Ticker

6/recent/ticker-posts

মোবাইল থেকে গুগল একাউন্ট ডিলিট করব কিভাবে?

গুগল একাউন্ট ডিলিট করব কিভাবে পার্মানেন্টলি(How to Delete Google account from Android 2021):

বন্ধুরা আমরা যারা স্মার্টফোন ইউজ করি তাদের প্রত্যেকের কিন্তু একটা করে হলেও গুগোল একাউন্ট (Google account) বা জিমেইল আইডি (Gmail ID) রয়েছে।


কারণ গুগল আইডি বা জিমেইল আইডি ছাড়া স্মার্ট ফোন চালানো অনেকটা কঠিন কারণ গুগোল একাউন্ট ছাড়া আপনার স্মার্টফোনের ফাস্ট টাইম কেনার পর রান করতে গেলে গুগোল একাউন্ট এর প্রয়োজন হয়।


গুগল একাউন্ট ডিলিট করব কেন?

এছাড়া আমরা এই গুগল একাউন্টের মাধ্যমে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন এবং বিভিন্ন ধরনের ওয়েবসাইটের অ্যাকাউন্টে লগইন করে থাকি যেমন ইউটিউব, গুগোল ড্রাইভ, আরো অনেক কিছু প্ল্যাটফর্ম রয়েছে যেখানে আমরা গুগল অ্যাকাউন্ট ব্যবহার লগইন করি।

এই করে দেখা যায় আমাদের মোবাইলে একসাথে অনেকগুলো গুগল একাউন্ট আমরা খুলে ফেলি এবং কিন্তু অ্যাকাউন্ট থাকলেও সবগুলোর পাসওয়ার্ড মনে রাখতে পারিনা, অনেক সময় আমাদের গুগল একাউন্ট গুলো বেকার বেকার পড়ে থাকে বা হ্যাক হয়ে যাওয়ার একটা চান্স থাক।

তাই আমরা চাই কিছু গুগল একাউন্ট ডিলিট করে ফেলতে, আর তাই গুগল একাউন্ট কিভাবে ডিলিট করবেন আপনার মোবাইল থেকে চিরতরে সেটা আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জানবো।

তাই বন্ধুরা আপনাদেরকে রিকুয়েস্ট করবো এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য।

তাহলে চলুন বন্ধুরা আমরা জেনে নেই কিভাবে আপনি আপনার গুগল একাউন্ট বা জিমেইল আইডি মোবাইল থেকে ডিলিট করবেন পার্মানেন্টলি।

বন্ধুরা অনেক সময় কী হয় আপনার বন্ধু আপনার মোবাইলে তার গুগল একাউন্টটা দিয়ে লগইন করে আপনার মোবাইলকে কোন কিছু ক্ষেত্রে ব্যবহার করে কিন্তু পরে আবার আপনার বন্ধু আপনাকে বলে যে, প্লিজ আমার গুগল একাউন্ট টা তোর মোবাইল থেকে ডিলিট করে দে কিন্তু আপনি তখন পারেন না আর আজকে এই সমস্যার সমাধানের জন্য কিন্তু আমি এই পোস্টটি নিয়ে চলে এসেছি তাহলে চলুন বন্ধুরা আমরা জেনে নেই যে কিভাবে আপনি আপনার মোবাইল থেকে চিরতরে গুগল অ্যাকাউন্ট বা  জিমেইল একাউন্ট ডিলিট করবেন


গুগল অ্যাকাউন্ট জিমেইল আইডি ডিলিট করার পদ্ধতি

বন্ধুরা আজকের এই পোস্টের মাধ্যমে আপনি আপনার মোবাইলের Settings এর মাধ্যমে কিভাবে গুগল অ্যাকাউন্ট বা জিমেইল একাউন্ট ডিলিট করবেন সেটা বলবো যদিও আরো কিছু প্রসেস রয়েছে আপনার মোবাইল থেকে পার্মানেন্টলি গুগল অ্যাকাউন্ট বা জিমেইল আইডি ডিলিট করার জন্য।

বন্ধুরা আপনাদেরকে গুগোল একাউন্ট মোবাইল থেকে ডিলিট করার জন্য আপনার সর্বপ্রথম মোবাইলের Settings এ যেতে হবে এবং সেটিংসে গিয়ে আপনারা অনেকগুলো অপশন দেখতে পাবেন তার মধ্যে Account & Sync বলে একটা অপশন পাবেন।

আপনারা ঐ Account&Sync অপশনে ক্লিক করবেন, ক্লিক করার পরে বন্ধুরা আবার আপনারা অনেকগুলো অপশন পাবেন এবং ওখানে Google বলে একটা অপশন আশাকরি দেখতে পাবেন, ওই Google অপশনে ক্লিক করবেন।

ক্লিক করার পরে বন্ধুরা আপনার মোবাইলে যতগুলো গুগল একাউন্ট অপেন করা রয়েছে সব গুলোর লিস্ট দেখতে পাবেন এবং এর পরে আপনি নিজেই গুগল একাউন্টটা আপনার মোবাইল থেকে পার্মানেন্টলি ডিলিট করতে চাইছেন ওই গুগোল একাউন্ট বা জিমেইল আইডির উপর টাচ করবেন।

টাচ করার পরে আপনার ওই গুগোল একাউন্ট বা জিমেইল আইডির উপর যতগুলো অ্যাকাউন্ট রয়েছে, যত ফাইলস রয়েছে, যত কিছু ডিটেলস রয়েছে সবার একটা লিস্ট দেখাবে।

কারণ বন্ধুরা আপনি যদি আপনার গুগোল অ্যাকাউন্ট ডিলিট করেন তাহলে ওই জিমেইল আইডির উপর থাকা সমস্ত অ্যাকাউন্ট, সমস্ত তথ্য কিন্তু ডিলিট হয়ে যাবে।

তাই বন্ধুরা এখানে আপনাদেরকে একটা কথা বলবো আপনার গুগোল অ্যাকাউন্ট ডিলিট করার আগে আপনার ওই গুগল একাউন্টে থাকা সমস্ত তথ্য গুলো অবশ্যই আগে রিস্টোর করে নিবেন।

এরপরে বন্ধুরা আপনারা একদম নিচের দিকে একটা অপশন পাবেন যেখানে More লেখা রয়েছে।

আপনারা কি করবেন ওই More লেখার উপরে টাচ করবেন এবং টাচ করলে আপনারা দুটো অপশন পাবেন একটা হচ্ছে Remove Account এবং দ্বিতীয় হচ্ছে Sync

আপনারা যদি চান আপনার গুগল একাউন্ট পার্মনেন্টলি মোবাইল থেকে ডিলিট করতে তাহলে Remove Account এ ক্লিক করলেই কিন্তু আপনার গুগোল একাউন্ট মোবাইল থেকে ডিলিট হয়ে যাবে তবে বন্ধুরা এখানে ডিলিট করতে গিয়ে যদি আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড চায় তাহলে আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড দিয়ে দিলে কিন্তু আপনার মোবাইল থেকে গুগল অ্যাকাউন্ট বা জিমেইল আইডি চিরতরে ডিলিট হয়ে যাবে।

এবং পরের চেক করে দেখতে পাবেন আপনার মোবাইলে যদি চারটা গুগোল একাউন্ট ছিল তাহলে ওখানে আর একটা গুগল একাউন্ট নেই ওখানে তিনটে রয়েছে।

এবং বন্ধুরা এই ভাবে উপরের বলা স্টেপ গুলো ফলো করে খুব সহজেই আপনি আপনার গুগোল অ্যাকাউন্ট বা জিমেইল অ্যাকাউন্ট ডিলিট করে ফেলতে পারবেন চিরতরে আপনার মোবাইল থেকে।



তাহলে বন্ধুরা যদি আপনাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা জানতে চাই যে Google account বা Gmail ID ডিলিট করব কিভাবে

এছাড়া আমাদের YouTube channel গিয়ে হেল্পফুল পোস্ট গুলো দেখতে পারেন।

Instagram account ও ফলো করতে পারেন।

তাহলে বন্ধুরা এখানে আমার এই পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল পোষ্টের সাথে, ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

ফেসবুক আইডি ভেরিফাই করব কিভাবে?

জিমেইল আইডি বা গুগল একাউন্টের পাসওয়ার্ডুলে গেলে কি করব?

এক ক্লিকে সমস্ত ইমেইল ডিলিট করব কিভাবে?

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. Nice Great post. Wonderful information and really very much useful. Thanks for sharing and keep updating Thank You so much for sharing this information. I found it very helpful.Thank you so much again.
    Tech

    উত্তরমুছুন