Ticker

6/recent/ticker-posts

জিমেইল বা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করব:

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করব এই প্রশ্নটা কিন্তু আমাদের সকলের মনে প্রায় আসে, কারণ একসঙ্গে আমরা অনেকগুলো একাউন্ট এর পাসওয়ার্ড মনে রাখতে পারি না।



তাই জিমেইল পাসওয়ার্ড ভুলে যাওয়াটা স্বাভাবিক। শুধু আপনাদের নয় আমার ক্ষেত্রেও এরকম সমস্যাটাও অনেক সময় হয়েছে।


আর এই জিমেইল পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণে আমাদের বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয় যেমন ধরুন অফিসের বিভিন্ন ধরনের কাজকর্ম থেকে শুরু করে স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রেও এই জিমেইল একাউন্ট বা গুগল একাউন্টের ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।


কারণ এটা ছাড়া আমরা বিভিন্ন ধরনের অফিশিয়াল কাজকর্ম যেমন ধরুন কোন ডকুমেন্ট সেন্ড করা কোন মেসেজ সেন্ড করা থেকে শুরু করে আমরা এন্ড্রয়েড ফোন যখন ফাস্ট টাইম ইউজ করি তখন কিন্তু এই গুগল একাউন্টের প্রয়োজন বাধ্যতামূলক হয়।


কিন্তু বন্ধুরা সমস্যাটা কি হয় আমাদের গুগল একাউন্টের ইমেইল আইডি মনে থাকলেও গুগল একাউন্টের পাসওয়ার্ড মনে থাকে না আর তাই আজকে এই পোস্টের মাধ্যমে Gmail বা Google একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব সেটা বিস্তারিত ভাবে জানবো।


তাই আপনাদেরকে রিকোয়েস্ট করব জিমেইল বা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব পোস্টটি একদম শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য।



গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?

বন্ধুরা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব এই প্রশ্নের উত্তরটা কিন্তু আমি উপরে আগেই দিয়ে দিয়েছি কারণ জিমেইল হলো গুগলের একটা সার্ভিস আর সেই সার্ভিসের মাধ্যমে গুগোল একাউন্ট কে ব্যবহার করে বিভিন্ন ধরনের তথ্য আদান প্রদান করা হয় তাই বন্ধুরা গুগল একাউন্টের পাসওয়ার্ড যেটা আপনার জিমেইল পাসওয়ার্ড ওইটা তাই আপনাদের চিন্তা করার কোনো দরকার নেই কারণ গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব এই প্রশ্নের উত্তর আমি এখনই দিতে চলেছি তবে বন্ধুরা আপনাদেরকে আমার বলা প্রসেস গুলো একদম step-by-step ফলো করতে হবে।


জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

বন্ধুরা যখনই আমরা আমাদের গুগল একাউন্টে লগিন করতে যাই তখন দুটো অপশন সর্বপ্রথম দেখায় সেটা হল আপনার ইমেইল আইডি একটা বক্সে এন্ট্রি করার কথা বলে এবং দ্বিতীয় বক্সে আপনাকে পাসওয়ার্ড দেওয়ার কথা বলে।

কিন্তু বন্ধুরা আপনারা আপনাদের ইমেল আইডিটাও দিয়ে ফেলেন এবং পাসওয়ার্ডটা যখন দেন তখন সেটাকে ভুল বলে অর্থাৎ আপনাকে এটা বলা হয়,আপনি একটা ভুল পাসওয়ার্ড ইন্টার করেছেন।

এখন সমস্যা হল আপনি সঠিক পাসওয়ার্ড টা পাবেন কি করে? তার জন্য আপনাকে নিচে Forget Password বলে একটা অপশন দেখতে পাবেন ওই ফরগট পাসওয়ার্ড অপশনে ক্লিক করতে হবে।

ক্লিক করার পরে আপনাদের কাছে আবার একটা নতুন পেজ ওপেন হয়ে যাবে যেখানে আপনাকে বলা হবে যে আপনার পাসওয়ার্ডের শেষ দুটি পাসওয়ার্ড এন্টার করার কথা।


বন্ধুরা এখন সমস্যা হল আপনি তো পাসওয়ার্ডটা পুরোটাই ভুলে গেছেন তাহলে শেষ দুটি আর মনে রাখেন কি করে এর জন্য নিচে দেখতে পাবেন Try Another Way বলে একটা অপশন রয়েছে ওই অপশনে ক্লিক করবেন

এবং ক্লিক করার পর আবার একটা নতুন পেজ ওপেন হবে যেখানে আপনার গুগল একাউন্টের সাথে লিংক থাকা মোবাইল নাম্বারের শেষ দুটো সংখ্যা দেখাবে এবং আপনাকে বলবে যে ওই মোবাইল নাম্বারে একটা Code Send করার কথা। আপনাকে তখন কি করতে হবে Text লিখাতে ক্লিক করে দিতে হবে।


এবং ক্লিক করে দেওয়ার পরে আপনার লিংক করে রাখা মোবাইল নাম্বারে একটা কোড আসবে যেই কোডটা আপনাদেরকে নিয়ে এসে পরবর্তী পেজের Enter the Code বক্সে এন্টার করে দিতে হবে।


এন্টার করে দিলে আপনাদের কাছে আবার একটা নতুন পেজ ওপেন হয়ে যাবে যেখানে আপনাকে Creat Password বলে একটা বক্স দেখাবে।



তার নিচে Confirm এর একটা বক্স দেখাবে আপনারা আপনাদের পছন্দের একটা পাসওয়ার্ড এন্টার করে দিবেন এবং নিচের বক্সে ওই সেম পাসওয়ার্ড ইন্টার করে Save Password বাটনে ক্লিক করে দিবেন।


এবং দেখবেন আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব এই প্রশ্নের উত্তর আপনারা পেয়ে যাবেন কারণ আপনি যেই পাসওয়ার্ড টা নতুন করে এন্টার করলেন ওটাই হল আপনার গুগল একাউন্টের নতুন পাসওয়ার্ড।


বন্ধুরা আশাকরি আমি আপনাদেরকে বুঝাতে পেরেছি জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে ফিরে পেতে হয় বা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে কিভাবে ফিরে পেতে হয়


বন্ধুরা আমার এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ওই বন্ধু বন্ধবের সাথে শেয়ার করবেন যারা জানতে চায় জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ করতে হয় কিভাবে বা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব।




বন্ধুরা এখানেই আমার এই পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন ইন্টারেস্টিং টপিক সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলোও পড়ুন:

ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করে কিভাবে?

মোবাইল নাম্বার ও ইমেইল আইডি ছাড়া ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করবেন কিভাবে?

মোবাইল থেকে ভুলে ডিলিট হওয়া ফটো বা ডকুমেন্ট ফিরিয়ে আনার নিয়ম



Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ