Ticker

6/recent/ticker-posts

ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করে কিভাবে?

বন্ধুরা ফেসবুক ইউজ করিনা এমন কেউ কিন্তু এখনকার দিনে নেই তারপরেও ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করে কিভাবে ওইটা নিয়ে আমরা খুব চিন্তায় থাকি কারণ,

ফেসবুক কিছুদিন ইউজ করার পরে ভুলবশত আমাদের ফেসবুক পাসওয়ার্ড অনেকে জেনে ফেলে এবং তার ফলে কি হয় ফেসবুকের মাধ্যমে আমরা আমাদের বন্ধু-বান্ধবদের সাথে আত্মীয় পরিজনদের সাথে যে সমস্ত কথাবার্তা বলেছি যে সমস্ত তথ্য আদান প্রদান করেছি সেগুলো অন্য কেউ জেনে ফেলে।


বিশেষ করে যদি আপনি আপনার গার্লফ্রেন্ডের সাথে গোপনে মেসেজ করে কথা বলেন এবং সেই সময় যদি আপনার মা-বাবা থাকে এবং উনারা যদি আপনার পাসওয়ার্ড টা দেখে নেয় তাহলে কিন্তু গোপন সব কথাবার্তা আপনার বাড়ির সকলে জেনে যাবে তখন কিন্তু আপনি বিরাট একটা কেস খেতে পারেন 


বা এরকমটা অনেক সময় হয় আপনাদের কোন বন্ধু গোপনে জানতে চাই যে আপনি আপনার গার্লফ্রেন্ডের সাথে ফেসবুক এ কি চ্যাটিং করেন এবং সে সন্ধানে থাকে আপনার ফেসবুক পাসওয়ার্ড টা কি সেটা জানার জন্য এবং ভুলবশত কারণে সে যদি আপনার পাসওয়ার্ডটা জেনে ফেলে তাহলে কিন্তু আপনি মহা সমস্যায় পড়ে যাবেন।


তাই ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করে নেওয়াটা মাঝেমধ্যে অবশ্যই জরুরী এছাড়াও ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন না করলে অনেক সময় পাসওয়ার্ডটা অনেকে জেনে ফেলার কারণে কিন্তু আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে তাই ফেসবুক একাউন্টের সিকিউরিটির জন্য ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করা খুবই দরকারি।


তাই বন্ধুরা আজকের ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করবো কি করে পোস্টের মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করবেন কিভাবে সেটা আপনাদের পুরো স্টেপ বাই স্টেপ বলবো।


ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম 

বন্ধুরা ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করে কিভাবে সেটা ভাবার আগে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম কিছু রয়েছে সেগুলো আগে আপনাকে জানতে হবে।


ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম অনেক রয়েছে তার মধ্যে আমি আপনাদেরকে সবচেয়ে ভালো ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়মটা বলব যার মাধ্যমে আপনারা খুব সহজে আপনার মোবাইলে ফেসবুক অ্যাপ এর মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করে নিতে পারবেন এর জন্য আপনাকে আলাদা করে ব্রাউজারে গিয়ে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করতে হবে না।


ফেসবুক পাসওয়ার্ড কিভাবে পাল্টায়

বন্ধুরা ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম একটা রয়েছে এবং সেই নিয়ম যদি আপনারা মানতে পারেন তাহলে খুব সহজে আপনার ফেসবুকের পাসওয়ার্ড চেঞ্জ করে নিতে পারবেন তাহলে চলুন বন্ধুরা ওই ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম কি দেখে নেই।


সর্বপ্রথম বন্ধুরা ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করতে চাইলে বর্তমানে আপনাদের ফেসবুক আইডির পাসওয়ার্ড কি রয়েছে সেটা মনে রাখতে হবে না হলে কিন্তু আপনারা ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন না কারণ কারেন্ট ফেসবুক পাসওয়ার্ড দিলেই তবেই আপনারা নিউ ফেসবুক পাসওয়ার্ড জেনারেট করতে পারবেন।


ফেসবুক পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করব?

ইচ্ছে করলেই কিন্তু আপনারা সহজে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন না আপনার কারেন্ট ফেসবুক পাসওয়ার্ড টা থাকা জরুরী বা কারেন্ট ফেসবুক পাসওয়ার্ড জানা খুবই জরুরী তাহলে বন্ধুরা ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম কি নিশ্চয়ই বুঝতে পারলেন তো আশা করি আপনারা আপনাদের বর্তমান ফেসবুক পাসওয়ার্ড টা মনে রেখেছেন।

তাহলে চলুন বন্ধুরা এবার জেনে নেই

ফেসবুক পাসওয়ার্ড কি করে চেঞ্জ করতে হয়

স্টেপ১: ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য আপনাকে আপনার ফেসবুক অ্যাপ টা ওপেন করতে হবে ওপেন করার পরে একদম ডান দিকে উপরে কর্নারে তিন লাইন দেখতে পাবেন ওই থ্রী লাইনে আপনারা ক্লিক করবেন যেটা আপনারা নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।


স্টেপ২: এর পর আপনাদের কাছে অনেকগুলো সেটিংস এর ইন্টারফেস চলে আসবে একদম নিচের দিকে চলে যাবে নিচের দিকে গিয়ে দেখবেন Settings and Privecy বলে একটা অপশন রয়েছে ওই Settings and Privecy অপশনে ক্লিক করবেন।

স্টেপ৩: ক্লিক করার পর PrivecyShortcut বলে একটা অপশন দেখতে পাবেন ওই PrivecyShortcut এ ক্লিক করবেন।

স্টেপ৪: ক্লিক করার পরে Change Your Password বলে একটা অপশন পেয়ে যাবেন এবং আপনারা Change Your Password এ ক্লিক করবেন।

স্টেপ৫: ক্লিক করার পরে আপনাদের কাছে নিচের ছবির মতন একটা ইন্টারফেস চলে আসবে যেখানে Current password বলে একটা অপশন থাকবে,New password বলে একটা অপশন থাকবে, এবং Re type new password বলে একটা অপশন থাকবে।


ওপরের ছবির মাধ্যমে আপনাকে বলা হচ্ছে আপনার বর্তমান যে ফেসবুক পাসওয়ার্ডটা আছে সেটা দিন এবং আপনি নতুন যে ফেসবুক পাসওয়ার্ডটা লাগাতে চাইছেন সেটাও এন্টার করুন।


আপনারা আপনাদের ফেসবুকের বর্তমান পাসওয়ার্ড টা কি ওটা এন্ট্রি করে দিবেন এবং ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য যে নতুন ফেসবুক পাসওয়ার্ড টা দিতে চাইছেন ওটাও এন্ট্রি করে দিবেন তারপরে নিচে Save Changes বটন রয়েছে ওই বটনে ক্লিক করবেন।


স্টেপ ৬: বন্ধুরা এরপরে আপনার কাছে দুটো অপশন চলে আসবে যেখানে আপনাকে বলা হবে আপনি আগে যে সমস্ত ডিভাইসে লগ ইন করে রেখেছেন সেগুলো থেকে কি লগআউট হতে চাইছেন (Review other devices)?

আরেকটা অপশন থাকবে আপনি কি লগইন থাকা অবস্থায় পরের স্টেপ টা ফলো করবেন(Stay logged in)?


বন্ধুরা আমি আপনাদের কে আগে যে সমস্ত ডিভাইসগুলোতে লগইন হয়ে রয়েছেন ওগুলোর থেকে লগ আউট হয়ে যাওয়ার কথা বলব তার জন্য Review other devices অপশনে ক্লিক করে নিচের Continue বটন এ ক্লিক করবেন।


স্টেপ৭: ক্লিক করার পরে বন্ধুরা আপনার ফেসবুক অ্যাকাউন্ট আগে থেকে যে সমস্ত ডিভাইসে লগইন করে রেখেছিলেন সব গুলোর লিস্ট দেখাবে আপনারা সবগুলোর থেকে লগ আউট হওয়ার জন্য Log Out Of All Sessions অপশন এ ক্লিক করে দিবেন।

বন্ধুরা এখানেই আপনাদের ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার পদ্ধতি টা একদম কমপ্লিট হয়ে যাবে এবং এরপরে আপনারা আপনাদের জেনারেট করা ফেসবুকের নতুন পাসওয়ার্ড দিয়ে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে পারবেন।

এখন থেকে আর আপনাদের পুরনো পাসওয়ার্ড দিয়ে ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে হবে না আপনারা যে নতুন পাসওয়ার্ড টা দিলেন ওই নতুন ফেসবুকের পাসওয়ার্ডটা কে দিয়ে আপনারা আপনাদের ফেসবুক আইডি ওপেন করতে পারবেন।


তাহলে বন্ধুরা আমি এই পোস্টের মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ কি রকম করতে হয় এবং ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম কি সেটা একদম বিস্তারিতভাবে আপনাদের কে বললাম।


বন্ধুরা যদি আমার এই পোস্টটি ভালো লেগে থাকে অবশ্যই আপনাদের ঐ সমস্ত বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন যারা জানতে চায় ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম কি রয়েছে এবং যারা ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করবো কিভাবে এটাও জানতে চায় এবং পারলে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন।

এগুলোও পড়ুন:

ফেসবুক আইডির নাম বদলানো বা পরিবর্তন করবেন কিভাবে

ফেসবুক ফলোয়ার অপশন চালু করার নিয়ম

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?

বন্ধুরা এখানেই আমার ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করে কিভাবে পোস্টটি শেষ হচ্ছে দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন ইন্টারেস্টিং এবং হেল্পফুল টপিকের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন এবং ভালো থাকুন।

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

  1. ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ নিয়ে একটি সমস্যা ছিল। আপনার আর্টিকেল টি পড়ে অনেক উপকার হলো।

    উত্তরমুছুন