Ticker

6/recent/ticker-posts

মোবাইলে পিডিএফ ফাইল এডিট করবো কিভাবে?

মোবাইলে পিডিএফ ফাইল এডিট করবো কিভাবে(How to edit PDF file in Android):

বন্ধুরা এখনকার ডিজিটাল যুগে সবকিছু কিন্তু ডিজিটাল। এখন আমাদেরকে কিন্তু কোন বই নিয়ে ঘুরতে হয় না। কোন খাতা নিয়ে ঘুরতে হয় না কারণ পিডিএফ ফাইলের মাধ্যমে আমরা সেগুলো একটা স্মার্টফোনে স্টোর করে রাখতে পারি এবং আমরা প্রয়োজনে যেকোনো সময় আমাদের প্রয়োজনীয় বই এর পিডিএফ ফাইল খুলে আমরা সবকিছু পড়ে নিতে পারি।


কিন্তু বন্ধুরা অনেক সময় কোনো কারণে আমাদের পিডিএফ ফাইলে কিছু কিছু ভুল থেকে যায় কিন্তু আমরা সেগুলো চাইলেও এডিট করতে পারিনা বা ঠিক করতে পারিনা।

অনেক সময় কি হয় আমরা আমাদের বায়োডাটা বা CV পিডিএফ ফাইলে তৈরি করে রাখি বিভিন্ন জব ভ্যাকেন্সি গুলোতে এপ্লিকেশন করার জন্য কিন্তু কোনো কারণে আমাদের ওই বায়োডাটাতে কিছু ভুল থাকার কারণে আমরা জব ভ্যাকেন্সি গুলোতে এপ্লাই করতে পারিনা। আর আমরা জানিও না, যে কিভাবে পিডিএফ ফাইল এডিট করে ঠিকঠাক করতে হয়।

আর তাই বন্ধুরা আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনারা সকলে জানতে পারবেন কিভাবে খুব সহজে আপনার এন্ড্রয়েড মোবাইল দিয়ে যেকোনো পিডিএফ ফাইল এডিট করতে হয়। তার জন্য বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই আর্টিকেলটি একদম মনোযোগ সরকারের শেষ পর্যন্ত পড়ার জন্য।


পিডিএফ ফাইল এডিট করার নিয়ম

বন্ধুরা পিডিএফ ফাইল এডিট করার জন্য কম্পিউটারের অনেক সফটওয়্যার আছে কিন্তু বন্ধুরা আমাদের কাছে কম্পিউটার বা ল্যাপটপ নেই, কিন্তু আমাদের কাছে রয়েছে অ্যান্ড্রয়েড স্মার্টফোন। আর আজকে তাই আপনাদেরকে আপনার অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে কিভাবে পিডিএফ ফাইল এডিট করবেন সেটা বলতে চলেছি।

তবে তার জন্য বন্ধুরা, আপনার কোন পিডিএফ ফাইল এডিট করতে চাইছেন সেটা আপনাকে আপনার ফাইল ম্যানেজারে আগে থেকে জমা রাখতে হবে।

তাহলে চলুন বন্ধুরা আমরা জেনে নেই কিভাবে আপনারা মোবাইল দিয়ে পিডিএফ ফাইল এডিট করতে পারি।

 সর্বপ্রথম বন্ধুরা আপনার মোবাইলে যে ক্রোম ব্রাউজার (Chrome Browser) রয়েছে ওই ক্রোম ব্রাউজার ওপেন করবেন এবং ওপেন করার পরে Google এর সার্চ বারে যাবেন এবং সার্চ করবেন Pdf to word converter, তারপরে অনেকগুলো ওয়েবসাইট কিন্তু আপনারা দেখতে পাবেন এবং তার মধ্যে সর্বপ্রথম যে ওয়েবসাইটটি পাবেন ওখানে ক্লিক করবেন।

ক্লিক করার পর নিচের ছবির মত ওপেন হবে। আপনারা Choose Files এ ক্লিক করবেন। ক্লিক করার পরে সোজা আপনার ফাইল ম্যানেজার ওপেন করতে হবে। ফাইল ম্যানেজার থেকে আপনি যেই পিডিএফ ফাইল টা এডিট করতে চাইছেন ওই পিডিএফ ফাইল টা কে সিলেক্ট করে নিতে হবে।


সিলেক্ট করে নিলেই কিন্তু পিডিএফ ফাইলটি এই ওয়েবসাইটে আপলোড হয়ে যাবে এবং কিছুক্ষণ পরে আপনাকে পিডিএফ ফাইল থেকে ওয়ার্ড ফাইলে কনভার্ট করে দিয়ে দিবে এবং তারপরে নিচে একটা Download বাটন পাবেন, ডাউনলোড বাটনে ক্লিক করলে কিন্তু আপনার পিডিএফ ফাইলটি Docx. ফাইলে কনভার্ট হয়ে যাবে।

বন্ধুরা আপনারা এই ফাইলটি যেকোন Doc Viewer অ্যাপ্লিকেশনের মাধ্যমে ওপেন করতে পারবেন এবং সেখানে সহজে আপনাদের পিডিএফ ফাইলে থাকা কোনো ভুল টেক্সট কে এডিট করতে পারবেন।

তার জন্য বন্ধুরা আপনাদেরকে একটা অ্যাপ্লিকেশন প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে, অ্যাপ্লিকেশান টির নাম হল WPS office। আশা করি আপনাদের মোবাইলে WPS office এপ্লিকেশন ইন্সটল রয়েছে আর যদি না থাকে তাহলে আপনারা সরাসরি প্লে স্টোর থেকে WPS office এপ্লিকেশন ইন্সটল করে নিন।


বিশেষ করে যারা স্টুডেন্ট বা অফিশিয়াল কোন কাজকর্ম মোবাইলের মাধ্যমে করতে চান যারা তাদের ক্ষেত্রে কিন্তু অনেক ইনপরটেন একটা অ্যাপ্লিকেশন।

আপনার মোবাইলে যদি এটা আগে থেকেই ইনস্টল থাকে তাহলে খুব সহজে আপনারা যে পিডিএফ ফাইলটি  docx. ফাইলে কনভার্ট করলেন ওটা ওপেন করতে পারবেন।

Docx ফাইল আপনারা WPS office অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ওপেন করবেন এবং ওপেন করার পর আপনারা দেখতে পাবেন একদম উপরে বামদিকে কোনে Edit Button রয়েছে।

আপনারা ওই Edit বাটনে ক্লিক করবেন, ক্লিক করার পরে আপনারা আপনাদের ওই পিডিএফ ফাইল এর উপর টাচ করবেন এবং দেখবেন নিচের দিকে একটা অপশন আসবে Add Text নামে।

আপনারা ঐ Add Text অপশনে ক্লিক করলেই কিন্তু যে কোনো টেক্সট আপনারা খুব সহজে এডিট করতে পারবেন এবং কোথাও যদি ফাইলে আপনার ভুল থেকে যায় সেগুলো কে আবার মুছে ফেলে ঠিকঠাক ভাবে লিখে সেভ বাটনে ক্লিক করলে কিন্তু আপনার পিডিএফ ফাইল এডিট হয়ে সেভ হয়ে যাবে।

কিন্তু বন্ধুরা ফাইলটি পিডিএফ ফাইল হিসাবে সেভ হবে না যেহেতু এটা Docx ফাইল তাই Docx ফাইল হিসেবে সেভ হবে।

তবে আপনারা যদি আবার এই ফাইলটি কে পুনরায় পিডিএফ ফাইলে কনভার্ট করতে চান তাহলে আমি আগের আর্টিকেলে কিভাবে পিডিএফ ফাইল তৈরি করতে হয় পুরো প্রসেস গুলো বলেছি আপনারা গিয়ে চেক করে নিতে পারেন।

এছাড়া আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে উপরে যেরকম স্টেপগুলো ফলো করতে বলেছি ঠিক একইভাবে ফলো করে আপনারা আপনার Docx ফাইল কে Pdf ফাইলে কনভার্ট করবেন নিতে পারেন।

তাহলে বন্ধুরা আশাকরি আমি আপনাদেরকে পুরো বিস্তারিত ভাবে বোঝাতে পেরেছি যে কিভাবে আপনারা যে কোন পিডিএফ ফাইল এডিট করতে পারবেন আপনার এন্ড্রয়েড মোবাইল দিয়ে কোন কিছু অ্যাপ্লিকেশন ডাউনলোড না করেও।


বন্ধুরা যদি এই আর্টিকেলটি পড়ে আপনাদের হেল্প ফুল বলে মনে হয় তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং পারলে আপনার ঐ সমস্ত বন্ধুদের কাছে শেয়ার করবেন যারা জানতে চাই যে মোবাইলে পিডিএফ ফাইল এডিট করব কিভাবে।

বন্ধুরা এখানে অজকের আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন হেল্প ফুল আর্টিকেল এর সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

ফেসবুক আইডি ভেরিফাই করব কিভাবে?

ফেসবুক ফলোয়ার অপশন চালু করবেন কিভাবে? ফলোয়ার অপশন চালু করার নিয়ম

ফেসবুক স্টরি ডাউনলোড করব কিভাবে?

কাইনমাস্টার ওয়াটারমার্ক ছাড়া ব্যবহার করবো কিভাবে?

জিও ফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে?

জিও ফোনে ফেসবুক ভিডিও ডাউনলোড করে কিভাবে?

লক্ষীর ভান্ডার প্রকল্প কি? Laskmir vandar scheme in West Bengal

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ

  1. Thank you very much that you are connected to Technology and write a lot of beautiful arts that come in handy to us. Processes that communicate with computer science information may be presented as information in the form of research and programs.

    উত্তরমুছুন
  2. PDF বইয়ের নতুন জগত ~ http://bdboighor.com
    এখানে সব ধরণে বাংলা, ইসলামি বইয়ের পিডিএফ পাওয়া যায়।

    উত্তরমুছুন
  3. PDF বইয়ের নতুন জগত ~ bdboighor.com
    এখানে সব ধরণে বাংলা, ইসলামি বইয়ের পিডিএফ পাওয়া যায়।

    উত্তরমুছুন