতে পারবেন।

এবং যখনই কোন ব্যাক্তি আপনার ফোনটি হতে পাবে তখন কিন্তু ঐ মেসেজটি দেখতে পেয়ে হয়তো আপনাকে ফোন করে বলতে পারে যে আপনার ফোনটি আমার কাছে রয়েছে এবং এইভাবে কিন্তু আপনি আপনার ফোনটি ফিরে পেতে পারেন।


হারানো ফোনের সমস্ত তথ্য ডিলিট করবেন কিভাবে?

বন্ধুরা আপনার ফোন যদি কোন উপায়ে পাওয়ার সম্ভাবনা না থাকে তাহলে আপনি যদি মনে করেন আপনার ফোনের সমস্ত ডাটা ক্লিয়ার করে দিতে তাহলেও কিন্তু ওটা পারবেন তার জন্য আপনারা Find and Device ওয়েবপেজের স্ক্রিনে Erase Device নামে একটা অপশন পাবেন। ওই অপশনে ক্লিক করলেই কিন্তু আপনার ফোনে থাকা সমস্ত তথ্য ক্লিয়ার হয়ে যাবে যদি আপনার ফোনটিতে ইন্টারনেট কানেকশন থাকে।


হারানো ফোন ফিরে পেতে থানায় ডায়েরি (শেষ উপায়)

বন্ধুরা উপরে যতগুলো পদ্ধতি রয়েছে সেগুলো যদি কাজ না করে এবং ফাইনালে যদি আপনি আপনার ফোনটি ফিরে পেতে চান তাহলে শেষমেশ আপনাকে কিন্তু থানায় একটা জিডি করতে হবে এবং থানা থেকে যদি আপনাকে হেল্প করে ফোনটিতে খুঁজে দেওয়ার জন্য তাহলে অবশ্যই আপনি আপনার ফোনটি ফিরে পেতে পারেন।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে পুরো বিস্তারিত ভাবে বলতে পেরেছি যে কিভাবে আপনি আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন ফিরে পেতে পারেন।

বন্ধুরা যদি আপনাদের এই আর্টিকেল টি পড়ে হেলফুল বলে মনে হয় যদি কিছু জানতে পারলেন, শিখতে পারলেন বলে মনে হয় তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ঐ সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা ও জানতে চাই যে তাদের হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন ফিরে পাওয়ার কি উপায় রয়েছে।

এছাড়া বন্ধুরা আপনারা আমাদের ইউটিউব চ্যানেল BM tricks ভিজিট করতে পারেন এই ধরনের হেল্পফুল পোষ্টের ভিডিও আপডেট পাওয়ার জন্য।

বন্ধুরা তাহলে এখানেই আজকের মতো এই আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন হেল্পফুল আর্টিকেলের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:

  1. মোবাইল কে আবিস্কার করে?
  2. স্মার্টফোন কে আবিষ্কার করে?
  3. ফেসবুক আইডি ভেরিফাই করবেন কিভাবে?
  4. মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করবেন কিভাবে?
  5. কল ওয়েটিং চালু করবো কিভাবে?
  6. ফেসবুক ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে? ফলোয়ার অপশন চালু করার নিয়ম?
  7. ফেসবুক অ্যাকাউন্ট পার্মানেন্টলি ডিলিট করবেন কিভাবে?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ