Ticker

6/recent/ticker-posts

ফ্যানের গতি কম বেশি করলে কি বিদ্যুৎ বিল একই আসবে? নাকি কম বেশি হবে? Does Operating a Fan in Lower Speed Reduce Electricity Consumption?

ফ্যানের গতি কম বেশি করলে কি বিদ্যুৎ বিল একই আসবে? নাকি কম বেশি হবে? Does Operating a Fan in Lower Speed Reduce Electricity Consumption?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে Electrical Engineering  ক্যাটাগরির নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই।

বন্ধুরা আমাদের সকলের বাড়িতে কিন্তু ফ্যান রয়েছে, আর সেই ফ্যান আমরা কখনো হাইস্পিডে চালাই কখনো লো স্পিডে চালাই।

কিন্তু এটা করতে গিয়ে আমাদের মনের মধ্যে এই প্রশ্নটা অনেকবার হয়তো জেগেছে যে আমরা যদি ফ্যানটিকে হাই স্পিডে চালাই তাহলে কি বিদ্যুৎ বিল বেশি আসবে এবং যদি লো স্পিডে চালাই তাহলে কি বিদ্যুৎ বিল কম আসবে।

ফ্যানের গতি কম করলে ইলেকট্রিক বিল কি কম আসবে?

হ্যাঁ বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে কিন্তু আপনাদের মনে থাকা এই কনফিউশনটি দূর করতে চলেছি কারণ এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদেরকে বিস্তারিতভাবে বুঝিয়ে বলব যে ফ্যানের গতি কমবেশি করলে কি বিদ্যুৎ বিল একই আসবে নাকি কম বেশি হবে?

তবে বন্ধুরা এর উত্তরটি জানতে গেলে কিন্তু আমাদেরকে আগে সাধারণ কিছু বিষয় জানতে হবে।

আমরা আমাদের বাড়িতে যেই ফ্যান চালাই না কেন প্রত্যেকটি ফ্যানের কিন্তু স্পীড কন্ট্রোল করি আর তার জন্য আমরা বিভিন্ন ধরনের রেগুলেটর ব্যবহার করি।

আর ফ্যানের স্পিড কমবেশি করলে বিদ্যুতের বিল কমবেশি হবে, নাকি একই থাকবে সেটা সম্পূর্ণ এই রেগুলেটরের ওপর কিন্তু নির্ভরশীল।

আর আজকালকার দিনে মার্কেটে সাধারণত দু ধরনের রেগুলেটর পাওয়া যায়:

1. ইলেকট্রিক্যাল রেগুলেটর

2.ইলেকট্রনিক্স রেগুলেটর

এই দুই রেগুলেটরের কাজ হল একই, ফ্যানের মধ্যে কারেন্ট সরবরাহ কম করা। কারন কারন্টের উপর টর্ক নির্ভর করে, টর্কের উপর গতি নির্ভর করে।

আর কারেন্ট কম বেশি হলে পাওয়ারও কম বেশি হবে। পাওয়ার কম বেশি হলে বিদ্যুৎ বিলেরও তারতম্য হবে।

ইলেকট্রিক্যাল রেগুলেটর: কিন্তু আপনি যদি আপনার বাড়ির ফ্যানের গতি কন্ট্রোল করার জন্য পুরানো দিনের এই ইলেকট্রিক্যাল রেগুলেটর ব্যবহার করেন তাহলে আপনি ফ্যানের স্পিড কম করলেও কারেন্টের বিল কিন্তু কম হবে না একই থাকবে।

ইলেকট্রিক্যাল রেগুলেটর

তার কারণ হলো এই ধরনের ইলেকট্রিক্যাল রেগুলেটর এর মধ্যে একটি কয়েল ব্যবহার করা হয়, যার রেজিস্ট্যান্স কমবেশি করেই কিন্তু ফ্যানের মধ্যে কারেন্ট সরবরাহ কম বেশি করা হয় এবং তার ফলে ফ্যানের গতি কম বেশি হয়।

কিন্তু কোয়েলের মধ্যে থাকা রেজিস্ট্যান্স এর কারণে কয়েলটি উত্তপ্ত হয় অর্থাৎ বৈদ্যুতিক শক্তি তাপ শক্তিতে কনভার্ট হয়, এক কথা পাওয়ার লস হয়। আর তাই ফ্যানের গতি কমবেশি করলেও ইলেকট্রিক্যাল রেগুলেটরের পাওয়ার লসের কারণে ইলেকট্রিক বিল একই আসে।

ইলেকট্রনিক্স রেগুলেটর: কিন্তু বন্ধুরা এই ইলেকট্রিক্যাল রেগুলেটর পরিবর্তে যদি আপনারা ইলেকট্রনিক্স রেগুলেটর ব্যবহার করেন তাহলে কিন্তু আপনার বাড়ির ফ্যানের গতি কম করলে কিন্তু ইলেকট্রিক বিল অনেক কম আসবে

ইলেকট্রনিক্স রেগুলেটর

তার কারণ হলো বন্ধুরা এই ধরনের রেগুলেটর কিন্তু ইলেকট্রিক্যাল রেগুলেটর এর মত কয়েল দিয়ে তৈরি হয় না। এগুলো বিভিন্ন ধরনের থাইরিষ্টর, ডায়োড এবং রেজিস্টার দিয়ে তৈরি হয় এবং যাদের মাধ্যমে ফ্যানের মধ্যে বিদ্যুৎ সরবরাহ কম করা হয় অথচ কোন পাওয়ার লস হয় না

তাই আপনাদের বাড়িতে যদি ফ্যানের গতি কম বেশি করার জন্য আগেকার দিনের পুরানো রেগুলেটর থাকে সেগুলোকে বাদ দিয়ে বর্তমান যুগের যে ইলেকট্রনিক্স রেগুলেটর বেরিয়েছে সেগুলো লাগাতে পারেন, তাতে কি হবে আপনার ফ্যানের স্পিড কম করলে বিদ্যুতের বিল অনেক কম আসবে।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে বিস্তারিত ভাবে বোঝাতে পেরেছি যে ফ্যানের গতি কম বেশি করলে কি বিদ্যুৎ বিল একই আসবে নাকি কম বেশি আসবে।

যদি আপনি বুঝে থাকেন তাহলে এই আর্টিকেলটি অবশ্যই আপনার অন্যান্য বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করবেন এবং ভালো লাগলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া শেয়ার করবেন এবং আপনাদের মনে যদি এখনও এই আর্টিকেল রিলেটেড কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

তাহলে বন্ধুরা এখানেই আজকের মত এই আর্টিকেলটি শেষ করছি দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল আর্টিকেলের সাথে।

এগুলো পড়ুন:

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ