Ticker

6/recent/ticker-posts

ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করবেন কিভাবে? How to download digital votar ID card?

ডিজিটাল ভোটার আইডি কার্ড কিভাবে ডাউনলোড করবেন আপনার স্মার্টফোনে?How to download digital votar ID card?

আপনার যদি স্মার্টফোন থাকে তাহলে আপনি বাড়িতে বসে খুব সহজে আপনার স্মার্টফোন বা PC থাকলে PC তেও খুব সহজে আপনার ডিজিটাল ভোটার আইডি কার্ড বা EPIC Card ডাউনলোড করে নিতে পারবেন।

ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করবেন কিভাবে?

তবে তার জন্য আপনাকে অতি অবশ্যই নিশ্চিত করতে হবে যেন আপনার ভোটার আইডি কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করা থাকে।

জাতীয় ভোটার দিবসে পুরো দেশবাসীর জন্য নির্বাচন কমিশন নিয়ে এসেছে সুখবর।এবার থেকে ভোটার কার্ড ছাড়াই ভোট দেওয়ার সুবিধা নিতে পারবেন ভোটাররা কিন্তু বন্ধুরা সেটা কিভাবে?
তার জন্য জাস্ট আপনাকে একটা EPIC Card বা ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করতে হবে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে।


কিছুদিন হলো নির্বাচন কমিশন এই ভার্চুয়াল কার্ড পরিষেবা চালু করেছে এবার থেকে বন্ধুরা আপনারা যদি আপনার ভোটার কার্ড হারিয়ে ফেলেন তাহলেও কিন্তু সমস্যা হবে না কারণ আপনি এই কার্ডের ডিজিটাল সংস্করণ পেয়ে যাবেন।

পাশাপাশি এই উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে এবার থেকে রিমোট ভোটিং ব্যবস্থা চালু হতে চলেছে অর্থাৎ দেশের যেকোন প্রান্তে বসেই আপনারা আপনার মূল্যবান ভোট টা খুব সহজে দিতে পারবেন।


এইটার মধ্যে দুটো QR Code থাকবে, একটা QR Code এ ভোটারের নাম ঠিকানাসহ নানা তথ্য থাকবে এবং অন্যটিতে ভোটারের সংখ্যা সহ আরো অন্যান্য জরুরী তথ্য থাকবে।


এই কার্ড নির্বাচন কমিশনের ওয়েবসাইট ছাড়া গুগল প্লে স্টোর থেকে ভোটার হেল্পলাইন অ্যাপ ডাউনলোড করেও এই ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করে নিতে পারেন।


তবে আজকে এই পোষ্টের মাধ্যমে নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে কিভাবে ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করা যায় সেটা আপনাদেরকে বলবো।


বন্ধুরা নির্বাচন কমিশনের দুটো ওয়েবসাইট আছে, প্রথমটা হল https://voterportal.eci.gov.in এবং দ্বিতীয় টা হলো https://www.nvsp.in


বন্ধুরা নির্বাচন কমিশন জানিয়েছে বর্তমানে বিদেশে থাকা ভারতীয় নাগরিকরাও এই EPIC Card বা ডিজিটাল ভোটার কার্ড পরিষেবায় অনেক লাভবান হবেন।


কারণ কেউ যদি কার্ড হারিয়ে ফেলেন বা ঠিকানা পরিবর্তন সহ যাবতীয় কাজ কর্ম করতে চায় তাহলে তারা এখন থেকে অনলাইনে বাড়িতে বসে খুব সহজে করে নিতে পারবে।
এবং এটাও জানিয়েছে ভোটের মুখে কোনো কারণে যদি ভোটার কার্ড হাতে না আসে তাহলে নতুন ভোটাররা এই ডিজিটাল ভোটার কার্ডের মাধ্যমেও সুবিধা নিতে পারবেন।


এখন প্রশ্ন হলো কি করে ডিজিটাল ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন? সেই পদ্ধতি জেনে নেওয়ার আগে আপনাকে নিশ্চিত করতে হবে যেন ভোটার আইডি কার্ডের সঙ্গে ফোন নাম্বার লিঙ্ক করা থাকে তবেই আপনি ডাউনলোড করতে পারবেন Digital Votar ID Card

আমি আপনাদের কে আগেই দুটো ওয়েবসাইটের নাম বলেছিলাম। এখানে আমি https://voterportal.eci.gov.in এই ওয়েবসাইট থেকে কিভাবে ডিজিটাল ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন সেটা পুরো বিস্তারিত ভাবে আপনাদেরকে বলবো। চলুন তাহলে শুরু করা যাক।


  • প্রথমে voterportal.eci.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে সেখানে গিয়ে আপনার নাম থেকে শুরু করে যাবতীয় সমস্ত তথ্য দিয়ে একটা একাউন্ট তৈরী করতে হবে। 


  • অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলেই ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে এবং Menu তে গিয়ে Download e-EPIC অপশনে ক্লিক করতে হবে।

  • এরপর EPIC নম্বর বা ফ্রম রেফারেন্স নম্বর দিতে হবে এবং আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে একটা OTP চলে আসবে।

  • ওপরের পদ্ধতি ঠিকঠাক করে নেওয়ার পর Download EPIC অপশনে ক্লিক করতে হবে। এখন যদি ভোটার আইডি কার্ডের সঙ্গে অন্যকোন মোবাইল নম্বর লিঙ্ক করা থাকে তাহলে প্রথমেই আপনাকে Know Your Customer(KYC) পদ্ধতি সম্পন্ন করতে হবে।

  • KYC এর মাধ্যমে নম্বর আপডেট করা হয়ে গেলেই আপনি আপনার স্মার্টফোন থেকে Digital Votar ID কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

  • এখন কোন কারণে যদি e-EPIC নম্বর হারিয়ে ফেলেন তাহলে voterportal.eci.gov.in এ গিয়ে আপনাকে চেক করতে হবে।

এছাড়াও Voter Helpline app যেটা আপনারা প্লে স্টোরে পেয়ে যাবেন, ওখান থেকেও খুব সহজে একটা ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।


তাহলে বন্ধুরা যদি আমার এই পোস্টটা পড়ে আপনাদের মনে হয় যে, না আমাদের একটু হেল্প হয়েছে আমরা কিছু জানতে পেরেছি তাহলে অবশ্যই এই পোস্টটা আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করবেন পারলে সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করবেন এবং কোন প্রশ্ন থেকে থাকলে আরো অবশ্যই কমেন্ট করে জানাবেন আমি উত্তর দেওয়ার চেষ্টা অবশ্যই করবো।


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ