Ticker

6/recent/ticker-posts

ব্লগ কি এবং ব্লগিং কিভাবে করে? What is Blogging in Bengali?

ব্লগ কি এবং ব্লগিং কিভাবে করে? What is Blogging in Bengali?

বন্ধুরা আপনারা যদি ইন্টারনেট থেকে টাকা ইনকাম করা যায় এরকমটা কোনদিন শুনে থাকেন তাহলে আপনারা Blog বা Website এর মাধ্যমে ঘরে বসে খুব সহজে অনেক টাকা ইনকাম করা যায় এই কথাটাও নিশ্চয়ই শুনেছেন।


কারণ আজকের দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হলো Internet এবং Online World এর সবচেয়ে পপুলার জিনিস হল Website এবং Blog

ব্লগ কি এবং ব্লগিং কিভাবে করে?

বন্ধুরা আপনাদের যদি কোন বিষয়ের সম্বন্ধে জানার ইচ্ছা হয় বা কোন সমস্যার সমাধান খুঁজছেন তখন আপনারা সরাসরি Google এ গিয়ে সার্চ করেন এবং ওখানেই আপনারা বিভিন্ন ধরনের সলিউশন পেয়ে যান।

একদিক থেকে আপনারা এটা বলতে পারেন Internet এর থেকে বড় Knowledge Source আর কিছু নেই, কিন্তু আপনারা কি কোনদিন ভেবেছেন যে গুগোল এ সার্চ করার ফলে যে সলিউশন বা নলেজ গুলো আপনারা পান, সেগুলো আসলে আসে কোথা থেকে?
তাহলে গুগল কি নিজেই ওই সলিউশন গুলো লিখে? না বন্ধুরা ঐসব তথ্য বা সলিউশন আপনারা আলাদা আলাদা Website বা Blog এর থেকে পান।


Google এর কাজ হল কেবলমাত্র ঐ সমস্ত Website বা Blog এর লিঙ্ক গুলোকে Database এর সাথে এড করা এবং সার্চ রেজাল্টে দেখানো।


তাহলে বন্ধুরা আজকে আমরা,


ব্লগ কি? এবং ব্লগিং কিভাবে করে? চলুন শিখি


আজকের এই পোস্টে আমরা Blog সম্বন্ধে আলোচনা করব এবং জানবো ব্লগিং থেকে টাকা ইনকাম কিভাবে করতে পারি।
এবং আশা করা যায় এই পোষ্টটি পড়ে আপনার মনে ওঠা সমস্ত ধরনের প্রশ্নের উওর আপনি পেয়ে যাবেন।


যদি আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন কারণ এই ধরনের অনেক তথ্য আপনারা ইন্টারনেটে প্রচুর পেয়ে যাবেন কিন্তু তাদের মধ্যে বেশিরভাগ তথ্য ফেইক হয়।


আর যখন আপনি এই ধরনের ফেক পদ্ধতি অবলম্বন করে কিছু কাজ করেন তখন আপনি কিন্তু Sucessful হতে পারেন না এবং আপনার তখন মনে হয় যে, অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় না।


কিন্তু আজকের এই পোস্টে আমরা এমন একটা টপিক এর বিষয়ে আলোচনা করবো যেই টপিক এর ওপর নির্ভর করে আজকাল অনেকেই প্রচুর টাকা ইনকাম করছে এবং সেটা হল ব্লগিং।
তাহলে চলুন সর্বপ্রথম জেনে নেই ব্লগিং কি?, ব্লগ কি?,এবং ব্লগার কি?


ব্লগ কি? What is Blog in Bengali?
ব্লগ হলো Google এর একটা প্রোডাক্ট যেটা পুরো Website এর মত কাজ করে। এটা Google একটা ফ্রি সার্ভিস। ব্লগের মাধ্যমে আপনি নিজের ভাবনা, নিজের ভাষাকে দুনিয়ার সাথে শেয়ার করতে পারেন।


যেভাবে আমরা যখন ফেসবুকে কোন পোস্ট দেই ওই পোস্ট টা কেবল কিছু বন্ধু বান্ধব দের মধ্যে সীমিত থাকে কিন্তু ব্লগে, আপনার পোস্ট ওই ব্যক্তির কাছে পৌঁছে যাবে যে ব্যাক্তি Google এ এসে ওই ব্লগ সম্মন্ধে সার্চ করবে। যদি সহজ ভাষায় বলা যায় তাহলে ব্লগ হলো এমন একটি Website যেটা সম্পূর্ন বিনামূল্যে তৈরি করা যেতে পারে এবং Google এটার ইন্টারফেস এমন করে বানিয়েছে,
যে কেউ খুব সহজে এটাকে ব্যবহার করতে পারবে। যেভাবে বিভিন্ন Website কাজ করে এটাকেও ঠিক একই ভাবে ব্যবহার করে করা যেতে পারে।


ব্লগিং কি?What is Blogging in Bengali?
ব্লগ বানিয়ে ওখানে প্রত্যেকদিন পোস্ট করা,পাবলিশ করা এবং ওটাকে ভালো করে ডিজাইন করাকেই ব্লগিং বলে। ব্লগ আপনি যে কোন বিষয়ের উপর লিখতে পারেন এবং ইন্টারনেটের দুনিয়ায় পা রাখতে পারেন এবং ব্লগ থেকে টাকা ইনকাম আপনি প্রচুর করতে পারেন যেভাবে এখন প্রচুর মানুষ ইনকাম করছে।


ব্লগার কি?What is Blogger in Bengali?
যে ব্যাক্তি ব্লগ বানিয়ে ওখানে প্রত্যেকদিন কিছু না কিছু পোস্ট শেয়ার করে এবং লোকের সাথে জুড়ে থাকার জন্য তাদের সাথে কথা বলে ওই ব্যক্তিকেই ব্লগার বলে। এবং উনি তার ব্লগে এমন কিছু পোস্ট করে যেটার মাধ্যমে মানুষের অনেক হেল্প হয় এবং মানুষক ওই পোস্ট পড়তে পছন্দ করে। এইসব পড়ার পরেও যদি আপনার মনে আরও কিছু প্রশ্ন আসে তাহলে চলুন দেখি ঐসমস্ত কিছু প্রশ্ন এবং তার উত্তর।


ব্লগ থেকে টাকা ইনকাম কি করতে পারি? এবং সেটা কিভাবে?
Ans: অবশ্যই আপনি একটা ব্লগ তৈরি করে ব্লগ থেকে টাকা ইনকাম করতে পারেন এবং এর জন্য আপনাকে সর্বপ্রথম Blogger.com এ যেতে হবে এবং ব্লগ বানাতে হবে এবং ওখানে প্রত্যেকদিন নতুন নতুন পোস্ট লিখে পাবলিশ করতে হবে এবং যখন মানুষ আপনার লেখা পোস্ট পছন্দ করবে এবং প্রচুর মানুষ আপনার ব্লগে ভিজিট করবে তখন আপনি Google Adsense কে আপনার ব্লগের সাথে জুড়ে ব্লগ থেকে টাকা ইনকাম করতে পারবেন।


ব্লগ কোন বিষয়ের উপর করব?
Ans:ব্লগ আপনি যেকোন টপিক বা বিষয়ের উপর বানাতে পারেন যেমন ধরুন স্পোর্টস, হেল্থ, টেকনোলজি, যেই বিষয়ের উপর আপনার সঠিক ধারনা আছে আপনি আপনার জ্ঞান দিয়ে বিষয়টিকে বিস্তারিতভাবে সবার কাছে তুলে ধরতে পারবেন,সেই বিষয়ের ওপর আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট বানাতে পারেন।


ব্লগ দেখতে কেমন হয়?
Ans:যখন আপনি আপনার ব্লগটা বানিয়ে ফেলেন তখন তার ইন্টারফেস টা ঠিকই এরকমটা হয় যেখানে বিভিন্ন ধরনের ক্যাটাগরি থাকে এবং যার মাধ্যমে ব্লগারের ওপর কাজ করা যায় এবং ওটা দেখতে পুরো ওয়েবসাইটের মত হয়।

ওয়েবসাইট এবং ব্লগ এর মধ্যে পার্থক্য কি?
Ans:ওয়েবসাইট বানানোর জন্য Web Designing এর কিছু জ্ঞান থাকা জরুরী এবং এটা বানানোর জন্য আপনাকে টাকাও খরচ করতে হয় কিন্তু Blog হলো সম্পূর্ণ ফ্রি একটা সার্ভিস এবং এটা পুরো ওয়েবসাইট এর মত কাজ করে।


ব্লগ কিভাবে বানাবো?
Ans:ব্লগ বানানোর জন্য আপনাকে Blogger.com গিয়ে একটা একাউন্ট বানাতে হবে এবং ওখানে আপনার ব্লগ বা ওয়েবসাইটের একটা নাম দিতে হবে।


ব্লগ বানানোর জন্য কি টাকা লাগে?
Ans: না, এটা সম্পূর্ণ ফ্রী, এখানে ব্লগ বানানোর জন্য কোন টাকা লাগে না। যদি আপনার মনে এখনো কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে জানান আপনার প্রশ্নের উত্তর অবশ্যই পেয়ে যাবেন।


বন্ধুরা Blog বানিয়ে ওখানে পোস্ট করে টাকা ইনকাম করার জন্য আপনাকে অনেকগুলো সেটিং করতে হয় এবং আপনার ব্লগকে মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য ওয়েব সাইটের মত আপনার ব্লগকে ও Google এর সাথে সংযোগ করার সাথে সাথে আরো অন্যান্য সেটিংস করতে হয়। ব্লগিং এবং ওয়েবসাইট দুটোতেই কাজ করার জন্য আমাদের স্টেপ বাই স্টেপ চলতে হয়। ইন্টারনেটে আপনি এমন কোন ওয়েবসাইট পাবেন না যেখানে আপনাকে বলবে Blog বানানোর পরে কি করতে হয়?


কিন্তু আমি আপনাদের step-by-step বলবো, প্রথমে কি করতে হয় পরে আবার কি করতে হয়, একদম শুরু থেকে শেষ পর্যন্ত Google Adsense এর সাথে আপনার ব্লগ কে সংযোগ করা পর্যন্ত।


বন্ধুরা একজন ব্লগার হিসেবে আমি যেটা বুঝি, আপনি যদি Blogging শুরু করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে Blogging Course সম্বন্ধে একটা তথ্য নেওয়া প্রয়োজন, কারণ শুধু ব্লগ বানিয়ে ওখানে পোস্ট লিখলে আপনি কিন্তু আপনার ব্লগ কে পপুলার করতে পারবেন না এবং পপুলার নাহলে আপনি ওখান থেকে টাকাও ইনকাম করতে পারবেন না।তাই সর্বপ্রথম আপনাদের একটা ব্লগিং কোর্স করে নেওয়া উচিত।


আমি আশা করব আপনাদের আমার এই আর্টিকেলটা পছন্দ হয়েছে এবং আপনাদের অনেক হেল্প হয়েছে।


বন্ধুরা যদি আমার এই আর্টিকেলটা পছন্দ হয়ে থাকে তাহলে অবশ্যই সোশ্যাল মিডিয়াতে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন এবং আপনার মনে যদি আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন আমি উত্তর দেয়ার চেষ্টা করব।


এটাও পড়ুন:


ব্লগ এর মানে কি? ব্লগার এর মানে কি? 

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ