Ticker

6/recent/ticker-posts

ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে কেন করা হয়?

ট্রান্সফরমারের রেটিং kva তে কেন করা হয়, কেন KW এ হয় না?(Why transformer rated it kva):

বন্ধুরা আমরা যারা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট বা যে সমস্ত বন্ধুরা ইলেক্ট্রিক্যাল ফিল্ডের সাথে কোনো না কোনো ভাবে যুক্ত তারা এই প্রশ্নের সম্মুখীন বহুবার হয়েছেন, তাই অবশ্যই আপনাদের জানা উচিত যে কেন ট্রান্সফরমারের রেটিং (KVA) কেভিএ তে কেন করা হয়, কেন KW এ করা হয় না।



ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে কেন করা হয়?

ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে হয় সাধারণত দুটি কারণে হয় একটি হলো পাওয়ার ফ্যাক্টর(pf) এর কারনে আরেকটি হলো ট্রান্সফরমারের মধ্যে ঘটিত লসের কারণে।

প্রথমে আসা যাক যে পাওয়ার ফ্যাক্টর এর কারণে কিভাবে ট্রান্সফরমারের রেটিং KVA তে হয়।

বন্ধুরা যখন মেনুফেকচারিং কোম্পানি ট্রান্সফরমার তৈরি করে তখন কিন্তু তারা জানেনা যে ট্রান্সফর্মারের সেকেন্ডারী সাইটে কোন ধরনের লোড লাগানো হবে।

বন্ধুরা লোড সাধারণত তিন ধরনের হয়ে থাকে 1. Resistive load(R) 2. Capacitive load(C) 3. Inductive load(L)। আর প্রত্যেকটি লোডের পাওয়ার ফ্যাক্টর ভিন্ন ধরনের হয়, যেমন Resistive লোডের পাওয়ার ফ্যাক্টর ইউনিটি(1) হয় আর Inductive লোড এর পাওয়ার ফ্যাক্টর ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর এবং Capacitive লোডের লিডিং পাওয়ার ফ্যাক্টর হয়।


আমরা জানি পাওয়ারের ফর্মুলা P=V*I*p.f(power factor)


এখানে পাওয়ার বের করতে গেলে পাওয়ার ফ্যাক্টরের মান টা জানা অবশ্যই জরুরি।

তাই যেহেতু মেনুফেকচারিং কোম্পানি পাওয়ার ফ্যাক্টর কত হবে সেটা জানে না তাই তারা ট্রান্সফরমারের রেটিং VA বা KVA বা MVA তে করে।

কিন্তু মোটরের রেটিং KW এ করা হয় তার কারণ হলো মোটর ইলেকট্রিক্যাল এনার্জি কে মেকানিক্যাল এনার্জি তে কনভার্ট করে

তাই মেনুফেকচারিং কোম্পানি কে লোড এবং পাওয়ার ফ্যাক্টর নিয়ে চিন্তা করতে হয় না এবং তারা একটা ফিক্সড পাওয়ার ফ্যাক্টর ধরে মোটর এর রেটিং KW এ প্রকাশ করে থাকে। যেমন ধরুন KVA=KW/P.F

                                      KW=KVA*P.F

বন্ধুরা মোটর এর ক্ষেত্রে যেহেতু পাওয়ার ফ্যাক্টরের মান টা ফিক্সট তাই তার রেটিংটা KW এ করা হয়।


বন্ধুরা এরপরে আসা যাক ট্রান্সফরমারের লস নিয়ে।

ট্রান্সফরমারের মধ্যে সাধারণত দুই ধরনের লস হয়ে থাকে একটি হলো কপার লস যেটি কারেন্ট এর উপর নির্ভর করে আরেকটি হলো আয়রন লস এবং এটি ভোল্টেজ এর উপর নির্ভর করে।

তাহলে বন্ধুরা ট্রান্সফরমারের টোটাল লস কিন্তু ভোল্টেজ আর কারেন্টের উপর নির্ভরশীল আর ঠিক এই কারনে ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে প্রকাশ করা হয়, কিলোওয়াট এ প্রকাশ করা হয় না।

বন্ধুরা আশা করি এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে বুঝাতে পেরেছি যে ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে কেন করা হয় এবং কিলোওয়াটে কেন করা হয় না।

বন্ধুরা পোস্টটি পড়ে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং পারলে আপনার ওই বন্ধুর কাছে শেয়ার করবেন যে বন্ধুটি জানতে চাই যে ট্রান্সফরমারের রেটিং কেভিএ তে কেন করা হয়

বন্ধুরা এখানেই আমার এই পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন এই ধরনের হেল্প ফুল পোষ্টের সাথে ততক্ষণ আপনারা সুরক্ষিত থাকুন সুস্থ থাকুন ভালো থাকুন।

এগুলো পড়ুন:

ব্রিদার এর কাজ কি এবং ট্রান্সফরমারে কেন ব্রিদার ব্যবহার করা হয়?

ট্রান্সফরমার এর লোড কিভাবে ক্যালকুলেশন করবেন?

ট্রান্সফর্মার কি এবং কিভাবে কাজ করে?

ট্রান্সফর্মার কত প্রকার ও কি কি?

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ