Ticker

6/recent/ticker-posts

মোবাইলের ব্যাটারি ব্যাকআপ বাড়াবো কিভাবে?

মোবাইলের ব্যাটারি ব্যাকআপ বাড়াবো কিভাবে(how to improve smartphone battery backup in Bengali):

বন্ধুরা আমরা অ্যান্ড্রয়েড মোবাইল ইউজ করি না এমন কেউ কিন্তু নেই আর এই মোবাইল ইউজ করতে গিয়ে আমাদের কাছে সবচেয়ে বড় যেটা সমস্যা হয়ে দাঁড়ায় সেটা হল মোবাইলের চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যায়।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে মোবাইলের ব্যাটারি চার্জ বেশিক্ষণ রাখবো কিভাবে বা মোবাইলের ব্যাটারি ব্যাকআপ বাড়াবো কিভাবে সেটা বিস্তারিতভাবে আলোচনা করব কারণ ব্যাটারিটা এমন একটা ইম্পোর্টেন্ট জিনিস যেটা ছাড়া আপনার যতই দামের মোবাইল হোক না কেন ব্যাটারির যদি দম না থাকে তাহলে কিন্তু আপনি আপনার মোবাইলটাকে খালি রেখে কোন কিছু করতে পারবেন না।

How to improve smartphone battery backup in Bengali

তাই সর্বপ্রথম আপনাদের এটা জেনে রাখার জরুরী যে মোবাইলের ব্যাটারি ব্যাকআপ কিভাবে বাড়ানো যায় যাতে করে আপনারা আপনার মোবাইলকে বেশিক্ষণ কাজে লাগাতে পারেন, তাহলে চলুন জেনে নেই


এন্ড্রয়েড মোবাইলের ব্যাটারির আয়ু কিভাবে বাড়ানো যায়?

১) নতুন মোবাইল কিনে কম পক্ষে ৮-১০ ঘন্টা চার্জ দিন:---আমরা যখন নতুন মোবাইল কিনে নিয়ে আসি তখন মোবাইলটা হাতে পেয়ে আনন্দে মোবাইলটাকে ঘাঁটতে শুরু করি বা মোবাইলে কি কি ফিচার রয়েছে, কিরকম ফটো, কিরকম ভিডিও কোয়ালিটি রয়েছে সবকিছু দেখতে শুরু করি কিন্তু বন্ধুরা এটা কিন্তু ঠিক না মোবাইলটা নতুন এনে আপাতত ৮ থেকে ১০ ঘন্টা চার্জ দিতে হবে না হলে কিন্তু ফার্স্ট টাইম যদি আপনারা এসে মোবাইলটার একদম চার্জ শেষ করে দিয়ে তারপরে চার্জে বসান তাহলে কিন্তু প্রথমেই আপনি আপনার ব্যাটারির আয়ু অনেকটা কমিয়ে ফেলবেন।


২) ভাইব্রেট মোড অফ করে রাখুন:---বন্ধুরা আমরা অনেক সময় নিজেদের সুবিধার্থে কলের সাথে সাথে ভাইব্রেশন মোড অন করে রাখি বা অনেক সময় আমরা যখন মোবাইলটাকে সাইলেন্ট মোডে রাখি তখন ফোন এলে মোবাইলটা ভাইব্রেট করতে শুরু করে কিন্তু বন্ধুরা প্রয়োজন ছাড়া আপনারা কিন্তু আপনার মোবাইলের ভাইব্রেশন মোড ব্যবহার করবেন না কারণ ভাইব্রেশন থাকার কারণে আপনার মোবাইলে কিন্তু চার্জ খুব দ্রুততার সাথে ফুরায়।


৩) মাসে একবার ব্যাটারির সম্পূর্ণ চার্জ শেষ করে পুনরায় চার্জ করুন:--বন্ধুরা আপনাদের বলব না যে প্রত্যেক দিনই ফুল চার্জ শেষ করে মোবাইল কি আবার চার্জে বসাতে অন্তত একবার হলেও মাসে আপনার মোবাইলের চার্জ শেষ করবেন এবং তারপরে আবার চার্জে বসাবো এটা কি হয় বন্ধু এতে মোবাইলের ব্যাটারির তাই কিছুটা হলেও বাড়ানো যায়।


৪) চার্জের সময় এয়ারপ্লেন মোড চালু রাখুন:-- বন্ধুরা মোবাইল চার্জ দেওয়ার সময় Airplane mode চালু করে রাখুন এতে কি হবে যখনই আপনি এয়ারপ্লেন মোড রেখে ফোন চার্জে বসাবেন তখন আপনাকে কিন্তু কেউ কল করতে পারবে না এমনকি আপনার মোবাইলে যে নেটওয়ার্ক টা ও রয়েছে সেটা আপডাউন করবে না বা সার্চিং করবে না ফলে আপনার মোবাইলের ব্যাটারিটা ডিসচার্জ হবে না এবং এই অবস্থায় যদি আপনি মোবাইলটা চার্জে বসানো তাহলে খুব তাড়াতাড়ি দ্রুততার সাথে আপনার মোবাইলের ব্যাটারি টা চার্জ হবে।


৫) ব্রাইটনেস কমিয়ে রাখুন:--মোবাইলের এত বড় ডিসপ্লে থাকার কারণে আপনারা যদি ব্রাইটনেস টা ফুল করে রাখেন তাহলে কিন্তু ব্যাটারির চার্জটা খুব দ্রুততার সাথে ফুরায় তাই প্রয়োজন ছাড়া আপনার মোবাইলের ব্রাইটনেস একদম বাড়াবেন না যতটুকু আপনার প্রয়োজন যতটুকু রাখলে আপনি খুব ইউজ করতে পারবেন ঠিক ততটুকু মোবাইলের ব্রাইটনেস বাড়িয়ে রাখবেন, তাছাড়া বেশী আলোতে আপনার চোখের সমস্যা হতে পারে।


৬) মাঝেমধ্যে ফ্যাক্টরি রিসেট করুন:--আমি মাসে একবার factory data reset দিই আবার নতুন ভাবে সাজাই এতে মোবাইলে থাকা কিছু ভাইরাস বা ম্যালওয়ার দূর হয়ে যায় এবং মোবাইল ব্যাটারি দুটোই সুস্থ থাকে। আপনারা যারা অতিরিক্ত স্মার্টফোন ইউজ করেন তাহলে মাসে একবার হলেও রিসেট দিতে পারেন, তবে এটা মনে রাখবেন আপনার মোবাইলের ডেটাগুলো কিন্তু আগে ব্যাকআপ করে নিবেন কারণ ফ্যাক্টরি রিসেট দিলে আপনার মোবাইলের সমস্ত ডাটা ক্লিয়ার হতে পারে তাই আগে থেকে ব্যাকআপ নিয়ে ফ্যাক্টরি রিসেট দিবেন।


৭) সবসময় কোম্পানির চার্জারে চার্জ করবেন:--বন্ধুরা আমরা কিন্তু মোবাইলের সাথে চার্জার নিয়ে ঘুরি না কিন্তু প্রয়োজনে যখন আমাদেরকে কোন কাজে যেতে হয় এবং সেখানে চার্জার না নিয়ে যাওয়ার কারণে আমরা অনেক সময় অন্য কোন কোম্পানির বা অন্য কারোর চার্জার নিয়ে মোবাইলটাকে চার্জে বসিয়ে দেই। এটা কিন্তু ঠিক না এতে আপনার মোবাইলের ব্যাটারির অনেকটা আয়ু কমে যায়। তাই সব সময় বলব যতটা পারবেন নিজের অরিজিনাল চার্জার দিয়ে কিন্তু মোবাইলটা চার্জ করবেন।


৮) ব্লু-টুথ,ইন্টারনেট, Wi-Fi অন রাখবেন না:-- প্রয়োজন ছাড়া অকারণে ব্লুটুথ ইন্টারনেট ওয়াইফাই অন করে রাখার ফলে ব্যাকগ্রাউন্ড এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলো চলতে থাকে এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলো চলার কারণে আপনার মোবাইলের চার্জ দ্রুত নষ্ট হয় এবং ব্যাটারি ব্যাকআপ অনেকটা কমে যায়।


৯) নেটওয়ার্ক সার্চ কম করুন:--বন্ধুরা মোবাইলটাকে সব সময় উপযুক্ত নেটওয়ার্ক কে রাখার চেষ্টা করবেন এবং নেটওয়ার্ক না থাকার কারণে বারবার নেটওয়ার্ক সার্চ করার একদম দরকার নেই এর ফলে কি হয় বন্ধুরা বেশি ব্যাটারি ক্ষয়। সুতরাং এটি থেকে বিরত থাকুন।


১০) মোবাইল ঠান্ডা স্থানে রাখুন:--ঠাণ্ডা স্থানে মোবাইল ফোন রাখুনঅর্থাৎ স্বাভাবিক তাপমাত্রায়। বেশি গরম স্থানে মোবাইল ফোন রাখবে না। ভুল করে ইউ পি এস এর উপর আমার মোবাইলটা রেখে দিয়েছিলাম তারপরে কিন্তু আমার মোবাইলের বারোটা বেজে গেছে।


১১) সকেট থেকে চার্জার খুলে তবেই মোবাইলের ক্লিপ খুলবেন:--বন্ধুরা অনেক সময় আমরা তাড়াহুড়ো করে ফোন এলে ফোনে কথা বলার জন্য চার্জে বসা অবস্থায় আমরা ফোনের ক্লিপ টা খুলে ফেলি অথচ চার্জার, সকেট থেকে খুলি না বা স্যুইচ অফকরি না, এতে কিন্তু মোবাইলের অনেকটা ক্ষতি হওয়ার চান্স থাকে তাই সকেট থেকে চার্জার খুলবেন তারপর মোবাইলের ক্লিপ খুলবেন ।


১২) সুইচ অফ করে চার্জ করুন:--বন্ধুরা চার্জের সময় মোবাইল অফরাখা ভাল বিশেষ করে নতুন মোবাইলের ক্ষেত্রে কারণ সুইচ অফ করে যদি চার্জ করেন আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ড প্রসেস গুলো বন্ধ থাকে এবং খুব দ্রুততার সাথে মোবাইলটি চার্জ হয়।


১৩) ব্যাটারির আয়ু ১৫-৩০% থাকলে চার্জ দিন:--বন্ধুরা ব্যাটারি পার্সেন্টেজ একদম জিরো হয়ে গেলে চার্জে দিবেন না কমপক্ষে ১৫ থেকে ৩০% যখন মোবাইলের ব্যাটারি থাকবে তখনই মোবাইলটাকে চার্জে বসিয়ে দিবেন একদম শেষ করে বসবেন না এটি আপনার মোবাইলের ব্যাটারি ব্যাকআপ অনেকটা কিন্তু কমে যাবে।


১৪) লম্বা সময় ধরে চার্জার লাগিয়ে রাখবেন না:-- আমারা অনেকেই রাতে ঘুমানোর সময় চার্জে দিয়ে ঘুমাই, এতে ফুল চার্জ হওয়ার পরও অনেক্ষন চার্জার কানেক্ট থাকে । এ অভ্যাস ত্যাগ করুন, না হলে ব্যাটারীর ক্ষতি হবে।


১৫) লাইভ ওয়ালপেপার বন্ধ করুন:--মোবাইলের ওয়ালপেপার যদি মোশন ওরিয়েন্টেড হয় তাহলে তা ডিজেবল করে রাখুন কারণ এগুলো প্রচুর পরিমানের চার্জ নষ্ট করে এবং আপনার ব্যাটারির আয়ু অনেকটা কমিয়ে দেয় তাই নরমাল ওয়ালপেপার মোবাইলের সেট করে রাখুন লাইভ ওয়ালপেপার সেট করার কোন দরকার নেই।


১৬) মোবাইলে ব্যাটারি সেভার অন করে রাখুন:--বন্ধুরা আপনারা চাইলে কিন্তু মোবাইলের ব্যাটারি ব্যাকআপ মোবাইলের ছোট একটা সেটিংস করে বাড়িয়ে নিতে পারবেন। বন্ধুরা আপনার মোবাইল এর ব্যাটারির সেটিংস অপশনে গিয়ে দেখবেন ওখানে ব্যাটারি সেভার অপশন রয়েছে ওটা অন করে দিয়ে কিন্তু অনেকটা ব্যাটারি সেভ করিতে পারেন কারণ এই অপশন টা অন করে দিয়ে মোবাইলের ব্যাকগ্রাউন্ডে চলা কিছু অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করে দিতে পারবেন।


১৭) চার্জ ৪০-৮০% এর মধ্যে রাখার চেষ্টা করুন:--বন্ধুরা আপনার মোবাইলের চার্জ টা সব সময় ৪০%-৮০% এর মধ্যে রাখার চেষ্টা করবেন। ৪০% এর নিচে ডিসচার্জ করবেন না এবং আপনার মোবাইল যখন আবার চার্জে বসাবে তখন ৮০% এর বেশি চার্জ করবেন না এতে আপনার মোবাইলের ব্যাটারি ব্যাকআপ অনেকটা বাড়বে।


১৮) অপ্রোজনীয় অ্যাপস ইনস্টল বন্ধ করুন:--লাইভ ওয়ালপেপার বা ভিবিন্ন অপ্রয়োজনীয় সফটওয়ার ইনস্টল থেকে বিরত থাকুন।মনে রাখবেন যত কম সফটওয়ার ইনস্টল থাকবে মোবাইলের RAM ততটা খালি থাকবে এবংমোবাইল তত বেশী দ্রুততর হবে এবং ব্যাটারি কম খরছ হবে।


তাহলে বন্ধুরা আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে পুরো পদ্ধতিগুলো বিস্তারিতভাবে বলতে পেরেছি যে কিভাবে আপনার মোবাইলের ব্যাটারি ব্যাকআপ বাড়াতে পারবেন বা মোবাইলের চার্জ বেশিক্ষণ ধরে রাখতে পারবেন।

তাই বন্ধুরা যদি আপনাদের আজকের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই বন্ধুবান্ধবদের কাছে শেয়ার করবেন যারা জানতে চাই যে মোবাইলের ব্যাটারি ব্যাকআপ কিভাবে বাড়াবো।

বন্ধুরা এখানে আমার এই পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?

অ্যাপ ছাড়া ফটো ব্যাকগ্রাউন্ড রিমুভ করবো কিভাবে?

জিও ফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে?

অ্যাপ ছাড়া ভিডিও ব্যাকগ্রাউন্ড রিমুভ করবো কিভাবে?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ