Ticker

6/recent/ticker-posts

কিভাবে ইউটিউব চ্যানেল ডিলিট করবো? How to Delete YouTube Channel in Bengali 2023?

বন্ধুরা আপনাদের কি অনেকগুলো ইউটিউব চ্যানেল আছে? আর তাদের মধ্যে কিছু ইউটিউব চ্যানেলকে কি ডিলিট করে ফেলতে চাইছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনাদের জন্য খুবই হেল্পফুল, কারণ এই আর্টিকেলের মাধ্যমে ইউটিউব চ্যানেল কিভাবে ডিলিট করতে হয় ২০২৩ সালে একদম নতুন পদ্ধতিতে, তাও আবার মোবাইল দিয়ে সেটা আপনাদেরকে স্টেপ বাই স্টেপ বলবো।

Youtube Channel Ki Kore Delete Korbo 

বন্ধুরা আপনারা হয়তো অনেক পোস্ট বা ভিডিও দেখেছেন যেগুলোতে ইউটিউব চ্যানেল ডিলিট করার অনেক পুরনো প্রসেস বলা রয়েছে কিন্তু এখন ২০২৩ সাল, আর এই ২০২৩ সালে এসে নতুন নিয়মে কিভাবে মোবাইল দিয়ে আপনি আপনার ইউটিউব চ্যানেলকে সহজে ডিলিট করে ফেলতে পারবেন সেটা এখন বলতে চলেছি।

বন্ধুরা আপনারা চাইলে কিন্তু আপনার মোবাইল বা কম্পিউটার দিয়েও সহজেই আপনার ইউটিউব চ্যানেলটিকে ডিলিট করে ফেলতে পারবেন,আর আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে মোবাইল দিয়ে Kivabe YouTube Channel Delete Korbo সেটা বলবো। আপনারা একই স্টেপ আপনার কম্পিউটারে বা ল্যাপটপেও ফলো করতে পারেন।


মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল ডিলিট করার উপায়?How to Delete YouTube Channel in Bengali 2023?

বন্ধুরা আপনারা যদি আমাদের ইউটিউব চ্যানেলকে ডিলিট করে দেন তাহলে কিন্তু আপনার ইউটিউব চ্যানেলে থাকা ভিডিও, কমেন্ট, প্লেলিস্ট, সব কিছু হিস্টোরি কিন্তু পার্মানেন্টলি ডিলিট হয়ে যাবে, আপনার চাইলে কিন্তু পরবর্তী সময়ে ওগুলোকে আর ফিরিয়ে আনতে পারবেন না। তাই ইউটিউব চ্যানেল ডিলিট করার আগে সবকিছু চিন্তা ভাবনা করেই করবেন।

২০২৩ সালে YouTube Channel Delete করা কিন্তু খুবই সোজা, মোবাইল দিয়ে কিভাবে ইউটিউব চ্যানেল ডিলিট করতে হয় সেটা জানার জন্য নিচের স্টেপ গুলো ফলো করুন:

১. বন্ধুরা সর্বপ্রথম আপনার ইউটিউব চ্যানেলটি যে Gmail ID দিয়ে খোলা রয়েছে ওই জিমেইল আইডিটি আপনার মোবাইলে থাকা Chrome Browser এর মধ্যে লগইন করে নিবেন।

লগইন করার পরে Chrome Browser টিকে Desktop Version এ ওপেন করবেন।

২. এরপর আপনার ব্রাউজারের মধ্যে Youtube.com ওপেন করবেন।

৩. এরপরে বন্ধুরা একদম কর্ণারের দিকে আপনি আপনার ইউটিউব চ্যানেলের লোগো দেখতে পাবেন। এখন আপনি যেই চ্যানেলটিকে ডিলিট করতে চাইছেন আপনাকে কিন্তু ভালো করে দেখে নিতে হবে যেনো ওই চ্যানেলের লোগোটাই দেখায়।

৪. এরপরে বন্ধুরা আপনারা ওই চ্যানেলের লোগোতে ক্লিক করবেন, ক্লিক করলে কিন্তু অনেকগুলো অপশন আপনারা পেয়ে যাবেন এবং নিচের দিকে দেখতে পারবেন Settings নামে একটা অপশন রয়েছে আপনারা ওখানে ক্লিক করবেন।

৫. সেটিংস অপশনে ক্লিক করলে নতুন একটা পেজ ওপেন হবে যেখানে আপনারা ইউটিউব চ্যানেলের অনেক সেটিংস দেখতে পাবেন এবং ওখানে কিন্তু Advance Settings নামে একটা অপশন পাবেন, আপনারা ওই অপশনে ক্লিক করবেন।

৬. Advance Settings এ ক্লিক করলে কিন্তু আবার একটা নতুন পেজ ওপেন হবে যেখানে আপনারা Delete Channel নামে একটা অপশন পাবেন, আপনার কি করবেন ওই Delete Channel অপশনে ক্লিক করবেন।

৭. পরে স্টেপে আপনাকে আপনার Google Account এর যে পাসওয়ার্ড রয়েছে সেটা আপনাকে এন্টার করতে হবে এবং এন্টার করে Next বাটনে ক্লিক করতে হবে।

৮. পরের স্টেপে আপনি দুটো অপশন পাবেন

I want to hide my channel

I want to permanently delete my content

এখন আপনি যদি আপনার ইউটিউব চ্যানেলকে পার্মানেন্টলি ডিলিট করতে চান তাহলে নিচের অপশনে ক্লিক করবেন, ক্লিক করলে আপনারা দুটো বক্স দেখতে পাবেন, ওই বক্স দুটো তে ক্লিক করে সিলেক্ট করে নিবেন এবং নিচে থাকা Delete My Content বাটনে ক্লিক করবেন ।

৯. ক্লিক করলে কিন্তু আপনারা একদম ফাইনাল স্টেপে চলে আসবেন যেখানে আপনাকে ভেরিফাই করার জন্য আপনার ইউটিউব চ্যানেলটি যেই জিমেইল আইডি দিয়ে ক্রিয়েট করা রয়েছে ওই জিমেইল আইডি নিচে থাকা বক্সে এন্টার করতে হবে এবং এর পর নিচের Delete My Content বাটনে ক্লিক করলেই কিন্তু জাস্ট কয়েক মিনিটের মধ্যে আপনার ইউটিউব চ্যানেলটি ডিলিট হয়ে যাবে।


বন্ধুরা এই প্রসেসে ডিলিট করলে একটা সুবিধা কিন্তু রয়েছে আপনার ইউটিউব চ্যানেলে থাকা সমস্ত কনটেন্ট ডিলিট হয়ে যাবে কিন্তু আপনার যে গুগল একাউন্টটি রয়েছে বা জিমেইল আইডিটা রয়েছে সেটা কিন্তু থেকে যাবে,পরবর্তী সময়ে আপনারা সেম জিমেল আইডি দিয়ে আবার নতুন করে ইউটিউব চ্যানেলে ক্রিয়েট করতে পারবেন।

বন্ধুরা আপনাদের যদি কম্পিউটার বা ল্যাপটপ থাকে তাহলে উপরের বলা একই স্টেপ কিন্তু আপনি আপনার কম্পিউটারের ব্রাউসার বা ল্যাপটপের ব্রাউসারে ফলো করে কিন্তু আপনার ইউটিউব চ্যানেলটিকে সহজে ডিলিট করে ফেলতে পারবেন।


কিভাবে ইউটিউব চ্যানেল ডিলিট করব মোবাইল দিয়ে?How to Delete YouTube Channel From Phone?

এখন মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল কিভাবে সহজে ডিলিট করা যায় তার আরেকটি পদ্ধতি আমাদেরকে বলবো।

বন্ধুরা মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল ডিলিট করার জন্য সর্বপ্রথম আপনি আপনার মোবাইলে থাকা জিমেইল অ্যাপটি ওপেন করবেন এবং যেই জিমেইল আইডিতে ইউটিউব চ্যানেলটি খুলেছেন ওটা ওপেন করবেন।

জিমেইল অ্যাপটি ওপেন করলে একটা লোগো দেখতে পাবেন আপনারা ওই লোগোতে ক্লিক করবেন ক্লিক করলে Manage Google Account নামে একটা অপশন পাবেন ওখানে ক্লিক করবেন।

ওখানে ক্লিক করলে একটা নতুন পেজ ওপেন হবে যেখানে আপনারা অনেকগুলো অপশন পাবেন এবং তার মধ্যে দেখতে পাবেন Data and Privacy নামে একটা অপশন রয়েছে আপনারা ওই অপশনে ক্লিক করবেন।

ক্লিক করলে আপনারা নিচের দিকে অনেকগুলো অপশন পাবেন কিছুটা স্লাইড করে যাবেন দেখবেন Apps and Service নামে একটা অপশন রয়েছে যেখানে আপনারা ইউটিউব অ্যাপের লোগোটি দেখতে পাবেন এবং তারই পাশে একটা অ্যারো মার্ক দেখতে পাবেন আপনারা ওই অ্যারো মার্কে ক্লিক করবেন।

ক্লিক করলে নতুন একটা ইন্টারফেস ওপেন হবে যেখানে আপনারা দুটো অপশন পাবেন

১. Download your data

২. Delete a service

আপনারা Delete a service অপশনে ক্লিক করবেন।

ক্লিক করলে পর স্টেপে আবার একটা নতুন ইনফর্ম ইন্টারফেস ওপেন হবে যেখানে আপনারা দুটো অপশন পাবেন

১. Delete a google service

২. Delete your google account 

আপনারা Delete your google account এ ক্লিক করবেন।

ক্লিক করলে পরে স্টেপে আপনাকে আপনার গুগল একাউন্টের যে পাসওয়ার্ড রয়েছে সেটা এন্টার করতে হবে এবং নিচে থাকার নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

ক্লিক করলে কিন্তু আবার একটা নতুন ইন্টারফেস ওপেন হবে যেখানে আপনাকে গুগলের যতগুলো সার্ভিস রয়েছে সেগুলো দেখাবে এখন আপনি যেহেতু YouTube সার্ভিসটা ডিলিট করতে চাইছেন তাই ইউটিউব অপশনটির পাশে থাকা ডিলিড আইকনে ক্লিক করবেন।

এরপরে বন্ধুরা ওপরে আমি ৮ নম্বর পয়েন্ট এবং ৯ নম্বর পয়েন্টে যে স্টেপগুলো বলেছি ঠিক একই স্টেপ কিন্তু আপনাদেরকে এখানেও ফলো করতে হবে এবং সবগুলো কমপ্লিট হয়ে গেলেই কিন্তু আপনার ইউটিউব চ্যানেলটি জাস্ট কয়েক মিনিটের মধ্যে ডিলিট হয়ে যাবে।

তাহলে বন্ধুরা আশা করি আজকের এই আর্টি কালের মাধ্যমে আমি আপনাদেরকে খুব সহজে মোবাইল দিয়ে কিভাবে ইউটিউব চ্যানেল ডিলিট করা যায় সেটা বোঝাতে পেরেছি যদি আপনাদের এই আর্টিকেলটি হেল্পফুল মনে হয় অবশ্যই বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া শেয়ার করবেন এবং আপনার ওই সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা ও জানতে চাই যে মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল ডিলিট করতে হয় কিভাবে এছাড়া বন্ধুরা আপনাদের যদি এই আর্টিকেল নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন এবং আপনারা যদি এই টপিকের উপর একটা বিস্তারিত ভিডিও দেখতে চান তাহলে আমাদের ইউটিউব চ্যানেলে ভিজিট করতে পারেন।

তাহলে বন্ধুরা এখানেই আজকের মত ইউটিউব চ্যানেল কিভাবে ডিলিট করব আর্টিকেলটি শেষ করছি দেখা হচ্ছে পরবর্তী কোন এই ধরনের হেল্পফুল আর্টিকেলের সাথে ততক্ষণ আপনারা সুস্থ থাকুন সুরক্ষিত থাকুন ভালো থাকুন।


এগুলোও পড়ুন:

কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করব মোবাইল দিয়ে ২০২৩ সালে?

কিভাবে ইউটিউব চ্যানেল ভেরিফাই করব?


Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ