Ticker

6/recent/ticker-posts

ফেসবুক পেজের এডমিন যোগ করবেন কিভাবে? How to add admin on facebook page Bengali?

ফেসবুক পেজের এডমিন যোগ করবেন কিভাবে? How to add admin on facebook page Bengali?

নমস্কার বন্ধুরা আপনাদের সকলকে নতুন এই আর্টিকেলে স্বাগত জানাই। বন্ধুরা সকলে কেমন আছেন, আশা করি সকলে ভালো আছেন।

বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা যেটা আলোচনা করব সেটা হল ফেসবুক পেজের এডমিন যোগ করবেন কিভাবে।

ফেসবুক পেজের এডমিন যোগ করবেন কিভাবে?

বন্ধুরা এখনকার দিলে যতগুলো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে তাদের মধ্যে অন্যতম হলো ফেসবুক আর সেই ফেসবুকের আর একটা ফিচারস হলো ফেসবুক পেজ

বন্ধুরা আমরা বিভিন্ন কারণে একটা করে ফেসবুক পেজ অনেকে তৈরি করে রাখি বিশেষ করে আমাদের ইউটিউব চ্যানেলের ভিডিও প্রমোট করার জন্য বা কোন ওয়েবসাইট থাকলে ওয়েবসাইটের ভিজিটর আনার জন্য।

বন্ধুরা আপনার একটা ফেসবুক পেজ রয়েছে এবং ফেসবুক পেজে যদি যথেষ্ট পরিমান ফলোয়ার থাকে তাহলে কিন্তু আপনি খুব সহজে আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও বা ওয়েবসাইটের মধ্যে ভিজিটর নিয়ে আসতে পারবেন।

কারণ ফেসবুক পেজের একটা সুবিধা হল ফেসবুক পেজে যে লাইক করবে ওই ব্যক্তিটি আপনার ওই ফেসবুক পেজের একজন ফলোয়ার হয়ে যাবে এবং এইভাবে যখন আপনি আপনার ফেসবুক পেজে ফলোয়ার বাড়িয়ে নিতে পারবেন বিভিন্ন ধরনের কনটেন্ট পাবলিশ করে যেমন ধরুন বিভিন্ন টেক্সট পোস্ট, বিভিন্ন ভিডিও, বিভিন্ন ইমেজ ইত্যাদি।

আপনার আপলোড করা কনটেন্ট গুলো যদি দর্শকদের মন জয় করতে পারেন তাহলে কিছু দিনের মধ্যে আপনার ফেসবুক পেজের ফলোয়ার সংখ্যা বেড়ে যাবে এবং সেই ফেসবুক পেজেই আপনার ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের লিঙ্ক শেয়ার করে যথেষ্ট সংখ্যক ভিজিটর নিয়ে আসতে পারবেন,এছাড়া আরো অন্যান্য ফেসবুক মার্কেটিং করার কাজে আমরা ফেসবুক পেজকে ব্যবহার করে থাকি।

কিন্তু বন্ধুরা আমাদের কাছে ফেসবুক পেজ থাকলেও ফেসবুক পেজের এডমিন কিভাবে যোগ করতে হয় বা ফেসবুকে পেজের এডমিন যোগ করার পদ্ধতি কি কি রয়েছে সেটা ঠিকঠাক জানিনা আর তাই আজকে আমরা বিস্তারিত এই আর্টিকেলের মাধ্যমে সব কিছু জানবো।


এডমিন আসলে কি? What is Admin?

বন্ধুরা ফেসবুক পেজে এডমিন যোগ করব কিভাবে এটা জানার আগে আমাদের অবশ্যই জেনে নেওয়া উচিত যে এডমিন আসলে কি?

বন্ধুরা ইংরেজি শব্দ Administration থেকেই কিন্তু এই Admin কথাটি এসেছে। অ্যাডমিনিস্ট্রেশনের দায়িত্বে যে থাকে তার কাজ হল ওই সংস্থা বা ওই পেজে কে কোন দায়িত্বটা সামলাবে, কে কোন কাজটা করবে এই সব দেখাশুনা করা। এক কথায় সবকিছু পরিচালনা করার দায়িত্ব ওই অ্যাডমিনের থাকবে আর সেই কারণে আপনি নিজেই এডমিন থাকা সত্ত্বেও আপনি চাইবেন যে আপনার অনুপস্থিতিতে অন্য কেউ আপনার কাজ দেখাশোনা করুক।

আর সেই কারণ ফেসবুক পেজে আপনি যখন ঠিকঠাক সময় দিতে পারবেন না তখন আপনি চাইলে আপনার কোন বন্ধু-বান্ধব কেও ফেসবুক পেজের এডমিন হিসেবে যোগ করতে পারবেন আর সেটাই আজকে আমরা জানবো যে কিভাবে আপনি আপনার ফেসবুক পেজে এডমিন যোগ করতে পারবেন।

তাহলে বন্ধুরা চলুন আর বেশি দেরি না করে আমরা জেনে নেই যে কিভাবে ফেসবুক পেজে এডমিন যোগ করতে হয়।

তার জন্য সর্বপ্রথম বন্ধুরা আপনাকে অবশ্যই আপনার ফেসবুক অ্যাপ্লিকেশন টা ওপেন করতে হবে এবং ফেসবুক অ্যাপ্লিকেশন ওপেন করার পরে থ্রী লাইন মেনুতে ক্লিক করবেন।

এর পর আপনার যেই ফেসবুক পেজে এডমিন যোগ করতে চাইছেন ওই পেজটি কে বেছে নিয়ে ওপেন করবেন।

পেজটি ওপেন হওয়ার পরে নরমালি কিন্তু আপনারা ফেসবুক পেজের এডমিন এড করার কোন অপশন পাবেন না।

আপনারা কি করবেন একদম উপরে কর্নারের দিকে একটা সেটিংস আইকন পাবেন, ওই সেটিংসের আইকনে ক্লিক করবেন।

ক্লিক করার পরে আপনারা অনেকগুলো অপশন পাবেন তার মধ্যে দেখতে পাবেন নিচের দিকে Page Roles নামে একটা অপশন রয়েছে, ওই অপশনে ক্লিক করবেন।

ক্লিক করার পরে আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড দেয়ার কথা বলবে, পাসওয়ার্ডটি দিয়ে দিবেন এবং নিচের থাকান সাবমিট বাটনে ক্লিক করবেন।

ক্লিক করার পরে আপনি আপনার ফেসবুক পেজে এডমিন হিসেবে যাকে এড করতে চাইছেন তার নাম টাইপ করবেন এবং সার্চ বাটনে ক্লিক করে দিবেন।

তবে বন্ধুরা এখানে আপনাদেরকে একটা কথা বলে রাখি, আপনি যার নাম এখানে লিখেন না কেন অবশ্যই আপনার ফেসবুক একাউন্টের সাথে ফ্রেন্ড লিস্টে থাকতে হবে, তবেই কিন্তু আপনি ওই বন্ধুটিকে আপনার ফেসবুক পেজের এডমিন বা মডারেটর বা এনালিস্ট হিসেবে অ্যাড করতে পারবেন।

এখন আপনি যেই বন্ধুটিকে ফেসবুক পেজের এডমিন হিসেবে অ্যাড করতে চাইছেন ওই বন্ধুটার নাম লিখবেন এবং সার্চ বক্সে ক্লিক করে দিবেন।

দেখবেন ওই বন্ধুটার নাম যদি আপনার ফেসবুক একাউন্টের ফ্রেন্ড লিস্টে থাকে তাহলে অবশ্যই চলে আসবে এবং ওর প্রোফাইল পিকচার সমেত নিচের দিকে অনেকগুলো অপশন দেখতে পাবেন যেখানে লিখা রয়েছে এডমিন মডারেটর এডিটর এনালিস্ট ইত্যাদি ইত্যাদি।

এখন আপনি আপনার বন্ধুকে যেই পোস্টে রাখতে চাইছেন সেটা সিলেক্ট করে নিবেন।

আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে আলোচনা করছি যে, ফেসবুক পেজের এডমিন এড করবো কিভাবে। তাই এখানে যদি আপনার বন্ধুটিকে এডমিন হিসেবে অ্যাড করতে চান তাহলে এডমিন অপশন টি সিলেক্ট করে নিবেন এবং নিচে থাকা সাবমিট বাটনে ক্লিক করে দিবেন।

বন্ধুরা এখানে সাবমিট করে দিলেই কিন্তু আপনার বন্ধুটিকে আপনার ফেসবুক পেজের এডমিন হিসেবে এড করতে পারবেন না এর জন্য অবশ্যই আপনার বন্ধুর কাছ থেকে পারমিশন নিতে হবে।

আপনি যখনই এখানে সাবমিট করবেন আপনার বন্ধুর কাছে একটা নোটিফিকেশন যাবে যে, অমুক বন্ধুটি আপনাকে তার ফেসবুক পেজের এডমিন হিসেবে অ্যাড করতে চাইছে, আপনি কি রাজি আছেন?

সেখানে একটা Accept বাটন থাকবে এবং আপনার বন্ধুটি ওই Accept বণ্টন নিয়ে ক্লিক করলেই ফেসবুক পেজের এডমিন হিসেবে আপনার বন্ধুটি এড হয়ে যাবে এবং এইভাবে কিন্তু আপনি খুব সহজে যে কোন পোস্টে আপনার বন্ধুকে রাখতে পারবেন এবং আপনি চাইলে যেকোন সময় ঠিক একই সেটিংস ফলো করে পাশে থাকা একটা প্লেনের আইকনে ক্লিক করে কিন্তু আপনি আপনার এডমিন মডারেটরদের চেঞ্জ করতে পারবেন।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে খুব সহজে বোঝাতে পেরেছি যে কিভাবে আপনি আবার ফেসবুক পেজের এডমিন যোগ করবেন এবং যেকোনো সময় রিমুভও করতে পারবেন।

বন্ধুরা আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে, যদি হেল্প ফুল বলে মনে হয় তাহলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন এবং আপনার ঐ সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারাও জানতে চায় যে ফেসবুক পেজের এডমিন কিভাবে যোগ করতে হয়।

তাহলে বন্ধুরা এখানেই আজকের মতো এই আর্টিকেলটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন এই ধরনের হেল্পফুল আর্টিকেলের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।

এগুলোও পড়ুন:



 

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ