Ticker

6/recent/ticker-posts

মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করবেন কিভাবে? How to Create Passport Size Photo in Mobile?

মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করবেন কিভাবে? How to Create Passport Size Photo in Mobile?

বন্ধুরা বিভিন্ন ধরনের সরকারি চাকরির ফর্ম ফিলাপ থেকে শুরু করে, বিভিন্ন সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা পেতে আমরা যে সমস্ত ফর্ম ফিলাপ গুলো করি সেইগুলোতে কিন্তু একটা,দুটো পাসপোর্ট সাইজের ফটো আমাদেরকে অ্যাটাচ করতে হয়। আর সেই পাসপোর্ট সাইজের ফটো আমাদের কাছে না থাকলে তোলার জন্য আমরা বিভিন্ন ধরনের কম্পিউটার সেন্টার বা স্টুডিওতে গিয়ে লাইন দেই ঘন্টার পর ঘন্টা ধরে।

কিন্তু বন্ধুরা আপনার কাছে যদি একটা স্মার্ট ফোন থাকে তাহলে কিন্তু আপনাকে আর ঘন্টার পর ঘন্টা লাইন দিয়ে ওই স্টুডিওর থেকে পাসপোর্ট সাইজের ফটো তুলে আনতে হবে না, আপনি আপনার স্মার্টফোন থেকে কিন্তু নিজের পছন্দের মত করে সুন্দর করে একটা কিংবা একসাথে আটটা দশটা পাসপোর্ট সাইজ ফটো তৈরি করতে পারবেন এবং চাইলে কিন্তু আপনি যেকোনো প্রিন্টার থেকে সহজে প্রিন্ট নিতে পারবেন, এর জন্য কিন্তু আপনাকে কোন দোকানে গিয়ে দাঁড়িয়ে থাকতে হবে না বা সময় নষ্ট করতে হবে না।

আর আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে সেটাই বলতে চলেছি যে, কিভাবে আপনি মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করতে পারবেন।

মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজ ফটো তৈরি 

তবে তার জন্য অবশ্যই কিন্তু আজকের এই আর্টিকেলটি আপনাদেরকে মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে হবে এবং ভালো লাগলে বন্ধু-বান্ধবদের সাথে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না, যাতে করে তারাও এই পদ্ধতিটা জানতে পারে যে, কিভাবে এন্ড্রয়েড মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজের ফটো তোলা যায়।


বন্ধুরা নরমালি কিন্তু আমাদের সমস্ত এন্ড্রয়েড ফোন গুলোতে কিন্তু ফটো এডিট করার এক একটা প্রিইন্সটল অ্যাপ থাকে, সেগুলো দিয়েও অনেক সময় ফটো এডিট করা যায় বাট আজকের এই আর্টিকেলে যেটা বলতে চলেছি যে কিভাবে আপনি স্মার্ট ফোন দিয়ে পাসপোর্ট সাইজের ফটো একসাথে আটটা দশটা তৈরি করে যে কোন প্রিন্টার ভায়া প্রিন্ট আউট নিতে পারবেন এবং সেগুলোকে আপনার প্রয়োজনীয় যে কোন কাজে লাগাতে পারবেন।


বন্ধুরা আপনারা কিন্তু আপনার পাসপোর্ট সাইজের ফটোর যে ব্যাকগ্রাউন্ড রয়েছে, সেই ব্যাকগ্রাউন্ড রিমুভ করে, যেকোনো এক কালারের ব্যাকগ্রাউন্ড রেখে পাসপোর্ট সাইজের ফটো তৈরি করতে পারবেন, না হলে আপনারা নরমালি যেই ফটোটা আপনার গ্যালারিতে রয়েছে ওই ফটোটা কেও আপনারা পাসপোর্ট সাইজ ফটোতে কনভার্ট করতে পারবেন।


তবে আমি আপনাদেরকে ব্যাকগ্রাউন্ড রিমুভ করে কিভাবে সেটাতে নিজের পছন্দের মত ব্যাকগ্রাউন্ড কালার এড করে পাসপোর্ট সাইজের ফটো তৈরি করতে পারবেন সেটা বলতে চলেছি।


তবে তার জন্য আপনাকে কিন্তু আপনার গ্যালারিতে ওই ফটোটিকে রাখতে হবে যেই ফটোটির ব্যাকগ্রাউন্ড রিমুভ করে পাসপোর্ট সাইজের ফটোতে কনভার্ট করতে চাইছেন।


যে কোন ফটোর ব্যাকগ্রাউন্ড এক ক্লিকে রিমুভ করবেন কিভাবে?

যে কোন ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ করার জন্য আপনাকে চলে যেতে হবে গুগলের সার্চ বারে এবং সার্চ বারে গিয়ে টাইপ করতে হবে remove.bg

সার্চ দেওয়ার পরে দেখতে পাবেন সর্বপ্রথম একটা ওয়েবসাইটের লিংক চলে এসেছে, আপনারা ওখানে ক্লিক করবেন।


ক্লিক করলে নতুন একটা ইন্টারফেস ওপেন হবে এবং ওখানে দেখতে পাবেন Upload নামে একটা বাটন রয়েছে।

ওই বটনে ক্লিক করলে কিন্তু আপনি যে ফটোটার ব্যাকগ্রাউন্ড রিমুভ করে পাসপোর্ট সাইজের ফটোতে কনভার্ট করতে চাইছেন ওই ফটোটিকে আপনার গ্যালারি বা ফাইল ম্যানেজার থেকে সিলেক্ট করে নিতে হবে।

সিলেট করার সাথে সাথেই কিন্তু অটোমেটিক দেখবেন ওই ফটোর যে ব্যাকগ্রাউন্ড টা ছিল সেটা কিন্তু রিমুভ হয়ে গেছে।

এখন পাশে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করলে কিন্তু আপনার ওই ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ থাকা অবস্থায় ফটোটি আপনার ফাইল ম্যানেজার বা গ্যালারিতে সেভ হয়ে যাবে।


এটাতো গেল ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ করার পালা এবার আসি কিভাবে ওই ফটোটিতে আপনার পছন্দের মত ব্যাকগ্রাউন্ড এড করে পাসপোর্ট সাইজের ফটোতে কনভার্ট করতে পারবেন।

তবে তার জন্য আপনাকে চলে যেতে হবে প্লেস্টোরে এবং প্লেস্টোরে গিয়ে ছোট্ট একটা অ্যাপ্লিকেশন ইন্সটল করতে হবে যার লিংক এখানে দিলাম।


আপনারা অ্যাপ্লিকেশনটি ইন্সটল করবেন এবং ওপেন করবেন, ওপেন করার সময় যা যা পারমিশন চাইবে সেগুলোকে Allow করে দিবেন।


Allow করার পরে আপনারা পরের স্টেপে একটা Start বাটন দেখতে পাবেন ওখানে ক্লিক করবেন, ওখানে ক্লিক করলেই কিন্তু আপনার তিনটা অপশন দেখতে পাবেন।

  1. যেখানে আপনি আপনার ফটোটিকে ঠিক কোন ফরমেটে তৈরি করতে চাইছেন, পাসপোর্ট সাইজের, নাকি প্যান কার্ড সাইজের, নাকি আইডি কার্ড সাইজের সেটা আপনাকে সিলেক্ট করে নিতে হবে।
  2. এরপরে আপনার Country সিলেক্ট করতে হবে।
  3. এবং শেষের পয়েন্টে আপনাকে ফটোটা সিলেক্ট করে নিতে হবে।


ফটো সিলেক্ট করতে গেলেই কিন্তু দুটো অপশন পাবেন একটা রয়েছে Camera আর একটা রয়েছে Gallary, এখন গ্যালারি সিলেক্ট করে কিন্তু আপনি যেই ফটোটির ব্যাকগ্রাউন্ড কিছুক্ষণ আগে রিমুভ করেছিলেন ওই ফটোটিকে সিলেক্ট করে নিবেন।


সিলেক্ট করার পরে আপনারা ফটোটিকে জুম ইন, জুম আউট করতে পারবেন বা কতটা সাইজে আপনি আপনার পাসপোর্ট ফটো তৈরি করতে চাইছেন সেটা আপনারা এডজাস্ট করে নিতে পারবেন।


ফটোটির সাইজ এডজাস্ট করার পরে আপনারা ফটোটির কালারও কমবেশি করে এডজাস্ট করে নিতে পারবেন


ফটোটির কালার এডজাস্টমেন্ট করার পরে আপনারা ফাইনালি কিন্তু আর একটা স্টেপ পাবেন যেখানে আপনি আপনার ফটোটিকে ঠিক কতগুলো কপিতে প্রিন আউট করতে চাইছেন বা আপনার প্রিন্টারের যে কাগজটি থাকবে সেটা কোন সাইজের সেটা সিলেক্ট করার অপশন পাবেন।


এখন যদি আপনারা একসাথে আটটা পাসপোর্ট সাইজের ফটো আপনার প্রিন্টারে প্রিন্ট আউট করতে চান তাহলে ওই প্রিন্টারের কাগজের সাইজ অনুযায়ী অপশন গুলোর মধ্যে থেকে সিলেক্ট করবেন এবং সিলেক্ট করলেই কিন্তু পাসপোর্ট সাইজের ফটো অনেকগুলো রেডি হয়ে যাবে এবং ফাইনালি গ্যালারিতে সেভ করে নেওয়ার জন্য নিচে থাকা Save অপশনে ক্লিক করলে কিন্তু আপনারা PNG , JPEG যেকোনো ফরমেটে আপনার গ্যালারিতে ফটোটি সেভ করে নিতে পারবেন।


এছাড়া এর পরে আপনারা ফটোটি Print করার অপশনও পাবেন এবং কোন হোয়াটসঅ্যাপ নাম্বারে শেয়ার করার অপশনও পাবেন।

এখন যদি আপনার কাছে প্রিন্টার থাকে সরাসরি ওই প্রিন্ট অপনে ক্লিক করে প্রিন্টারের সাথে কানেক্ট করে প্রিন্ট করে নিতে পারবেন না হলে যদি আপনার কাছে কোন প্রিন্টার না থাকে তাহলে যেকোনো সময় যে কোন কম্পিউটার সেন্টারে গিয়ে আপনি তাদের WhatsApp নাম্বারে আপনার ওই ফটোটিকে সেন্ড করলেই কিন্তু ওরা সহজেই কিন্তু কিছুক্ষণের মধ্যে প্রিন্ট আউট দিয়ে দিতে পারবে, এর জন্য কিন্তু আপনাকে ঘন্টার পর ঘন্টা ধরে লাইনে দাঁড়িয়ে আপনার পাসপোর্ট সাইজের ফটো তৈরি করতে হবে না।


তাহলে বন্ধুরা আশা করি আপনারা খুব সহজে জানতে পেরে গেছেন যে কিভাবে এন্ড্রয়েড মোবাইল দিয়ে বাড়িতে বসে পাসপোর্ট সাইজের ফটো তৈরি করা যায় এবং সেটাকে সহজে প্রিন্ট করে বিভিন্ন ফর্ম এর সাথে অ্যাটাচ করা যায়।

বন্ধুরা যদি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করবেন যাতে তারাও জানতে পারে যে মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করবেন কিভাবে।


এছাড়া বন্ধুরা এই টপিকের উপর যদি একটা বিস্তারিত ভিডিও দেখতে চান তাহলে আমাদের ইউটিউব চ্যানেলে একটা বিস্তারিত ভিডিও রয়েছে আপনারা গিয়ে সরাসরি ওখান থেকে ভিডিওটা দেখে নিতে পারবেন।

আশা করি ভিডিওটি আপনাদের ভালো লাগবে, ভালো লাগলে চ্যানেলটি সাবস্ক্রাইব করে ভুলবেন না কারণ এই ধরনের অনেক হেল্পফুল ভিডিও আমাদের চ্যানেলে প্রায় প্রত্যেকদিন আপলোড করা হয়।

এছাড়া আমাদের ফেসবুকে জো ফলো করতে পারেন এই ধরনের অনেক হেল্পফুল পোস্ট আমাদের ফেসবুক পেজে রোজ করা হয় আশা করি আপনাদের অনেক কাজে দিবে।


তাহলে বন্ধুরা এখানে আজকের মত এই পাসপোর্ট সাইজের ফটো মোবাইল দিয়ে তৈরি করব কিভাবে আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল আর্টিকেলের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:

ফেসবুক প্রোফাইলে ইউটিউব চ্যানেলের লিঙ্ক এড করবেন কিভাবে?

ফেসবুক প্রোফাইল লক করব কিভাবে?

ফেসবুকের সমস্ত কমেন্ট এক ক্লিকে ডিলিট করব কিভাবে?

ফেসবুকে হওয়া লাইক সাউন্ড অফ করব কিভাবে?

মোবাইলের স্ক্রিন অফ রেখে ভিডিও রেকর্ডিং করব কিভাবে?

ফেসবুক ফলোয়ার হাইড করব কিভাবে?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ