Ticker

6/recent/ticker-posts

মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি বা ডকুমেন্টস ফিরিয়ে আনার নিয়ম? How to Recover Deleted Photos?

বন্ধুরা অনেক সময় কি হয় আমাদের মোবাইলের ফটো ভুল করে ডিলিট হয়ে যায় বা মোবাইলের ভিডিও ভুল করে ডিলিট হয়ে যায় তখন দেখা যায় আমাদের



মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি বা ডকুমেন্টস ফিরিয়ে আনার নিয়ম কি সেটা জানা থাকে না। এবং যে ফটো বা ভিডিও ডিলিট হয়ে গেছে ওই ফটো বা ভিডিও খুবই দরকারি ছিল বা খুবই গুরুত্বপূর্ণ ছিল। তখন আমরা ভাবতে থাকি যে কি করে মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ফটো ভিডিও ফিরে পাবো

বন্ধুরা আপনাদের এই সমস্যা সমাধান করার জন্য আমি আজকে আপনাদের জন্য নতুন একটা হেল্পফুল পোষ্ট নিয়ে চলে এসেছি। পোষ্টটির নাম হলো


ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরিয়ে আনুন

বা

ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনুন

এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে পুরো step-by-step বলবো কিভাবে আপনি ডিলিট হওয়া ফটো বা ছবি এবং ডিলিট হওয়া ভিডিও ফিরিয়ে আনবেন

তাই বন্ধুরা আপনাদেরকে রিকোয়েস্ট করব এই পোস্টটি মনোযোগ সহকারে একদম শেষ পর্যন্ত পড়ার জন্য।


মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন

বন্ধুরা আজকে আমি এই পোষ্টের মাধ্যমে দুটো প্রসেস দেখাবো যে দুটো প্রসেস এর মাধ্যমে আপনারা আপনাদের মোবাইল থেকে ভুল করে ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনতে পারবেন বা আপনার মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনতে পারবেন


বন্ধুরা প্রথম যে প্রসেস দেখাবো ওটা হল মেমোরি কার্ড রিকভারি সফটওয়্যার apk এর মাধ্যমে বা ফটো রিকভারি অ্যাপস এর মাধ্যমে। বন্ধুরা আপনাদের মনে প্রশ্ন জাগছে যে,


ফোটো রিকভারি অ্যাপস এর নাম কি?

বন্ধুরা ফটো রিকভারি অ্যাপস টির নাম হল Disk Digger Photo Recovery

এই মেমোরি কার্ড রিকভারি সফটওয়্যার এর মাধ্যমে আপনারা খুব সহজে মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি ভিডিও কিভাবে ফিরে পাবেন, তা নিজে একবার এপ্লাই করলে বুঝতে পারবেন।


এই মেমোরি কার্ড রিকভারি সফটওয়্যার apk ডাউনলোড করার জন্য আপনারা এই লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারবেন বা সোজাসুজি প্লে স্টোরে গিয়েও আপনারা এই অ্যাপস টি ইনস্টল করে নিতে পারেন।


তাহলে বন্ধুরা এবার আসল কথায় আসি


ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে আনুন

বন্ধুরা আমার বলা ফটো রিকভারি সফটওয়্যার বা ফটো রিকভারি অ্যাপস টি প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিবেন এবং ডাউনলোড করে ওপেন করার সময় যা যা পারমিশন দেওয়ার আপনারা সমস্ত পার্মিশন কে এলাউ করে দিবেন এবং এলাও করে দেওয়ার পর বন্ধুরা এরকম একটা ইন্টারফেস পাবেন যেটা আপনার ছবিটা দেখতে পাচ্ছেন।


এরপর আপনারা Start Basic Photo Scan বাটনে ক্লিক করবেন। ক্লিক করার পর নিচের ছবির মত একটা ইন্টারফেস পাবেন যেখানে একটা সেটিংস এর আইকন দেখতে পাবেন।



দেখুন বন্ধুরা একদম উপরে সেটিংস বলে একটা অপশন রয়েছে, আপনারা সেটিংস অপশনে ক্লিক করবেন এবং ক্লিক করে ওখানে দেখতে পাবেন একটা মিনিমাম সাইজ বলে একটা অপশন আসবে যেখানে 10000 লেখা আছে। আপনারা কি করবেন ওটা কে মুছে দিয়ে হাজার 1024000 বসিয়ে দিবেন এবং নিচে Ok করে দিবেন।

Ok করে দেওয়ার পর দেখবেন আপনার মোবাইলে মোবাইল থেকে ভুল করে ডিলিট হয়ে যাওয়া ফটো গুলো ঠিক একা একা চলে আসছে আপনার মোবাইলের স্ক্রিনে এবং আমি আপনাকে গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনি এটা দেখে হতবাক হয়ে যাবেন এবং ভাববেন কি করে আমার এক মাস আগে ডিলিট হয়ে যাওয়া ফটো ফিরে পাচ্ছি।

বন্ধুরা আপনারা দেখতে পাবেন যে সমস্ত ফটো গুলো আপনারা ভুল করে ডিলিট করে ফেলেছিলেন ওই সমস্ত ফটোগুলোর একটা লিস্ট চলে আসবে এবং আপনারা যেই যেই ফটোগুলো গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ওই সমস্ত ফটো গুলোর সাইটে দেখবেন একটা বক্স রয়েছে।

ওই বক্সে ক্লিক করে দিবেন এবং ফটো গুলো সিলেক্ট হয়ে যাবে এবং গ্যালারি তে ডিলিট হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য একদম নিচে Recover বলে একটা বাটন পেয়ে যাবেন যেটা আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন।



রিকভার বাটনে ক্লিক করার পরে আপনাকে আপনার ফাইলটা রাখার জায়গা বাছার কথা বলবে আপনারা মাঝখানের (ছবিতে দেখতে পাচ্ছেন) যে ফোল্ডারের আইকন টা দেওয়া আছে



এই ফোল্ডার আইকন এ ক্লিক করে আপনার ইন্টারনাল স্টোরেজে যেকোন ফোল্ডার চুস করে নিতে পারবেন।

এবং ফোল্ডার বাছা হয়ে গেলে আপনার মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি আপনার মেমোরী কার্ডে রিকভার হয়ে যাবে।

এবং ওইটা দেখার জন্য আপনারা আপনাদের যেই ফোল্ডারে ফটোটা রিকভার করে রাখতে চেয়েছিলেন ওই ফোল্ডার টাকে ওপেন করবেন দেখবেন ওই ফোল্ডারে আপনার রিকভার করা ফটোটা চলে এসেছে এবং আপনি চাইলে ওই ফটোটা কে আবার পুনরায় ব্যবহার করতে পারবেন।


ডিলিট হয়ে যাওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায়


বন্ধুরা ফটো রিকভারি অ্যাপস এর মাধ্যমে মোবাইলে ভুল করে ডিলিট হয়ে যাওয়া ফটো কিভাবে ফিরিয়ে আনবেন সেটা আপনাদের কে আগেই বলেছি। কিন্তু কোন অ্যাপ ছাড়া আপনাদের মোবাইলের সেটিংস এর মাধ্যমে ভুল করে ডিলিট হওয়া ফটো কিভাবে ফিরিয়ে আনবেন সেটা এখন আমি আপনাদেরকে বলবো।


ডিলিট হওয়া ভিডিও রিকভারি করবো কিভাবে?

বন্ধুরা আপনাদের কাছে যদি Redmi এর কোন মোবাইল থাকে বা Poco এর কোন মোবাইল থাকে তাহলে আপনারা কোন ফটো রিকভারি অ্যাপস ছাড়া খুব সহজে ডিলিট হয়ে যাওয়া ফটো বা ছবি এবং ডিলিট হয়ে যাওয়া ভিডিও খুব সহজে মেমোরি কার্ডে রিকভার করতে পারবেন।

এর জন্য আপনাকে আলাদাভাবে মেমরি কার্ড রিকভারি সফটওয়্যার বা ফটো রিকভারি সফটওয়্যার প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে না।

আপনাদের মোবাইলের ছোট্ট একটা সেটিংস এর মাধ্যমে আপনারা খুব সহজে ডিলিট হয়ে যাওয়া ফটো বা ডিলিট হয়ে যাওয়া ছবি এবং ডিলিট হয়ে যাওয়া ভিডিও রিকভারি করতে পারবেন।

তাহলে চলুন বন্ধুরা আমি আপনাদেরকে প্রসেস টা বলি। বন্ধুরা সর্বপ্রথম আপনাদের মোবাইলের গ্যালারিতে যাবেন গ্যালারিতে গিয়ে যেকোনো একটা ছবিকে ডিলিট করে দিবেন। ডিলিট করে দেওয়ার পর দেখবেন ওই ছবিটা কিন্তু আপনার গ্যালারিতে নেই।এখন আপনি ভাবছেন যে ওই 


ডিলিট হওয়া ছবি ফেরত আনবো কি করে?

চিন্তা করার কোন দরকার নেই আপনারা আপনাদের গ্যালারি টা পুনরায় ওপেন করবেন এবং গ্যালারি টা ওপেন করার পরে ওপরে দুটো অপশন দেখতে পারবেন একটা হচ্ছে ফটো এবং তার সাইটে দেখবেন অ্যালবাম বলে একটা অপশন রয়েছে।



আপনারা কি করবেন অ্যালবাম অপশনে ক্লিক করবেন ক্লিক করার পর আপনারা বিভিন্ন ধরনের ফোল্ডার দেখতে পেয়ে যাবেন যেমন ধরুন ভিডিও ফোল্ডার ফটো ফোল্ডার। একদম নিচে দেখবেন Trash Bin বলে একটা অপশন রয়েছে এবং ওখানে ডিলিট এর আইকন রয়েছে।



আপনারা কি করবেন ওই ডিলিট আইকনে ক্লিক করবেন ক্লিক করার পর দেখবেন আপনি যেই ফটো ডিলিট করে দিয়েছিলেন বা যেই ভিডিও ডিলিট করে দিয়েছিলেন সমস্ত ফটো ভিডিওর একটা লিস্ট চলে আসবে। এবং তার মধ্যে আপনি রিসেন্টলি যে সমস্ত ফটো ভিডিও ডিলিট করেছিলেন ওগুলোও দেখতে পেয়ে যাবেন।



মোবাইলে ডিলিট হয়ে গেলে কিভাবে ফেরত আনবেন?

এবার আপনারা ফটো ভিডিও আপনার গ্যালারিতে ফিরতে আনতে চাইছেন বা মেমোরি কার্ডে ফটো ভিডিও রিকোভার করতে চাইছেন। তার জন্য আপনাকে আপনার ডিলিট করা ফটো ভিডিওর ওপর আঙ্গুল প্রেস করে রাখতে হবে এবং দেখবেন ওই সমস্ত ফটো ভিডিও সিলেক্ট হয়ে গেছে এবং সিলেক্ট করার পরে নিচে দেখবেন একটা Ristore বটন রয়েছে।



আপনারা ওই Ristore বাটনে ক্লিক করবেন ক্লিক করার পর আপনার যে ফটোটা ভুল করে ডিলিট হয়ে গেছিল বা মেমোরি কার্ড থেকে মুছে গেছিল সেটা আবার মেমোরি কার্ডে রিকভারি হয়ে গেছে বা আপনার ভুল করে ডিলিট হওয়া ফটো ফিরে চলে এসেছে আপনার গ্যালারিতে গ্যালারিতে ফটো রিকভার হয়ে গেছে।

আপনি চাইলে আবার গ্যালারি টা কেওপেন করে একবার দেখে নিতে পারেন আপনার ডিলিট হওয়া ফটো বা ভিডিও টা গ্যালারিতে ফিরে এসেছে নাকি।


বন্ধুরা আশাকরি আমি আপনাদেরকে এই দুটো পদ্ধতির মাধ্যমে আপনার মোবাইল থেকে ভুল করে ডিলিট হয়ে যাওয়া ফটো বা মোবাইল থেকে ভুল করে ডিলিট হয়ে যাওয়া ছবি বা ভিডিও রিকভারি কিভাবে করবেন সেটা আপনাদেরকে বুঝাতে পেরেছি।



বন্ধুরা আমার এই পোস্টটা যদি আপনাদের হেল্প ফুল বলে মনে হয় বা কাজে দিবে বলে মনে হয় তাহলে অবশ্যই আপনার ঐ সমস্ত বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করবেন যারা জানতে চাই ডিলিট হয়ে যাওয়া ফাইল এবং ডিলিট হয়ে যাওয়া ফটো বা ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনার উপায় কি


এবং পারলে আপনারা বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় যেমন ফেসবুক হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রামেও শেয়ার করতে পারেন।

এগুলোও পড়ুন:

মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন কিভাবে?

জিমেইল বা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করব?

ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করে কিভাবে?

জিও ফোনে ফেসবুক ভিডিও ডাউনলোড করব কিভাবে?

কোয়ালিটি একই রেখে ভিডিওর সাইজ কম করব কিভাবে?

ফেসবুকে জন্ম তারিখ পরিবর্তন করবো কিভাবে?

ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায়?

ফেসবুকে দেখা ভিডিও হিস্ট্রি ডিলিট করবেন কিভাবে?

ফেসবুকে থ্রিডি ফটো আপলোড করবেন কিভাবে?


এছাড়া আপনারা চাইলে আমাদের ফেসবুক পেজ লাইক করতে পারেন আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে পারেন এবং আমাদের ইনস্টাগ্রামেও ফলো করতে পারেন।


বন্ধুরা এখানেই আমার এই পোস্টটি শেষ করছি দেখা হচ্ছে পরবর্তী কোন নতুন হেল্পফুল পোষ্টের সাথে তখন আপনারা সুস্থ থাকুন ভালো থাকুন এবং সুরক্ষিত থাকুন।

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ

  1. Thank you very much that you are connected to Technology and write a lot of beautiful arts that come in handy to us. Processes that communicate with computer science information may be presented as information in the form of research and programs.

    উত্তরমুছুন
  2. clipboard manager এর Note থেকে ডিলিট হওয়া লেখা ফিরিয়ে আনার উপায় জানতে চাচ্ছি, কিভাবে ডিলিট হওয়া লেখা ফিরিয়ে আনা যাবে??

    উত্তরমুছুন